||বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়ামে ঘোরাঘুরির- (পর্ব-১০)||

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন?


p5.jpeg

আশা করি সকলে ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার অসীম রহমতে আলহামদুলিল্লাহ ভালো আছি। তবে দুপুরে খাওয়া-দাওয়া করে বেশ ক্লান্ত চলে আসে কোন কাজ করতে ইচ্ছে করেনা। তার পরও খাওয়া দাওয়া করে বসে পড়লাম পোস্ট লেখার জন্য। কারণ সকাল বেলাটা খুব ব্যস্ত সময় যায় আমার। বাচ্চাদেরকে স্কুলে নেওয়া আনা এবং রান্না বান্না ও সংসারের আরো অন্যান্য কিছু কাজ থাকে। যাক বন্ধুরা কথা না বাড়িয়ে মূল কথায় চলে আসি। আজ আমি যে পোস্ট আপনাদের সাথে শেয়ার করব তা হচ্ছে বাংলাদেশ জাতীয় মিউজিয়ামে ঘোরাঘুরির দশম পর্ব। আমি পর্ব আকারে বাংলাদেশ জাতীয় মিউজিয়ামের গত ৯ টি পর্ব শেয়ার করেছিলাম। ৯টি পর্বের মধ্যে আমি বেশ সুন্দর উৎসাহ পেয়েছি আপনাদের। আজকের এই পর্বটি ছাড়া আরেকটি পর্ব শেয়ার করলে আশা করি আমার বাংলাদেশ জাতীয় মিউজিয়ামের ঘোরাফেরার পর্ব গুলো শেষ হয়ে যাবে।

p.jpeg

p7.jpeg

চলুন তাহলে বন্ধুরা আমার আজকের পর্বটি শুরু করি। যখন খুব দ্রুত বিভিন্ন দৃশ্য গুলো দেখে যাচ্ছিলাম তখন আমি ফটোগ্রাফিও নিয়েছিলাম। বেশ তাড়াহুড়ার মধ্যে দিয়ে ফটোগ্রাফি গুলো করছিলাম। কিন্তু পিছন থেকে অনেক বেশি তাড়া দিচ্ছিল যাতে খুব তাড়াতাড়ি বের হয়ে যায় কারণ সন্ধ্যা ঘনিয়ে আসছিল। অন্য একটা দরজা ক্লোজ করার পরে আর একটা রুম থেকে বের করে দিচ্ছে লোকজনকে দরজা গুলো ক্লোজ করে দেওয়ার জন্য। ওরা এত তাড়াহুড়া করছিল মেজাজ টা একদম খারাপ হয়ে গেছিল। লাস্টে অনেক কিছু কথা ও শুনাইছি উনাদেরকে টাকা দিয়ে টিকিট কেটে ঢুকছি কিন্তু এত তাড়া করার কি আছে। সময় না থাকলে টিকিট বন্ধ করে দিত। কারণ এখানে তো ঢুকলে অনেক সময়ের দরকার খুব সুন্দর করে দেখতে হবে। তাই বলে ফেললাম অনেক গুলো কথা পরে উনারা সরি বললো। সরি বললে কি আর লাভ জুতো মেরে গুরুদান।

p2.jpeg

p3.jpeg

যাক একদম লাস্ট মোমেন্ট এসে দেখতে পেলাম আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ স্বাধীনের সময়ের অনেক কিছু স্মরণীয় ঘটনার দৃশ্য। যেগুলো খুব সুন্দর করে ওয়ালমেট আকারে রাখা হয়েছে প্রতিটি স্মৃতি। বেশ ভালই লেগেছে সেই মুহূর্তটি আমার কাছে কারণ জাতির/দেশের স্মরণীয় দিন গুলো সেখানে খুব সুন্দর করে সুরক্ষিত ছিল।

