ABB Contest-61 || হোমমেইড স্পেশাল চিকেন নাগেট ও চিকেন বল স্ন্যাকস সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগyesterday (edited)

আসসালামু আলাইকুম/আদাব,

আমার বাংলা ব্লগ পরিবারের সকল ব্লগার ভাই ও বোনেরা সবাই কেমন আছেন? আশা করি বন্ধুরা আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। বন্ধুরা সব সময় ভালো থাকার চেষ্টা করি। কারণ সব সময় নিজের ভালো থাকার দায়িত্ব টুকু সব সময় নিজেকে নিতে হয়। একটু যখন অসুস্থ হয়ে পড়ি তখন বোঝা যায় আসলে পৃথিবীটা কত কঠিন। যাক সেদিকে আর যাচ্ছিনা। আজকে আমি উপস্থিত হয়েছি প্রতিযোগিতার বিষয় নিয়ে। চলমান প্রতিযোগিতা প্রিয় হোমমেইড স্ন্যাক্স রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। আমরা সবাই চেষ্টা করি কম-বেশি হোম মেইড খাবার গুলো তৈরি করার। আমাদের প্রিয় খাবার গুলো আমরা ঘরে কিংবা বের হলে খাওয়ার চেষ্টা করি।

R15.jpg

বিশেষ করে ভিন্ন কিছু রেসিপি তৈরি করে পরিবারের সবার সাথে ভাগাভাগি করে খাওয়ার চেষ্টা করি। যখন ইউনিক কোন খাবার তৈরি করা হয় পরিবারের সবাই অনেক বেশি খুশি হয়। প্রতিযোগিতার আয়োজন করা হলে বেশ ভালো হয় ভিন্ন কিছু রেসিপি তৈরি করার সুযোগ হয়। প্রতিযোগিতার আয়োজন করা হলে সুযোগ হয় ভিন্ন ভিন্ন রেসিপি দেখার সবার কাছে থেকে। বিশেষ করে এই ধরনের স্ন্যাকস জাতীয় খাবার গুলো যখন প্রতিযোগিতার জন্য তৈরি করা হয় স্পেশালিভাবে তাই খেতেও খুবই সুস্বাদু হয়। আজকে আমি প্রতিযোগিতায় একটি রেসিপি তৈরি করে অংশগ্রহণ করার চেষ্টা করেছি। আমি আজকে চিকেন নাগেট এবং চিকেন বল স্ন্যাকস রেসিপি তৈরি করেছি।

R17.jpg

যদিও এই খাবারগুলো আমরা প্রতিনিয়ত বাইরে দেখে থাকি এবং বের হলে খাওয়ার চেষ্টা করি। কিন্তু আমরা জানি না কিভাবে খাবার গুলো বাইরে তৈরি হয়ে থাকে। দেখলে এতো লোভনীয় লাগে খেতে মন চাই। তবে আমরা সবাই জানি বাইরের খাবার গুলো স্বাস্থ্যসম্মত নয়। একদিকে পোড়া তেল দিয়ে ভাজা হয় অন্যদিকে কিভাবে তৈরি করা হয় সেটা জানিনা। যদি আমরা ঘরে তৈরি করে খাবারগুলো খেয়ে থাকি একদিকে খেতে যেমন সুস্বাদু হয় অন্যদিকে স্বাস্থ্যসম্মত খাবার হয়। বিকেলে এই ধরনের স্ন্যাকস হলে খেতে খুবই ভালো লাগে। আমি এই রেসিপিটি তৈরি করার পরে খেয়ে দেখেছি সত্যি আপনারা রেসিপিটি তৈরি না করলে বুঝতে পারবেন না মুখে লেগে থাকার মত একটি খাবার। তৈরি করার সাথে সাথেই পুরো প্লেট এক নিমিষেই শেষ। যদিও তৈরি করতে অনেক সময় লাগে এই রেসিপিগুলো। কিন্তু মাঝেমধ্যে তৈরি করে খেলে তো বেশ ভালো লাগে।

R15.jpg

আজকে আমি সেই সুস্বাদু রেসিপিটি নিয়ে আপনাদের সাথে শেয়ার করতে উপস্থিত হয়েছি এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। আমি আপনাদেরকে এই রেসিপিটি কিভাবে তৈরি করেছি সেই ধাপ সমূহ পর্যায়ক্রমে শেয়ার করে নিব। আপনারাও চাইলে একই পদ্ধতি অবলম্বন করে রেসিপিটি তৈরি করতে পারেন। তাহলে বন্ধুরা আর দেরি না করে শুরু করা যাক–

