DIY পোস্ট- রঙিন কাগজ দিয়ে একটি ঘর তৈরি।

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

সবাইকে শুভ সকাল

আমার বাংলা ব্লগ পরিবারের সকল ভাই ও বোনেরা আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। তবে একটু ব্যস্ত আছি সেটা স্বাভাবিক। এখন সবাই কম বেশি অনেক ব্যস্ত থাকেন পরিবারকে নিয়ে তাছাড়াও অন্যান্য কাজ নিয়ে। তো কর্মব্যস্ত থাকাই আসলে আমাদের জন্য অনেক বেশি ভালো। কারণ বাড়তি কোনো বাজে চিন্তা মাথায় ঢুকে না। তাই প্রতিনিয়ত চেষ্টা করি নিজেকে ব্যস্ত রাখার জন্য। সেই ব্যস্ততার ফাঁকেও চলে আসি আপনাদের সাথে ভিন্ন কিছু শেয়ার করার জন্য। বন্ধুরা আজকেও চলে এসেছি নতুন একটি পোস্ট শেয়ার করার জন্য।

রঙ্গিন কাগজ দিয়ে ঘর তৈরি

dy16.jpg

পোস্টের ভিন্নতা আনার জন্য আমরা বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করার চেষ্টা করি। তবে আমিও আজকে সেই চেষ্টায় হাজির হয়েছি। আমি আজকে শেয়ার করব রঙিন কাগজ দিয়ে একটি ঘর তৈরি করেছি। সেই রঙিন কাগজ দিয়ে তৈরি করা ঘর টি আমি আপনাদের উদ্দেশ্যে শেয়ার করে নিব। আজ প্রথমে আমি যেহেতু রঙিন কাগজ দিয়ে ঘর তৈরি করেছি। কেমন হয়েছে তা জানি না। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। তো কিছুদিন আগে বাচ্চা খুব বেশি বায়না ধরছিল রঙিন কাগজ দিয়ে ঘর তৈরি করে দেওয়ার জন্য। আসলে সময় করে তৈরি করতে পারছিলাম না। রাইদা মামনি আমাকে অনেক বিরক্ত করছিল ঘর তৈরি করে দেওয়ার জন্য। তো বন্ধুরা তাহলে চলুন আমি কিভাবে তৈরি করলাম রঙ্গিন কাগজ দিয়ে বাচ্চাদের জন্য খেলনা ঘর।

dy17.jpg


প্রয়োজনীয় উপকরণ

১/ রঙ্গিন কাগজ।
২/ কাঁচি।
৩/ খালি কেকের বক্স।
৪/ গাম।
৫/ পেন্সিল।
৬/ মার্কার।
৭। স্কেল।

প্রথমে আমি রঙিন কাগজ দিয়ে একটি ঘর তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ সমূহ আপনাদেরকে নিয়ে দেখালাম।

Dy.jpg

dy1.jpg

dy2.jpg


রঙ্গিন কাগজ দিয়ে ঘর তৈরির ধাপ সমূহ


ধাপ-১


dy3.jpg

বন্ধুরা আমি ঘরটি তৈরি করার জন্য একটি কেকের খালি বক্স নিয়েছি। তো সেখানে আমি পিংক কালারের কাগজ দিয়ে সুন্দর করে সাজিয়ে নেব। সেজন্য কাগজের মধ্যে সুন্দর করে গাম লাগাই দিলাম। গাম দেওয়ার পরে ভালো করে কেকের বক্স টি সাজিয়ে নিচ্ছি।


ধাপ-২


dy4.jpg

dy5.jpg

এখন বক্সের অপজিটে কাগজ দিয়ে সাজিয়ে নিতে হবে। তাই একটি কাগজকে দুই টুকরো করে নিয়েছি। সেখানে গাম দিয়ে আবারো বক্স সাজিয়ে নিলাম।


