সময় নিয়ে নিউটন ও আইন্সটাইনের দ্বন্দ্ব ||

in আমার বাংলা ব্লগlast month (edited)


Assalamu Alaikum



সময় নিয়ে বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন থিওরি প্রদান করেছেন। তাদের মধ্যে নিউটন ও আইন্সটাইনের সময় নিয়ে তথ্যগুলো বেশ আলোড়ন ফেলে। তবে তাদের দেওয়া থিওরি পরস্পরের বিপরীত হওয়ার ফলে এটা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন আলোচনা সমালোচনা হয়ে থাকে। আজকের পোস্টে আমি তাদের দেওয়া থিওরি নিয়ে আলোচনা করবো। চলুন শুরু করা যাক।

প্রথমে নিউটনের দেওয়া থিওরি নিয়ে আলোচনা করি। সহজ বাংলা ভাষায় যদি বলি বিজ্ঞানী নিউটন তিনি বলেছেন সময় হলো ধ্রুবক। কোন কিছুর মান যদি পরিবর্তন না হয় তাহলে আমরা তাকে ধ্রুবক বলি। নিউটনের ভাষায় সময় হচ্ছে ধ্রুবক এর কোন পরিবর্তন হয় না। মানে আমার আর আপনার মধ্যে যে সময়ের পরিবর্তন তা সমানুপাতিক হারে বৃদ্ধি পেতে থাকবে। এর কোন পরিবর্তন হবে না। এই থিওরি বহু বছর ধরে চলে আসলেও আইন্সটাইনের কাছে এসে থেমে যায়।


pexels-bentonphotocinema-1095601.jpg

সোর্স


পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা করা বিজ্ঞানীগণ ভাবতে শুরু করেন যে তারা এই জগতের সবকিছু বুঝে গেয়েছেন। নতুন কোন থিওরি বা সূত্র আবিষ্কার করার দরকার নেই। এই পুরো কনসেপ্টটা ভুল প্রমাণ করে দেন আইনস্টাইন। কেননা তিনি একের পর এক থিওরি আবিষ্কার করেন যা দেখে বিজ্ঞানীদের মনে হয় পদার্থবিজ্ঞানের হয়তো এখনও ১% ও জানা হয় নি। আইন্সটাইনের থিওরি অফ রিলেটিভিটি, এটি এমন এক থিওরি যা দ্বারা অনেক তথ্য পাওয়া যায়। এটির মাধ্যমে ভর ও শক্তি সম্পর্কে জানার পাশাপাশি সময় সম্পর্কেও আপনি ভালো ধারণা পাবেন।


pexels-mike-468229-1178683.jpg

সোর্স


আইন্সটাইন বলেন সময় কোন ধ্রুব রাশি নয়। এর মানের পরিবর্তন হয়। সময় একেক স্হানে একেক রকম। যেমন আমরা যদি পৃথিবীর বাহিরে অন্য কোন গ্রহ ঘুরে আবার পৃথিবীতে ফেরত আসি তবে পৃথিবীর মানুষের সাথে আমাদের সময়ের মধ্যে অনেক পার্থক্য হয়ে যাবে। আইনস্টাইন বলেন আলোর গত এত বেশি যে এর চেয়ে বেশি গতিশীল এই বিশ্বে কোনকিছু নেই। তাই তিনি বলেন কেউ যদি আলোর বেগে চলে তবে তার কাছে সময় স্লো হয়ে যাবে।

ধরুন আমার বয়স ২০ বছর আপনার বয়সও ২০। এখন আমি এমন একটি স্পেইসসিপ পেলাম যা আলোর গতির চেয়ে একটু বেশি গতিতে ভ্রমণ করতে পারে। আমি যে মহাকাশযানে করে ভ্রমণ করি তারপর আবার পৃথিবীতে ফিরে আসলে আমার বয়স যদি ৩০ বছর হয় আপনার বয়স ৬০ এ দাঁড়াবে। এর কারণ হলো আলোর চেয়ে দ্রুত বেগে চলার ফলে আমার জন্য সময় স্লো হয়ে গেছে।


pexels-samerdaboul-1209998.jpg

সোর্স


আইনস্টাইনের এই থিওরি দ্বারা আমরা সময় সম্পর্কে বেশ সুন্দর একটা ধারণা পাই। সময়ের এই আদল বদলের বিষয়টা কেমন লাগলো আপনাদের কাছে? কমেন্ট করে জানাবেন। সবাইকে ধন্যবাদ দেখা হচ্ছে নতুন কোন পোস্টে।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.029
BTC 69379.42
ETH 3686.72
USDT 1.00
SBD 3.29