স্বরচিত কবিতা||"হৃদয়ের না বলা কথা"||@samhunnahar

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের

সকল বন্ধুরা কেমন আছেন?

Add a heading (1).jpg

আমি সামশুন নাহার হিরা।আমার আইডি @samhunnahar।আশা করি সকলেই ভাল আছেন।কয়েক দিন গরম লাগলে ও আবার শীতের মাত্রা অনেক বেড়ে গেছে।শীতের প্রকোপ বেড়ে যাওয়া সাথে সাথে মানুষের অসুস্থতার হার ও বেড়ে গেছে।বিশেষ করে যারা বয়স্ক-শিশু আছেন তারাই বেশি অসুস্থ হয়ে পড়ছেন।তাই আমাদের সবার উচিত একটু সচেতন হওয়ার।শীতের মাঝে ও নতুন একটি পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি।আজ আমি আপনাদের সাথে নতুন একটি কবিতা শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।প্রতি সপ্তাহে একটি করে স্বরচিত কবিতা শেয়ার করার জন্য চেষ্টা করি।কবিতা লিখতে পারি তবে সময়ের অভাবে সব সময় সম্ভব হয় না।কবিতা লিখতে আমার অনেক ভালো লাগে এবং কবিতা পড়তেও অনেক ভালো লাগে।আমার বাংলা ব্লগে এসে অনেক সুন্দর সুন্দর কবিতা পড়ার সুযোগ পায়।সেই সাথে কবিতা লেখার ও অনেক বেশি আগ্রহ জমে ওঠে।

কবিতার মূল বিষয়বস্তু-
আমার আজকের কবিতার মূল বিষয়বস্তু হচ্ছে হৃদয়ের না বলা কথা।প্রত্যেক মানুষের তার প্রিয় মানুষকে নিয়ে মনের মধ্যে কিছু না বলা কথা থেকে যায়।কিন্তু কথা গুলো বলার মত সুন্দর সময় হয় না বা সুযোগ হয়ে উঠে না কিংবা প্রিয় মানষের অনিচ্ছার কারনে বলার সুযোগ হয়না।সেই না বলা কথাগুলোর মূল বিষয়বস্তু আমি কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি সবার সাথে।যদি এমন মনের কথাগুলো বলার সুযোগ না হয় তাহলে মনের মধ্যে একটা অন্য ধরনের অনুভূতি কাজ করে।মনে একটা খারাপ লাগা কাজ করে সব সময়।মনের মানুষের সাথে যদি মনের কথা গুলো শেয়ার করা না হয় তাহলে এক ধরনের ব্যর্থতা কাজ করে মনের মধ্যে।এছাড়া ও মনের মানুষ যদি কথাগুলো শুনতে না চাই তাহলে বলবে কি করে।সেই মনের কষ্টগুলো মূলত কবিতার মধ্যে তুলে ধরার চেষ্টা করেছি।আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভাল লাগবে।যদি ভাল লেগে থাকে তাহলে আমার কবিতা লেখার সার্থকতা।তাহলে আপনাদের সাথে কবিতা টি শেয়ার করে নিচ্ছি বন্ধুরা।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


"হৃদয়ের না বলা কথা"



বন্ধু শুনবে কি তুমি?
আমার কিছু না বলা কথা কবিতার মত কথা
আবার আমি বলতে চাই তোমায়
আসবো কি নিকট নদীর তীরে?

থাকবো অপেক্ষায় বসে,দাঁড়িয়ে কিংবা
অপলক নয়নে
চেয়ে থাকবো পথের দিকে।

বন্ধু তোমার সাথে হলে দেখা
দিনটি আমার কাটবে ভালো,
তুমি আমার জীবন জ্যোতি
আঁধার রাতের আলো।

আকাশে প্রতিদিন ই চাঁদ উঠে
কখনও বা মেঘে ঢাকা থাকে।
কিন্তু সব চাঁদ ই ঈদের চাঁদ নয়
তোমাকে না বলা কথা গুলো ও
আর তোমাকে বলার জন্য নয়।

বাগানে ফুটে কত রকমের ফুল
সব ফুল তো আর গন্ধ ছড়ায় না,
আবার কিছু কিছু ফুল আছে
গন্ধের জন্য লাগানো হয় না,
তোমাকে না বলা কথাগুলো যেন
সেই গন্ধহীন ফুলের মত।

আমার সেই মনের না বলা কথাগুলো
অনেকবার চেষ্টা করেছি
তোমাকে বলার জন্য
কিন্তু তুমি শুনতে চাওনি।

আমার বুকে আজ বাড়াচ্ছে জ্বালা
কেন হয়নি সে কথা তোমাকে বলা?
তুমিও তো সেই না বোঝা অবলা
কেন বুঝনি আমার মনের ভাবনা?

