"আম নিয়ে আমার কিছু কথা"।।১৪.০৬.২০২২।।@samhunnahar-১০% Shy-Fox & ৫% Abb-School

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রিয় বন্ধুরা,

আসসলামুয়ালাইকুম-নমস্কার-আদব। আশা করি সবাই ভালো ও সুস্থ্য আছেন। আলহামদুলিল্লাহ আমি ও সৃষ্টি কর্তার অসীম কৃপায় ভালো এবং সুস্থ্য আছি। “আমার বাংলা ব্লগ” স্টিমিট বন্ধুরা আমি নিজেকে অনেক সুভাগ্যবতী মনে করি কারন আমার বাংলা ব্লগ এ কাজ করার সুযোগ পেয়ে। “আমার বাংলা ব্লগ” এমন একটি প্লাটফর্ম যেখানে মনের কথা বাংলা ভাষায় লিখে মনের ভাব প্রকাশ করা যায়। সবার সাথে শেয়ার করা যায়। নিজের কাজের মূল্যায়ন করা হয়। নিজের পরিচয়, যোগ্যতা তৈরী করার একটি প্লাটফর্ম।

হেলো, বন্ধুরা আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো "আম" নিয়ে কিছু কথা।

mango11.jpeg

mango6.jpeg

mango7.jpeg

বর্তমানে আমের সিজন চলতেছে। আম আমার খুব প্রিয় খাবার। অন্যান্য ফলের তুলনায় আমি আম বেশি পছন্দ করি। আমি জানি আম প্রায় সবার কাছেই পছন্দের একটি খাবার। আম একটি সিজনাল খাবার তাই সবাই খাওয়ার চেষ্টা করে।

mango12.jpeg

যাদের বাড়িতে আম গাছ আছে তারাই আরও বেশি উপভোগ করবে আমের উৎসব। বর্তমান সময়ে শুধু আম না, লিচু, কাঠাল ছাড়া ও হরেক রকমের ফল উংসব চলতেছে।

বিভিন্ন স্কুল, কলেজ, অফিসে ও ফল ঊৎসব চলতেছে।

mango15.jpeg

আমি অনলাইন থেকে রাজশাহীর হিম-সাগর আম অর্ডার করেছি কিছু। আম গুলো মাশাল্লাহ খেতে অনেক সুস্বাদু হয়েছে- তাই ভাবলাম আম নিয়ে আজ কিছু লিখবো।

বন্ধুরা আজ আমার মূল কথা হচ্ছে আম নিয়ে-

আম দেখতে যেমন সুন্দর তেমনি খাইতে ও অনেক সুস্বাদু। আমারা আম খাই স্বাদের জন্য, এটা একটা সিজনাল ফল তাই। কিন্তু আম যে আমাদের শরীরে জন্য কত উপকারী তা অনেকে জানে আবার অনেকে জানেনা।
অনেকে অজান্তে আম খেয়ে শরীরের অনেক উপকার করেন।

আজ আমি আমের গুনাবলী নিয়ে কিছু লিখবো যা আমার জানা আছে।

১। আম খাইতে অনেক সুস্বাদু
২। আম আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রন করে।

mango 1.jpeg

৩। আম খেলে ঘুম ভাল হয়।
৪। আম শরীরের ওজন কমায়, আমে হজম শক্তি বাড়ায়।
৫। আমে আছে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট, ক্যারোটিন, সোডিয়াম, পটাসিয়াম,
ভিটমিন-সি, ডি, প্রচুর পরিমাণ ভিটামিন –এ রয়েছে যা রাতাকান রোগ প্রতিরোধ করে।

ব্রেন ডেভলাপমেন্টে ও আম অনেক উপকার।
৬। আম ক্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে।
এক কথায় আমের উপকারিতা সম্পর্কে বলে শেষ করা যাবে না বললে চলে।

আমের তৈরী বিভিন্ন খাবারঃ-

আমরা আম দিয়ে বিভিন্ন ভাবে খাবার রেডি করে থাকি। যেমনঃ-
১। আম আমরা সরাসরি কাঁচা এবং পাকনা দুইটা খাই।
২। আম জুস করে (পাকা আমের জুস, কাঁচা আমের জুস)।
৩। আমের আমরা বিভিন্ন ধরনের আচার বানাই।

mango13.jpeg

৪। আম দিয়ে জেলি অনেক সুস্বাদু।
৫। আম দিয়ে ছোট মাছ রান্না করলে খেতে অনেক মজা হয়।
৬। কাঁচা আমের ভর্তার কথা বললে জ্বীবে –পানি এসে যায়।
এছাড়া ও আমের পুডিং, আমের চাটনি, আমের কাসটার্ড এমন কি নাম না জানা অনেক কিছু তৈরী হয়।

