রাজা ও কৃষকের শিক্ষনীয় গল্প।।

in আমার বাংলা ব্লগ5 months ago


আসসালামু আলাইকুম



একবার এক রাজা তার রাজ্যে হাঁটছিলেন এবং রাজ্যের সদস্যদের জীবনযাপন লক্ষ করার চেষ্টা করছিলেন। রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে তিনি একবার দেখলেন একজন কৃষক সে খুব সুখী। রাজা তার চালচলনে তা বুঝতে পারলেন।

কিন্তু কৌতূহল বসত রাজা কৃষককে জিগ্যেস করলেন - আপনার কোন কিছু দরকার? আপনি আমাকে বলুন আমি আপনার মনের আশা পূরণ করে দিব। কৃষক তখন উত্তর দিলো আমার কিছুই লাগবে না মহারাজ। আমি সুখী একজন মানুষ।


pexels-rattasat-2804327.jpg

সোর্স


রাজা কথা শুনার পর এক চিন্তার মধ্যে আটকে গেলেন এবং মনে মনে ভাবলেন আমি একজন রাজা আমার কত কিছু আছে তবুও আমি সুখী না। কিন্তু ঐ কৃষক তার তেমন কিছু নেই কিন্তু তাও সে অনেক খুশি এটা কিভাবে সম্ভব? রাজা এই চিন্তা করতে করতে তার রাজমহলে পৌঁছালেন।

তখন রাজাকে বিচলিত দেখে রাণী জিগ্যেস করলেন কেন তিনি বিচলিত? উত্তরে রাজা তার সাথে কৃষকের ঘটনা শেয়ার করেন। তখন রাণী মুচকি হাসি দিয়ে বললেন আপনি তাহলে ৯৯ ক্লাবের সদস্য। তখন রাজা বললেন এই ৯৯ ক্লাবটা আবার কি? রাণী বললেন এটা বুঝানোর জন্য আমার ১ দিন সময় লাগবে। রাজা বললেন ঠিক আছে তাহলে আমি ১ দিন অপেক্ষা করবো।

রাণী রাজার কাছ থেকে ঐ কৃষকের ঠিকানা জেনে নিলেন এবং সাথে রাজার কাছ থেকে ৯৯ টি স্বর্ণের মুদ্রা নিলেন। আর সূর্য উদয় হওয়ার কিছুটা আগ মুহূর্তে রাণী ঐ কৃষকের বাসার একটা পাশে ৯৯ টি স্বর্ণ মুদ্রা ফেলে দিলেন। কৃষক ঘুম থেকে ওঠে স্বর্ণ মুদ্রা দেখে অনেক খুশি হলেন তারপর তিনি মুদ্রাগুলো গুণতে লাগলেন।


pexels-thanhhoa-tran-1564493.jpg

সোর্স


তারপর তিনি দেখলেন এখানে তো ৯৯ টি মুদ্রা। আরেকটি গেলো কোথায়? তখন কৃষক সারা বাড়ি তন্ন তন্ন করে খুঁজতে লাগলো কিন্তু কোথাও তিনি একটি মুদ্রা পেলেন না। তারপর কৃষক মন খারাপ করে তার বউকে বলতে লাগলো আর একটি মুদ্রা হলেই ১০০ টি হয়ে যেতো। কৃষক আপসোস করতে লাগলো তারপর কৃষক সিদ্ধান্ত নিলো সে অনেক কাজ করবে এবং তারপর একটি স্বর্ণ মুদ্রা ইনকাম করবে।

কিন্তু তখন কার যুগে একটি স্বর্ণ মুদ্রা ইনকাম করা কঠিন একটা বিষয় ছিল। পরের দিন রাণী রাজাকে নিয়ে ঐ কৃষকের কাছে গেলেন। রাজা কৃষকটিকে দেখে অবাক হয়ে গেলেন। তারপর রাজা রাণীর কাছ থেকে এর ব্যাখ্যা জানতে চাইলেন। রাণী তখন পুরো ঘটনা খুলে বলেন। তখন রাজা বললেন কৃষকের কাছে ৯৯ টি স্বর্ণ মুদ্রা আছে। যা দিয়ে চাইলে সে পুরো বছর কোন কাজ না করে সংসার চালাতে পারবে কিন্তু ১ টি মুদ্রা পাওয়ার আপসোসে এত কষ্ট করছে সে।


pexels-q-hưng-phạm-2965773.jpg

সোর্স


তারপর রাণী বললেন আপনার ক্ষেত্রেও ঠিক একই রকম আপসোস আছে। আপনার কাছে এতকিছু থাকা সত্ত্বেও ঐ অদৃশ্য মুদ্রা পাওয়ার আপসোস করছেন। যা আসলে পেলেও আপনার কোন লাভ নেই না পেলেও কোন লাভ নেই। রাজা তখন তার ভুল বুঝতে পারলেন।

আসলে এই ঘটনাটা আমাদের জীবনের সাথেও ঘটে। আমাদের কাছে অনেক কিছু থাকা সত্ত্বেও আমরা কোন একটা কিছু না পাওয়ার আপসোস করি। যার ফলে আমরা আমাদের হেপিনেস হারিয়ে ফেলি। সুখী থাকতে হলে সন্তুষ্ট থাকতে হবে।

কারণ আমরা যদি সবসময় আপসোস করি তাহলে আর কখনো সুখী হতে পারবো না। এমন অনেক জিনিস যা আপনার কাছে আছে কিন্তু সেটা পাওয়ার জন্য অনেকে দিন রাত কষ্ট করছে। আমাদের যা কিছু আছে সেই সবকিছুকে মূল্য দেওয়া উচিত নাহলে হয়তো সেটাও আমরা হারিয়ে ফেলবো। তো এই ছিল আজকের পোস্ট দেখা হচ্ছে নতুন কোন পোস্টে। ধন্যবাদ সবাইকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60973.26
ETH 2366.47
USDT 1.00
SBD 2.58