না বলা কথাগুলো থাক না বলা
কখনো যদি মনে করো তুমি একলা,
হৃদয় আমার থাকবে খালি
আইসো অবেলা।
qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


🌺ধন্যবাদ সবাইকে আশা করি আমার কবিতা আপনাদের পড়ে ভাল লেগেছে।আজকে আমার ব্লগ লেখা এখানে সমাপ্তি করছি।সবাই ভাল থাকবেন🌺


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png


APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3hK5unENyHMhQzKqrVMegcPNVB19GB3ww1fqD6hmAXJ84TP8g8komtaH6PwGY4qLr9xmZ7c86Ji8SC8DHe4BCf25XqGMPXA2nLhARG1mMDqxEiyT2jrzVshRUi2cq3cHPD66Eymo7i2NwAjuLx9CE9MSpWCU4Y74qfmhAjFFHixiQ4.png

WhatsApp Image 2022-11-20 at 9.12.56 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।
আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।
আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 years ago 

অসাধারণ কবিতা লিখেছেন আপু। ঠিক বলেছেন আপু অনেক না বলা কথা আছে যা আমরা আমাদের প্রিয়জনকে বলতে পারি না বা অনেকটা সংকোচ বোধ করি যে বললে কি বলবে বা কি ভাববে। এই ভয়ে অনেক সময় কথা গুলো না বলাই থেকে যায়। যা আপনি সুন্দরভাবে কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলছেন আপু অনেক সংকোচ লাগে মাঝে মাঝে কিছু শেয়ার করতে ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

শীতকালে অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। আর শীতের সময় সবাইকে সচেতন হতে হবে এবং আরো সচেতন ভাবে চলাফেরা করতে হবে। আসলে শীতের সময় নিজেকে সুস্থ রাখা হচ্ছে সবচেয়ে বড় কথা। যাইহোক আপু আপনার লেখা কবিতা ভীষণ ভালো লেগেছে। আপনি যেমন কবিতা লিখতে পছন্দ করেন তেমনি আপনার লিখা কবিতা পড়তেও আমার ভালো লাগে। দারুন একটি কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ঠিক বলছেন আপু শীতকালে নিজেকে আরও বেশি সচেতন থাকতে হয় সুস্থ রাখার জন্য ধন্যবাদ আপু আমার কবিতা আপনার ভালো লেগেছে।

 2 years ago 

অন্য জনকে কল্পনা করে এত চমৎকারভাবে মনের অনুভূতি গুলো ছন্দের সাহায্যে আমাদের মাঝে প্রকাশ করেছেন বেশি দুর্দান্ত হয়েছে। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। আসলে কবিতার প্রতিটি ছন্দ বেশ অসাধারণ। প্রিয়জনকে না বলার কথা এত সুন্দর করে কবিতার মাধ্যমে বলেছেন যা সত্যি প্রশংসনীয়। কবিতাটি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে আমাকে সহযোগিতা করার জন্য।

 2 years ago 

ভালোবাসার মানুষের কাছে পাওয়ার ব্যাকুলতা এভাবেই প্রকাশ পায়। গভীর অনুভূতি দিয়ে আপনি কবিতাটি লিখেছেন। আমি এমনিতে কবিতা প্রেমিক মানুষ, মাঝেমধ্যে কবিতা লিখে থাকি এবং অন্যান্য মানুষেরা কেমন ভাবে কবিতা লিখে সে গুলো দেখার চেষ্টা করি। মোটামুটি অনেক সুন্দর ভাবে অনুভূতি তুলে ধরেছেন তবে চেষ্টা করবেন পরবর্তীতে ছন্দো আকারে প্রকাশ করার জন্য। তাতে আরো এক্সটা সুন্দর্য বৃদ্ধি পাবে।

 2 years ago 

ঠিক বলছেন ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।চেষ্টা করব পরবর্তীতে ছন্দো মিলিয়ে শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রিয় মানুষ কে মনের কথা গুলো বলতে কিসের সংকোচ ৷ আমি তো বলে দিবো কিন্তু এখনো প্রিয় মানুষ তো নেই ৷ যা হোক তবে প্রথমে বলতে একটু সংকোচ মনে হয় লাগবে ৷ আমি না ভাবি কারণ প্রিয় মানুষ নেই ৷

তবে কবিতাটি সত্যি অনেক ভালো লিখেছেন ৷ প্রতিটি লাইন প্রিয় মানুষ কে ঘিরে ৷

থাকবো অপেক্ষায় বসে,দাঁড়িয়ে কিংবা
অপলক নয়নে
চেয়ে থাকবো পথের দিকে।

আমি থাকব তোমার অপেক্ষায় আর দেখবো অপলক চোখে ৷ কারন তোমাকে দেখেও যে মন ভরে না ৷ প্রিয় আমি থাকবো তোমার অপেক্ষায় সারাটা জীবন ভর তুমি আসবে তো ৷

ধন্যবাদ আপু

 2 years ago 

ঠিক আছে আপনি যখন মনের মানুষ পাবেন তখন মন উজাড় করে সব মনের কথা বলে দিয়েন না হয় আপনার একটা আফসোস থেকে যাবে।

 2 years ago 

আপনি আবৃত্তির পাশাপাশি খুব চমৎকার কবিতা ও লিখেন। আপনার কবিতাটি খুব ভালো লেগেছে। আশা করছি এভাবে প্রতিনিয়ত আমাদেরকে, কবিতা উপহার দিয়ে যাবেন ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42