একগুচ্ছ প্রেমের অনু কবিতা- "মিথ্যে মায়া"-Writing by @samhunnahar.

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাই কেমন আছেন?


আশা করি আপনারা সকলেই ভাল আছেন? আলহামদুলিল্লাহ আমিও আগের চেয়ে অনেক বেশি ভালো আছি। সৃষ্টিকর্তার কাছে অনেক অনেক শুকরিয়া। যখন অসুস্থ হয়ে পড়ি তখন বোঝা যায় সুস্থতা কত গুরুত্বপূর্ণ আমাদের সকলের জন্য কত নিয়ামত। শত চেষ্টার মাঝেও আমরা মাঝে মাঝে অসুস্থ হয়ে পড়ি। এটা আসলেই মাঝে মধ্যে আমাদের হাতে কন্ট্রোল থাকে না এই অসুস্থতার পেছনে। কেমন জানি সাবধানতা অবলম্বন করার পরেও অসুস্থতা যেন পিছু ছাড়ে না। বেশ কয়েক দিন অসুস্থতায় ভুগছিলাম আজ একটু ভালো লাগতেছে। তাই একটু বের হয়েছিলাম কিছু হাতে কাজ জমা ছিল সেগুলো করে আসলাম। সেই কারণে পোস্ট লিখতে অনেক বেশি দেরি হয়ে গেল। প্রায় সময় চেষ্টা করি আমি পোস্ট আগে করে নিতে। কারণ বিকেলে বাচ্চাদেরকে পড়াতে বসাতে হয়। তাই সকালে কিংবা দুপুরের দিকে পোস্ট করে দিলেই বেশ সুবিধা হয়।

Add a heading.jpg

আজকে আমি অনু কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। প্রতিনিয়ত চেষ্টা করি অনু কবিতা লেখার। বেশ ভালই লাগে অনু কবিতা লিখতে। এক একটি অনু কবিতার মধ্যে একেক ধরনের অনুভূতির প্রকাশ পায়। যখন পুরো একটি কবিতা লিখতে চাই তখন বেশ ঝামেলায় পড়ে যাই। অনেক সময় দিতে হয় একক কবিতা গুলো লিখতে। তবে চেষ্টা করি মাঝে মাঝে একক কবিতা লিখতে। সেই সাথে অনু কবিতা লিখতে আরও অনেক ভালো লাগে। সেক্ষেত্রে আমি মনে করি অনু কবিতা গুলো বেশ ভালোই লেখা যায়। যদিও বেশ কিছুক্ষণ চিন্তা করতে হয়। ছয়টি ছয় ধরনের অনুভূতি নিয়ে অনু কবিতা লেখা এত সহজ নয়। কারণ কবিতার মিনিং গুলো ভালোভাবে সাজাতে যেয়ে বেশ ভোগান্তিতে হতে হয়। যদি ভালোভাবে ছন্দ মিলিয়ে লিখতে না পারি কিংবা কবিতার মধ্যে সুন্দর একটি অর্থ না আসে তাহলে সেই কবিতা পড়তে ভালো লাগে না।

এত সুন্দর কবিতা লেখার সুযোগ হয় আমাদের কমিউনিটির শ্রদ্বেয় দাদারা আছেন। তাছাড়া আমাদের এডমিন মডারেটর ভাই-বোনেরা আছেন। আপনাদের সকলের অনুপ্রেরণায় সব সময় কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে। তাই আমি আজকে উপস্থিত হয়েছি ছয়টি ছয় অনুভূতির অনু কবিতা নিয়ে। আশা করি ভালো লাগবে কবিতা গুলো পড়ে। তাহলে শুরু করা যাক বন্ধুরা—-

💖"একগুচ্ছ অনু কবিতা"💖

(১)
তীব্র রোদে অশান্ত মনে হাঁটছিলাম আনমনে
দূর থেকে দেখছিলাম দাঁড়িয়ে আছো তুমি ঝলমলে চুলে
তোমার চাহনিতে ছিল প্রেমের তৃষ্ণা
তোমার দৃষ্টিতে আমার দৃষ্টিগোচর
বয়ছে আমার মনে তখন প্রেমের বৈশাখ।

(২)
আকাশে মৃদু উত্তাপ মৃদু আবহাওয়া
এমন সুন্দর আবহাওয়ায় তোমাকে খুব মনে পড়ে
দোলা দেয় মনে ভালোবাসার নতুন ছোঁয়ায়
সূর্যাস্তের লাল রঙে রাঙাতে চাই তোমার হাতে হাত রেখে
আমার মনের বাগান!

