ABB Contest-45 || মসুরের ডাল, চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া শাকের সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগ11 months ago

শুভ বিকেল সবাইকে

আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্য সদস্যাগণ আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি এবং সৃষ্টিকর্তার অসীম রহমতে সুস্থ আছি। এটাই লাখো লাখো শুকরিয়া সৃষ্টিকর্তার কাছে আমার। তো বন্ধুরা লেখার শুরুতে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানিয়ে আমি আজকের ব্লগিং শুরু করতেছি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতেছি প্রতিযোগিতার শাকের রেসিপি। সত্যি কথা বলতে প্রতিযোগিতার আয়োজন করা হলে অনেক বেশি ভালো লাগে। সেটার মূল কারণ হচ্ছে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য শত ব্যস্ততার মাঝেও চেষ্টা করি। তাছাড়া একটা বিষয় আরো অনেক বেশি ভালোলাগা কাজ করে। তা হচ্ছে যে প্রতিযোগিতার মাধ্যমে সব সময় ইউনিক কিছু দেখার সুযোগ হয়। সেটা যে কোন ধরনের প্রতিযোগিতা হোক। আমার বাংলা ব্লগের প্রতিযোগিতা মানে হচ্ছে সব সময় ইউনিক ইউনিক জিনিস দেখা। আর যদি হয় রেসিপি তাহলে তো আর বলার অপেক্ষায় রাখে না। সবার মাধ্যমে এত মজার এবং ইউনিক রেসিপি গুলো দেখতে পাই সত্যি দেখলেই মুগ্ধ হয়ে যায়। তো এবার সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের প্রিয় দাদা এবং সকল এডমিন মডারেটর ভাই-বোনদেরকে।

মসুরের ডাল, চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া শাকের সুস্বাদু রেসিপি।


sh15.jpg

sh14.jpg

তো বন্ধুরা আমি আজকে যে শাকের রেসিপিটি শেয়ার করব তা হচ্ছে মিষ্টি কুমড়া শাকের রেসিপি। সাধারণত বেশির ভাগ ক্ষেত্রে আমার কাছে মিষ্টি কুমড়া শাক খেতে অনেক ভালো লাগে। মিষ্টি কুমড়ার শাক বিভিন্ন ভাবে রেসিপি করা যায়। তবে আমার কাছে সব চেয়ে মজার রেসিপি হচ্ছে মসুরের ডাল আর চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া শাকের রেসিপি তৈরি করা। এই রেসিপি খেতে দুর্দান্ত স্বাদের হয়। আসলে আমরা প্রতিদিন খাবারের তালিকায় শাক সবজি রাখি। সাথে মাছ, মাংস, ডিম রাখার চেষ্টা করি। তো খাবারের ব্যালেন্স বজায় রাখার জন্য অপরিহার্য হচ্ছে স্বাস্থ্যসম্মত খাবার। তারমধ্যে শাক সবজি আমাদের খাদ্য তালিকায় অন্যতম।

তবে মুখরুচক খাবার হিসাবে আমরা বিভিন্ন ধরনের ভাজ পোড়া খাবার খেয়ে থাকি। সেটা হয়তো ক্ষণিকের জন্য কিংবা মাঝেমধ্যে আমরা খেয়ে থাকি। কিন্তু আমাদের স্বাস্থ্যের দিক বিবেচনা করলেই আমরা কোন খাবারটি খেলে আমাদের স্বাস্থ্যের জন্য উপকার হবে সেটা আমাদের অবশ্যই খেয়াল রাখা উচিত। কারণ শরীর মন ঠিক থাকলে তাহলে আমাদের কাজকর্ম সবগুলো ঠিক থাকবে। তো সেই বিবেচনা করে আমি আজকে একটি স্বাস্থ্যসম্মত এবং সুস্বাদু শাকের রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আমার আজকের শাকের রেসিপিটি আপনাদের অনেক ভালো লাগবে। তাহলে চলুন বন্ধুরা আমি আজকে রেসিপিটি কিভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদেরকে দেখিয়ে দিব।

sh16.jpg

sh19.jpg


আজকের রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


sh.jpg

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহ আমি পরিমাণ মত নিয়ে দেখালাম।