ধাপ-৩


dy6.jpg

Dy7.jpg

dy8.jpg

এখন কাগজ দিয়ে ভালো করে মুড়িয়ে নিয়েছি। ঘর যেহেতু তৈরি করব অবশ্যই ঘরের একটি দরজা দিতে হবে। তো স্কেলের সাহায্যে আমি একটি ঘরের দরজা মেপে কেটে নিলাম। সেখানে আমি লাইট গ্রীন কালার দিয়ে সাজিয়ে নিয়েছি। যেহেতু মেয়ে বললো গ্রীন কালার দিতে।


ধাপ-৪


dy9.jpg

dy20.jpg

এখন আমি ঘরের দরজা রঙিন কাগজ দিয়ে সাজিয়ে নেব। তো আমি সেখানে দুটি কালার ব্যবহার করেছি। ঘরের দরজা সাজিয়ে নিয়েছি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।


ধাপ-৫


dy11.jpg

dy12.jpg

এখন ঘরের চাল দিতে হবে এবং সেজন্য আমি একটি ছোট বক্স কেটে কার্ডবোর্ড নিলাম। সেখানে গাম দিয়ে আমি ঘরের চাল তৈরি করার চেষ্টা করতেছি।


ধাপ-৬


dy13.jpg

dy10.jpg

দুই সাইডে দুইটি কার্ডবোর্ড দিলাম। এখন চাল দেওয়ার জন্য দুটি নারকেল পাতার শলা নিয়েছি। তাতে কাগজ দিয়ে মুড়িয়ে নিয়েছি। তারপরে সেটা দুটি কার্ডবোর্ড এর উপরে বসায় দিলাম। তো বন্ধুরা লাইট গ্রীন কালার কাগজ দিয়ে আমি ঘরের চাল দিলাম।


ধাপ-৭


dy14.jpg

dy16.jpg

এখন ঘরের একটি জানালা দিতে হবে। তাই আমি গ্রীন কালারের উপরে সুন্দর করে মার্কার দিয়ে সাজিয়ে নিয়েছি ঘরের জানালাটি। সেই সাথে আমি ভালো করে গাম লাগিয়ে দিয়ে জানালাটি ঘরে লাগাই দিয়েছি। তো বন্ধুরা এভাবে তৈরি হয়ে যায় আমার আজকের খেলনা ঘর তৈরি।


উপস্থাপনা


dy16.jpg

dy17.jpg

dy18.jpg

এই ধরনের রঙিন কাগজ দিয়ে তৈরি করা কাজ গুলো খুবই কষ্টের। তাছাড়া যথেষ্ট পরিমাণ সময়ের প্রয়োজন হয়। যখন ঘর টা তৈরি হয়ে যায় তখন আমার মেয়ে অনেক বেশি খুশি হয়। আসলেই বেশির ভাগ ক্ষেত্রে চেষ্টা করা হয়েছে আমার মেয়ের জন্য। যেহেতু একটি রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা ঘরের জন্য অনেক কান্নাকাটি করছিল। তো সেই প্রচেষ্টা থেকে আমার আজকের ঘরটি তৈরি করা। এক সাথে আমি আপনাদের সাথে শেয়ার করতে পেরেছি। সেই সাথে আমার মেয়ে অনেক খুশি হয়েছে। তো বন্ধুরা আপনাদের কেমন লেগেছে আশা করি জানাতে ভুলবেন না।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিডাই পোস্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuor5owTWfK3hsfRcZnYb7wrEhskd2s8HBHr4RhMM9omL4rxSgvTJqwSSnNUzvjXQXok7tzfACAspADgZkJ316LdD4jwuTuxPFRrLJv8vbvqe9jwEcw4qbvJMTkYk1NHrUgqWaPWjVAzmHrEoVEjiyuECgtbe9rb7FDWzxUHqitBaapJs.png

