"মুরগির মাংসের কষা/ভুনা রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ এর


ভারতীয়-বাংলাদেশের সকল ব্লগার ভাই-বোনেরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি সকলেই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভাল আছি। সব সময় ভাল থাকার চেষ্টা করি। আর "আমার বাংলা ব্লগ" এ এক্টিভ থাকার চেষ্টা করি। প্রিয়, বন্ধুরা আপনারা সবাই গরমের দিনে নিশ্চয় অনেক অসস্থিতে আছেন?

আমার এখানে কক্সবাজার আজ কিন্তু দারুণ বৃষ্টি হচ্ছে। বৃষ্টি হওয়ার সাথে সাথে গরম কমে গেছে। সেই সাথে আমি ও লিখা শুরু করে দিলাম। বন্ধুরা আমি আজকে আর একটি নতুন ব্লগ নিয়ে হাজির হয়েছি আপনাদের সাথে শেয়ার করবো বলে। আমার আজকের নতুন ব্লগ হচ্ছে আর কিছুই নয় সেটা হচ্ছে রেসিপি। আমরা যারা গৃহিনীরা আছি তাদের একটা সহজ কাজ হচ্ছে রেসিপি পোস্ট করা। তবে মাঝে মাঝে ভিন্ন কিছু দেওয়ার চেষ্টা করি।

বন্ধুরা, আমি আজ শেয়ার করবো মুরগির মাংস ভুনা রেসিপি। আমি প্রায় সময় মাছের রেসিপি বেশি শেয়ার করি। আসলেই সময়ের কারণে মাংসের পোস্ট একটু কম করা হয়। সব মিলিয়ে রান্না করি। ঝটপট রান্না করতে যেয়ে অনেক সময় ছবি নেওয়া হয়না তাই শেয়ার করা কম হয়। তবে চেষ্টা করবো সব জাতীয় রেসিপি শেয়ার করার। আমাদের দৈনন্দিন খাবারের তালিকায় সব ধরণের খাবার রাখা খুবই জরুরি। তাই মাছ, মাংস, সবজি সব খাওয়া আমাদের উচিত।
বন্ধুরা আজ আর কথা না বাড়িয়ে আমার রেসিপি টা আপনাদের সাথে শেয়ার করি।

2222.jpg

উপকরণ .png


মুরগির মাংস-মাঝারি সাইজের একটি মুরগি।

আদা বাটা- ২ চামচ।

রসুন বাটা- একটি।

পেঁয়াজ বাটা- ৩ টা।

বাদাম বাটা- ২ চামচ।

সরিষা বাটা- ২ চামচ।

শুকনা মরিচের গুঁড়া- ৩ চামচ

হলুদ গুঁড়া-দেড় চামচ

জিরা গুঁড়া-২ চামচ।

ধনিয়ার গুঁড়া-৩ চামচ।

গরম মসলা গুঁড়া- দেড় চামচ।

লবঙ্গ-৫ টা, এলাচ- ৫ টা

দারুচিনি- ৪ টুকরা, তেজপাতা- ২ টি।

লবণ - স্বাদ।

তেল - পরিমাণ মত


Untitled design (1).jpg


image.png

ধাপ-১


  • প্রথমে আমি মুরগির মাংস গুলো সাইজ করে কেটে নিয়ে ভাল করে ফ্রেশ পানি দিয়ে ধুয়ে নিয়েছি। মাংস ধুয়ার পর এক সাইডে রেখে দিয়ে অন্যান্য উপকরণ নিবো।
    সব মসলা গুলো সাজিয়ে নিয়েছি। যদি উপকরণ গুলো এভাবে সাজিয়ে নিয়ে কাজ করি তাহলে রান্না করতে ঝটপট হয়ে যায়। সব মসলার উপকরণের পরিমাণ উপরে উল্লেখ করেছি

