ধৈর্যের ফল সুমিষ্ট হয়!

in আমার বাংলা ব্লগlast year

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার!

বন্ধুরা সবাই কেমন আছেন @amarbanglablog পরিবারের সকল বন্ধুরা? নিশ্চয়ই সকলেই অনেক ভাল আছেন। ব্যস্ততাই জীবন ব্যস্ততার মধ্যেই ভাল থাকাই হচ্ছে জীবনের প্রধান লক্ষ্য। কারণ ব্যস্তহীনতা মানুষের জীবনকে অতিষ্ট করে তুলে। একমাত্র ব্যস্ততাই মানুষকে সুস্থ রাখতে পারে এবং মানুষকে ভালো রাখতে পারে। তো বন্ধুরা ব্যস্ততা নিয়ে ভালো থাকাই হচ্ছে মানুষের পরম ধর্ম। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। পরিশ্রম করতে অনেক ভালোবাসি পরিশ্রম করলে নিজেকে ভালো রাখা যায় নিজেকে সুস্থ রাখা যায়। আপনাদের সাথে ভালো মন্দ শেয়ার করার জন্য যুক্ত হয়েছি। আজকেও চলে এসেছি নিত্যদিনের ভালো-মন্দ কিছু শেয়ার করবো বলে।

vecteezy_rowboat-fastening-rope-tranquil-scene-green-reflection_24575302_656.jpg

Image Source Link

প্রতিসপ্তাহে একটি করে জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করি আজকেও আমি আপনাদের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করব আশা করি ভালো লাগবে।

ধৈর্যের ফল সুমিষ্ট হয়!

আচ্ছা বলেন তো বন্ধুরা? মানুষের জীবন কি একেবারে সুখে ভরা? আবার নাকি একেবারেই কষ্টে জর্জরিত? আসলে বাস্তব জীবনে নিজের জীবনের দিকে খেয়াল রাখলেই কিংবা অন্যদের জীবন বিচিত্র পর্যালোচনা করলে দেখা যায় সুখ দুঃখ নিয়ে হচ্ছে মানুষের জীবন। তবে আমি মনে করি একটা মানুষের জীবন এতো সহজেই একটা ভালো পর্যায়ে পৌঁছায় না। তার জন্য মানুষকে অনেক অগ্নি পরীক্ষার সম্মুখীন হতে হয়। আসলে এই মানব জীবনটাই হচ্ছে এমনই। ধরুন আপনার চোখের সামনে একটি পরিবার অনেক সুখে শান্তিতে বসবাস করতেছে। কিন্তু সেই পরিবারের অতীতের ইতিহাস যদি জানতে চান তাহলেই বুঝতে পারবেন এত সুন্দর একটি পরিবেশে এত সুন্দর একটি অবস্থানে দাঁড়িয়েছেন তার পিছনে অনেক কষ্টের ইতিহাস লোকিত থাকে।

ঠিক তেমনি আপনার নিজের জীবন বলেন কিংবা আমার জীবন বলেন জীবনের শুরুটা এতটা সহজেই শুরু হয় না। আসলেই মানুষের জীবনটা হচ্ছে টিভিতে দেখা নাটক সিনেমার মতই। টিভিতে যে নাটক কিংবা সিনেমা গুলো তৈরি করা হয় সেগুলো তো মানুষের জীবন থেকে নেওয়া গল্প গুলোকে নাটকে তৈরি করা হয়। নাটকের শুরুতেই দেখবেন একটি পরিবার হয়তো খুব সুখের মধ্যে দিন কাটাচ্ছে। হঠাৎ করে কিছু চারপাশের খারাপ মানুষের খারাপ প্রতিক্রিয়ার কারণে কিংবা খারাপ প্রভাবের কারণে একটি সুন্দর পরিবার নিমিষেই শেষ করে দেয়। আবার মাঝে মাঝে দেখা যায় খুব খারাপ অবস্থানে থাকা একটি পরিবার কিন্তু অনেক ধৈর্যের পরীক্ষার ফলে খুব সুন্দর একটি অবস্থানে চলে যায়।