Sort:  
 11 months ago 

আপু রঙিন কাগজ দিয়ে দেখি সত্যি সত্যিই ঘর বানিয়ে নিলেন। আপনার এই ঘর আমাকে দিয়ে দিয়েন এর ভিতরে ঘুমাতে আরাম হবে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আমার কাছে আপনার এই ডাই প্রজেক্ট অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

হ্যাঁ আপু এই ঘরের ভিতর অনেক কিছু রাখা যাবে আবার।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরিকৃত ঘরটি অসম্ভব সুন্দর লাগছে। এর কালার কম্বিনেশন টা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার তৈরি করা ঘর আপনার এত ভাল লাগার জন্য।

 11 months ago 

আরে বাহ্ আপনার এত সুন্দর একটা আইডিয়া দেখে আমি তো বেশ মুগ্ধ হলাম। অনেক সুন্দর করে আপনি রঙিন কাগজ ব্যবহার করে এই ঘরটা তৈরি করেছেন যেটা খুব সুন্দর ছিল। আপনি অনেক সময় ব্যবহার করে এবং নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এটা সম্পূর্ণ করেছেন যা দেখে বুঝতে পারছি। এরকম কাজগুলোর মাধ্যমে নিজেদের দক্ষতার প্রকাশ ঘটে অনেক বেশি। এটি শোপিস হিসেবে ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতে ভালো লাগবে।

 11 months ago 

জি আপু আপনি তো বেশ ভালোই বুঝেন এই কাজগুলো করতে অনেক সময়ের দরকার হয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আমি মনে করি ব্যস্ত থাকাটায় ভালো। শুধু শুধু অলস সময় পার করার থেকে। যাক, ভাগ্নীর আবদার রাখলেন, নিশ্চয় এমন ঘর পেয়ে খুব খুশি হয়েছে। ঘরটি দেখতে সুন্দর লাগছে।

 11 months ago 

জি ভাইয়া অনেক বেশি আবদার করেছিল তাই তৈরি করে দিলাম।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু তৈরি করতে আমার কাছে ভালো লাগে। আর এভাবে যে কোন কিছু তৈরি করলে অনেক সুন্দর হয়। আপনি বিভিন্ন কালারের রঙিন কাগজ ব্যবহার করে সুন্দর করে একটা ঘর তৈরি করেছেন যা দেখতে অনেক ভালো লাগছে। এরকম কাজগুলো করার জন্য অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। আর এটা তৈরি করতে আপনার অনেক সময় লেগেছিল এটা তো দেখে বুঝতে পারছি।

 11 months ago 

জি ভাইয়া অনেক সময়ের দরকার হয়। অনেক সুন্দর অনুভূতি প্রকাশ করলেন ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি করা ঘরটি দেখতে খুব সুন্দর লাগছে। ঘরটি দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে তৈরি করেছেন আপু। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর একটি ঘর তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া। আমার ঘর তৈরির ধাপ গুলো সময় দিয়ে দেখার জন্য।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সময় লাগলোও দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ঘর তৈরি করেছেন। ঘরটি দেখতে খুব সুন্দর লাগছে। তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। এত সুন্দর একটি ডাই আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু সময় দিয়ে দেখার জন্য।

 11 months ago 

মেয়ের জন্য চমৎকার একটি ঘর তৈরি করেছেন আপু। সত্যিই ঘরটি ভীষণ চমৎকার হয়েছে। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলেই আমার কাছে দেখতে বেশ ভালো লাগে ।আর আপনার আজকের ঘরটি বেশ সুন্দর হয়েছে ।আর মেয়ে পেয়েও নিশ্চয়ই খুশি হয়েছে ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে আপু তৈরি করার ইচ্ছে থাকে কিন্তু সময় করে উঠতে পারি না। কিন্তু মেয়ে যখন এত আবদার করল তাই করে নিলাম। তো আমারও করতে অনেক ভালো লেগেছিল।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ঘর তৈরি করেছেন। এটা আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু আমার পোস্ট টা আপনি সময় দিয়ে দেখেছেন ভাল লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45