উপকরণপরিমাণ

১/ মিষ্টি কুমড়া শাক- এক আটির অর্ধেক।

২/ মসুরের ডাল- ১০০ গ্রাম।

৩/ চিংড়ি মাছ - ১০০ গ্রাম।

৪/ পেঁয়াজ কুচি- ২ টি।

৫/ রসুনের কোয়া- ৭/৮ টি।

৬/ কাঁচা মরিচ- ৫/৬ টি।

৭/ লবণ - স্বাদমত।

৮/ কর্ণফ্লাওয়ার - ২ চামচ।

৯/ সরিষার তেল- পরিমাণ মত।

১০/ পাঁচফোড়ন- অল্প।


মিষ্টি কুমড়া শাকের সুস্বাদু রেসিপি তৈরির ধাপ সমূহ


ধাপ-১

আমি প্রথমে সব উপকরণ সমূহ পরিমাণ মতো দেখিয়ে নিয়েছি। তো এরপরে শাকগুলো আমি ভালোভাবে কেটে নিয়েছি। এরপরে পরিষ্কার করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিয়েছি। এখন রান্নার জন্য একটি পাত্রের মধ্যে শাক গুলো নিয়ে নিলাম। সেই সাথে আগে থেকে ধুয়ে ভিজিয়ে রাখা ডাল গুলো শাকের উপর দিয়ে সাথে পরিমাণ মতো পানি দিয়েছি। আগে শাক এবং ডাল গুলোকে হালকা করে সিদ্ধ করে নিব।

WhatsApp Image 2023-10-04 at 16.55.01.jpg

sh1.jpg

sh20.jpg


ধাপ-২

শাক গুলো সিদ্ধ করার জন্য চুলায় বসিয়ে দিলাম। তো সেখানে অল্প পরিমাণ হলুদের গুঁড়া দিয়েছি। সেই সাথে দিয়ে দিয়েছি পরিমাণ মত লবণ। এখন প্রয়োজন মত আমি সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ করা শেষ হয়ে গেছে অন্য ধাপে চলে যাব।

sh2.jpg

WhatsApp Image 2023-10-04 at 17.00.28.jpg


ধাপ-৩

এখন আমি অল্প পরিমাণ হলুদ এবং লবন দিয়ে চিংড়ি মাছ গুলোকে মেখে নিয়েছি। তো একটা ফ্রাই প্যানে মধ্যে অল্প পরিমাণ তেল দিয়েছি। এখন মাছ গুলোকে ভেজে নিতে হবে। আমি নেড়েচেড়ে চিংড়ি মাছ গুলোকে ভালোভাবে ভেজে নিয়েছি।

sh3.jpg

sh4.jpg


ধাপ-৪

চিংড়ি মাছ গুলো একটা প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এখন আবারো প্রয়োজন মতো তেল দিয়ে কুচি করে রাখা পেঁয়াজ, রসুন এবং কাঁচা মরিচ দিয়ে দিলাম। নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

sh5.jpg


ধাপ-৫

সেখানে আমি অল্প পরিমান পাঁচফোড়ন দিলাম। পাঁচফোড়ন দিয়ে আবারো সব গুলোকে ভালোভাবে নেড়েচেড়ে ভেজে নিব। এই পর্যায়ে ভেজে নেওয়া শেষ।

sh6.jpg


ধাপ-৬

এখন ভেজে নেওয়া সব উপকরণ গুলো আমি আগে থেকে সিদ্ধ করে রাখা শাকের মধ্যে দিয়ে দেবো। প্রথমে দিলাম পেঁয়াজ, রসুনও কাঁচা মরিচ এবং পাঁচফোড়ন ভাজা। এরপরে দিয়ে দিলাম আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো।

