কেক তৈরির রেসিপি।। ১৫% shy-fox এর জন্য।।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন ? আমি আল্লাহর রহমতে **আলহামদুলিল্লাহ** অনেক ভালো আছি। আসলে আমি কখনো রেসিপি পোস্ট করি নি। তাই ভাবলাম আজকে রেসিপি নিয়ে একটি পোস্ট করা যাক। আজকের পোস্টে আমি চেষ্টা করব খুব অল্প সময়ে একটি কেক তৈরি করার। তো চলুন আজকের পোস্ট শুরু করা যাক ..

IMG_20210903_160600.jpg

IMG_20210903_160406.jpg


উপকরণসমূহ

IMG_20210903_145611.jpg


ময়দা২ কাপ
তরল দুধআধা কাপ
সরিষা তেলআধা কাপ
চিনিএক কাপ
ডিম২টি
বেকিং পাউডারহাফ চামচ
লবণআধা চা চামচ
কিশমিশ২০-২৫ টি
এলাচিগুঁড়া৫-৬টি

ধাপ-১

  • ডিম ফ্রিজে থাকলে তা বের করে ২০-২৫ মিনিট স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। তারপর ডিম দুটি একটি পাত্রে ফেটে রেখে দিতে হবে।

  • তারপর এটিতে ১ কাপ চিনি, হাফ চামচ লবণ, হাফ চামচ বেকিং পাউডার এবং এলাচিগুঁড়া দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন।

IMG_20210903_145825.jpg


ধাপ-২

তারপর মিশ্রণটির উপর আমাদের হাফ কাপ সরিষার তেল দিতে হবে। আপনি চাইলে অন্য কোন তেল ব্যবহার করতে পারেন। তবে সরিষার তেল স্বাস্থ্যসম্মত বিধায় আমি এটি ব্যবহার করেছি। এবং এতে কেকের সাদ বর্ণ গন্ধের কোন পরিবর্তন হয় নি।


তারপর দুই কাপ ময়দা একটি চালুনি দিয়ে ভালো ভাবে চেলে নিন। আগের তৈরি মিশ্রণের সাথে অল্প অল্প করে ময়দা মিশিয়ে নিন। একবারে বেশি ময়দা দিলে চাকা চাকা হয়ে যেতে পারে...

IMG_20210903_150427.jpg

ধাপ-৩

  • প্রেশার কুকারের তলের মাপ মতো করে পেপার কেটে নিন।

  • প্রেশার কুকার ও পেপারে ভালো ভাবে তেল ব্রাশ করে নিন

IMG_20210903_150745.jpg

  • চুলায় বসানোর আগে প্রেশার কুকারে ছিপি খুলে নিবেন। কারণ শিশ ওঠলে কেকের উপরে আর্কিটেকচার নষ্ট হয়ে যাবে।

IMG_20210903_151253.jpg


ধাপ-৪

তারপর মিশ্রণটি প্রেশারকুকারে ঢেলে ঢাকনা লিগিয়ে দিতে হবে।

IMG_20210903_151405.jpg

এবার এটির উপরে ২০ থেকে ২৫টি কিশমিশ ছিটিয়ে দিন।

IMG_20210903_151647.jpg

ধাপ-৫

সবশেষে অল্প আঁচে প্রেশারকুকারকে গ্যাসের চুলায় ৩০ মিনিট রেখে দিতে হবে।

IMG_20210903_151823.jpg

অবশ্যই অল্প আঁচে রাখতে হবে !

IMG_20210903_151904.jpg


IMG_20210903_160406.jpg

অবশেষে তৈরি হয়ে গিয়েছে। আমাদের বাসায় কেক খাওয়ার দাওয়াত রইল। চাইলে আপনিও বাসায় চেষ্টা করতে পারেন।

আজকের পোস্টের ১৫% @shy-fox এর জন্য বরাদ্দ থাকলো!

তো এই ছিল আজকের পোস্ট। রেসিপিটি কেমন হয়েছে অবশ্যই কমেন্টে জানাবেন এবং ভালো লেগে থাকলে ভোট আশা করছি

আমাকে নিয়ে কিছু কথা....

আমার নাম সামিন। আমি একজন বাংলাদেশি। আমি ছবি তুলতে ভালোবাসি। আমি মুসলিম!

আল্লাহ হাফেজ

Sort:  
 3 years ago 

বাহ! খুব সুন্দর কেক হয়েছে তো দেখছি, আমি একবার চেষ্টা করেছিলাম, কিন্তু চারপাশটা পুড়ে কালো হয়েগিয়েছিলো। এরপর আর চেস্টা করি নাই। আপনার কেকটি খুবই সুন্দর হয়েছে সাথে সুন্দর কালার। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

আলহামদুলিল্লাহ! ধন্যবাদ

অনেক সুন্দর ভাবে আপনার রেসিপিটি তৈরি করেছেন।নিজ হাতে তৈরি করে এখন এটা খাওয়া হয় নাই।আপনার তৈরি কেক খুব সুন্দর হয়েছে।আশা খুব সুস্বাদু হয়েছিলো।

 3 years ago 

হ্যাঁ অনেক সুস্বাদু ছিল আলহামদুলিল্লাহ!

 3 years ago 

আমার কেক অনেক পছন্দের ভাই,আপনার কেকটি খুবই সুন্দর হয়েছে সাথে সুন্দর কালার। ধন্যবাদ শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আমারও এটি ভীষণ পছন্দের একটা খাবার। আপনি খুব সুন্দর বানিয়েছেন। অনেক শুভেচ্ছা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

বাহ দেখতে তো ভালোই লাগছে আপনার কেকটা। আমি একবার বাড়িতে তৈরি করেছিলাম সবকিছু পরিমাণ মতোই দিয়েছিলাম কিন্তু খেতে খুব বাজে হয়েছিল। আপনার টার স্বাদ কেমন??

 3 years ago 

আমারটা অনেক সুস্বাদু ছিল। আপনি চাইলে আবার চেষ্টা করে দেখতে পারেন।

 3 years ago 

ঠিক আছে।🙂🙂

অসাধারণ রেসিপি। কেক দেখেই জিবে জল এসে গেলো। তবে টেনশন করিয়েন না ভাই আমরা কিন্তু আপনার বাসাই দাওয়াত খেতে আসছি। 🙂

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

ব্যক্তিগতভাবে কেক আমার অনেক পছন্দ কিন্তু আমি কয়েকবার চেষ্টা করেছিলাম কিন্তু কেক গুলো কেমন যেন কালো হয়ে যায় এবং খেতে অনেকটা তিতা টাইপ হয়ে যায় মনে হয় যেন পুরা গিয়েছে। যাই হোক আপনার কেক টি দেখে অসম্ভব সুন্দর মনে হচ্ছে এবং খেতে অনেক সুস্বাদু হয়তো। আমি আপনার এই রেসিপিটি দেখে আবারও তৈরি করার চেষ্টা করব।। আপনাকে অসংখ্য ধন্যবাদ।।।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া আপনি খুব যত্নসহকারে কেক তৈরি করেছেন তবে আমি বাসা অনেকবার চেষ্টা করেছিলাম বানাতে পারিনি যাইহোক আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আবার চেষ্টা করতে পারেন। আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31