morgi1.jpg

morgi2.jpg

morgi3.jpg

morgi4.jpg

morgi9.jpg

ধাপ-২


  • এখন আমি একটি রান্নার জন্য পাত্র নিয়েছি। পাত্রটি চুলায় বসায় দিয়ে চুলার তাপ মাঝারি আঁচে রেখেছি। রান্নার পাত্রটি গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে আসলে তাতে লবঙ্গ, দারুচিনি, এলাচ ও তেজপাতা ভেজে নিবো। যতক্ষণ সুগন্ধি বের হবে না ততক্ষণ ভাজতে থাকবো।

morgi5.jpg

morgi6.jpg

morgi7.jpg

ধাপ-৩


  • আস্ত গরম মসলা ভাজা হয়ে আসলে তাতে পেঁয়াজ, আদা,রসুন দিয়ে দিবো। লবণ দিবো যাতে পেঁয়াজ সফট হয়ে আসে।
    কিছুক্ষণ ভাজার পর পেঁয়াজ যখন সফট হয়ে আসবে তখন অন্যান্য মসলা দিবো। এখানে আমি সরিষা বাটা, বাদাম বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিবো।

morgi8.jpg

morgi10.jpg

morgi11.jpg

morgi12.jpg

morgi13.jpg

ধাপ-৪


  • এরপর বাটা মসলা কষা শেষ হলে শুকনা মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া দিয়ে দিয়েছি। মসলাতে অল্প পানি দিয়ে সিদ্ধ করে নিবো।

morgi14.jpg

morgi15.jpg

ধাপ-৫


  • সব মসলা দিয়ে সিদ্ধ করা শেষ হলে এবার মুরগির মাংস দিয়ে দিয়েছি। ভাল করে নেড়েচেড়ে মাংস-মসলা মিক্স করে নিবো। মিক্স করা হলে ঢাকনা দিয়ে সিদ্ধ করে নিবো।

morgi16.jpg

morgi17.jpg

morgi18.jpg

ধাপ-৬


  • মসলা আর মাংস প্রায় সিদ্ধ হয়ে আসলে আমি দুই থেকে দেড় চামচ পরিমাণ গরম মসলার গুঁড়া দিয়ে দিবো। ভাল করে মিক্স করে নিয়ে মাংসে ঢাকনা দিয়ে আবার কিছুক্ষণ সিদ্ধ করে নিবো।|

morgi20.jpg

morgi21.jpg

ধাপ-৭


  • সিদ্ধ করা প্রায় শেষের দিকে। এবার ঢাকনা নিয়ে পেলে মাংসের পানি শুকায় নিবো। মাংসের পানি গুলো শুকায়ে টানটান হলে নামিয়ে নিয়েছি এবং পরিবেশনের জন্য সাজিয়ে নিবো। আমার আজকের রেসিপি মুরগির মাংসের কষা/ভুনা তৈরি হয়ে গেছে। এখানে আমি একটা প্লেটে পরিবেশনের জন্য নিয়ে দেখালাম। আমার আজকের রেসিপি মাংস ভুনা দেখতে যেমন সুন্দর হয়েছে তেমনি খেতে ও অনেক মজাদার হয়েছে।

morgi22.jpg

morgi23.jpg

বন্ধুরা আমার আজকের রেসিপি আপনাদের কেমন লেগেছে জানিনা। ভাল/খারাপ কেমন লেগেছে অবশ্যই মতামত দিয়ে জানালে অনেক খুশি হবো। কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

নিম্নে ক্যামেরার বর্ণানা দেওয়া হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

আজ এই পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ্য থাকবেন।

সবাইকে ধন্যবাদ

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

আপনার মুরগীর মাংস রান্নার রেসিপি খুব চমৎকার হয়েছে। রান্নায় যথাযথ মশলার ব্যবহার করেছেন। আপনি প্রতিটি ধাপ খুব সহজভাবে ও সুন্দর ছবির মাধ্যমে দেখিয়েছেন। যে কেউ চাইলেই আপনার এই সুন্দর রেসিপি রান্না করতে পারবে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার মতামত খুব ইউনিক হয়েছে খুশি হলাম। ধন্যবাদ