একটা দেশের স্বাধীনতা ও যাবতীয় ঘটনা সব কিছু নতুন প্রজন্মকে কিংবা যারা পরিচিত না এসব বিষয় সম্পর্কে তাদের জন্য এভাবে খুব সুন্দর করে প্রতিটি বিষয় তুলে ধরা আমাদের জন্য খুবই গর্বের বিষয়। সেখানে ছিল ভাষা আন্দোলনের বিভিন্ন স্মৃতি। দেশের আরো নাম করা অনেক ব্যক্তিদের স্মৃতি। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে বের করা বিভিন্ন মিছিলের দৃশ্য দেখতে পাওয়া যায়। এছাড়া ছিল বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ ভাষণ যেটা আন্তর্জাতিক প্রাঙ্গনে স্বীকৃতি পায় সে সাত মার্চের ভাষণের দৃশ্য দেখতে পায়। আমার মনে হয় আমি যদি আরও একদিন ঘুরে ঘুরে দেখতাম তারপরও বিষয় গুলো দেখে শেষ করা যেতো না।

p4.jpeg

p1.jpeg

এই স্মৃতি গুলো এই ইতিহাস গুলো শুধু বর্তমান সময়ে বিভিন্ন পেপার পত্রিকাতে পড়লে বুঝা যায়। এছাড়া টিভির পর্দায় বিভিন্ন সিনেমা কিংবা ভিডিও ফুটেজে দেখা যায় এবং সেখান থেকে উপলব্ধি করা যায়। বাস্তবে তা উপলব্ধি করার কোন সুযোগ-সুবিধা নেই। এসব স্মৃতি গুলো খুব সুন্দর করে বাংলাদেশ জাতীয় মিউজিয়ামে সংগ্রহ করা হয়েছে যাতে দেশের প্রতিটি মানুষ প্রতিটি জাতি খুব সুন্দরভাবে জানতে পারে এই মিউজিয়ামের মাধ্যমে। অনেক ভালো লেগেছে পাশাপাশি আরও অনেক দেশি বিদেশি নেতাদের সুন্দর সুন্দর দৃশ্য দেখতে পাই।

p8.jpeg

এছাড়া ও সেখানে ছিল খুব সুন্দর সুন্দর আর্টিস্টদের আঁকা ছবি যে গুলো না বললে নয়। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে সেই মোনালিসার হাসি টা যা ওয়ালমেট আকারে দেখতে অসাধারণ লাগে। এই মোনালিসার ছবি টা অফিস আদালতে কিংবা যে কোন ঘরে ওয়ালমেট আকারে সাজিয়ে রাখলে অনেক ভাল লাগে দেখতে। তার হাসিটা এত সুন্দর না দেখলেই নয় কিংবা দেখলেও ভুলার মত নয়।

p6.jpeg

বাংলাদেশ জাতীয় মিউজিয়ামের দশম পর্ব আমার কাছে খুবই স্মরণীয় ছিল। কারণ এই পর্বে এসে আমি আমার দেশের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি অনেক কিছু শিখতে পেরেছি। আশা করি আমার আজকের পর্বটি আপনাদের অনেক ভালো লাগবে সময় দিয়ে দেখার জন্য অনেক ধন্যবাদ।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
Locationw3w
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিট্রাভেলিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার লেখা পড়ার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 last year 

আপু দেখছি ন্যাশনাল মিউজিয়ামে খুব ভালই ঘোরাঘুরি করেছেন। ভীষণ সুন্দর লাগছে আমার তো ইচ্ছা করছে আমিও কেউ একটু ঘুরে ফিরে আসি। আসলেই এখানে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানার আছে।

 last year 

হ্যাঁ আপু খুব সুন্দর একটি জায়গা আসলে ঘোরাফেরা করলে অনেক কিছু দেখা যায় জানা যায় সেই সব জায়গাতে সময় সুযোগ পেলে ঘুরে আসবেন।

 last year 

আসলে আপনারা আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা বাংলাদেশের ন্যাশনাল মিউজিয়ামের অনেক বিষয়গুলো জানতে পারলাম। আরো অনেক কিছুই একই সাথে দেখতে পারলাম। ধন্যবাদ আপনাকে বাংলাদেশের মিউজিয়াম সম্পর্কে কিছু কথা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 last year 

আপনি একদম ঠিক বলছেন এসব জায়গাতে যেতে পারলে অনেক কিছু জানা যায় সে সাথে শেয়ার করলেও সবাই জানতে পারে অনেক ভালো লাগলো আপনার অনুভূতি পড়ে।

 last year 

আপনি তো দেখছি ন্যাশনাল মিউজিয়ামে বেশ ভালোই ঘুরাঘুরি করেছিলেন। এর আগেও অনেকগুলো পোস্ট দেখেছিলাম এবং পড়েছিলাম ঘুরাঘুরি করার ন্যাশনাল মিউজিয়ামে। আপনার মুহূর্তটা খুবই ভালোভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন যা দেখে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। আজকের ন্যাশনাল মিউজিয়ামের ঘোরাঘুরি করার দশম পর্ব শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। অনেক কিছুই জানতে পারলাম আপনার এই পোস্ট থেকে। খুবই সুন্দর ভাবে লিখেছেন সম্পূর্ণটা।

 last year 

আসলে সময় স্বল্পতার কারণে তেমন ফটোগ্রাফি নিতে পারি নাই যদি তাড়াহুড়ো না করতো। তাহলে আরো অনেক ফটোগ্রাফি নিতে পারতাম আরো অনেকগুলো পর্ব শেয়ার করতে পারতাম। আপনি আমার প্রতিটি পর্ব পড়েছেন অনেক ভালো লেগেছে আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