sh7.jpg


ধাপ-৭

সেই সাথে দিয়ে দিলাম আগে থেকে নিয়ে রাখা কর্ণফ্লাওয়ার এবং স্বাদ মত লবন। সব গুলো উপকরণ দেওয়ার পরে ভালো করে নেড়েচেড়ে মিক্স করে নিতে হবে।

sh8.jpg


ধাপ-৮

যেহেতু সব উপকরণ দেওয়া শেষ এবং ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এখন ঢাকনা দিয়ে আরও কিছুক্ষণ সিদ্ধ করে নিতে হবে। সত্যি বলতেই এত সুন্দর একটি ফ্লেভার চলে এসেছে বলার মতই না। এই শাকের রেসিপির ফ্লেভার পুরো ঘরের মধ্যে ছড়িয়ে পড়েছিল। তো পুরোপুরি সিদ্ধ হয়ে আসলে আমি চুলা বন্ধ করে দিয়ে চুলা থেকে নামায় ফেলবো। কারণ শাক আমি আগে সিদ্ধ করে নিয়েছি। তো বেশিক্ষণ সিদ্ধ করি নাই।

sh10.jpg

sh9.jpg

sh11.jpg


রেসিপির পরিবেশনা

আজকে আমার মসুরের ডাল, চিংড়ি মাছ এবং মিষ্টি কুমড়া শাকের রেসিপিটি আপনাদের সাথে পরিবেশন করে দেখালাম। সত্যি বলতেই কতটা স্বাদ হয়েছিল সেটা হয়তো আপনাদেরকে অনুভূতিতে প্রকাশ করতে পারছি। কিন্তু রেসিপিটি যদি আপনারা এভাবে তৈরি করে দেখেন তাহলে বুঝতে পারবেন কতটা সুস্বাদু একটি রেসিপি। খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর একটি রেসিপি। আমি মনে করি এই ধরনের পুষ্টিকর খাবার আমাদের খাদ্য তালিকায় থাকলে আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তো বন্ধুরা খেতে ভীষণ মজার হয়েছিল।

sh13.jpg

sh15.jpg

sh16.jpg

sh17.jpg

sh18.jpg

আজকে দুপুরে খেয়েছি যেহেতু আমার আর কোন আইটেম প্রয়োজন হয়নি। আমি এই শাকের রেসিপি দিয়ে দুপুরের খাবার সেরে নিয়েছি। তাছাড়া বাচ্চারা ও শাক কম খেয়ে থাকেন। কিন্তু আমার আজকের রেসিপি দিয়ে আমার দুই মেয়ে অনেক মজার করে খাবার খেয়েছে। তাহলে বুঝতে পারছেন বন্ধুরা শাকের রেসিপিটি কতটা সুস্বাদু হয়েছিল। তো বন্ধুরা আমার রেসিপিটি ভালো লেগে থাকলে আপনারাও আমার রেসিপিটি দেখে তৈরি করে নিতে পারেন। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে দেখার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Polish_20230713_210902326.png

Sort:  
 11 months ago 

বাহ্ চমৎকার একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু।আপনার রেসিপি দেখে লোভ লেগে গেলো।আপনি প্রতি ধাপ দারুণ ভাবে উপস্থাপন করেছেন। রেসিপি পরিবেশন দেখেই বুঝা যাচ্ছে রান্না টি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি দেখে অনেক সুন্দর একটি অনুভূতি প্রকাশ করার জন্য।

 11 months ago 

মিষ্টি কুমড়ার শাক আমার খুবই পছন্দের। আর চিংড়ি মাছ দিয়ে যেকোনো কিছু রান্না করলে খেতে অনেক ভালো লাগে। সাথে আবার মসুর ডাল দিয়েছেন দেখে তো মনে হচ্ছে ভীষণ মজার হয়েছে খেতে। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 11 months ago 