 2 years ago 

ওয়াও আপু আপু সকাল সকাল এমন কষা মাংস ভুনা দেখে মনে হচ্ছে একটু খেয়ে দেখি হাহাহা। আপনি ঠিক বলেছেন আমরা যারা গৃহিনীরা আছি তাদের একটা সহজ কাজ হচ্ছে রেসিপি পোস্ট করা।আপনার রেসিপির কালারটা দারুণ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু সন্দর মতামত দিছেন ধন্যবাদ আপনাকে পাশে থেকে সহযোগিতা করার জন্য।

 2 years ago 

কক্সবাজার থাকেন হাত জানলাম। আমার তো ইচ্ছে করে সারা জীবন যেন কক্সবাজার থাকি 🥺। সেই সুবাদে আপনি অনেক সৌভাগ্যবান। যাই হোক আপনি ঠিক বলেছেন আমাদের খাবারের তালিকা মাছ মাংস ডিম সবকিছুই থাকা প্রয়োজন। রেসিপিটিও অনেক ভাল ছিল আপু।

 2 years ago 

আপু আসেন কক্সবজার সারা জীবন রেখে দিবো বোন করে।

 2 years ago 

আপনার কথাটি মন ছুঁয়ে গেলো 😍🥰

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

বাহহ দিদি রেসিপি দেখেই তো জিভে জলে ভরে যাচ্ছে না জানি খেতে কতোটা সুন্দর হয়েছে অসাধারন হয়েছে আপনার পুরো রেসিপির উপস্থাপনা ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার ভাল লেগেছে জেনে অনেক ভাল লাগলো

 2 years ago 

আপনাদের দিকে বৃষ্টি হচ্ছে আর আমাদের দিকে ঠাঠা পড়া রোদ কী জ্বালা। মুরগির মাংসের রেসিপি টা ভালো তৈরি করেছেন আপু। তবে আপনার পোস্টের ডেকোরেশন আমার অনেক ভালো লেগেছে। সবমিলিয়ে ভালো ছিল আপনার রেসিপি পোস্ট টা।।

 2 years ago 

ভাইয়া অনেক বৃষ্টি হচ্ছে,হয়ত আপনার ওখানে ও হবে।আমার রেসিপি ধরণ আর রেসিপি ডেকোরেশন আপনার ভাল লেগেছে সে জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংস আমার খুবই ফেভারিট মাঝে মাঝে প্রস্তুত করে খাওয়া হয় ।আপনার মুরগির মাংসের রেসিপিটি সত্যি অনেক স্পেশালি ছিল ।দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল খুব সুন্দর ভাবে রন্ধনপ্রণালী তুলে ধরেছেন শুভকামনা থাকলো আপনার জন্য 🌹

 2 years ago 

আমি জানি আগে থেকে আপনার মুরগির মাংস ফেভারিট সে কথা😀।আপনাদের ভাল লাগা মানে হচ্ছে আমার স্বার্থকতা।ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন।

 2 years ago 

বাহ আপু মুরগির মাংসের কষা ভুনা রেসিপি দেখে ইচ্ছে করছে এখনই খেয়ে নিতে। মুরগির মাংস ভুনা রেসিপি গরম ভাতের সাথে খেলে অনেক মজা লাগে ‌। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি প্রতিটি ধাপ সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মুরগির মাংসের ভুনা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আসলে মুরগির মাংস আমার খুবই প্রিয়। আর আপনার মুরগির মাংসের ভুনা রেসিপি খুবই সুন্দরভাবে তৈরি করেছেন। এই রেসিপি পরিবেশন অনেক ভালো হয়েছে, শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া মুরগির মাংস ভুনার দাওয়াত রইলো। ধন্যবাদ আপনাকে ও

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41