R13.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


R9.jpg

বন্ধুরা আপনারা দেখতে পাচ্ছেন প্রথমে আমি উপকরণসমূহ পরিমাণ মতো উল্লেখ করেছি এবং পরিমাণ মত আপনাদেরকে নিয়ে দেখিয়েছি।



উপকরণপরিমাণ


  • দেশি মুরগির মাংস-৩০০ গ্রাম।

  • ব্রেড ক্রাম হোমমেইড।

  • পেঁয়াজ পেস্ট - ১ টি।

  • রসুন পেস্ট - ২ চামচ।

  • আদা পেস্ট- ২ চামচ।

  • শুকনা মরিচ - ৩ চামচ।

  • ধনে গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ গুঁড়া - হাফ চামচ করে।

  • গরম মসলা-২ চামচ।

  • ডিম -একটি।

  • রেডিমেইড ব্রেড ক্রাম।

  • লবণ- স্বাদমত।

  • সয়াবিন তেল- ভাজার জন্য।


চিকেন নাগেট এবং চিকেন বল স্ন্যাকস রেসিপি তৈরীর ধাপ সমূহঃ


রান্নার ধাপ-১

আপনারা দেখতে পাচ্ছেন প্রথমে আমি মুরগির মাংস নিয়েছি। মুরগির মাংস গুলো একটি পাত্রে নিলাম সেখানে একটু লবণ দিলাম সাথে একটু তেলও দিলাম। পরিমাণ মতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

R.jpg


রান্নার ধাপ-২

মুরগির মাংসগুলোকে ১০ মিনিট সিদ্ধ করে নিব। সিদ্ধ করে নেওয়ার পরে ঠান্ডা করতে দিলাম একটি প্লেটে। কিছুক্ষণ পরে হাড় গুলো ছাড়িয়ে নিলাম মাংস থেকে। ছোট ছোট করে নিয়ে একটি ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

R1.jpg

R11.jpg


রান্নার ধাপ-৩

এখন আপনারা দেখতে পাচ্ছেন পাউরুটি গুলোকে একটি ব্লেন্ডার মেশিনে দিয়ে ব্র্যান্ড করে নিয়েছি।

R2.jpg


রান্নার ধাপ-৪

এখন একটি বড় পাত্র নিলাম সেখানে ব্লেন্ড করা মাংসগুলো নিয়েছি। সাথে দিয়ে দিলাম মসলাগুলো যা আপনাদেরকে ধাপে ধাপে দেখিয়ে দিলাম। একদম শেষে দিয়ে দিলাম ব্রেড ক্রাম গুলো।

R3.jpg


রান্নার ধাপ-৫

সব উপকরণ দেওয়ার পরে অল্প পরিমাণ সয়াবিন তেল দিলাম। সয়াবিন তেল দেওয়ার পরে হাত দিয়ে ভালোভাবে সব উপকরণ সমূহ মিশিয়ে মেখে নিলাম ভালোভাবে।

R4.jpg


রান্নার ধাপ-৬

মেখে নেওয়ার পর হাতে একটু তেল দিলাম। মুরগির মাংস মাখা হাতে নিয়ে নাগেটের শেফ দিয়ে সবগুলো নাগেট এভাবে তৈরি করে নিতে হবে। আপনারা দেখতে পাচ্ছেন সাথে চিকেন বল তৈরি করে নিলাম ধাপে ধাপে।

R10.jpg

R5.jpg


রান্নার ধাপ-৭

এখন আমি একটি ডিম নিয়েছি। ডিমের মধ্যে হালকা পরিমাণ লবণ দিয়ে চামচের সাহায্যে ভালো করে মিক্স করে নিতে হবে। ডিমের মধ্যে তৈরি করা চিকেন নাগেট দিয়ে দিলাম।