mango5.jpeg

আম আমরা যেমনঃ খাইলে শরীরের ঊপকার তেমনি আম দিয়ে রুপ চর্চা ও করা যায়।
আমাদের শরীরের স্কিন সুন্দর ও সতেজ রাখতে বিভিন্ন ভাবে আমরা আম ব্যবহার করতে পারি। আম খেলে শরীরের বিতর থেকে গ্লোয়িং হয় বা আসে। আমরা আমের পেইস ওয়াশ, আমের বিভিন্ন পেইস ক্লিনিং প্যাক বাবহার করে থাকি। আমের তৈরী বিভিন্ন প্রসাধনি ও আছে।

mango14.jpeg

mango10.jpeg

আমি আমার মোবাইল ক্যামেরা দিয়ে করা আমের ছবি গুলা শেয়ার করেছি।

ছবির গুরুত্তপূর্ণ্য তথ্য

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আমি আর বেশি কিছু লেখবো না। আমি যদি আম নিয়ে লেখতে চাই তাহলে অনেক অনেক তথ্য লেখা সম্ভব। সবাই ভল থাকবেন। বেশি বেশি আম খাবেন আর শরীরকে পিট রাখবেন। আমার লেখায় ভুল হলে অবশ্যই ধরিয়ে দেবেন, সহযোগিতা করবেন। কেমন হয়েছে কমেন্ট করে জানবেন।

ধন্যবাদ সবাইকে
আমি সামশুন নাহার হিরা
@samhunnahar

Sort:  
 2 years ago 

খুবই ভালো লাগলো আপু আপনি আম নিয়ে বিস্তারিত অনেক কিছু লিখেছেন। আমের পুষ্টিগুণ এরপর আম দিয়ে কি কি তৈরি করা যায় সবকিছু তুলে ধরেছেন। বিশেষ করে আসলে আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আমিও অনলাইন থেকে একবার অর্ডার করেছিলাম আমার আম গুলো খুবই ভালো হয়েছিল অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এভাবে উৎসাহ দিবেন সব সময় , যাতে বেশি বেশি লেখতে অনুপ্রেরণা পায়।

 2 years ago 

আম আমারও পছন্দের ফল। আমের সিজনে আমি প্রতিদিনই আম খাই। আর যখন আমের সিজন থাকেনা তখন আমের জুস খেয়ে আম খাবার স্বাদ মিটায়।
আম সম্বন্ধে অনেক নাজানা তথ্য শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর কমেন্ট করার জন্য

 2 years ago 

আম নিয়ে আপু আপনি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। সত্যিই আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। আম গুলো দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে আপু 🥀

 2 years ago 

আপনার এত সুন্দর কমেন্ট এর জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রথমেই বলি আমি চিত্র দেখে জিভে জল চলে এসেছে । আর আপনি আম সম্পর্কে খুব সুন্দর সুন্দর কিছু তথ্য আমাদের মাঝে উপস্থাপন করেছেন । যা দেখে আমার খুব ভালো লাগলো । কমবেশি ভালোই খাওয়া হয় তবে এবার আম খাওয়া কম হয়ে গেছে। আর রাজশাহীর আম গুলো অনেক ভাল...ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি আম সম্বন্ধে যে তথ্যগুলি উপস্থাপন করেছেন। সেগুলোর সোর্স উল্লেখ করা উচিত ছিলো।

 2 years ago 

ভাইয়া আমগুলো আমার বাসার এবং আমের যে ছবি গুলা ইউজ করেছি সব ছবি আমার মোবাইল দিয়ে করেছি। আমি আমের যে ছবি গুলো শেয়ার করেছি তা টেবিল আকারে পোষ্টে উল্লেখ করেছি।

 2 years ago 

আপনি আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে আপনার কিছু অনুভূতি শেয়ার করেছেন যে অনুভূতি গুলো সত্যিই অনেকের সাথে মিলে যাবে। এক একজনের অনুভূতি একেক রকম। আপনার এই অনুভূতির গল্প পড়ে খুবই ভালো লেগেছে, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি পোস্ট আপনি শেয়ার করেছেন আমাদের মাঝে। তবে আমার বাংলাব্লগের লেভেল ওয়ানের' সিট গুলো একটু ভালো করে পড়েন শেয়ার করলে খুব খুশি হতাম।

 2 years ago 

জ্বী ভাইয়া,তবে কোথায় ভুল হয়েছে ম্যানশন করলে খুশি হবো

 2 years ago 

আপনার পোষ্টটি পড়ে সত্যি খুব ভালো লাগলো। আপনি আম সম্পর্কে আপনার অনুভূতি তুলে ধরেছেন । পোষ্টের মাধ্যমে আম সম্পর্কে অনেক তথ্য জানতে পারলাম ।এত অসাধারন পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কমেন্ট করে আমাকে উৎসাহ দেয়ার জন্য। এমন সুন্দর সুন্দর কমেন্ট পড়লে সত্যি কাজের প্রতি আগ্রহ অনেক বেড়ে যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60209.30
ETH 2627.55
USDT 1.00
SBD 2.55