কলেজ লাইফে কিছু শিক্ষনীয় বিষয়।।

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম



কলেজ লাইফ খুব ছোট একটি লাইফ। মানুষ স্কুলে যেমন ১০ বছর সময় পায় কলেজে কিন্তুু এত সময় পায় না। কলেজে মাত্র ২ বছর সময়। করোনার জন্য আমরা ১.৫ বছর কলেজ লাইফ পেয়েছি। তবে কলেজ লাইফে আমি অনেক কিছু শিখেছি যা আপনাদের সাথে আমি শেয়ার করবো।

pexels-polina-zimmerman-3747505.jpg

সোর্স

প্রথমত আমি কলেজ লাইফে ওঠার পর অনেক বন্ধুদের হারিয়েছি। যাদের সাথে প্রতিদিন দেখা হতো। যাদের সাথে একসঙ্গে বসে মজা করেছি তাদেরকে আমি হারিয়ে ফেলেছি। কিন্তু এর মধ্যেও কিছু বন্ধু আমার সাথে এখনও আছে। যাদের সাথে প্রায় ১১-১২ বছরের বেশি সময় ধরে বন্ধুত্ব। অনেক বন্ধু আছে যাদের স্ট্যাটাস হয়তো আপনার চেয়ে কম। আপনি যে রকম কাপড় পড়ছেন হয়তো তার কিনার সামর্থ্য নেই। এত পার্থক্য থাকা সত্ত্বেও একটা সাদৃশ্য আছে সেটা হচ্ছে ঐ বন্ধুগুলো ভালো মনের মানুষ। তারা আপনার বিপদে পাশে দাঁড়ায়। সেইসব বন্ধুদেরকে কখনো ভুলে যাবেন না। তারা আপনার শুভাকাঙ্ক্ষী।



আসলে কলেজ লাইফে স্যারদের সাথে আমাদের বয়সের পার্থক্য কম হয়। তাই দেখা যায় তারা আমাদের সমস্যাগুলো ভালো করে ফিল করতে পারে। আমি যে কলেজে পড়ি সেখানের শিক্ষকরা অনেক ভালো এবং তাদের সাথে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। যার ফলে খুব সহজে আমরা আমাদের সমস্যার কথা আলোচনা করতে পারি। কলেজ লাইফে ওঠার পর আমরা আগের চেয়ে অনেকখানি পরিবর্তন হতে থাকি। আমরা অনেক বড় বড় কাজ করতে শুরু করি। আমাদের স্যারকে একবার একটা প্রশ্ন করা হয়েছিল - কলেজ লাইফটা তো ছোট। এই ছোট সময়টাতে এত এত দায়িত্ব আমাদের মাথায় এগুলো কিভাবে আমরা যথাযথ ভাবে পালন করবো?

pexels-katerina-holmes-5905436.jpg

সোর্স



তখন আমাদের স্যার বলেন - অনেক দায়িত্ব চলে আসলেও সেই দায়িত্বগুলো পালন করার ক্ষমতা তোমাদের মধ্যে চলে আসবে। এই ছোট সময়ে তোমাদের মধ্যে অনেক পরিবর্তন আসবে। স্যার ঠিকই বলেছেন গত বছর আর এই বছরের সাথে যদি আমি আমাকে তুলনা করি তাহলে দেখি আমার মধ্যে অনেক পরিবর্তন ঘটেছে। এছাড়াও লাইফে অনেক সমস্যার মধ্যে দিয়ে গিয়েছি আমি যার ফলে আমি অনেক বিষয় শিখতে পরেছি।



pexels-monstera-6237967.jpg

সোর্স

কলেজ লাইফে আমরা যা করি তার ফলাফল আমরা কয়েকবছরের মধ্যে পেয়ে যাবো। কলেজ লাইফটা আমাদের লাইফের বাকি জীবনে ইফেক্ট ফেলে। কারণ কলেজ লাইফ শেষ হলেই ভর্তি যুদ্ধ শুরু হয় কোন বিশ্ববিদ্যালয়ে কে চান্স পাবে তা নিয়ে অনেক কথাবার্তা হয়। যাইহোক এই অল্প সময়ের মধ্যে আমি অনেক কাজ করে ফেলেছি। যা হয়তো আমি স্কুল লাইফে করি নি।



সবশেষে বলবো কলেজ লাইফ থেকেই আমাদের নিজের ক্যারিয়ার নিয়ে ভাবা উচিত এবং অবশ্যই প্ল্যান -বি রেডি রাখা উচিত। কেননা প্ল্যান -এ হয়তো সবাই অর্জন করতে পারে না। ধন্যবাদ সবাইকে পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি দেখা হচ্ছে নতুন কোন পোস্টে। পোস্ট ভালো লাগলে অবশ্যই ভোট, কমেন্ট ও রিস্টিম করবেন।

Sort:  
 2 months ago 

কলেজ লাইফের বেশ গুরুত্বপূর্ণ কিছু বিষয় আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক অনেক ভালো লাগলো। এজাতীয় পোস্টগুলো পড়লে সত্যি অনেক কিছু ধারণা পাওয়া যায় যা বেশি উপকারে আসবে।

 2 months ago 

কলেজ লাইফ থেকেই যদি আমরা নিজেদের ক্যারিয়ার নিয়ে ভাবনা করি তাহলে নিজের ক্যারিয়ার ভালোভাবেই গঠন করতে পারব। আর কলেজ লাইফের টিচারদের সাথে আমাদের বেশ ভালো সম্পর্ক তৈরি হয়। আপনার লেখা পোস্ট পড়ে ভালো লেগেছে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 64689.27
ETH 3135.60
USDT 1.00
SBD 2.56