R6.jpg


রান্নার ধাপ-৮

এখন ডিম থেকে তুলে ব্রেডক্রামের মধ্যে দিয়ে দিলাম। ব্রেডক্রামে দিয়ে ভালোভাবে এদিক-ওদিক করে দিলাম যাতে ভালোভাবে ব্রেডক্রাম চিকেন নাগেটের মধ্যে লেগে থাকে। এভাবে চিকেন বল চিকেন নাগেট সবগুলোকে প্রথমে ডিমের মধ্যে দিয়ে এরপরে ব্রেডক্রামের মধ্যে দিয়ে তৈরি করে নিলাম।

R7.jpg


রান্নার ধাপ-৯

এখন একটি পাত্র চুলায় বসিয়ে দিলাম সেখানে পরিমাণ মত তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। যখন তেল হালকা গরম হয়ে আসে তখন তৈরি করা চিকেন নাগেট চিকেন বল দিয়ে দিলাম। যাতে পুড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। অল্প আঁচে নেড়েচেড়ে সবগুলোকে ভেজে নিতে হবে।

R8.jpg


রেসিপির পরিবেশনা

যখন ফাইনালি ভেজে নেওয়ার শেষ হয়ে যায় তখন একটি প্লেটের মধ্যে নিয়ে পরিবেশন করে নিলাম। সত্যি কথা বলতে খেতে এত স্বাদের হবে আমি ভাবতেও পারিনি যা মুখে লেগে থাকার মতো একটি স্ন্যাকস রেসিপি ছিল। এর আগেও একবার তৈরি করেছিলাম কিন্তু তখন এত ভালো লাগেনি এবার খেতে দারুন হয়েছিল। আপনারাও চাইলে এভাবে তৈরি করে নিতে পারেন বিকেলের স্ন্যাকসে জন্য বেশ পারফেক্ট একটি খাবার। বাইরে থেকে কিনে না খেয়ে যদি এভাবে ঘরে তৈরি করে খাওয়া যায় তাহলে খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যসম্মত একটি খাবার। আমরা সবাই চেষ্টা করতে পারি এভাবে প্রিয় হোমমেইড স্ন্যাকস খাবারগুলো তৈরি করে খাওয়ার। বাইর থেকে কিনে না এনে এভাবে যদি ঘরে তৈরি করতে পারি তাহলে বাইরের সেই দূষিত খাবার গুলো আর খেতে হবে না। আশা করি সবার ভালো লাগবে আমার আজকের রেসিপিটি। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার রেসিপি ব্লগ ভিজিট করার জন্য।

R12.jpg

R13.jpg

R14.jpg

R15.jpg

R17.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

Sort:  
 22 hours ago 

সন্ধ্যাবেলায় কিন্তু এরকম খাবার গুলো খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে আমি একটু বেশি পছন্দ করি। আপনি এত মজাদার ভাবে খাবারটা তৈরি করেছেন দেখে জিভে জল চলে আসলো। এই সময় এটা পেলে মজা করে খেয়ে নিতাম। এত মজাদার ভাবে রেসিপিটা তৈরি করেছেন আমাদেরকে দাওয়াত দিতেন। তাহলে আমরাও গিয়ে খেয়ে আসতাম। আমার তো অনেক পছন্দ হয়েছে আপনার প্রতিযোগিতার জন্য তৈরি করা রেসিপিটা।

 15 hours ago 

ঠিক বলছেন ভাইয়া বিশেষ করে সন্ধ্যা বেলায় খেতে খুব ভালো লাগে এই ধরনের খাবার গুলো ধন্যবাদ আপনাকে।

 yesterday 

বাহ আপু আপনি তো এই সকাল সকাল লোভ লাগিয়ে দিলেন।নাগেটস আমার বরাবরের মতই পছন্দের।কিছুদিন আগেই আমি নাগেটস তৈরি করেছিলাম তবে একটু ভিন্নভাবেই তৈরি করেছি। আর আপনার আজকের তৈরি করা এই নাগেটস গুলো দেখেই আমার অনেক বেশি ভালো লাগছে আপু। বাইরে থেকে কিনে খাওয়ার চেয়ে বাসায় যদি নিজের মতো করে তৈরি করা যায় তখন খুব বেশি মজার হয়, আর স্বাস্থ্যসম্মত হয়। আপনার তৈরি করা নাগেটস আর চিকেন বল গুলো দেখতে যেমন সুন্দর হয়েছে খেতেও নিশ্চয়ই খুব মজার হয়েছে।

