"গ্রামের হাট বাজার" ।। আমার বাংলা ব্লগ ।। ‌‌‌‌‌10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

17-09-2021

২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ "গ্রামের হাট বাজার"



হ্যালো বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন, আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আমি আজকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে "গ্রামের হাট বাজার " সম্পর্কে আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে, তো শুরু করা যাক।

IMG_20210917_093921.jpg

Location: https://what3words.com/celebrate.exporters.driving

কয়েকটি গ্রাম নিয়ে তৈরি হয় হাট কিংবা বাজার। আর এই বাজার বা হাটে অনেক কিছু খাদ্য দ্রব্য পাওয়া যায়। এবং এই বাজারকে কেন্দ্র করে অনেক পরিবারের লোকজন বাজারে দোকান দিয়ে বিভিন্ন পেশায় নিযুক্ত হয়েছেন। আর এই গ্রামের বাজারগুলোতে প্রতিনিয়ত অনেক লোকজনের সমারোহ থাকে। আবার অন্যদিকে গ্রামের বাজার গুলোতে বিভিন্ন ধরনের খাদ্য দ্রব্যের পাশাপাশি সপ্তাহে ২ দিন করে পশুর হাট বসে।

IMG_20210917_094110.jpg

Location: https://what3words.com/celebrate.exporters.driving

তাই এই হাটগুলোতে অনেক লোকের সমারোহ দেখা যায়। আর তাই আমি আজকে আমাদের এলাকার বাজারে গিয়ে দেখলাম সকালের রান্নার জন্য অনেক ক্রেতা মাছ কিংবা সবজি নিতে আসেন, আর শুধু বাজার করতে আসেন না তার পাশাপাশি লোক জনেরা বাজারের গলিগুলোতে কারণে বা অকারণে আড্ডা দিতেও আসে। আর এই আড্ডার পাশাপাশি কেউ কেউ ঝগড়া বাধিয়ে বসেন, এই মনমুগ্ধকর পরিবেশ দেখে আমি অনেক আনন্দিত। এবং পরে চুল কাটার জন্য সেলুনে গিয়ে বসি আর ঢোকার আগেই একটা ছবি ক্যামেরা বন্দি করে ফেলি।

IMG_20210917_094001.jpg

Location: https://what3words.com/celebrate.exporters.driving

আর সেলুন ঘর ঢোকার সাথে সাথেই একদল মধ্যবয়স্ক লোক তাদের প্রিয় দল নিয়ে তর্ক বিতর্ক শুরু করেছেন। এতে করে আমি আরও অবাক হয়ে যাই। এবং এই থেকে বুঝা যায় যে গ্রামের হাট বাজারে শুধু ব্যবসার জন্য বা ক্রয়-বিক্রয় মানুষ আসে না, কিছু মানুষ আসেন আনন্দ নিতেও। পরে চুল কাটার পর আমি যখন বাসায় ফিরে আসব, ঠিক তখনই পান দোকানদারের সামনে দুই বৃদ্ধ লোক পান কেনা কিনে নিয়ে নিজেদের মধ্যে ঝামেলা পাকিয়ে ফেলেন। এতে করে পান দোকানদার বিপাকে পড়ে যায়।

IMG_20210917_094410.jpg

Location: https://what3words.com/celebrate.exporters.driving

পরে মধ্য বয়স্ক লোকদের ঝগড়াগুলো আশপাশের লোকেরাই মিটিয়ে দেয়। এতে করে বিষয়টি আমাকে আরো অনুপ্রাণিত করেন। তাই শহরের অচেনা মুখগুলোর থেকে গ্রামের হাটে বাজারে চেনা মানুষের মুখগুলোর সাথে ঝগড়া বা আড্ডা দেওয়াটা অনেক উত্তম। আর এই সব হাট বাজারের কার্যকলাপগুলো আমার অনেক ভালো লাগলো। তাই আমি আমার গ্রামের হাট বাজার থেকে অনেক কিছু শিক্ষানীয় বিষয় শিখলাম ।আর এতে করে আপনাদের অনেক ভালো লাগবে।

