ডাই পোস্ট || রঙিন কাগজের ওয়ালমেট তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

সবাই কেমন আছেন বন্ধুরা?

আশা করি আপনারা সকলেই ভাল আছেন পরিবার পরিজনকে নিয়ে সেই প্রত্যাশা করতেছি? আমি @samhunnahar আপনাদের সাথে প্রতিনিয়ত বাংলা ভাষায় ব্লগিং করি সুদুর বাংলাদেশের দক্ষিণাঞ্চল কক্সবাজার শহর থেকে। সবচেয়ে বেশি ভালো লাগে নিজেকে বাংলা ব্লগ কমিউনিটির একজন ব্লগার হিসেবে পরিচয় দিতে। কারণ এত সুন্দর একটি কমিউনিটিতে কাজ করতে পারি বলে নিজেকে অনেক বেশি গর্বিত মনে করি। প্রতিনিয়ত চেষ্টা করি নিজের ভালো-মন্দ বিষয় গুলো বাংলা ভাষায় ব্লগিং করতে। আমি মনে করি এর চেয়ে আনন্দের আর কিছু থাকতে পারে না। কারণ ঘরে বসে নিজের প্রয়োজনীয় কাজকর্ম গুলো শেষ করে এই কমিউনিটিতে সময় দিতে পারি। এক সাথে বিনোদন হয় এবং অন্যদিকে নিজের ভালো মন্দ গুলো আপনাদের সাথে শেয়ার করতে পারি। সবার ভালো মন্দ বিষয় গুলো জানতে পারি। যাক অনেক কিছু বলে ফেললাম এবার মূল কথায় আসি।

a18.jpg

a21.jpg

রঙিন কাগজ দিয়ে তেমন কিছু তৈরি করা হয় না। যদিও খুব ব্যস্ততার মধ্যে সময় যাচ্ছে বাচ্চাদেরকে নিয়ে। যেহেতু বাচ্চাদের স্কুলে নিয়ে যাওয়া আবার নিয়ে আসা। ছোট মেয়েকেও নিয়ে অনেক সকালে চলে যেতে হয়। তাই সময় সুযোগ হচ্ছে না ইউনিক কিছু তৈরি করতে পারিনা। শত ব্যস্ততার মাঝেও আজকে বসে পড়েছিলাম আবারও রঙিন কাগজ দিয়ে একটি ওয়ালমেট তৈরি করার। ওয়ালমেট তৈরি করতে আমার খুব ভাল লাগে। তাছাড়া ঘরের ওয়ালে টঙ্গিয়ে রাখা যায়। তো বসে বসে চিন্তা করলাম রঙ্গিন কাগজ দিয়ে একটা ওয়ালমেট তৈরি করলে কেমন হয়। সেই চিন্তা ভাবনা থেকে আমি একটি ওয়ালমেট তৈরি করেছি। আশা করি আপনাদের কাছেও ভালই লাগবে। তাহলে চলুন বন্ধুরা ধাপ গুলো আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি—---------

a18.jpg


প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • রঙ্গিন কাগজ।

  • কাঁচি।

  • গাম।

  • সুতা।

  • পেপার বোর্ড।

a.jpg


প্রথম ধাপঃ

প্রথমে প্রয়োজনীয় উপকরণ সমূহ উল্লেখ করেছি এবং নিয়ে দেখিয়েছি। এখন সরাসরি ওয়ালমেট তৈরির পর্যায়ে চলে যাব। ওয়ালমেট তৈরির জন্য প্রথমে আমি একটি রঙ্গিন কাগজ নিলাম। সেটাকে ভাঁজ দিয়ে নিবো। কিভাবে ভাঁজ দিলাম তা দেখিয়েছি।

a1.jpg

দ্বিতীয় ধাপঃ

এভাবে তিনটি কাগজকে আমি পরপর ভাঁজ দিয়ে নিয়েছি। ভাঁজ দেওয়ার পরে সব গুলোকে আবারো গাম দিয়ে জয়েন করে গোলাকার করে ফুল তৈরি করে নিতে হবে।

