লেভেল ২ হতে আমার অর্জন।।০৩.০৭.২০২২।।@samhunnahar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম/ নমস্কার

আমার বাংলা ব্লগ এর সকল বন্ধুরা আশা করি সকলেই অনেক ভাল এবং সুস্থ্য আছেন? আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভাল ও সুস্থ্য আছি। বন্ধুরা আপনারা জানেন যে, ইতোমধ্যে আমি লেভেল ২ এর ভাইভা শেষ করেছি। একটা বিষয় আমার কাছে খুব ভাল লেগেছে সে টা হচ্ছে আমাদের লেভেল ২ এর শ্রদ্ধেয় প্রফেসর গণ অনেক আন্তরিক ছিলেন। ওনারা যতেষ্ট চেষ্টা করেন আমরা যাতে ভাল করে শিখে লেভেল ২ শেষ করি। লেভেল ২ এর ক্লাস করে আমি খুবিই খুশি কারন
আমি অনেক কিছু জানতে পেরেছি।

আজ আমি লেভেল ২ এর লিখিত পরীক্ষা দেওয়ার জন্য উপস্থিত হয়েছি।

Level 2 pic.jpeg

আজ আর কথা না বাড়িয়ে লেভেল ২ এর পরীক্ষা শুরু করতেছি।

লেভেল ২ এর ক্লাসের মূল আলোচনার বিষয় যা ছিল তা নিম্নে উল্লেখ করাঃ

১। কী নিরাপত্তা (Key Security)

২। ডেলিগেশন (Delegation)

৩। পাওয়ার আপ (Power Up)

৪। ওয়ালেট নিয়ন্ত্রন (Controlling of Wallet)

আজ আমি লেভেল ২ থেকে যা শিখেছি সেই বিষয় গুলোর উপর পরীক্ষা দিবো। আজকের পরিক্ষার বিষয়গুলো হলো:

১। পোস্টিং কী এর কাজ কি?

২। এক্টিভ কী এর কাজ কি?

৩। ওনার কী এর কাজ কি?

৪। মেমো কী এর কাজ কি?

৫। মাস্টার পাসওয়ার্ড এর কাজ কি?

৬।মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্লান কি?

৭। পাওয়ার আপ কেন জরুরী?

৮। পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আমি যা জানি-

৯। সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?

১০। মেমো ফিল্ড এর কাজ কি?

১১। ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের একাউন্টে ফেরত আসে?

১২। ধরলাম আমি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করলাম, কিছুদিন পর আরও ১০০ এস.পি ডেলিগেশন
করতে চাই এখন ডেলিগেশন এর পরিমাণ লেখার সময় আমাকে কত লিখতে হবে?

১। পোস্টিং কী এর কাজ কি?

পোস্টিং কী মূলত ব্যবহার হয় সোশ্যাল একটিভিটির কাজে। আমরা যখন কোন পোস্ট শেয়ার করি তখন এই কী এর সাহায্যে দিয়ে থাকি। এছাড়া ও কমেন্ট, ভোট দেওয়ার মত কাজগুলো এই কী দিয়ে করতে পারবেন।অন্যান্য কী এর তুলনায় এই কী কম সেনসেটিভ কারণ এই কী দিয়ে ওয়ালেটের কোন কাজ করা হয় না। অর্থাৎ আপনি যে কোন ওয়েব সাইটে এই কী ব্যবহার করতে খুব বেশি দ্বিধা না করলেও হবে কারণ এই কী দিয়ে কেউ হয়তো আপনার একাউন্ট থেকে ভোট দিতে পারবে, কমেন্ট করতে পারবে কিন্তু আপনার ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করতে পারবে না।

পোস্টিং কী এর কাজ গুলোঃ

• পোস্ট ও কমেন্ট করা
• পোস্ট ও কমেন্ট এডিট করা
• আপভোট ও ডাউনভোট দেয়া
• কোন পোস্ট রিস্টিম (Resteem) করা
• কাউকে ফলো ও আনফলো করা
• কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা

২। এক্টিভ কী এর কাজ কি?

এক্টিভ হচ্ছে আর্থিক লেনদেনে ব্যবহৃত একটি কী সুতরাং বুঝতেই পারছেন এই কতটা সেনসেটিভ একটি কী।
কোন ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া যেকোনো জায়গায় এই কী ব্যবহার করা থেকে সবসময় বিরত থাকতে হবে কারণ কেউ যদি আপনার এই অ্যাক্টিভ কী পেয়ে যায় তাহলে তার পক্ষে মুহুর্তেই আপনার ওয়ালেট কে খালি করে দেওয়া সম্ভব। আপনার একাউন্টে যদি কোন লিকুইড কোন steem বা SBD থাকে তাহলে মহুর্তের মধ্যে আপনার ওয়ালেট কে খালী করে দেওয়া সম্ভব। তাই পাওয়ার আপ করে রাখলে নিরাপদ।

এখন দেখা যাক এই এক্টিভ কী এর কাজ গুলো কি কি-

ট্রান্সফারের কাজ।
পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
SBD Steem কনভার্সন
উইটনেস ভোট দেয়া
কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।

৩। ওনার কী এর কাজ কি?

