আমার অনুভূতির কবিতা-।।“দাম্পত্য জীবন”।।@amarbanglablog

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের

সকল বন্ধুরা কেমন আছেন?

Untitled design (6).jpg
Device-Wiko-T3-(Edit by-Canva)

আমি সামশুন নাহার হিরা।আমার আইডি @samhunnahar।আশা করি সকলেই ভাল আছেন।ইদানিং শীতের মাত্রা অনেক বেড়ে গেছে।শীতের প্রকোপ বেড়ে যাওয়া সাথে সাথে মানুষের অসুস্থতার হাও বেড়ে গেছে।বিশেষ করে যারা বয়স্ক-শিশু আছেন তারাই বেশি অসুস্থ হয়ে পড়ছেন।তাই যাদের পরিবারের বৃদ্ধ এবং শিশুরা আছেন তাদেরকে একটু নজরে রাখতে হবে।আজ আমি আপনাদের সাথে নতুন একটি কবিতা শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।প্রতি সপ্তাহে একটি করে স্বরচিত কবিতা শেয়ার করার জন্য চেষ্টা করি।কবিতা লিখতে পারি তবে সময়ের অভাবে সব সময় সম্ভব হয় না।কবিতা লিখতে আমার অনেক ভালো লাগে এবং কবিতা পড়তেও অনেক ভালো লাগে।আমার বাংলা ব্লগে এসে অনেক সুন্দর সুন্দর কবিতা পড়ার সুযোগ পায়।সেই সাথে কবিতা লেখার ও অনেক বেশি আগ্রহ জমে ওঠে।

কবিতার মূল বিষয়বস্তু-
আমি আজ আপনাদের সাথে নতুন একটি কবিতা লিখে হাজির হয়েছি।আজ আমার কবিতাটি হচ্ছে দাম্পত্য জীবন নিয়ে।আসলে মানুষের জীবনের দাম্পত্য জীবন হচ্ছে অন্যতম একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক। আমরা সবাই জানি মানুষ সামাজিক জীব।সমাজবদ্ধ হয়ে বসবাস করায় হচ্ছে মানুষের অন্যতম ধর্ম।মানুষ সঙ্গবদ্ধ হয়ে বসবাস করার মধ্যে অন্যতম সম্পর্ক হচ্ছে দাম্পত্য জীবন।সৃষ্টিকর্তার সৃষ্টির মধ্যে দাম্পত্য জীবন হচ্ছে শ্রেষ্ঠ উপহার।সম্পূর্ণ দুটি মানুষ একত্রিত হয়ে দুইজনের মিল-অমিল এবং ভাললাগা-মন্দলাগা একত্রিত হয়ে চলার অঙ্গীকার করাই হচ্ছে দাম্পত্য জীবন।দুইজন নর-নারী মধ্যে এমন সুন্দর পবিত্র মিল-বন্ধন হচ্ছে সৃষ্টিকর্তার সেরা উপহার।অবশ্যই দুটি ভিন্ন মনের, ভিন্ন অভ্যাসের মানুষ তাদের সব ভালাগা-মন্দলাগা একত্রিত করে দুই জনের মতামতের ভিত্তিতে একই পরামর্শে জীবন গঠন করায় হচ্ছে দাম্পত্য জীবন।সেই দাম্পত্য জীবন নিয়ে আজ একটি কবিতা লিখে নিলাম।সেই কবিতা টি আপনাদের সাথে শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভাল লাগবে।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


“দাম্পত্য জীবন”

ful.jpeg
Device-Wiko-T3



কোথাকার কোন ‘তুমি আর আমি’
আজ একই বৃত্তে এসে বসবাস করি
বিপদে-আপদে দুইজনে মিলেমিশে
খুঁজে পায় যেন স্বস্তির আশ্বাস।

দাম্পত্য জীবন সৃষ্টিকর্তার দেয়া
অনন্য এক সুখময় সোনালী জীবন
জীবনে চলার পথে পরম বন্ধুত্ব হল
তো সেই জন।
জীবনে যাকে পাওয়া যায়
ক্ষণে-প্রতিক্ষণে,যখন-তখন।

তোমার দু চোখে কি দেখি আমি?
কি দেখি গো প্রিয়তম?
দেখি! বিশ্বাস আর নির্ভরতার আশ্বাস।
পাই! প্রেমে ভেজা সমর্পণের স্নিগ্ধ সুবাস।