a2.jpg

a3.jpg


তৃতীয় ধাপঃ

এখন আবার সাদা কাগজ নিয়েছি। সাদা কাগজ দিয়ে ফুল কেটে নিব কত গুলো। আমি ফুল কিভাবে কেটে নিয়েছি সেই ধাপ গুলো আপনাদের সাথে শেয়ার করেছি ফটোগ্রাফির মাধ্যমে। ফুল গুলো কাটা শেষ হয়ে গেলে সেখানে অরেঞ্জ কালার দিয়ে দিব মার্কার কলম দিয়ে।

a4.jpg

a5.jpg


চতুর্থ ধাপঃ

এভাবে আমি অনেকগুলো ফুল কেটে নিয়েছি। এবং একটি ফুলের উপর আরেকটা ফুল দিয়ে ভাঁজ করে লাগিয়ে দিয়েছি গাম দিয়ে। তাছাড়া সাদা কাগজ দিয়ে আবারও আরেকটি ফুল তৈরি করে নিয়েছি। ফুলের মাঝ খানের অংশ।

a6.jpg

a7.jpg


পঞ্চম ধাপঃ

ফুল তৈরি করে নেওয়ার পরে বড় ভাঁজ দিয়ে রাখা ফুলের উপরে গাম দিয়ে লাগিয়ে দিতে হবে। আমি কিভাবে ফুলটি আরেকটি ফুলের উপরে গাম দিয়ে লাগিয়ে দিয়েছি সেই প্রসেস গুলো আপনাদেরকে ফটোগ্রাফির মাধ্যমে দেখিয়ে দিয়েছি।

a8.jpg

a9.jpg


ষষ্ঠ ধাপঃ

এখন আবারও কাগজ ভাঁজ দিয়ে আরেক ডিজাইনের ফুল তৈরি করে নিয়েছি।

a10.jpg


সপ্তম ধাপঃ

এখন পেপার বোর্ড দিয়ে গোল করে আগে থেকে তৈরি করে রাখা বোর্ড নিয়েছি। সেখানে গাম দিয়ে একটি সুতা দিয়ে লাগিয়ে দিয়েছি যাতে আগে থেকে শুকিয়ে যায়। এরপরে কাগজ দিয়ে ফিতা কেটে নিয়েছি। সেই ফিতা গুলো গাম দিয়ে লাগিয়ে দিয়েছি পেপার বোর্ডে।

a11.jpg

a12.jpg


অষ্টম ধাপঃ

এখন পেপার বোর্ডর উপরে ভালোভাবে গাম লাগিয়ে দিতে হবে। সেখানে বড় সাইজের ফুলটি লাগিয়ে দিলাম। ফিতার উপরে দিব কেটে রাখা ফুল গুলো গাম দিয়ে শক্ত করে লাগিয়ে দিতে হবে। এভাবে তৈরি হয়ে যায় আমার আজকের তৈরি করা ওয়ালমেট।

a13.jpg

a14.jpg

a17.jpg

a18.jpg


উপস্থাপনা

বন্ধুরা যখন তৈরি হয়ে যায় তখন আমি একটি সুতা দিয়ে বেঁধে ওয়ালে টাঙ্গিয়ে দিলাম। সত্যি বলতে দেখতে অসাধারণ হয়েছে। আমার কাছে তো বেশ ভালোই লেগেছে। আপনাদের কেমন লেগেছে বন্ধুরা আমার আজকের শেয়ার করার ওয়ালমেট। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে দেখার জন্য।

a15.jpg

a18.jpg

a19.jpg

a21.jpg

a22.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরঙ্গিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 5 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ওয়ালমেট তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। রঙ্গিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি করার বর্ণনা গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। একই সাথে রঙ্গিন কাগজ দিয়ে ফুলগুলো তৈরি করে নেওয়ার প্রক্রিয়াটি চমৎকার ছিল। অনেক সুন্দর একটি ওয়ালমেট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি করতে আমার খুব ভালো লাগে। সময় দিয়ে দেখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে রঙিন কাগজ কেটে বেশ অসাধারণ একটি ডাই পোস্ট তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি পোস্ট দেখে আমি সত্যি বেশ মুগ্ধ হয়েছি। কাগজ কেটে যেকোনো ধরনের পোস্ট তৈরি করতে হলে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আসলে এই ধরনের পোস্ট তৈরি করে ঘরে টাঙিয়ে রাখলে দেখতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি করতে যথেষ্ট পরিমাণ সময়ের দরকার হয় ভাইয়া।