আশা করি বন্ধুরা আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগে থাকবে, আর যদি লেখায় এবং ছবিতে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।




শুভেচ্ছান্তে :-
@sangram5

আমার পরিচয়

IMG-20210813-WA0019.jpg

আমার নাম মোঃ আবু হানিফ সংগ্রাম। আর আমার ইউজার আইডি নাম হচ্ছে @sangram আমি একজন নিয়মিত ছাত্র, বর্তমানে আমি পার্বতীপুর সরকারি কলেজের বিএসএস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। আমার বাসা দিনাজপুর জেলার অন্তর্গত পার্বতীপুর থানা, ঢাকা, বাংলাদেশ।




ধন্যবাদ সবাইকে

Cc:- @rme
@hafizullah

Sort:  
 3 years ago 

গ্রামের হাট বাজার সম্পর্কে আপনি সুন্দর কথা লিখেছেন। আপনার গ্রামের হাট বাজারটি দেখে বোঝা যাচ্ছে বাজারটি মনে হয় খুবই ছোট। আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর কমেন্টের জন্য।

 3 years ago 
আর সেলুন ঘর ঢোকার সাথে সাথেই একদল মধ্যবয়স্ক লোক তাদের প্রিয় দল নিয়ে তর্ক বিতর্ক শুরু করেছেন। এতে করে আমি আরও অবাক হয়ে যাই। এবং এই থেকে বুঝা যায় যে গ্রামের হাট বাজারে শুধু ব্যবসার জন্য বা ক্রয়-বিক্রয় মানুষ আসে না, কিছু মানুষ আসেন আনন্দ নিতেও।
আসলেই বাজারে মানুষ শুধু বাজার করতে যায় না, কেউ কেউ আনন্দ করতেও যায়। কথাটি যথার্থ ছিলো ভাই।
 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

গ্রামের হাটবাজারের সাধারণ মানুষের কাটানো দিনকাল খুব সহজ সরল বলায় যায়।খুব সুন্দর করে লিখেছেন ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই কমেন্টটা সুন্দর ভাবে উপস্থাপনা করার জন্য।

 3 years ago 

গ্রামের হাটবাজার নিয়ে সুন্দর লিখেছেন।তবে অজথা কারণে মডারেটর এবং এডমিনদের মেনশন করা অপরাধ। আশা করি এটা আর করবেন না।

সাপ্তাহিক হাটের দিনে আশেপাশের গ্রামের মানুষ সবাই হাটের উদ্দেশ্যে একত্রিত হলে পরিবেশটা এক মিলন মেলায় পরিণত হয়।আপনার হাট-বাজার নিয়ে লেখাটাও অসাধারণ হয়েছে।ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

গ্রামের হাট বাজার নিয়ে অনেক সুন্দর লিখেছেন ভাই। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর কমেন্ট করার জন্য।

গ্রামের হাটবাজার সম্পর্কে অনকে সুন্দর লিখেছেন ভাই। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

আপনার ভ্রমন করা বাজার সম্পর্কে খুটিনাটি সবকিছুই উপস্থাপন করেছেন।বাজারের ছবি গুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে বাজারটির সাথে আমাদের পরিচয় করিয়ে দেয়ার জন্য।

 3 years ago 

অসাধারণ একটি চিত্র তুলে ধরেছেন আপনি।।।"গ্রামের হাট বাজার" দেখে ভালো লাগলো।।।।
শুভ কামনা রইল ভাইয়া 🥰❤️🌷

 3 years ago 

ছোটবেলায় বাবার হাত ধরে প্রতি সোমবার ও বৃহস্পতিবার হাটে যেতাম। মুখরোচক খাবার খেতাম। আহা কি ছিল দিনগুলো। পোস্টটি পড়তে পড়তে পুরনো কথাগুলো ভীষণ মনে পড়ছিল। ধন্যবাদ এরকম একটি টপিক নিয়ে লেখার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 62606.46
ETH 3024.95
USDT 1.00
SBD 3.90