লেভেল ওয়ান হতে আমার অর্জন By @samhunnahar ।। 10% Beneficiary @shy-fox & 5% @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসলামুআলাইকুম, নমস্কার!

প্রিয় “আমার বাংলা ব্লগ” এর সকল বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভাল আছি।

WhatsApp Image 2022-06-07 at 9.14.12 PM.jpeg

সম্মানিত মডারেটর, প্রফেসর ও অন্যান্য সকল ব্যক্তি বর্গের প্রতি শুভেচ্ছা ও
অভিনন্দন জানিয়ে আজ আমি আমার লেভেল ওয়ান এর পরীক্ষা দেয়া শুরু করতেছি। পরীক্ষা শুরু করার আগে আমি কিছু কথা বলতে চাই- তা হলো- আমি “আমার বাংলা ব্লগ” লেভেল ওয়ান এর ক্লাস হতে অনেক কিছু শিখেছি এবং অর্জন করেছি। আজ আমি লেভেল ওয়ান থেকে যা শিখেছি তা পরীক্ষার মাধ্যমে সবার কাছে তুলে ধরবো। সবাই আমার জন্য দোয়া করবেন।

পরীক্ষাঃ লেভেল ওয়ান।
বিষয়ঃ স্টিমিট সম্পর্কে মৌলিক ধারনা

প্রশ্নঃ কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয়?

উত্তরঃ স্পামিং বলতে আমি যা বুঝেছি, তা হলো কোন বিষয় যা কমিউনিটির নীতির মধ্যে পড়ে না বা নীতির বাইরে। যেমনঃ অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়কে বোঝায় যা একই বিষয় বার বার করা হয়ে থাকে, যাকে স্পামিং বলে গণ্য করা হয়।
স্পামিং বিভিন্ন ধরনে হয়ে থাকে-

যেমনঃ পোস্টের মাধ্যমে স্পামিং, কমেন্টের মাধ্যমে স্পামিং, কোন ব্যত্তিকে বার বার ম্যানশন এর মাধ্যমে স্পামিং, ট্যাগ ব্যবহারের মাধ্যমে স্পামিং।

একটি পোস্ট বার বার পরিবর্তন করে শেয়ার করলে, একই ছবি, একই ঘটনা বারবার পুনরাবৃত্তি করলে তাকে স্পামিং বলে গণ্য হবে। এছাড়া ও কমেন্টের মাধ্যমে নাম ম্যানশন করে বিরক্ত করা বা অসম্মান জনক কথার মাধ্যমে স্পামিং হতে পারে।

অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার বলতে যে বিষয়ে পোস্ট করা হবে সেই রিলেটেট ট্যাগ ব্যাবহার না করে অন্য ট্যাগ ইউজ করা কে বুঝানো হয়। রান্নার পোস্টে “recipe” ভ্রমন মূলক পোস্টে travel, nature, hill ইত্যাদি ব্যবহার করতে হবে। আর তা না হলে পোস্ট curation এ যাবে না। এই ভুল বারবার করলে mute বা Spamming করে দেওয়া হয়।

প্রশ্নঃ ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তরঃ আমি লেভেল ওয়ান এর ক্লাস করে ফটো কঁপিরাইট সম্পর্কে যা ধারণা অর্জন করেছি তা হল- ফটো কপিরাইট বলতে কোন সাইড থেকে অন্যের ছবি নিয়ে নিজের পোস্টে ব্যবহার করা হলে তা কপিরাইট অপরাধের আওতাভূক্তের মধ্যে পড়ে। সেটা ইমেজ হউক বা কোন লেখা হউক না কেন অন্যের সৃষ্ট কর্মকে বিনা অনুমতি ব্যতীত ব্যবহার গুরুতর অপরাধ।

যেমন -গুগল থেকে যে ছবি গুলো ব্যবহার করা হয় তা ৯৯%
কপিরাইট আছে। এই ধরনের ছবি কোন পোস্টে শেয়ার করা হলে কমিউনিটি থেকে মিউট করা হবে এবং একই ভুল বারবার করলে ব্যান করে দেয়া হবে।

প্রশ্নঃ তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তরঃ তিনটি ফ্রি কপিরাইট ওয়েবসাইটের নাম হলোঃ

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com

প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তরঃ পোস্টের সময় ট্যাগ ব্যবহার আবশ্যিক এবং অনেক গুরত্ব বহন করে। কারন কেউ যদি ধরেন রান্নার রিলেটেট কোন কিছু খুঁজে তাহলে recipe curry fish Bangladesh দিয়ে খুঁজতে হবে। তাহলে আপনার পোস্ট খুঁজে পাবে। আর যদি আপনি রান্নার পোস্টে travel nature hill Bangladesh দেন তাহলে পাওয়া যাবেনা, তাই পোস্ট রিলেটেট ট্যাগ আবশ্যিক। যদি রান্নার পোস্টে travel ট্যাগ আর ভ্রমন সম্পর্কিত পোস্টে recipe ট্যাগ দেওয়া হয় এবং একই ভুল বারবার করা হলে কমিউনিটি আপনার একাউন্ট মিউট এমন কি ব্যান ও করে দিতে পারে। তাই ট্যাগ ব্যবহার সঠিক নিয়মে করতে হবে।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে সব বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ তা হলোঃ
আমার বাংলা ব্লগ এ ধর্ম এবং রাজনৈতিক বিষয়ে লেখা সম্পুর্ন নিষিদ্ধ। এছড়া নারী নির্যাতনমূলক, কোন অনৈতিক কাজে জড়িত এমন পোস্ট শেয়ার করা যাবে না। কোন ধর্ম, গোত্র বিশেষের মান হানি মূলক পোসট করা যাবে না। শিশু শ্রম সমর্থন করে এমন ধরনের পোস্ট আমার বাংলা ব্লগ এ নিষিদ্ধ। পশু-পাখি হত্যা জনিত কোন পোস্ট, ভিডিও বা ছবি শেয়ার করা যাবে না। NSFW ট্যাগ ছাড়া কোন অশ্লীন ছবি,ভিডিও,যৌনতা বিষয়ক কোন পোস্ট করা নিষিদ্ধ।

