||চিকেন সবজি মিক্স রোল তৈরি||

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার

আসসালামু আলাইকুম।

চিকেন সবজি মিক্স রোল তৈরি।

rol12.jpeg

সবাই কেমন আছেন? আশা করি সকলেই অনেক ব্যস্ত সময় পার করছেন? সামনে একদিন বা দুইদিন পর যেহেতু ঈদ উৎসব তাই সবাই কেনাকাটা এবং বাড়ি ফেরার উদ্দেশ্যে ব্যস্ত। আশা করি সকলের ঈদ ভালো কাটবে এই প্রত্যাশা করি। অনেক ব্যস্ততার মাঝেও নতুন একটি ব্লগিং নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের সাথে শেয়ার করার জন্য। আশা করি আমার আজকের ব্লগিংটা আপনাদের ভালো লাগবে। আমি আজকে যে রেসিপি নিয়ে হাজির হয়েছি সেটা হচ্ছে একটা রেসিপি ব্লগ। পুরো সপ্তাহে একটি রেসিপি শেয়ার করি পারলে দুইটা শেয়ার করি। এই সপ্তাহে নতুন একটি রেসিপি শেয়ার করব সেটা হচ্ছে যে চিকেন সবজি মিক্স রোল। আমি জানি কম বেশি সকলেই রোল খেতে পছন্দ করেন। যদি হয় চিকেন রোল তাহলে তো আরো ভালো লাগে খেতে।

আমি আজকে যে রোল রেসিপি শেয়ার করব সেটা হচ্ছে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য চপ বানানো জন্য আমি একটি চিকেন সবজি মিক্স ভাজি রেসিপি তৈরি করেছিলাম। সেখানে ডিমের চপ তৈরি করার পরে আরো অর্ধেকেরও বেশি সবজি থেকে গেছিল। তো সেই সবজি দিয়ে আমি বেশ মজার একটি রোল তৈরি করেছিলাম। আমি আজকে সেই রোল রেসিপি শেয়ার করব। আশা করি আমার আজকের চিকেন সবজি মিক্স রোল রেসিপি আপনাদের সকলের ভালো লাগবে।তাহলে শুরু করা যাক বন্ধুরা আমি কিভাবে তৈরি করেছি আপনাদের সাথে শেয়ার করে নিব।

rol11.jpeg



রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
মুরগির মাংস২০০ গ্রাম
আলু বড় সাইজের১টি
গাজর১টি
পেঁয়াজ কুচি২ টি
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরার গুঁড়া২ চামচ
হলুদ গুঁড়া২ চামচ
লবণস্বাদমত
কাঁচা মরিচ কুচি৪/৫ টি
লাল মরিচ গুঁড়া২ চামচ
আদা বাটা২ চামচ
রসুন বাটা২ চামচ
তেলপরিমাণ মত ভাজি তৈরি করার জন্য
মাংসের মসলা২ চামচ
ময়দাএক বাটি
কর্নফ্লাওয়ার১ চামচ
কালো জিরা, লবণ, এক চামচ চিনি, তেল তিন চামচ ডো মাখার জন্যসামান্য
পাউরুটিব্রেডক্রামের জন্য ৩/৪ পিস
ডিমএকটি
তেলরোল ভাজার জন্য


চিকেন সবজি মিক্স রোল তৈরির ধাপ সমূহ


রোল তৈরির ধাপ-১
চিকেন সবজি মিক্স রোল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ উল্লেখিত পরিমাণে নিয়েছি। মাংস ছোট ছোট করে টুকরো করে কেটে নিয়েছি। গাজর আলু কুচি কুচি করে কেটে নিয়েছি। এরপরে অন্যান্য উপকরণ সমূহ পরিমাণ মতো নিয়েছি। যেমন দুটো পেঁয়াজ কুচি করে নিয়েছি। কাঁচা মরিচ কুচি করে নিয়েছি। সাথে শুকনো মসলা গুলো পরিমাণ মতো নিয়ে সব উপকরণসমূহ রেডি করে নিয়েছি।

rol.jpeg


রোল তৈরির ধাপ-২
সব উপকরণ যেহেতু নেয়া শেষ তাহলে এবার রান্নার পর্যায়ে যেতে হবে। প্রথমে একটি কড়ায় নিয়েছি তাতে পরিমাণ মতো তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে তাতে কুচি করে রাখা কাঁচা মরিচ, পেঁয়াজ, রসুন বাটা ও আদা বাটা দিয়ে সাথে সামান্য লবণ দিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