আমাদের মানব জীবনে বেঁচে থাকতে হলে পাশাপাশি শুভ শক্তি যেমন আছে তেমনি অশুভ শক্তি আমাদের চারপাশে প্রতিনিয়ত থাকবে। তাই সেই অশুভ শক্তির হাত থেকে নিজেকে কিভাবে রক্ষা করতে হয় সেই প্রক্রিয়া জেনে রাখা খুবই বুদ্ধিমানের কাজ। যদি ধৈর্য শক্তি না থাকে তাহলে জীবন কঠিন হয়ে যাবে। আপনাকে চাইবে আপানার চলার পথে সব সময়ই বাঁধা সৃষ্টি করতে। আপনাকে চাইবে সব সময় পিছনে ফেলে রাখতে। খারাপ মাইন্ডের মানুষ গুলো সব সময় চাইবে আপনাকে দুঃখের সাগরে ভাসিয়ে রাখতে। কিন্তু নিজেকে যদি শক্ত হাতে হ্যান্ডেল করা না হয় কখনো তাদের হাত থেকে নিজেকে টিকিয়ে রাখা কখনো সম্ভব নয়। এক সময় দেখবেন আপনার কঠোর ধৈর্য শক্তির কারণে আপনি নিজেকে সফল করতে পেরেছেন।

এ জীবন চলার পথে সুন্দর একটি পর্যায়ে চলে যেতে হলে কিংবা জীবনে সুখী হতে হলে প্রতিটি মানুষের প্রচুর ধৈর্য শক্তি থাকা দরকার। যার যত ধৈর্য শক্তি বেশি তার সফলতা তত বেশি। এক সময় দেখবেন আপনাকে যারা পিছনে ফেলে রাখতে চেয়েছিল কিংবা আপনার সুখ সহ্য করতে না পারার কারণে আপনাকে প্রতিনিয়ত আঘাত করতে চেয়েছিলেন। সেই আপনার পেছনে পড়ে থাকবে। একটি চারা গাছ রোপন করলে সে গাছকে অনেক কষ্ট করে ঝড়, বৃষ্টি, রোদ, শীত, পোকামাকড়ের আক্রমণ, এছাড়াও পশু পাখিরা খেয়ে ফেলবে কিনা সে সব থেকে অনেক যত্ন করে রাখতে হয়। এক সময় দেখবেন গাছটি বড় হয়ে যায়। গাছ বড় হয়ে যাওয়ার পরে খুব সুন্দর ফল দেয়। এবং সেই গাছে ছায়া দেয়। সেই গাছ থেকে অনেক উপকার পাওয়া যায়। যা কল্পনা করলে একটা স্বপ্নের মত।

ঠিক তেমনি একজন মানুষের জীবনে যদি সফলতা অর্জন করতে হয় তাহলে বিপদ আপদ, দুঃখ, মন্দ থেকে জীবনকে রক্ষা করতে হয়। যদি রক্ষা করতে পারা যায় তাহলেই জীবন সফল। এই যে এতদিন ধৈর্য ধরে আসা তার প্রতিফল হচ্ছে সফলতা। তাই আমি বলবো জীবনে বেঁচে থাকতে হলে এবং সুন্দর ভাবে জীবন উপভোগ করতে হলে ধৈর্য শক্তি অবলম্বন করা আবশ্যিক। তা না হলে জীবনে যেমন সুখী হওয়া যাবে না তেমনি সফলতা অর্জন করা যায় না। ধৈর্য শক্তি না থাকলে জীবনের পদে পদে হারতে হবে। তাই তো কথাই বলে ধৈর্যের ফল সুমিষ্ট হয়। আসলে এই কথাটার মর্মতা এবং অর্থবহতা অনেক গভীর। আশা করি সকলে আমার লেখাটির সময় দিয়ে পড়েছেন। ধন্যবাদ সবাইকে আমার লেখা গুলো সময় দিয়ে পড়ার জন্য।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিকটিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