(৩)
হাতছানি দিয়ে ডাকছো তুমি মন আমার উতালা
ভাবছিলাম আমি তা মনের অজান্তে মনের কল্পনা
অচেতন মন চেতনায় ফিরে তোমায় খুঁজে দিশেহারা
তুমি মরুভূমির চিকচিকে বালির মিথ্যে ঝলক হাসি।

(৪)
তোমায় ভালোবাসি বলে আকাশ এত রঙিন
তোমায় ভালোবাসি বলে স্বপ্ন এত সুন্দর
তোমায় ভালোবাসি বলে মুখে ঝলমলে হাসি
তোমায় ভালোবাসি বলে মনে খুশি রাশি রাশি।

(৫)
ভাবনার জগতে তুমি আবছা ছায়া
ক্ষণিকের জগতে তুমি ক্ষণিকের মায়া
ভালোবাসার জগতে তুমি ছলনার রূপ
বিশ্বাসের জগতে তুমি অমাবস্যার রাত।

(৬)
হৃদয়কে নিয়ে করো না ছলনা
ছলনার বিপরীতে তোমার সাথেও হবে একদিন খেলনা
অন্ধবিশ্বাসের সুযোগে মানুষকে ঠকাইও না
যে ঠকায় সেই নিজেও দ্বিগুণ ঠকে যাই।

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সকলের কাছে আমার অনু কবিতা গুলো পড়েই ভালো লেগেছে। তো বন্ধুরা আমার একগুচ্ছ অনু কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিএকগুচ্ছ অনু কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Steem_Pro.png

New_Benner_ABB1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  
 2 months ago 

আপনার লেখা সব কয়টি অণু কবিতা পড়ে আবার অনেক বেশি ভালো লেগেছে। সত্যি বলতে এরকম অণু কবিতা গুলো আমার খুবই পছন্দের হয়। আপনার লেখা সব গুলো অণু কবিতার মধ্যে চার নম্বর অনু কবিতাটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি অনু কবিতার পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার লেখা অনু কবিতা গুলো ভালো লাগলো আপনার।

 2 months ago 

অসুস্থতা নিয়ে কথাগুলো ঠিকই বলেছেন আপু। এগুলো তে আমাদের কোন হাত তো থাকে না। অনেক সময় এটা অনেক অস্বস্তিতে ফেলে দেয়। অসুস্থ হলে সুস্বাস্থ্যতার গুরুত্ব টাও বোঝা যায়।

ভালোবাসার জগতে তুমি ছলনার রূপ
বিশ্বাসের জগতে তুমি অমাবস্যার রাত।

আপনার প্রত‍্যেকটা অনু কবিতা গুলো চমৎকার ছিল। তবে এইটা আমার কাছে সবচাইতে ভালো লেগেছে। উদাহরণ টা বেশ চমৎকার।

 2 months ago 

গরম আর সহ্য হয় না ভাইয়া।

 2 months ago 

আজকে আপনি আমাদের মাঝে একগুচ্ছ অনু কবিতা শেয়ার করেছেন। আপনার এক গুচ্ছ অনু কবিতা দেখে মন ভরে গেল। কবিতাগুলো আবৃত্তি করে এতটা ভাল লেগেছে যা বলে বোঝাতে পারবো না। আর আপনাদের মাধ্যমে কিন্তু আমিও কবিতা লেখায় অনুপ্রেরণা পাই।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু সময় দিয়ে অনু কবিতা গুলো পড়লেন।

 2 months ago 

মিথ্যে মায়া নিয়ে খুবই সুন্দর অনু কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ভালো লাগলো আমার অনু কবিতা পড়লেন।

 2 months ago 

আপু আপনার স্বরচিত প্রেমের একগুচ্ছ অনু কবিতা মিথ্যেমায়া পড়ে বেশ ভালো লাগলো। দারুন ভাবে কবিতাগুলো লিখেছেন। অনু কবিতা পড়তে যেমন ভালো লাগে তেমনি
লিখতেও আমার অনেক ভালো লাগে। প্রত্যেকটি কবিতা হৃদয় ছুঁয়ে গেছে। ধন্যবাদ আপু দারুন কিছু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

একদম ঠিক বলছেন অনু কবিতা লিখতে যেমন ভালো লাগে পড়তেও ভালো লাগে।

 2 months ago (edited)

আপনার অনু কবিতাগুলো আমার সব সময় ভালো লাগে। আপনি সবসময় আমাদের মাঝে খুব সুন্দর সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করে আসছেন৷ আজকেও অসাধারণ কিছু অনু কবিতা শেয়ার করেছেন এবং আজকের অনু কবিতাগুলো আপনার কাছ থেকে পড়ে খুবই ভালো লাগলো৷ এর মধ্যে তিন এবং চার নাম্বার অনু কবিতা দেখে আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে সময় দিয়ে কবিতা গুলো পড়লেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 64940.81
ETH 3553.52
USDT 1.00
SBD 2.33