rol1.jpeg


রোল তৈরির ধাপ-৩
পেঁয়াজ ও অন্যান্য উপকরণগুলো ভেজে নেওয়ার পরে দিয়ে দিব ছোট করে কেটে রাখা মাংসের টুকরো। মাংসের টুকরো গুলো কিছুক্ষণ ভেজে নেওয়ার পরে সাথে দিয়ে দেব গাজর কুচি ও আলু কুচি। সব উপকরণ ভালো করে মেশিয়ে নেওয়ার পরে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

rol2.jpeg


রোল তৈরির ধাপ-৪
এবার নিয়ে রাখা শুকনা উপকরণ জিরের গুঁড়া, ধনিয়া গুঁড়া, হলুদ গুঁড়া, লাল মরিচের গুঁড়া ও পরিমাণ মত লবণ এবং মাংসের মসলাগুলো দিয়ে মিশিয়ে নিয়ে আবার ভেজে নিতে হবে। ভাজা শেষ হয়ে গেলে চুলা থেকে নামায় নিয়ে ঠান্ডা করার দিতে হবে। এ পর্যায়ে ঠান্ডা হতে হতে রেসিপির অন্য ধাপে চলে যাব।

rol3.jpeg


রোল তৈরির ধাপ-৫
এখন নিয়েছি এক বাটি ময়দা, এক থেকে দুই চামচ কর্নফ্লাওয়ার, সামান্য চিনি, সামান্য লবণ ও ডো তৈরি করার জন্য অল্প পরিমাণ তেল।

rol4.jpeg


রোল তৈরির ধাপ-৬
এখন ডো মাখার জন্য একটি বড় বাটি নিলাম। তাতে উল্লেখিত পরিমাণ ময়দা নিয়েছি। সাথে দিয়েছি লবণ, চিনি, কর্নফ্লাওয়ার, সামান্য তেল, অল্প করে কালোজিরা দিয়েছি। সব উপকরণ দেওয়ার পরে ভালো করে হাত দিয়ে শক্ত করে মেখে নিতে হবে। এভাবে সব উপকরণ ভালো করে মেশিয়ে নিব।

rol5.jpeg


রোল তৈরির ধাপ-৭
মিশিয়ে নেওয়া হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে একটা ডো তৈরি করে নেব রুটি বেলে নেওয়ার জন্য। কিছুক্ষণ রেস্ট রেখে দিয়ে আবারো ভালো করে মথে নিয়ে ছোট ছোট ডো করে ময়দা গুলো টুকরো করে নিয়েছি রুটি বেলে নেওয়ার জন্য।

rol6.jpeg


রোল তৈরির ধাপ-৮
ছোট ডো তৈরি করে রাখা টুকরো গুলো দিয়ে রুটি গুলো বেলে নিয়েছি। এখন আগে থেকে ভেজে রাখা চিকেন সবজি মিক্স ভাজি রুটির মধ্যে প্রয়োজন মত দিয়ে ভালো করে রোল তৈরি করে নিতে হবে। এভাবে আমি চিকেন সবজি মিক্স ভাজি দিয়ে সবগুলো রোল তৈরি করে নিয়ে দেখিয়েছি এই ধাপে।

rol7.jpeg


রোল তৈরির ধাপ-৯

এখন একটা ডিম পেটে নিয়ে চামচ দিয়ে ভালো করে মিক্স করে নিয়েছি। সাথে পাউরুটি গুলোকে ব্লেন্ডারে দিয়ে ব্রেডক্রাম তৈরি করে নিয়েছি।

rol8.jpeg


রোল তৈরির ধাপ-১০

এখন তৈরি করা রোল প্রথমে ডিমের মধ্যে ভিজিয়ে নেব। এরপরে ডিম থেকে উঠিয়ে নিয়ে ব্রেডক্রামের মধ্যে ভালো করে লাগাই নিব।

rol9.jpeg


রোল তৈরির ধাপ-১১
এখন রোলকে ব্রেডক্রামে ভাল করে লাগানোর পর অপেক্ষা করব। ততক্ষণে চুলাতে একটি কড়ায় বসায় দিয়েছি তাতে ভাজার জন্য প্রয়োজন মত তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে খুব অল্প তাপে রোল গুলোকে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। আমি এভাবে কিছু রোল কড়া করে ভেজে নিয়েছি আর কিছু রোল কম কড়া করে ভেজে নিয়েছি ফ্রোজেন করার জন্য।

