রেসিপিঃ- মুরগির হাড় অংশ দিয়ে লাউয়ের রেসিপি।

in আমার বাংলা ব্লগ9 months ago

সবাইকে শুভ সকাল,

প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির @amarbanglablog সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। প্রিয় বন্ধুরা দিনের শুরুতে আশা করি আপনাদের দিনকাল ভালোই কাটবে সে কামনা করি। পরিবার-পরিজনকে নিয়ে সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন। আমরা যখন যেখানে যত ব্যস্ত থাকি না কেন পরিবার হচ্ছে আমাদেরও অমূল্য সম্পদ। তাই আমাদের সবার উচিত পরিবারের সকল মানুষের সাথে খুব সুন্দর সময় কাটানো। সেই সাথে সবাইকে সুন্দর ব্যবহারের মাধ্যমে খুশি রাখা। সবাইকে খুব সুন্দর ভাবে সম্মানের সাথে রাখা। বন্ধুরা আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। আমি সব সময় শুকরিয়া প্রকাশ করি। কারণ উনি সব সময় যা করেন তাই বান্দার মঙ্গলের জন্যই করে থাকেন। আসলে এখানে ভালো থাকা খারাপ থাকার ক্ষেত্রে আপনার আমার কোন হাত নেই। যদিও আমাদেরকে সব সময় প্রচেষ্টা করতে হবে ভাল কাজ করার। আমাদের কর্ম যেমন হবে সৃষ্টিকর্তা সেভাবে আমাদেরকে ফলাফল দিয়ে থাকেন এটা হচ্ছে বাস্তব কথা। তাই সততার সাথে আমরা কাজ করে সুন্দর জীবন যাপন করব সবার জন্য দোয়া রইল।

মুরগির হাড় অংশ দিয়ে লাউয়ের রেসিপি।

re11.jpg

তো বন্ধুরা আজকে আমি একটি রেসিপি শেয়ার করব আপনাদের সাথে। প্রতি সপ্তাহে আমি একটি করে রেসিপি শেয়ার করি। চেষ্টা করি পছন্দের কিছু রেসিপি আপনাদের সাথে শেয়ার করার। সেই ধারাবাহিকতায় আমি আজকেও নতুন একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। বন্ধুরা আমি আজকে যে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব তা হচ্ছে মুরগির মাংসের হাড় অংশ দিয়ে লাউ রান্না করেছি। আমার কাছে এই রেসিপিটি খুবই ভালো লাগে। বিশেষ করে গরম ভাতের সাথে কিংবা রুটি পরোটার সাথেও অনেক মজার হয়। অনেক মজার একটি রেসিপি। আমি আজকে সেই রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নিব। আমি প্রায় সময় এই রেসিপিটি তৈরি করি। আশা করি আপনাদের ভালো লাগবে আমার আজকের রেসিপিটি।

re13.jpg

তাহলে শুরু করা যাক বন্ধুরা রেসিপি প্রস্তুত প্রণালীর ধাপ সমূহঃ-


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re.jpg

প্রথমে আমি আপনাদেরকে উপকরণ সমূহ পরিমাণ মত নিয়ে দেখালাম।


উপকরণপরিমাণ
মুরগির মাংসের হাড় অংশ৫০০ গ্রাম
লাউএকটার অর্ধেক
পেঁয়াজ বাটা২ টি
রসুন বাটা৩ চামচ
আদা বাটা২ চামচ
লবণস্বাদমত
কাঁচা মরিচ৩/৪ টা
লাল মরিচের গুঁড়া২ চামচ
কাঁচা মরিচ পেস্ট৩ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া২ চামচ
তেজ পাতা, লবঙ্গ, এলাচ, দারুচিনি, গরম মসলা এক চামচঅল্প পরিমাণ
সরিষার তেলপরিমাণ মত


মুরগির হাড় অংশ দিয়ে লাউয়ের রেসিপি তৈরির ধাপ সমূহ


রান্নার ধাপ-১

বন্ধুরা, প্রথম আমি সরাসরি রান্নার ধাপে চলে যাব। যেহেতু আগে প্রয়োজনীয় উপকরণ সমূহ সব আপনাদেরকে নিয়ে দেখালাম। এখন রান্নার একটি পাত্রে পরিমাণ মতো সরিষার তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে গরম মসলা গুলো ছেড়ে দিব। এগুলো নেড়েচেড়ে ভেজে নিয়ে বাটা মসলা গুলো দিয়ে দিব।

re1.jpg


রান্নার ধাপ-২

প্রথমে পেঁয়াজ, আদা, রসুন দিলাম। দেওয়ার পরে ভালো মতো তেলের মধ্যে ভেজে নিতে হবে। সাথে দিয়েছি কাঁচা মরিচের পেস্ট।