 15 hours ago 

অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটি দেখে ভালো লাগার জন্য। তবে খেতে খুবই সুস্বাদু ছিল।

 yesterday 

ঘরে এরকম মজার মজার খাবারগুলো তৈরি করলে খুবই স্বাস্থ্যসম্মত হয়ে থাকে। আর ঘরে তৈরি করা খাবারগুলো খেতেও কিন্তু দারুন লাগে। আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে আমার কাছে অনেক ভালো লাগলো। চিকেন নাগেট ও চিকেন বল তৈরি করেছেন দেখেই তো খেতে ইচ্ছে করছে। আমার তো ইচ্ছে করছে প্লেটটা আমার সামনে এনে সস দিয়ে খেয়ে ফেলি এগুলো। এই বৃষ্টির সময় কিন্তু গরম গরম খেতে এগুলো খুব ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 15 hours ago 

একদিকে অনেক স্বাস্থ্যসম্মত অন্যদিকে খেতে খুবই ভালো লাগে আপু সবাই মিলে।

 yesterday 

আপু এখান থেকে কয়েকটা আমার জন্য তুলেছেন তো । আমি আসবো কয়েকদিনের মধ্যে তখন খাব । এমন সুন্দর রেসিপি করবেন আমাকে আগে বলবেন না তাহলে তো আমি এসব টাই আসতাম । সত্যি বলছি অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি । শুভ কামনা রইল আপু।

 15 hours ago 

আপু যখন তৈরি করেছি সাথে সাথে বাচ্চারা শেষ করে দিছে খেয়ে। তবে আপনি আসলে আবারও ফ্রেশ তৈরি করবো আপনার জন্য।

 23 hours ago 

খুব লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন দেখছি। আমার তো এগুলো দেখেই জিভে জল চলে এসেছে। খুব সুন্দর একটা রেসিপি তৈরি করার মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। চিকেন দিয়ে এরকম রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপু এত মজার একটা রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 15 hours ago 

ধন্যবাদ আপু অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে এত সুন্দর প্রশংসা পেয়ে।

 yesterday 

ঠিক বলেছেন এই খাবার গুলো বাইরে খাওয়ার থেকে বাড়িতে বানিয়ে খাওয়া টা যেমন স্বাস্থ্যকর তেমন সুস্বাদু ও হয়। এমন বৃষ্টিমুখর দিনে এমন মুখরোচক খাবার এর তুলনা হয়না।ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপিটি শেয়ার করার জন্য।

 15 hours ago 

আপনি ঠিক বলছেন খেতে খুবই মুখরোচক ছিল অনেক ধন্যবাদ।

 21 hours ago 

কি সুন্দর টেস্টি খানাপিনা! তাও আবার এমন আবহাওয়ায়। দেখতে যেমন, খেতেও তেমন ১০০/১০০ হওয়ার কথা। ভালো লাগলো আপু।

 15 hours ago 

আপনার মন্তব্য সঠিক খেতে বেশ ভালো ছিল।

 20 hours ago 

আপু আপনাকে প্রথমেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমার তো দেখেই খুব খেতে ইচ্ছে করছে। এমন মজাদার স্ন্যাকস রেসিপি বিকালের নাস্তায় খেতে দারুণ লাগে। আপনার মেয়েরা নিশ্চয়ই খেয়ে খুব মজা পেয়েছে। বিকালের নাস্তায় মাঝে মাঝে এই ধরনের ভিন্ন রেসিপি হলে মন্দ হয় না। ধন্যবাদ আপু মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 15 hours ago 

খাওয়ার সময় এত কাড়াকাড়ি করলো অপু মন চাইছে আরেকদিন আবার তৈরি করে তাদেরকে খাওয়াবো।

 19 hours ago 

ওয়াও আপনি স্ন্যাকসের একটি মজার রেসিপি পোস্ট শেয়ার করেছেন আপু।এককথায় বলতে গেলে জিভে জল আনার মত রেসিপি।ছবি দেখে বুঝতে পারলাম খেতে খুব ভালো হয়েছিল রেসিপিটি।আপনি ধাপগুলো খুব সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা আপনার জন্য।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 15 hours ago 

ধন্যবাদ আপু অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে সুন্দর মতামত পেয়ে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60708.09
ETH 2619.74
USDT 1.00
SBD 2.58