অনুভূতির কবিতা ||"জীবন মানে সংগ্রাম"|| Original Poetry by @samhunnahar

in আমার বাংলা ব্লগ10 months ago

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার

শুভ দুপুর সবাইকে

Add a heading.jpg

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা এই গরমের দিনে পড়ন্ত বিকেলে আশা করি সবাই ক্লান্ত? নিশ্চয় ভাল তো আছেন? আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। প্রতিদিনের মত আজ ও নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। @amarbanglablog বন্ধুরা তাই আমি আজ নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি যে ব্লগিং আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে কবিতা। প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। আসলে সব কিছু এত সহজ না। যেকোন ধরনের কাজ করতে সাজিয়ে গুছিয়ে একটু সময় এবং ধৈর্যের ব্যাপার। কবিতা লিখতে ও অনেক ভাবতে হয় এবং সময় দিয়ে লিখতে হয়। সকাল থেকে ভাবছি আজ কবিতা লিখতে বসবো। তাই কি কবিতা লিখবো ভাবতে ভাবতে চিন্তা করলাম আজ "জীবন মানে সংগ্রাম" অনুভূতি নিয়ে একটা কবিতা লিখবো। সেই চিন্তা ভাবনা থেকে আমার আজকের এই কবিতা লেখা।


কবিতার মূল বিষয়বস্তু-
আসলেই জীবনের মানে বুঝতে হলে একেক জনের কাছে একেক রকমের। যে জীবনটাকে যেভাবে উপভোগ করে তার কাছে সেই রকমই। অনেক মানুষ আছে যারা প্রতিনিয়ত সংগ্রাম করে যাচ্ছে। আবার অনেকে আছেন সুখ বিলাসিতায় মেতে উঠেন। আবার অনেকে আছেন দুঃখের সাগরে ভাসতেছে। যদি জীবন সংগ্রামে ভালো ভাবে সংগ্রাম করতে না পারা যায় তাহলে জীবনটা কষ্টকর হয়। যদি জীবনকে মানিয়ে নেওয়া যায় তাহলে জীবনের মানে অনেক সুন্দর হয়। জীবনে যত বেশি অভিনয় করা যায় জীবন তত বেশি সুন্দর হয়। তাই জীবন সংগ্রামের কোন শেষ নেই। জীবনে প্রতিনিয়ত যদি ভালভাবে টিকে থাকতে হয় তাহলে প্রতিনিয়ত সংগ্রাম করতে হবে। জীবনে সুখী হতে হলে সংগ্রামের কোন বিকল্প নেই। তাই যত বেশি ঝোপ বুঝে চলা যায় তত বেশি জীবনটা সুন্দর হয়।


চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


💖"জীবন মানে সংগ্রাম"💖


জীবন মানে সংগ্রাম
যদি তুমি সংগ্রাম করতে পারো।
জীবন মানে কষ্ট
যদি তুমি প্রতিটি মুহূর্তে তা সহ্য করতে পারো।

জীবন মানে এক যুদ্ধ ক্ষেত্র
যদি তুমি লড়তে পারো,
জীবন মানে তো এক নক্ষত্র ঘাস
যদি তোমার মনে থাকে উচ্ছাস।

জীবন মানে হারিয়ে যাওয়া
যদি তুমি ধরে রাখতে না পারো,
জীবন মানে অফুরন্ত ভালবাসা
যদি তুমি হৃদয়হীন হতে পারো।

জীবন মানে তো স্বপ্ন বিলাস
যদি মনে থাকে পুষ্প সুবাস,
জীবন মানে তো সুখের প্রসাদ
যদি দূরীভূত করতে পারো
জীবনের সকল অবসাদ।

জীবন মানে চন্দ্রমল্লিকার রাত
যদি আনতে পারো সোনালি প্রভাত,
জীবন মানে তো পদ্ম পাতায়
শিশির বিন্দু নয়
যে সামান্য বাতাসে দোলে পড়ে যাবে।

জীবন মানে অনেক সহজ
যদি সমস্ত বাধা অতিক্রম করতে পারো,
জীবন মানে জীবন
যদি তুমি বুঝতেই পারো।

জীবন মানে বিস্বাদ
যদি তুমি ভালবাসতে না জানো,
জীবন মানে খেলা
যদি তুমি ভাল খেলতে পারো।

জীবন মানে অবহেলা
যদি বেশি পর উপকারী হও,
আসলেই জীবনের মানে হচ্ছে
একেক জনের কাছে একেক রকম
যে যেভাবে উপভোগ করতে জানে।

সমাপ্তি-@samhunnahar

qara-xett.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আশা করি আমার আজকের কবিতা সকলের ভাল লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Banner_New.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 10 months ago 

আসলে আপু জীবনের সঠিক সংজ্ঞা কেউ দিতে পারবে না কারণ একেকজনের জীবনের কাহিনী এক এক রকম। আমার কাছে জীবন মানে কচু পাতার উপর এক ফোঁটা পানি যা শুধু টলোমলো করে। আসলে জীবনে সংগ্রাম দুঃখ সুখ কষ্ট সবমিলিয়ে। আপনার কবিতা অনেক ভালো লেগেছে ধন্যবাদ।

 10 months ago 

অসাধারণ মতামত দিলেন আপু অনেক ভালো লেগেছে আসলে জীবনের মানে একেক জনের কাছে একেক রকমের।

 10 months ago 

ওয়াও আপনার স্বরচিত কবিতা জীবন মানে সংগ্রাম পড়ে মুগ্ধ হয়ে গেলাম জাস্ট।দিনদিন আপনি কবিতা লেখায় পারদর্শী হয়ে উঠছেন।এভাবে করে চর্চা করতে থাকলে আপনি সামনে আরও ভালো করবেন।কবিতায় নিজের মনের ভাব খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন ।ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

অনেক ভালো লাগলো আপু আপনার এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য পেয়ে অনেক ধন্যবাদ।

 10 months ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলেই কবিতাটি বাস্তবতার সাথে অনেক মিল রয়েছে। তাই কবিতাটি আমার অনেক ভালো লাগলো।

 10 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার কবিতাটি ভালো রাখার জন্য।

 10 months ago 

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69828.11
ETH 3825.90
USDT 1.00
SBD 3.55