কক্সবাজার থিয়েটারে নাট্যোৎসব দেখার পর্ব-২।

in আমার বাংলা ব্লগlast year (edited)

হ্যালো বন্ধুরা!

আশা করি সকলে ভালো আছেন? আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের অসীম দোয়ায় সৃষ্টিকর্তার রহমতে। তো বন্ধুরা দিনকাল কেমন যাচ্ছে আপনাদের নিশ্চয়ই ভাল যাচ্ছে ঠান্ডা ঠান্ডা আবহাওয়াতে ভালো থাকার কথা। অনেক সুখবর আজকে আমাদের জন্য কারণ আমাদের কমিউনিটিতে দুইটি প্রতিযোগিতা চলছিল গত সপ্তাহে। আজকে হ্যাংআউটের মাধ্যমে আমরা জানতে পারবো খুব সুন্দর নাম এবং ভালো ফলাফলের মাধ্যমে। সবাই নিজেদের অনুভূতি প্রকাশ করবেন। সেই সাথে আরো অনেক সুন্দর সুন্দর তথ্য আদান প্রদান হবে। তো চলে আসলাম আপনাদের সাথে নতুন একটি ব্লগিং শেয়ার করবো বলে। আশা করি আমার আজকের ব্লগিং আপনাদের ভালো লাগবে।

pic9.jpg

pic .jpg

pic1.jpg

pic2.jpg

গত সপ্তাহে আমি আপনাদের সাথে শেয়ার করেছিলাম কক্সবাজার থিয়েটারে নাট্যোৎসব দেখার অনুভূতি নিয়ে। তো বন্ধুরা আমি আজকে সেই নাট্যোৎসব দেখার অনুভূতির দ্বিতীয় পর্ব শেয়ার করব। গত পর্বে আমি আপনাদের সাথে শেয়ার করেছিলাম থিয়েটারের ভিতরে হল রুমে যেহেতু একটা সরকারি কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠান ছিল তাই কিছুক্ষণের জন্য বুকিং থাকায় হল রুম অপেক্ষা করেছিলাম বাইরে। অপেক্ষা করার ঘন্টাখানেক পরে অবশ্যই গ্যালারি ফ্রি করে দেওয়া হয়। যখন শুনলাম গ্যালারি ফ্রি হয়ে গেল তখন আমরা হুরহুর করে সবাই ঢুকে পড়লাম। খুব সুন্দর একটি উত্তেজনা কাজ করছিল যেহেতু সেদিন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা “দেনা পাওনা” নাটকটি দেখব তাই।

pic3.jpg

pic4.jpg

pic5.jpg

প্রথমে খুব সুন্দর একটি রবীন্দ্র সংগীতের মাধ্যমে নাট্যোৎসব শুরু হয়। এর পরে ধাপে ধাপে নাটক পর্ব চলতে থাকে। সত্যি বলতে অনেক অনুভূতি মূলক একটি নাটক ছিল “দেনা পাওনা” নাটকটি। বর্তমান সময়ের যে যৌতুকের প্রভাব আমাদের সমাজে। কিন্তু আজ থেকে ২০-৩০ বছর আগে সেই যৌতুকের প্রভাব আরো অনেক বেশি ছিল। তো যৌতকের কারণে একটি পরিবার মেয়ে বিয়ে দেওয়ার থেকে শুরু করে শেষ পর্যন্ত কিভাবে ধ্বংস হয়ে যায় সেই মুহূর্ত গুলো নাটকের মাধ্যমে খুব সুন্দর ভাবে দর্শকের সামনে তুলে ধরা হয়। একটা মেয়েকে ভালো পরিবারে বিয়ে দিতে গিয়ে কত গুলো মোটা অঙ্কের টাকার যৌতুক দিতে হয় একটি বড়লোক পরিবারকে সেই বিষয় গুলো প্রদর্শন করা হয়। তাছাড়া আরও দেখা যায় যৌতুক দিতে দেরি হওয়ার কারণে গৃহ বধুর উপর নির্যাতন। কিন্তু সঠিক সময়ে দিতে না পারায় এবং সঠিক পরিমাণের টাকা গুলো দিতে না পারায় মেয়েকে গৃহ বন্দী করে রাখা হয় বড়লোক শ্বশুরবাড়ির লোকজন।