Sort:  
 last year 

গুণীজনেরা একটি বাণী রেখে গেছে আর সেটি হচ্ছে ধৈর্য সাফল্যের চাবিকাঠি। তবে কয়জনই বা ধৈর্য ধরে সাফল্যের কাঠগড়ায় পৌঁছাতে পারে। হয়তোবা কেউ অর্ধপথে হাল ছেড়ে দেয়। কেউ আবার নিজের তাগিদে ধৈর্য ধরে নিজেকে এগিয়ে নিয়ে যায়। আর সেই মূলত প্রকৃতভাবে সফল হতে পারে । যাইহোক আপু খুব চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে

 last year 

অনেক গুরুত্বপূর্ণ কথা গুলো তুলে ধরলেন আপনি কমেন্টের মাধ্যমে অনেক ভালো লাগলো।

 last year 

ধৈর্যের গুন অনেক। একমাত্র ধৈর্য থাকলেই জীবনে সফলতা অর্জন করা যায়। আপনি ঠিক বলেছেন আপু। আসলে আমাদের সব ক্ষেত্রেই ধৈর্যশীল হওয়া উচিৎ। ধৈর্য থাকলেই জীবনে অনেক উন্নতি করা সম্ভব। ভালো লিখেছেন অনেক আপু। শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

একদম ঠিক বলছেন ভাইয়া যদি ধৈর্য ধরে সবকিছু সহ্য করে অপেক্ষা করা হয় তাহলে খুব সুন্দর একটি ভালো সময় অপেক্ষা করে।

 last year 

আপু আসলে অনেক সুন্দর কথা লিখেছেন আপনি ধৈর্য হচ্ছে মানুষের সফলতার মূল চাবিকাঠি। তবে বৌ মাঝে মাঝে এমন কঠিন পরিস্থিতির সম্মুখীন হই আমরা তখন ধৈর্য্য হার মেনে যায়। তবুও মানুষকে সুখের নাগাল খুঁজে পেতে ধৈর্য ধরতে হয়।

 last year 

হ্যাঁ আপু জীবনে ঠিকে থাকতে হলে এবং সুখ ও সফলতা অর্জন করতে হলে ধৈর্য অবশ্যই আমাদের প্রয়োজন।

মানুষের জীবন আসলে সিনেমার মতো নয়, সিনেমার থেকেও অনেক বেশি নাটকীয় এবং কঠিন। তবে আপু আপনি যে কথাটা বললেন, যে ধৈর্য হলো সফলতার একমাত্র চাবিকাঠি। এই কথার সাথে আমি নিজেও কিন্তু একমত। তাছাড়া আপনি পোস্ট লিখতে গিয়ে বেশ ভালো ভালো কিছু উপমা ব্যবহার করেছেন আপু, যেগুলো আমার কাছে বেশ ইন্টারেস্টিং এবং যুক্তিযুক্ত লাগলো।

 last year 

একদম ভাইয়া আপনার কথা গুলোর সাথে আমিও একমত মানুষের জীবন আসলেই অনেক ভয়ঙ্কর। যে গুলো সিনেমাতে মাত্র কিছু সাজিয়ে দেখা হয়।

 last year 

ধৈর্য ধরলে জীবনে সফলতা আসবেই। ধৈর্যশীলদের সকলেই পছন্দ করে। কথায় আছে ধৈর্যের ফল সুমিষ্ট হয়। ধৈর্য ধরে যে কোন কাজ করলে জীবনে উন্নত করা যায়। আপনি খুবই সুন্দর একটা টপিক নিয়ে পোস্ট করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

জীবনের যেকোনো ক্ষেত্রে সেটা কাজের ক্ষেত্র বলেন কিংবা সংসার জগতে বলেন অথবা পড়ালেখার ক্ষেত্রে বলেন সবকিছুতেই ধৈর্য ধরা আবশ্যিক।

 last year 
 last year 

জি আপু একদম সঠিক কথা বলেছেন। আপনার এই কথা আমার খুবই ভালো লেগেছে। কিন্তু যত দিন যাচ্ছে তত যেন মানুষের ধৈর্য শক্তি কমে যাচ্ছে। বিশেষ করে উঠতি বয়সের মানুষের মধ্যে ধৈর্য শক্তি সংখ্যা খুবই কম। এজন্য এখন মানুষ ক্ষতিগ্রস্ত হয় বেশি।

 last year 

আপনি ঠিক বলছেন বয়স বাড়লে ধৈর্য কমে যায় অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28