রেসিপি-শিমের বিচি দিয়ে সুরমা মাছের ঝোল।।২১.০৮.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? ভারত-বাংলাদেশ এর ব্লগার ভাই-বোনেরা আশা করি সকলেই ভাল আছেন। আমিও আপনাদের শুভকামনায় অনেক অনেক ভাল আছি। বন্ধুরা আমি প্রতিনিয়ত চেষ্টা করি এক্টিভ থাকার জন্য তাই উপস্থিত হয় নতুন নতুন ব্লগিং নিয়ে। আজ আমি নতুন একটা ব্লগিং নিয়ে হাজির হয়েছি। আমার আজকের ব্লগিং হচ্ছে রেসিপি। আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো সুরমা মাছ এর রেসিপি।সুরমা মাছ একটি সামুদ্রিক মাছ। খেতে অনেক সুস্বাদু, কাটা একদম নাই সুরমা মাছের। এই মাছ দামে ও কম হয় নয়। বন্ধুরা আজ আমি দেখাবো শিমের বিচি দিয়ে সুরমা মাছের ঝোল কিভাবে তৈরী করি। আমার কাছে সুরমা মাছের ঝোল অনেক ভাল লাগে সাথে যদি শিম বিচি দিলে আরো খেতে টেস্টি হয়।

Add a heading.jpg

চলুন বন্ধুরা, আমার শিমের বিচি দিয়ে সুরমা মাছের ঝোল রেসিপি টা দেখে আসি। আশা করি সকলের কাছে ভাল লাগবে।


বন্ধুরা প্রথমে আমি সব উপকরণ নিয়ে দেখাবোঃ


উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
সুরমা মাছমাঝারি সাইজের একটি
পেঁয়াজ২ টা
রসুন৩/৪ কোয়া
শিমের বিচি২০০ গ্রাম
মরিচের গুঁড়াপরিমাণ মত
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণস্বাদমত
টমেটো২ টা
ধনিয়া পাতাস্বাদমত

বন্ধুরা,আমার সব উপকরণ নেওয়া শেষ, এখন আমি আমার মূল রেসিপিতে চলে যাচ্ছি।


ধাপ এক

fish1.jpeg

প্রথমে আমি একটি মাঝারি সাইজের সুরমা মাছ নিয়ে সাইজ করে কেটে নিয়েছি। কাটার পর পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।সাথে আমি শিমের বিচি ও নিয়ে ধুয়ে নিয়েছি।

ধাপ দুই

fish2.jpeg

এখানে আমি পেঁয়াজ, কাঁচা মরিচ বাটা, রসুন পেস্ট, আদা, সরিষা বাটা নিয়েছি। সাথে ধনে পাতা কুচি ও টমেটো ফালি করে নিয়েছি।

ধাপ তিন

fish3.jpeg

এই ধাপে এসে আমি লাল মরিচের গুঁড়া নিছি আল্প পরিমাণ, হলুদ গুঁড়া, ধনিয়া ও জিরার গুঁড়া নিয়েছি।সাথে নিয়েছি লবণ।

ধাপ চার

fish4.jpeg

এবার আমি রান্নার জন্য একটা পাত্র নিবো। পাত্রটি চুলায় বসায় দিয়ে মিডিয়াম আঁচে তাপ দিবো। পাত্রটি গরম হয়ে আসলেই পরিমাণ মত/ পছন্দ মত তেল দিয়ে দিতে হবে। এখানে আমি তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে আসলেই পেঁয়াজ, রসুন, আদা ও কাঁচা মরিচ, সরিষা পেস্ট দিয়ে দিবো। ভাল করে নেড়েচেড়ে দিবো যাতে লেগে/পুড়ে না যায়। ভাল করে কষিয়ে নিতে হবে।

ধাপ পাঁচ

fish5.jpeg

এখন বাটা মসলা গুলো কষা শেষ। এখন দিয়ে দিতে হবে হালকা করে লাল মরিচের গুঁড়া কালার আসার জন্য, হলুদ, ধনিয়া ও জিরার গুঁড়া দিয়ে ভাল করে মিক্স করে হালকা পানি দিতে হবে। কিছুক্ষণ সিদ্ধ হওয়ার পর মাছ দিয়ে দিবো। মাছ গুলো মসলাতে মিক্স করে নিতে হবে। মছ গুলো ১/২ মিনিট মসলাতে সিদ্ধ করে নিতে হবে।

ধাপ ছয়

fish6.jpeg

এখন আমি মাছের সাথে শিম বিচি দিয়ে দেয়েছি। আবার অল্প পানি দিয়ে শিম বিচি আর মাছ সিদ্ধ করে নিবো কিছুক্ষণ। ঢাকনা দিয়ে দিছি। মাছের সাথে শিম বিচি রান্না সিদ্ধ হচ্ছে।

ধাপ সাত

fish7.jpeg

প্রায় সিদ্ধ হওয়া শেষ, এখন আমি টমেটো দিয়ে দিবো। টমেটো দিয়ে দিয়েছি। সাথে আমি স্বাদমত লবণ ও দিয়ে দিছি। আবার কিছুক্ষণ সিদ্ধ করে নিবো।

ধাপ আট

fish8.jpeg

এই ধাপে এসে আমার সুরমা মাছ রান্না শেষ। এখন আমি ধনে পাতা দিয়ে নামিয়ে পেলবো। এখন পরিবেশনের পর্যায়ে।