 5 months ago 

শত ব্যস্ততার মাঝেও আপনি ওয়ালমেট তৈরি করেছেন এবং আমাদের সাথে তা শেয়ার করেছেন। অসাধারণ হয়েছে কাগজের তৈরি এই ওয়ালমেট। এগুলো তৈরি করতে প্রচুর সময়ের প্রয়োজন।

 5 months ago 

হ্যাঁ আপু একটু সময় পেলেই বসে পড়ি ভিন্ন কিছু তৈরি করার জন্য।

 5 months ago 

রঙিন কাগজের ওয়ালমেটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে ওয়ালমেটটি তৈরির প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ওয়ালমেট টি আপনার ভালো লেগেছে জেনে অনেক বেশি উৎসাহ পেয়েছি।

 5 months ago 

ব্যস্ততার মাঝেও কিন্তু আপনি খুব সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছেন আপু। ওয়ােমেটটি দেখতেও সুন্দর লাগছে। দেয়ালে টাঙিয়ে রাখলে সুন্দর লাগবে। 🌼

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া পোস্ট ভিজিট করার জন্য।

 5 months ago 

রঙিন কাগজের চমৎকার একটি ওয়ালমেট তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লেগেছে আমার। এজাতীয় ওয়ালমেট গুলোর রুমে টাঙিয়ে রাখলেও দেখতে বেশ ভালো লাগে। আমি লক্ষ্য করেছি আমার বন্ধু মারুফের বাসায় এমন অনেক সুন্দর সুন্দর ওয়ালমেট রয়েছে।

 5 months ago 

ঠিক বলছেন তৈরি করার পরে যখন ওয়ালে টাঙিয়ে রাখা হয় অনেক ভালো লাগে দেখতে।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছেন। আপনার ওয়ালমেট টি দেখতে বেশ সুন্দর লাগছে। বিশেষ করে সাদা ছোট ফুলগুলো আমার কাছে দেখতে খুবই সুন্দর লাগছে। রঙিন কাগজের জিনিসগুলো তৈরি করতে ও দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। সুন্দর একটা ওয়ালমেট আমাদেরকে উপহার দেওয়ার জন্য জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 5 months ago 

অনেক ভালো লেগেছে আপু ওয়ালমেট সুন্দর হয়েছে জানতে পেরে।

 5 months ago 

আপনি প্রতিনিয়ত চেষ্টা করেন খুবই চমৎকার জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আজকে যে ওয়ালমেটটা ওখানে তৈরি করেছেন ভীষণ ভালো লেগেছে আমার কাছে। স্পেশালি আপনার কাজগুলো আমার একটু বেশি ভালো লাগে। কারণ আপনি যেসব কাজ করেন খুব মনোযোগ সহকারে করেন। এত সুন্দর করে ওয়ালমেট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

চেষ্টা করতেছি ভাইয়া তবে কতটুকু সার্থকতা অর্জন করতেছে সেটা নিজেও জানিনা।

 5 months ago 

আপনিতো লাল সাদা রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে একটি ওয়ালমেট তৈরি করলেন। এই ধরনের ওয়ালমেট গুলো দেখতেও বেশ সুন্দর দেখায়। তাছাড়া যে কোন ধরনের ওয়ালমেট গুলো তৈরি করতে অনেক ধৈর্য ধরে তৈরি করতে হয়। তাহলে পোস্টগুলো দেখতেও বেশ ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছেন সেটা দেখে অনেক ভালো লাগলো। আমি নিজেও এই সুন্দর ওয়ালমেট তৈরি করলাম।

 5 months ago 

অনেক ধন্যবাদ আপু অনেক বেশি অনুপ্রাণিত হয়েছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55