আপু আপনি যেহেতু খেতে পারছেন না তখন আমি বুঝাতে পারতেছি না কথাটা স্বাদ হয়েছিল। সত্যি দুর্দান্ত একটি রেসিপি।

আরে আপু কি রেসিপি দেখালেন, আপনার তৈরি চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া শাকের সুস্বাদু রেসিপি দেখে আমার তো এক্ষুনি খাওয়ার ইচ্ছে হচ্ছে। লোভনীয় এই রেসিপি দেখিয়ে লোভ ধরিয়ে দিলেন আপু। রেসিপির কালারটা দারুন এসেছে। খুবই সুস্বাদু ও মজাদার একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো। তাই প্রতিযোগিতায় অংশগ্রহণ সফল হোক এই প্রত্যাশা করছি।

 11 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া রেসিপিটি খুব সুন্দর ভাবে দেখার জন্য। সেই সাথে অনেক সুন্দর একটি অনুভূতি প্রকাশ করার জন্য।

 11 months ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের। চিংড়ি মাছ দিয়ে যাই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে বেশ ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে এখান থেকে নিয়ে খেতে ইচ্ছে করছে। কালারটা বেশ লোভনীয় লাগছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

আপু রেসিপিটি দেখে তৈরি করে খেতে পারবেন বেশ ভালো লাগে খেতে।

 11 months ago 

বড় লোভনীয় একটি রেসিপি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন এই কনটেস্টে। কন্টেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। খুব সুন্দর ভাবে আপনি আজকের রেসিপি সম্পন্ন করেছেন। যেখানে মসুরের ডাল দিয়ে চিংড়ি মাছ ও শাকসবজি রান্নার কার্যক্রম করে দেখিয়েছেন। বড়ই লোভনীয় ছিল আপনার এই রেসিপি।

 11 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ অনেক মূল্যবান সময় দিয়ে আমার রেসিপিটি দেখার জন্য।

 11 months ago 

চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া রেসিপি অনেক সুন্দর একটি রেসিপি।চিংড়ি মাছ সব কিছুর সাথেই খুব মজাদার হয়।আপনার রেসিপিটি দেখতে অনেক সুন্দর ও আকর্ষণীয় হয়েছে। খেতেও অনেক মজা হয়েছে তা বোঝাই যাচ্ছে রেসিপি দেখে।ধন্যবাদ সুন্দর পোস্ট করার জন্য। প্রতিয়োগিতার জন্য শুভ কামনা রইলো।

 11 months ago 

অনেক মজার একটি রেসিপি আপু। অনেক ভালো লাগে খেতে ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে প্রথমে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই। চিংড়ি মাছ দিয়ে যেকোন শাক রান্না করলে খেতে বেশ ভালো লাগে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে মসুরের ডাল, চিংড়ি মাছ ও মিষ্টি কুমড়া শাকের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো।

 11 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটি এতই ভালো লাগার জন্য।

 11 months ago 

আপনার রেসিপিটা দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। রেসিপিটা দেখে জিভে জল চলে এসেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটি দেখার জন্য।

 11 months ago 

মিষ্টি কুমড়ার পুলি খেয়েছি আপু, খেতে দূর্দান্ত লাগে। তবে আপনার রেসিপিটি একদম ইউনিক লেগেছে আমার কাছে। কুমড়ার শাকের সাথে চিংড়ি আবার মসুরের ডাল! অন্যরকম স্বাদ লেগেছে নিশ্চয়ই।

 11 months ago 

রেসিপিটি আমার খুবই প্রিয় ভাইয়া। আমি মসুরের ডাল দিয়ে প্রায় সময় এই রেসিপিটি তৈরি করি। খেতে আমার ভীষণ ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.031
BTC 61615.30
ETH 2674.97
USDT 1.00
SBD 2.60