re2.jpg


রান্নার ধাপ-৩

এরপরে দিয়ে দিলাম শুকনা মসলার উপকরণ গুলো। যেখানে হলুদ গুঁড়া, লাল মরিচের গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া এবং এক চামচ পরিমাণ গরম মসলার গুঁড়া। এখন দিয়ে দেবো মুরগির মাংস সহ হাড় অংশ গুলো।

re3.jpg


রান্নার ধাপ-৪

মুরগির মাংস সহ হাড় অংশ দেওয়ার পরে কিছুক্ষণ সিদ্ধ করে নিতে হবে। সেখানে সামান্য পরিমাণ লবণ দিলাম।।

re4.jpg


রান্নার ধাপ-৫

মুরগির মাংস গুলো প্রয়োজন মতো সিদ্ধ করে নেওয়ার পরে দিয়ে দিতে হবে কেটে রাখা লাউ। তো বন্ধুরা লাউ সবজি দেওয়ার পরে সব গুলো উপকরণ মিশিয়ে নিতে হবে।

re5.jpg

এখন ঢাকনা দিয়ে সিদ্ধ করে নিতে হবে।
re8.jpg


রান্নার ধাপ-৬

যখন প্রায় সিদ্ধ হয়ে আসবে লাউ তখন আমি কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দিব।

re6.jpg


রান্নার ধাপ-৭

কাঁচা মরিচ গুলো দেওয়ার পরে আবারো লবণ ছেঁকে দেখলাম এবং আবারো প্রয়োজন মতো লবণ দিয়ে ঢাকনা দিয়ে দিব। ঢাকনা দেওয়ার পরে প্রয়োজন মতো সিদ্ধ করে নেওয়া হলে চুলা থেকে নামায় ফেলবো।

re7.jpg

re9.jpg


রেসিপির পরিবেশনা

বন্ধুরা এতক্ষণ কষ্ট করে রান্না করার প্রসেস আপনাদেরকে দেখিয়ে দিলাম। তো এখন পরিবেশনের পর্ব। যেহেতু কষ্ট করে রান্না করেছি খাওয়ার জন্য। তো খাওয়ার জন্য একটি বাটিতে নিয়ে নিলাম। তো বন্ধুরা খেতে খুব মজা হয়েছিল। রেসিপিটি খুবই সুস্বাদু একটি রেসিপি। বিশেষ করে বাচ্চারা বেশ পছন্দ করে। যেহেতু তারা সবজি খেতে চাইনা তাই এভাবে মাংস দিয়ে রান্না করলে কিছুটা সবজি খেতে চাই। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের ভালো লেগেছে। তো বন্ধুরা কেমন লেগেছে জানালে অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ সময় দিয়ে আমার আজকের রেসিপিটি দেখার জন্য।

re10.jpg

re11.jpg

re12.jpg

re13.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 9 months ago 

মুরগির মাংস বা মুরগির হাড় অংশ দিয়ে লাউ এর রেসিপি কমিউনিটিতে এর আগেও দেখেছি কিন্তু কখনো টেস্ট করে দেখা হয়নি। রেসিপি দেখতে যেহেতু লোভনীয় লাগছে নিশ্চয়ই খেতে অনেক সুস্বাদু হবে যাই হোক পর্যায়ে ক্রমে প্রস্তুত প্রণালী শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার কাছে খুব ভালো লাগে ভাইয়া আপনিও ট্রাই করে দেখতে পারেন একদিন।

 9 months ago 

এভাবে কখনো মুরগি হাড় দিয়ে লাউ এর রেসিপি তৈরি করা হয়নি। তবে আপনার রেসিপি দেখে আমার কাছে ইউনিক লেগেছে। আর এভাবে রেসিপি তৈরি করার ইচ্ছা জাগলো।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এই রেসিপি খেতে খুব ভালো লাগে ভাইয়া।

 9 months ago (edited)

এ কথা ঠিক যে আমরা যেখানেই থাকি না কেন, আমাদের সবার উচিত সকলের সাথে ভালো ব্যবহার করা। কারন মানুষ কে খুশি রাখলে আল্লাহও খুশি হন। বেশ সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে আপনার মত এমন করে কিন্তু আমরাও রান্না করে খাই। দারুন ভালো লাগে। এমন করে লাউ দিয়ে মুরগি রান্না করলে কিন্তু খারাপ লাগে। ধন্যবাদ এত প্রতিকূলতার মধ্যেও এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ আপু ভালো লাগলো। এই রেসিপিটি আমার খুব প্রিয় একটি রেসিপি।

