|| ডুয়ার্স সফর | পর্ব-০২ | ১০% বেনিফিট @shy-fox এর জন্যে ||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
◆নমস্কার বন্ধুরা। সকলকে ভালোবাসা ও শুভ সকাল জানিয়ে আজকে আমি আমার লেখা শুরু করছি।◆

আমি শেষ যে পোস্টটি করেছিলাম অর্থাৎ ডুয়ার্স সফরের প্রথম পর্ব, তারপর থেকেই আজকে শুরু করছি, অর্থাৎ আমাদের ডুয়ার্স সফরের ঘোরাঘুরির মূল পর্ব থেকে।
তো আমাদের জন্য আগে থেকে গাড়ি বুক করিয়েছিল সেই গাড়ি করে আমরা হোটেলে গেলাম। আমাদের সবার জন্য মোট তিনটি গাড়ি বুক করা ছিল। এই তিনটি গাড়ি আমাদের পুরো সফরের প্রতিদিনের জন্য থাকতো।

PXL_20220601_152754567.jpg

আমরা একটি রিসর্টে ছিলাম। রিসর্ট টি খুব সুন্দর জায়গায় অবস্থিত ছিল। অনেকটা বড় এরিয়া নিয়ে আমাদের রিসোর্ট টি ছিল। কিশোরটি চারিদিকে এবং মধ্যখানে বিভিন্ন রকমের গাছপালায় ভরা। এবং বিষয়টির মধ্যে সেই কাজগুলি অধিকাংশতেই টিয়া পাখির বাসা ছিল, সেই জন্য রিসর্টটির নামকরণ করা হয়েছিল 'টিয়াবন রিসর্ট'। এটি 'চালসা' তেই ছিল। আমাদেরকে বলে দেওয়া হল যে যার রুমে ঢুকে ৩০ থেকে ৪৫ মিনিটের মধ্যে ফ্রেস হয়ে নিয়ে ডাইনিং এ চলে আসতে। তারপর সেখানে ব্রেকফাস্ট করে আমাদের প্রথম দিনের ঘোরা শুরু হবে। আমরা যে যার মতন নিজেদের রুমে গিয়ে স্নান করে খাওয়া দাওয়া করে ঘুরতে যাওয়ার জন্য তৈরি হয়ে নিলাম। আমাদের প্রথম দিনের গন্তব্য ছিল 'লাভ ও রিষপ'। তিনটে গাড়ি করে আমাদের বেরোতে বেরোতে সকাল ১১ টা বেজে গেল। আমাদের রিসোর্ট থেকে লাভার দূরত্ব ছিল ৫৮ কিলোমিটার এবং রিষপের দূরত্ব ছিল ৬৭ কিলোমিটার।
এবং যাওয়ার পথে প্রথমে লাভা পরে এবং তারপরে রিষপ। গাড়ি করে আমাদের লাভা পৌঁছতে তিন ঘন্টা মত সময় লাগলো।

IMG_20220716_120245.jpg

এর মাঝে রাস্তায় দু তিনবার তাড়ানো হয়েছিল চা খাওয়ার জন্য এবং কিছু ভালো দৃশ্য ছিল সেগুলি দেখার জন্য। এইভাবে লাভার কাছাকাছি এসে আমরা দেখতে পেলাম যে সেখানে পর্যটকদের এবং তাদের গাড়ির এত ভিড় যে আমাদের গাড়ি সেখানে ঢুকলে আরো জ্যামের সৃষ্টি হবে এবং সেখান আমাদের বেরোতে বেরোতে অনেক দেরি হয়ে যাবে। তো আমরা ডিসাইড করলাম সেখান থেকে প্রথমে রিষপ ঘুরে এসে ফেরার পথে লাফা হয়ে যাব। সেইমত সেখান থেকে আমরা রিষপের উদ্দেশ্যে রওনা দিলাম। সেখানে পৌঁছতে আরো ৩০ মিনিট মতন সময় লাগলো। রিষপে দেখার মতন বিশেষত কিছু ছিল না শুধু সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য ছাড়া। আর সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য বলতে দূরের বরফ ঢাকা পাহাড়, ঘন গাছপালা,কুয়াশা ,খাত এই যা। কিন্তু আমার কাছে এই দৃশ্যই খুবই মধুর, তাই বাকিরা উপভোগ না করলেও আমি যথেষ্ট ভালই উপভোগ করেছি। সেখানে আমরা এক ঘণ্টার মতো সময় থাকলাম, ঘোরাঘুরি করলাম,সবাই মিলে ফটো তুললাম।

IMG_20220718_100932.jpg

IMG_20220716_120459.jpg

IMG_20220716_120132.jpg

🔼
ওপরে রিষপের কিছু প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য আপনাদের সাথে শেয়ার করলাম