rol10.jpeg


রোল পরিবেশনা
এভাবে ধাপে ধাপে রোল গুলো আমি তৈরি করে নিয়েছি এবার পরিবেশনের পালা। খাওয়ার জন্য যেহেতু তৈরি করে নিয়েছি কেমন হয়েছে দেখতে হবে তো তাইনা? সত্যি এতটা মজার হয়েছিল আমি ভাবতেও পারিনি। ব্রেডক্রাম দেওয়ার ফলে রোল গুলো মচমচে খেতে অনেক ভালো লেগেছিল। যেহেতু বাচ্চাদের জন্য তৈরি করেছিলাম বাচ্চারা অনেক মজার করে খেয়েছে। কিছু রোল আমি কড়া করে ভেজে নিয়েছি তাৎক্ষণিক খাবার জন্য।

rol11.jpeg

rol11.jpeg

আর কিছু রোল আমি কম কড়া করে ভেজেছি ফ্রোজেন করে রাখার জন্য। আশা করি আমার আজকের রেসিপি টা আপনাদের ভালো লেগেছে। যদি আমার রেসিপি ভালো লেগে থাকে তাহলে এভাবে তৈরি করে নিতে পারেন চিকেন সবজি মিক্স রোল।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Sort:  
 last year 

ইউনিক চপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সময় এই রেসিপি তৈরি করেছিলেন জেনে ভালো লাগলো আপু। যেকোনো ধরনের রোল খেতে আমার অনেক ভালো লাগে। চিকেন সবজি মিক্স রোল দেখেই তো খেতে ইচ্ছা করছে আপু। খুবই লোভনীয় লাগছে দেখতে।

 last year 
 last year 

রোল দেখে খেতে ইচ্ছে করতেছে আপু। খুবই সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন। উপস্থাপনা খুব ভাল ছিল।

 last year 

চলে আসেন ভাইয়া বাসায় দাওয়াত দিলাম তৈরি করে খাওয়াবো।

 last year 

চিকেন সবজি মিক্স রোল তৈরি রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। এত মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ, দেইখে তাই শিখে নিলাম

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া অনেক মজার হয়েছিল বাসায় চলে আসেন আপনাকে দাওয়াত দিলাম।

 last year 

চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন আপু। যদিও উপকরণের লিস্ট দেখে আমার চোখ কপালে উঠে গেছে , হিহিহিহি 😅। তবে এই ধরনের রোল খেতে সব সময় ভীষণ মজা লাগে। আর এত চমৎকার ছবি উঠেছে খাবারের যে লোভ সামলাতে পারছি না একদম। কখনো সুযোগ পেলে আপনার হাতে এই রেসিপিটা খেয়ে আসব 😊😊।

 last year 

আপনি ঠিক বলছেন ভাইয়া উপকরণ যেমন বেশি ছিল তেমনি তৈরি করতে ও অনেক ঝামেলার ছিল তবে খেতে দারুণ ছিল।

 last year 

চিকেন রোল কিংবা সবজির রোল খেতে আমার খুব ভালো লাগে। চিকেন সবজি মিক্স রোল রেসিপি দেখতে বেশ লোভনীয় লাগছে আপু। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। বিশেষ করে এই রেসিপিটা বিকেলের নাস্তায় খেতে দারুণ লাগবে। খুব মজাদার একটি রেসিপি শিখে নিলাম আপু। আশা করি বাসায় তৈরি করে খেতে পারবো। যাইহোক এত মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার রেসিপিটা আপনার ভালো লাগার জন্য খুব সুন্দর মতামতের মাধ্যমে উৎসাহ দিয়েছেন।

 last year 

চিকেন মিক্সড ভেজিটেবল রোল আমারও বেশ ভালো লাগে। আমি মাঝেমধ্যে বাসায় বানিয়ে থাকি। আপনার তৈরীর পদ্ধতিটা বেশ ভালো লেগেছে আপু।ধন্যবাদ দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ।

 last year 

অনেক মজার ছিলো আপু রোল আপনিও তৈরি করেন শুনে ভাল লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62884.65
ETH 2444.83
USDT 1.00
SBD 2.61