বাহুবন্ধনের নিবীড়তায় কি চাই আমি?
কি চাই! তুমি কি জানো?
চাই! সমস্ত ঝড় আড়াল করে,
আমার হাতে তোমার হাতটা ধরে,
যৌথ জীবনে,বেঁচে থাকার আকাশ।

এভাবে কেটে যায় একে একে বছর গুলো
গড়িয়ে যায় জীবনের গতি গুলো কেমনে
রাগে-অনুরাগে একই লক্ষ্যে চলা দুজনে।

মিল-অমিল এসে জোড়া লাগে একই বন্ধনে
বসন্ত জাগে তখন ঐ দাম্পত্য জীবনে।
আরো বেশি আনন্দ আর সুখ আসুক
প্রাণের সাথে প্রাণের,মনের সাথে মনের
চিরকাল এই বন্ধন টিকে থাকুক।

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


🌺ধন্যবাদ সবাইকে আশা করি আমার কবিতা আপনাদের পড়ে ভাল লেগেছে।আজকে আমার ব্লগ লেখা এখানে সমাপ্তি করছি।সবাই ভাল থাকবেন🌺


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png


APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3hK5unENyHMhQzKqrVMegcPNVB19GB3ww1fqD6hmAXJ84TP8g8komtaH6PwGY4qLr9xmZ7c86Ji8SC8DHe4BCf25XqGMPXA2nLhARG1mMDqxEiyT2jrzVshRUi2cq3cHPD66Eymo7i2NwAjuLx9CE9MSpWCU4Y74qfmhAjFFHixiQ4.png

WhatsApp Image 2022-11-20 at 9.12.56 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।
আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।
আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm.png

Logo.png

Sort:  
 2 years ago 

আপনি দাম্পত্য জীবন নিয়ে যে কবিতাটি লিখেছেন এই কবিতার সাথে আমি পরিপূর্ণভাবে একমত। আপনি ঠিকই বলেছেন সৃষ্টি লগ্ন থেকেই আল্লাহ মানবজাতির জোড়া নির্দিষ্ট করে রাখেন। নারী এবং পুরুষ উভয় দাম্পত্য জীবনের মধ্যে তাদের ভালোলাগা ভালোবাসা দুঃখ কষ্ট সবকিছু এক বন্ধন আবদ্ধ থাকে।

কোথাকার কোন ‘তুমি আর আমি’
আজ একই বৃত্তে এসে বসবাস করি
বিপদে-আপদে দুইজনে মিলেমিশে
খুঁজে পায় যেন স্বস্তির আশ্বাস।

কবিতা এই চরণটিতে খুবই মূল্যবান কিছু কথা লুকিয়ে আছে।যাকে চিনি না জানি না সেই একদিন আপনার জীবনের সব থেকে মূল্যবান সম্পদ হয়ে আসে।আপনার বিপদ-আপদ সবসময় সেই আপনার সঙ্গেই থাকে।সত্যি আপু বিধাতার এক কঠিন খেলা যা বোঝা বড় দায়।

 2 years ago 

ঠিক বলছেন সম্পূর্ণ দুজন মানুষের নতুন রূপে নতুন পরিবেশে একটি জীবন শুরু করার নাম দাম্পত্য জীবন।

 2 years ago 

কথাগুলো বেশ ভালো লিখেছেন।দাম্পত্য জীবন হচ্ছে অন্যতম একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক। এখানে থাকে ভালো লাগা মন্দ লাগা সব,তারপরও একসাথে একই ছাদের নিচে বসবাস করে।তবে কয়জনই বা টিকিয়ে রাখতে পারে।যাই হোক আপনার কবিতা বেশ ভালো লিখে লিখছেন।

এভাবে কেটে যায় একে একে বছর গুলো
গড়িয়ে যায় জীবনের গতি গুলো কেমনে
রাগে-অনুরাগে একই লক্ষ্যে চলা দুজনে।

মিল-অমিল এসে জোড়া লাগে একই বন্ধনে
বসন্ত জাগে তখন ঐ দাম্পত্য জীবনে।
আরো বেশি আনন্দ আর সুখ আসুক
প্রাণের সাথে প্রাণের,মনের সাথে মনের
চিরকাল এই বন্ধন টিকে থাকুক।

ভালো ছিলো লাইনগুলো।ধন্যবাদ

 2 years ago 

ঠিক বলছেন আপু আসলে দাম্পত্য জীবন টিকিয়ে রাখার জন্য অনেক ধৈর্যশীল এবং সহমর্মিতা প্রয়োজন হয়।