pic6.jpg

pic7.jpg

pic8.jpg

সেই বড়লোক পরিবারে দাসী হিসেবে বউকে ব্যবহার করা হয়। অবশেষে অনাহারে অনাদরে মা বাবা ভাই বোনদের দেখতে না পারাই কঠিন রোগে আক্রান্ত হয়। কঠিন রোগে আক্রান্ত হওয়ার পরে শেষ নিঃশ্বাস ত্যাগ করে অবশেষে। কিন্তু মৃত্যুর আগ পর্যন্ত বাপের বাড়ির সাথে মেয়েকে বিচ্ছিন্ন রাখা হয়েছিল। অবশেষে সেই পুত্র বধু মরে যাওয়ার কারণে ছেলেকে আবারও বিশাল পরিমাণ পণ দাবী করে অন্য একটি বিয়ে করার জন্য উঠে পড়ে লাগে। এই হচ্ছে “দেনা পাওনা” নাটকের মূল বিষয়বস্তু ছিল।

pic9.jpg

IMG_20230528_215409654_1.jpg

তবে সেখানে অনেক তরুণ প্রজন্ম ছিল। তারা কিছুটা হলেও সচেতন হতে পারবে যৌতুকের বিষয়ে। কিন্তু বাচ্চারা ও সচেতন হবে এই বিষয়ে নিশ্চয়। তো বন্ধুরা নাটকটি দেখার পরে ভিন্ন ধরনের একটি অনুভূতি কাজ করছিল। কারণ একদিকে গ্যালারিতে বসে নাটক দেখা খুব সুন্দর শীতল শীতল পরিবেশে এসির হাওয়া গায়ে লাগিয়ে। তাছাড়া অনেক দর্শক ছিল। তাছাড়া অনেক পছন্দের একটি নাটক ছিল সবকিছু মিলিয়ে বেশ উত্তেজনা কাজ করছিল। অবশেষে নাটকটি শেষ হলে আমরা সবাই যার যার মতো চলে যাই। পরবর্তী পর্বে আরো কিছু নাটক দেখার মুহূর্ত আমি আপনাদের সাথে শেয়ার করব।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
Locationকক্সবাজার থিয়েটার
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিলাইফস্টাইল


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 last year 

সত্যি আপু হ্যাংআউটের মাধ্যমে আমরা দুটি প্রতিযোগিতার ফলাফল জানতে পারবো। তাই তো সবার মাঝে বেশ আগ্রহ তৈরি হয়েছে। যাইহোক আপু আপনার শেয়ার করা থিয়েটারের নাটক দেখার অনুভূতি জেনে অনেক ভালো লাগলো। যদিও কখনো থিয়েটারে নাটক দেখা হয়নি। তবে কখনো সুযোগ হলে দেখব।

 last year 

থিয়েটারে নাটক দেখার অনুভূতি অন্যরকম আপু। কখনো সুযোগ হলে দেখে নেবেন বেশ ভালো লাগে সবাই মিলে দেখতে।

 last year 

কিছুদিন আগে আপনি এই নাট্যোৎসবের প্রথম পর্ব আমাদের মাঝে তুলে ধরেছিলেন, বেশ ভালো লেগেছিল সেই পর্বটা পড়তে। আজকে তার দ্বিতীয় পর্ব আমাদের মাঝে উপস্থাপন করেছেন। খুব সুন্দর ভাবে যখন মাস্টার্সে পড়ছিলাম তখন বেশ কিছু নাটক এর কাহিনী পড়েছিলাম। আপনার এই পোস্ট পড়তে যেয়ে যেন সে সমস্ত স্মৃতিগুলো মনের মধ্যে ভেসে উঠলো।

 last year 

হ্যাঁ ভাইয়া সেদিন অসাধারণ সুন্দর একটি নাটক দেখেছি যৌতুক নিয়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56006.20
ETH 2375.33
USDT 1.00
SBD 2.33