এর আগেও আপনি বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়াম এ ঘোরাঘুরি করার অনেকগুলো পর্ব আমাদের মাঝে শেয়ার করেছিলেন। এবং আজকে দশম পর্ব খুবই সুন্দর ভাবেই শেয়ার করেছেন। আপনার আগের পোস্ট গুলো আমি দেখেছিলাম আপনার এই পোস্ট গুলোর মাধ্যমে সত্যি অনেক কিছুই জানতে পারছি বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়াম সম্পর্কে। বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়ামে যাওয়ার আমার অনেক ইচ্ছা রয়েছে। পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি আমার প্রতিটি পর্ব সুন্দর ভাবে পড়ে মন্তব্য করেছেন অনেক বেশি অনুপ্রেরণা পেয়েছিলাম। আর সময় পেলে মেয়েকে নিয়ে ঘুরে আসবেন ভালো লাগবে।

 last year 

আসলে মিউজিয়ামে ঘোরাঘুরির অনুভূতি সত্যি খুব অসাধারণ। আপনার মিউজিয়ামে ঘোরাঘুরির প্রত্যেকটি পর্ব আমি দেখেছি আমার কাছে খুবই ভালো লেগেছে। মিউজিয়ামে গেলে ইতিহাস, সংস্কৃতি এবং প্রাচীন ঐতিহ্য সম্পর্কে জানা যায়। আগামী পর্বের জন্য অপেক্ষায় রইলাম ধন্যবাদ আপনাকে।

 last year 

একদম ঠিক বলছেন ভাইয়া আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন এবং অনেক উৎসাহ দিয়েছেন আমার প্রতিটি পর্ব পড়ে অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়ামে অনেক সুন্দর কিছু মুহূর্ত কাটিয়েছেন।শেখার কোন বয়স নেই শেখার কোন শেষ নেই যত ঘোরাঘুরি করব ততোই শিখব।বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়াম ইতিহাসের অনেক গল্প হয়েছে। যাইহোক আপনার সুন্দর কিছু মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

খুব সুন্দর বলছেন শেখার কোন বয়স নেই আপনি ঠিক বলছেন ভালো লেগেছে। আর যত বেশি ভ্রমন করা যায় তত বেশি অভিজ্ঞতা অর্জন হয়।

 last year 

ভাবছি আপনি মোট কতদিন ন্যাশনাল মিউজিয়ামে ঘুরাঘুরি করেছেন। বেশ কয়েকটি পোস্ট পড়েছি আপনার ন্যাশনাল মিউজিয়ামে ঘুরাঘুরি নিয়ে। আজকে আবার দেখছি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের মোট ৯টি ফটোগ্রাফি সহ মোট ০৯ টি ছবি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু।

 last year 

আশা করছি আর মাত্র একটি পোস্ট শেয়ার করে তারপরে শেষ করে দেবো বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়ামের ঘোরাঘুরির পর্ব 🤩🤩।

 last year 
 last year 

আমি এ জাতীয় পোস্টগুলো বেশি ভালোবাসি কারণ যে সমস্ত স্থানে যাওয়া হয়নি আরেকজনের মাধ্যমে দেখতে পারি এবং জানতে পারি। আর তাই বেশি ভালো লাগে আমার। খুবই ভালো লেগেছে আপনি আজ আমাদের মাঝে ন্যাশনাল মিউজিয়াম সম্পর্কে দশম পর্ব তুলে ধরেছেন দেখে। অনেক ধারণা পেলাম আপনার এই পোষ্টের মধ্য থেকে।

 last year 

হ্যাঁ ভাইয়া অনেক মজা করেছি বাংলাদেশ জাতীয় মিউজিয়ামে ঘোরাঘুরি করে আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67108.48
ETH 3477.28
USDT 1.00
SBD 2.72