 2 years ago 

শীতের সময় সবারই বাড়তি যত্নের প্রয়োজন। আর এই সময় পরিবারের সবার খেয়াল রাখা উচিত। যাইহোক আপু আপনার কবিতাটি কিন্তু দারুণ হয়েছে। আসলে দাম্পত্য জীবনে সুখ সুন্দর লেগেই আছে। হয়তো কখনো সুখ কিংবা কখনো মন খারাপ। সবকিছু মিলিয়ে যেন দাম্পত্য জীবন। আসলে জীবনের এই ভাঙ্গা গড়ার খেলায় মাঝে মাঝে হয়তো আমরা হাড় মেনে যাই। তবুও জীবন চলতে থাকে নিজের গতিতে।

 2 years ago 

ঠিক বলছেন আপু এ ভাঙ্গা গড়ার জীবনের মধ্যে কেউ জিতে যায় আবার কেউ হেরে যায় এটাই হচ্ছে নিয়তির পরিহাস।

 2 years ago 

আপনার কবিতা পড়ে সত্যি মুগ্ধ হলাম আপু! এতো ভালো লিখেন আপনি! কবিতার লাইনগুলো খুব সুন্দর করে ছন্দের মাধ্যমে ফুটিয়ে তুললেন! দাম্পত্য জীবন সৃষ্টিকর্তার দেয়া শ্রেষ্ঠ উপহার! একে অপরের প্রতি বিশ্বাস রেখেই তো আজীবন কাটিয়ে দেয়া হয় 🌼🦋

 2 years ago 

দাম্পত্য জীবনের অন্যতম মূল ভিত্তি হচ্ছে একজন অপরজনের প্রতি বিশ্বাস রাখা।

 2 years ago 

ওয়াও অসাধারন আপনি অনেক সুন্দর করে দাম্পত্য জীবন কবিতা লিখেছেন। আমি আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। খুব চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রত্যেক মানুষ দাম্পত্য জীবন বসবাস করে। সুখ দুঃখ ভালো-মন্দ সব মিলে দাম্পত্য জীবন। আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দাম্পত্য জীবন মানে হচ্ছে সুখ দুঃখ ভালো লাগা মন্দ-লাগা সবকিছু মিলিয়ে আপনি খুব সুন্দর মন্তব্য করেছেন।

 2 years ago 

চমৎকার একটি কবিতা লিখেছেন আপু ৷ আসলেই অনেক ভালো লাগলো কবিতাটি পড়ে ৷ কবিতা লাইন গুলোর মাঝে বেশ ছন্দের মিল আছে ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ৷

এভাবে কেটে যায় একে একে বছর গুলো
গড়িয়ে যায় জীবনের গতি গুলো কেমনে
রাগে-অনুরাগে একই লক্ষ্যে চলা দুজনে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর মতামত দিয়ে সহযোগিতা করেছেন।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে জীবনের বাস্তবতা নিয়ে দাম্পত্য জীবন কবিতাটি লিখেছেন। আমার কাছে খুব ভালো লাগলো পড়ে। দাম্পত্য জীবন স্বামী স্ত্রীর জীবন অনেক সুখে-দুঃখে রাগ অভিমান কেটে যায়। আসলে সত্যি জীবনের মাঝপথে এসে কোন এক অপরিচিত সঙ্গী জীবনের সাথে এসে সম্পর্কে জড়ায়। সত্যি তা খুবই অদ্ভুত। তারপর দুজনে একসাথে জীবনের সময় গুলো কেটে যায়। আপনি কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে অন্তরে ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিক বলছেন দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রী দুই জনের মধ্যে অনেক ভালো মন্দ এবং রাগারাগি সব মিলিয়ে অনেক সুন্দর সময় কেটে যায়।

 2 years ago 

প্রথমে বলবো আপনার দাম্পত্য জীবন সুখের হোক মধুর হোক ৷ আসলেই জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় এর নাম দাম্পত্য জীবন ৷ যেখানে অচেনা দুটি মনের মিলন সুখে দুঃখে পাশে থাকার ঐক্য বন্ধন ৷
আপনি দাম্পত্য জীবন নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ৷ যদিও আমি এখনো দাম্পত্য জীবনে জোরাই নি৷ তবে বুঝি

অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিক বলছেন জীবনের খুব সুন্দর একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের না দাম্পত্য জীবন।আপনি কিন্তু দাম্পত্য জীবন সম্পর্কে বেশ ভালই বুঝেছেন।

 2 years ago 

জানি না তো তবে একটু একটু বুঝি মনে হয়

 2 years ago 

হুম ঠিক তাই মনে হচ্ছে আপনার মন্তব্যতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42