 9 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মুরগির হাড় অংশ দিয়ে লাউয়ের রেসিপি। আসলে লাউ রান্না করলে খেতে আমার কাছে বেশ ভালো লাগে। রুটি দিয়ে লাউ রান্না খেতে সব থেকে বেশি পছন্দ করি আমি। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে আপু। ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে স্টেপ বাই স্টেপ শেয়ার করার জন্য।

 9 months ago 

আমারও বেশ ভালো লাগে লাউয়ের রেসিপি ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

সৃষ্টিকর্তা সবসময়ই উত্তম পরিকল্পনাকারী, তাই তার পরিকল্পনা সবসময়ই বান্দার মঙ্গলের জন্য। আপনি মানসিকভাবে শক্ত থাকুন, বেশি বেশি উপর ওয়ালার কাছে প্রার্থনা করুন।
যাইহোক আপনার রেসিপি পোষ্ট মানেই দারুন কিছু। মুরগির হাড় দিয়ে লাউ রান্না আমিও খেয়েছি, এটা অসাধারণ লাগে খেতে। আর রান্নার পদ্ধতি দারুন লেগেছে আমার কাছে। সুন্দর পোস্ট ছিল 👌

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক ধন্যবাদ অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 9 months ago 

মুরগির হাড় দিয়ে আপনি লাউয়ের রেসিপি করেছেন, এটা আমি কখনো খাই নাই। প্রতিটা মানুষের এই উচিত যে, পরিবারকে ভালো রাখা এবং পরিবার আমাদের অমূল্য সম্পদ। আপনি ঠিক কথা বলেছেন। আমাদের সকলেরই উচিত যে বাস্তবতা মেনে নিয়ে সামনের দিকে হাঁটা।বাস্তবতা খুবই কঠিন তা মেনে নিতে হবে আমাদের। আমাদের কর্ম যেমন হবে সৃষ্টিকর্তা সেভাবে আমাদের ফলাফল দিয়ে থাকেন, এটা বাস্তব কথা। আপনি আজকে আমাদের মাঝে মুরগির হাড়ের অংশ দিয়ে রেসিপি তৈরি করেছেন, এই রেসিপিটি মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন এবং এই ধরনের এসপি গুলো খেতে ভীষণ ভালো লাগে। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া গঠনমূলক কথা গুলো বলার জন্য। আর রেসিপিটি খুবই মজার ছিল।

 9 months ago 

মুরগির হাড় অংশ দিয়ে লাউ এর রেসিপি তৈরি করেছেন দেখে সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। এরকম মজাদার রেসিপি আমার কাছেও রুটি-পরোটার সাথে খেতে অনেক বেশি ভালো লাগে। বাচ্চারা এটা খেতে পছন্দ করে জেনে অনেক ভালো লাগলো আমার কাছে। বাচ্চাদের এভাবে রান্না করে দিলে, তাহলেও একটু সবজি খেয়ে থাকে। আপনার রেসিপিটা তৈরি করার পদ্ধতি দেখে, যে কেউ এটা তৈরি করে নিতে পারবে।

 9 months ago 

আসলেই মজার খাবার রুটি পরোটার সাথে খেতে খুব ভালো লাগে এই ধরনের সবজি।

 9 months ago 

সম্পূর্ণ নতুন একটি রেসিপি দেখলাম। এভাবে কখন রান্না করা হয়নি আমার। তবে এটি দেখে বেশ ভালো লাগলো। কখনো সম্ভব হলে রেসিপিটি এভাবে তৈরি করে দেখব। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

খেয়ে দেখবেন আপু খুব ভালো লাগবে খেতে।

 9 months ago 

মাছের সঙ্গে লাউয়ের রেসিপি খেয়েছি। কিন্তু মাংসের সঙ্গে লাউ কখনো খাওয়া হয়নি। মুরগির পায়ের অংশ দিয়ে লাউয়ের রেসিপি টা বেশ চমৎকার তৈরি করেছেন। রেসিপি টা বেশ ইউনিক ছিল। পাশাপাশি রেসিপি টার উপস্থাপনা এবং পরিবেশনা বেশ সুন্দর ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমিও খেতাম না তবে একজনের রেসিপি দেখে রান্না করেছিলাম একবার। খেতে খুব ভালো লেগেছিল তখন থেকে রান্না করতেই থাকি।

 9 months ago 

ভালো খারাপ মিলিয়েই আপু আমাদের জীবব। যাক মুরগীর রেসিপিতে লাউয়ের কম্বিনেশন এ খেতে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপিটি শেয়ার করার জন্য

 9 months ago 

ধন্যবাদ ভাইয়া ভালো লাগার জন্য রেসিপিটি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63773.27
ETH 2738.52
USDT 1.00
SBD 2.59