ধাপ নয়

fish9.jpeg

এখানে আমি একটা মাঝারি সাইজের বাটিতে আমার সুরমা মাছের সাথে শিম বিচির রান্না নিয়েছি খাওয়ার জন্য। প্রিয় আমার বাংলা ব্লগ এর বন্ধুরা, আমার শিম বিচি দিয়ে সুরমা মাছের রান্না রেসিপি কেমন লেগেছে মতামত দিয়ে জানাবেন।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য আমি নিজের থেকে লিখেছি এবং সব ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
বিষয়শিম বিচি দিয়ে সুরমা মাছ রান্না
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

268712224_305654151337735_1271309276897107472_n.png

হ্যালো বন্ধুরা, আমি আজকের মত আমার লেখা এখানেই শেষ করতেছি। আবার আর একটি নতুন ব্লগিং নিয়ে হাজির হবো
আপনাদের সাথে শেয়ার করার জন্য অন্য আর একদিন। সবাই সুস্থ্য থাকবেন আর ভাল থাকবেন। সবার জন্য শুভকামনা রইলো।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আল্লাহ হাফেজ সবাইকে

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ থেকে

Banner2.png

Sort:  
 2 years ago 

আপনার রেসিপি রান্নাটি খুবই দারুণ হয়েছে। এ ধরনের রেসিপি দেখে লোভ লেগে যায়। আমার কখনো সিমের বিচি দিয়ে কোন মাছ রান্না করে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আপু আমি প্রায় সময় মাছ রান্নায় শিম বিচি দিয়ে রান্না বেশী করি। আমাদের এদিকে শিমের বিচির রান্না বেশী হয় । আপনি ও চেষ্টা করে দেখেন ভাল লাগতে পারে। অশেষ ধন্যবাদ আপু।

 2 years ago 

আগে তেমন একটা সিমের বেশি খেতাম না কিন্তু এখন সিমের বেশি অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় মনে হয় আমার কাছে। সিমের বিচি দিয়ে সুরমা মাছের রেসিপিটি দেখে জল এসে গিয়েছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমার কাছে ও শিমের বিচি অনেক ভাল লাগে। তাই চেষ্টা করি রান্না করার। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সামুদ্রিক মাছের যেকোনো রেসিপি আমার অনেক ভালো লাগে। কারণ সামুদ্রিক মাছের স্বাদই আলাদা। আপনি রেসিপি-শিমের বিচি দিয়ে সুরমা মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। দেখেই আমার খেতে ইচ্ছে করছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া বাসায় দাওয়াত দিলাম। এসে সামুদ্রিক মাছ ও খাবেন আর সাথে কক্সবাজার ও দেখে যাবেন। আপনার জন্য শুভ কামনা।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

সিম বিচিয়ে দিয়ে সুরমা মাছের ঝোল অসাধারন হয়েছে দিদি ।আক্ষরিক অর্থে রেসিপিটি খুবই সুন্দর বানিয়েছেন। বর্ণনা ,উপস্থাপনা ,পদ্ধতি সমস্ত দিক দিয়েই আপনার এই পোস্টটি সফল বলে আমি মনে করছি।।

 2 years ago 

ভাইয়া সত্যি বলতে আপনার লেখনির মধ্যে খুব সুন্দরভাবে সৃজনশীলতার প্রকাশ ঘটিয়েছেন। খুব ভাল লাগলো ভাইয়া। আপনাকে অশেষ ধন্যবাদ।

 2 years ago 

শিমের বিচি দিয়ে সুরমা মাছের ঝোল রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে রান্না করে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ভাইয়া রেসিপি তো রেসিপি তাইনা? আমরা তো রেসিপি নিজেরাই তৈরী করতেছি। আপনি ও শিমের বিচি দিয়ে সুরমা মাছ রান্না করে খেয়ে দেখিয়ে ভাইয়া ভাল লাগবে। ধন্যবাদ ভাইয়া সময় দিয়ে আমার পোষ্ট পড়ার জন্য।

 2 years ago 

খুবই লোভনীয় একটা রেসিপি তৈরি করেছেন ।সিমবিচি দিয়ে সুরমা মাছের রেসিপি কোন সময় খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখতে খুবই সুন্দর লাগছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমি ও কখনো বিচি দিয়ে রান্না করি নাই। প্রথম করেছি বেশ ভালই হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

শিমের বিচি দিয়ে আপনি অনেক সুস্বাদু মাছের রেসিপি তৈরি করেছেন আপু। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি আমার পোষ্ট পড়ে মন্তব্য করেছেন আমার বেশ ভাল লেগেছে। আপু আপনার সকল আশা পূরণ হউক এই কামনা করি।

 2 years ago 

রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। শিমের বিচি দিয়ে রেসিপি হয় আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা, আপু চাইলে সব সম্ভব। যদি নিজের প্রচেষ্টা থাকে। শিমের বিচির সব রান্না আমার কাছে অনেক ভাল লাগে। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

শিমের বিচি খুবই মজার একটি খাবার। আমার কাছে এই সবজিটি খেতে খুব ভালো লাগে। আপনি আজকে সুরমা মাছ দিয়ে শিমের বিচির রেসিপি করেছে খেতে খুবই মজা হবে তা কিন্তু এর কালার দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন, শিম বিচি আসলেই অনেক মজার একটি সবজি। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74