প্রশ্নঃ প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ আমি লেভেন ওয়ান থেকে ক্লাস করে প্লাগারিজম সম্পর্কে যা জানতে পেরেছি তা হচ্ছে –অন্যের লেখাকে আপনি নিজের বলে চালিয়ে দেওয়া কে বুঝায়। একেত্রে কোন ধরনের পরিবর্তন ছড়া বা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা বলে দাবী করা বা চালিয়ে দেওয়াকে প্লাগারিজম বলে। প্লাগারিজম একটি মারত্নক অপরাধ। কোন ওয়েবসাইট থেকে অন্যের লেখা নিয়ে লিখার কিছু সিস্টেম আছে। আপনি নিজে ৭০% লিখে বাকি ৩০% অন্যের লেখা লিখতে পারেন তবে তাও সিস্টেম এর মাধ্যমে লিখতে হবে।

প্রশ্নঃ re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ re-write এবং প্লাগারিজম দুটি শব্দ প্রায় একই রকম। কিন্তু দুটির মধ্যে ভিন্নতা আছে অবশ্যই। এখানে re-write বলতে কোন সাইট থেকে লেখা নিয়ে নিজের মত পরিবর্তন করে চালিয়ে যাওয়াকে বুঝায়। কিছু কিছু ক্ষেত্রে re-write প্রয়োজন পড়ে। সেই ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরন প্রয়োজন।

প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃ আমার বাংলা ব্লগ এ re-write এর কিছু নিয়ম-নীতি রয়েছ যা অবশ্যই মানতে হবে। যেমনঃ
আমি এমন একটি বিষয় নিয়ে লেখবো যার জন্য আমাকে অবশ্যই ওয়েব সাইটের হেল্প লাগবে সেই ক্ষেত্রে আমার লেখা ৭৫% আর বাকি লেখা re-write হতে হবে। যদি ছবি ইউজ করতে হয় তবে ফ্রি সাইট থেকে নিতে হবে এবং সাইটের বা সোর্স নাম উল্লেখ করতে হবে। আর লেখার ক্ষেত্রে হলে যে লেখাটি ব্যবহার করতে হবে সেই লেখাটি ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে।

প্রশ্নঃ একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ লেভেল ওয়ানের ক্লাস থেকে যা অর্জন করেছি-তা হচ্ছে একটি পোস্ট তখনই “ম্যাক্রো পোস্ট” বলে গণ্য হবে যখন ১০০ ওয়ার্ডের কম হয় এবং একটি মাত্র ছবি ইউজ করা হয়। সেক্ষেত্রে করা পোস্ট curation দেওয়া হয় না। একই ভুল বার বার করা হলে ব্লগার কে "spammer" হিসাবে গণ্য করা হয়।

প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তরঃ আমি [আমার বাংলা ব্লগ]- একজন নতুন সদস্য হিসেবে লেভেল ওয়ান এর ক্লাস করে যতটুকু জেনেছি তা হচ্ছে একজন ব্লগার ২৪ ঘন্টায় ৩ টার বেশি পোস্ট শেয়ার করতে পারবে না। যদি করে থাকে তাহলে তাকে স্প্যামিং attempt হিসাবে গণ্য করা হবে।

আমি উপরে যা লিখেছি সম্পুর্ন্য লেখাটি নিজের অভিজ্ঞতা থেকে লেখার চেষ্টা করেছি। আমার লেখায় যদি কোন ভুলত্রুটি হয়ে থাকে সুন্দর ক্ষমার দৃষ্টিটে দেখবেন। সবাই আমার পোস্ট টি পড়বেন এবং ভুল হলে ধরিয়ে দিয়ে সহযোগিতা করবেন আশা করি।

@samhunnahar

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

কিছু বিষয়ে আপনার ধারনাটা খুব একটা পরিষ্কার হয়নি। বাদ বাকি বিষয়গুলো মোটামুটি ভালই বুঝতে পেরেছেন। রিরাইট সম্বন্ধে আপনাকে খুব ভালোভাবে বুঝতে হবে। আগামী সোমবার বাংলাদেশ সময় রাত দশটায় আপনাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, এভাবে ভুল কোথায় হয়েছে জানতে পারলে অনেক উপকার হয়।আমি ভাল করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিবো ইনশাল্লাহ!

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60666.02
ETH 2636.73
USDT 1.00
SBD 2.60