PXL_20220601_150651050.jpg

আমার মামার পরিবার এবং সাথে আমি
এরপর সেখান থেকে আমরা লাভার উদ্দেশ্যে বেরিয়ে গেলাম। লাভ আছে পৌঁছতে পৌঁছতে আমাদের দুপুর ০৩:৫০ বেজে যায়। লাভাতে মূলত দেখার জিনিস ছিল একটি 'Buddhist monastery অর্থাৎ একটি বৌদ্ধ মঠ'। কিন্তু সেই মতটি খোলা থাকার সময় বিকেল চারটে পর্যন্ত। যেহেতু আমাদের পৌঁছাতে অত লেট হয় তাই সেটিতে আমরা ঢুকতে পারলাম না। তাদের সিকিউরিটির কাছে আমারা অনেক রিকোয়েস্ট করলাম, অনেক রকম ভাবে বোঝালাম কিন্তু তারা তাদের নিয়মের থেকে সরতে পারলেন না। একান্তই আমাদের বাইরে থেকে সেই মত টি দেখতে হল ভেতরে আমরা ঢুকতে পারলাম না।

IMG_20220716_172539.jpg

🔼
সেই Buddhist monastery অর্থাৎ বৌদ্ধ মঠটি

তো যেহেতু সেখানে আমাদের আর দেখার কিছু থাকলো না তাই আমরা আশেপাশেই একটুখানি ঘোরাঘুরি করলাম। সেখানে একটি হাই স্কুল দেখতে পেলাম।

IMG_20220716_172612.jpg

এবং আরেকটি জিনিস আমি দেখতে পেলাম যেটার ভ্যালু হয়তো সবাই বুঝবে না, কিন্তু আমার কাছে সেটি ছিল 'স্বর্গ'। হ্যাঁ আমার কাছে সত্যি সত্যি স্বর্গ। আর সেই জিনিসটি হল, পাহাড়ের উপর খাদের ধারে একটি ফুটবল খেলার মাঠ,কয়েকজন সেখানে খেলা করছে। ফুটবল খেলতে আমি খুবই ভালোবাসি, আবার পাহাড় ঘুরতেও আমি খুবই ভালোবাসি। যখন এই দুটো জিনিস আমার কাছে একসাথে চলে আসে, এবং এত সুন্দর ভাবে একটি জায়গায় আসে সেটা আমার কাছে স্বর্গ ছাড়া আর কিই বা হতে পারে। খুব ইচ্ছে করছিল সেই মাঠটাতে যেতে, কিন্তু সেই মাঠের রাস্তা অনেকটা ঘুর পথে তাই আমরা আর যাওয়া হলো না, দূর থেকেই দেখতে হল।

IMG_20220716_120625.jpg

এরপর আমাদের একটি দোকানে দাঁড় করিয়ে কিছু হালকা টিফিন দেওয়া হল,চিরে ভাজা,বিস্কুট এসব এবং চা খেয়ে সেখান থেকে আমাদের হোটেলের উদ্দেশ্যে রওনা দেওয়া হলো। পাহাড়ি রাস্তায় প্রচন্ড বাঁক ছিল, ফলে গাড়ি খুব অল্প সময়ের মধ্যে অনেকটা পরিমানে ডান দিক এবং বাঁদিকে টার্ন নিচ্ছিল। এই যখন সহ্য না করতে পেরে আমাদের টিমের অনেকেরই শরীর খারাপ হয় কেউ কেউ বমিও করে। আমাদের গাড়িতে টোটাল ৮ জন ছিলাম, যার মধ্যে ৬ বছরের একটি বাচ্চা মেয়ে ছিল। প্রথম দিন সেই মেয়েটি খুবই কষ্ট পেয়েছিল।

IMG_20220716_120831.jpg

🔼● পাহাড়ি রাস্তার বাঁক●🔼

যাইহোক এইভাবে আমরা সন্ধে সাতটা- সাড়ে সাতটার মধ্যে আবার রিসর্টে ফিরে এলাম। টি-শার্টে ফিরে এসে আমরা ফ্রেশ হতে হতে প্রত্যেকের ঘরে ঘরে টিফিন চলে আসলো। সন্ধ্যাবেলা টিফিনে ছিল হালকা ভাজা গরম মুড়ি ,সাথে আলুর চপ পেঁয়াজি, বেগুনি ও কাঁচা লঙ্কা।

IMG_20220716_120720.jpg

আমরা ঘর থেকে টিফিন করে সবাই ডাইনিংয়ে গেলাম এবং সেখানে সবাই মিলে গল্প করতে লাগলাম এবং সারাদিন কে কেমন মজা করল কে কত ভালো ঘুরলো সেই সমস্ত আলোচনা করতে লাগলাম। এভাবে রাত দশটার একটু পর আমাদের ডিনার দিয়ে দেওয়া হল, এবং ডিনার টেবিল এই সেই কাকু জানিয়ে দিল পরের দিন আমাদের সকাল সাড়ে সাতটায় বেরোনো তার আগে যেন প্রত্যেকে স্নান করে টিফিন করে রেডি হয়ে যায়।

তো এই ছিল আমাদের ডুয়ার্স সফরের প্রথম দিনের সারা দিনের কাহিনী। বাকি দিনগুলো নিয়ে আমি আগামী পর্বে আবার আলোচনা করব। আজ এখানেই শেষ করছি।

PXL_20220601_151658944.jpg

@samratsaha

Camera deviceLocationDate
POCO M3লাভা,রিষপ ও তার পার্শ্ববর্তী অঞ্চল1st June, 2022

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59986.17
ETH 2417.93
USDT 1.00
SBD 2.45