ঊনার কী হচ্ছে একপ্রকার মালিকানা সংক্রান্ত কী। আপনার যদি কোন কী হারিয়ে যায় বা অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে আপনার পক্ষে আপনার কী রিকভার করা বা একাউন্ট রিকভার করার ক্ষেত্রে এই কী আপনাকে সহযোগিতা করবে। তাই প্রত্যেকের উচিত এই কী বিভিন্ন নিরাপদ আলাদা আলাদা জায়গায় সংরক্ষণ করা। অন্যান্য কী রিকভার করা, একাউন্ট রিকভার করার কাজে যেহেতু এই কী দরকার তাহলে এই উনার কী যদি কোন কারনে হারিয়ে যায় আপনার একাউন্ট আর ফিরে পাওয়া যাবে না। তাই অত্যান্ত সতর্কতার সাথে উনার কী
রাখতে হবে।

নিম্নে উনার কী এর কাজ সমুহ ঊল্লেখ করা হলোঃ

• উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন
• একাউন্ট রিকভার করতে পারবেন।
• ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন।

৪। মেমো কী এর কাজ কি?

সাধারণত অন্যান্য কী এর তুলনায় এই কী এর ব্যবহার কম। কোনো প্রাইভেট মেসেজ পাঠাতে বা পেতে চান এবং যেটাকে কোন একটা সংকেতে পরিবর্তন করে পাঠাতে চান যা পরবর্তীতে দেখতে চান তাহলে এই কী দরকার হবে।
নিম্নে মেমো কী এর কাজ গুলো ঊল্লেখ করা হলঃ
এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

৫। মাস্টার পাসওয়ার্ড এর কাজ কি?

মাস্টার পাসওয়ার্ড হচ্ছে সকল কী এর ভান্ডার। এই মাস্টার পাসওয়ার্ডের বিতর সব কী গুলোই থাকে। তাই মাস্টার পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্টের সবচেয়ে সেনসিটিভ কী।উপরে আলোচিত সবগুলো কী মূলত তৈরি হয়েছে আপনার মাস্টার পাসওয়ার্ড এর ভিত্তিতে। তাই মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কী এর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব।অর্থাৎ মাস্টার পাসওয়ার্ড হলো সবগুলো কী এর ভান্ডার বা মাদার অফ কী বলা চলে।সব গুলো কী এর পরিবর্তন সম্ভব মাস্টার পাসওয়ার্ড দিয়ে। আমার অ্যাকাউন্ট যদি পুনরাই রিকভার করতে চাই তাহলেও মাস্টার পাসওয়ার্ড লাগবে। সুতরাং বোঝাই যাচ্ছে এই পাসওয়ার্ড কতটা সেন্সেটিভ।

৬। মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্লান কি?

  • গুগল ড্রাইভে সেভ করে রাখতে পারি।
  • মাস্টার পাসওয়ার্ডটির একটি স্ক্রিনশট নিয়ে ফোনের কোন একটি লকারে রেখে দিতে পারি।
  • অথবা মাস্টার পাসওয়ার্ডটি আমি প্রিন্ট আউট করে ঘরে রেখে দিতে পারি অতি যত্ন সহকারে।
  • এই মাস্টার পাসওয়ার্ডটির কয়েকটা ডিজিট পরিবর্তন করে ডায়েরিতে লিখে রাখতে পারি।
  • তবে ওই পরিবর্তন করার ডিজিটগুলো অবশ্যই আমার মনে রাখতে হবে।
  • FDF File বিভিন্ন জায়গায় রাখতে পারি।

যেহেতু মাস্টার পাসওয়ার্ড খুব সেনসিটিভ সুতরাং এটি কারো সাথে শেয়ার করা যাবে না এমনকি যে আমার অ্যাকাউন্ট খুলে দিয়েছে তার সাথেও না।

৭। পাওয়ার আপ কেন জরুরী?

Steem এ যারা দীর্ঘমেয়াদি কাজ করবেন তাদের জন্য পাওয়ার আপ করাটা অনেক বেশি জরুরী। আপনার ওয়ালেটে বেশি স্টিম পাওয়ার (SP) থাকলে ভোট দিয়ে বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়া সম্ভব। এছাড়া ও পাওয়ার আপ করলে সাধারণত স্টিম সুরক্ষিত থাকে যার ফলে হ্যাকাররা অতি সহজে steem চুরি করতে পারবে না। তাই যারা steemit এ খুব দ্রুত উন্নতি করতে চান তারা মার্কেট থেকে স্টিম ক্রয় করে পাওয়ার আপ করতে পারেন অথবা নিজের ওয়ালেট থেকে জমানো steem দিয়ে ও পাওয়ার আপ করা সম্ভব। এই সমস্ত দিক বিবেচনা করলেই বোঝা যায় পাওয়ার আপ কতটা জরুরী।

৮। পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আমি যা জানি-

()

wallet3.jpg

walltet4.jpg

৯। সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্রোল দেওয়ার তিনদিন পরে ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।

১০। মেমো ফিল্ড এর কাজ কি?

কাউকে কোন লিকুইড স্ট্রিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলা হয়।
যখন আমদের ইস্টিম উইথড্র করার প্রয়োজন হয় তখন এক্সচেঞ্জেবল সাইট থেকে আমাদেরকে একটি মেমো দেয়া হয় তখন সেই মেমো দেখে আমরা তার চেঞ্জ করতে পারি এগুলোই মেমো ফিল্ড এর মাধ্যমে সম্পন্ন হয়।

১১। ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের একাউন্টে ফেরত আসে?

ডেলিগেশন ক্যানসেল করার পাঁচ দিন পরে উক্ত STEEM POWER নিজের একাউন্টে ফেরত আসে।

১২। ধরলাম আমি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করলাম, কিছুদিন পর আরও ১০০ এস.পি ডেলিগেশন করতে চাই এখন ডেলিগেশন এর পরিমাণ লেখার সময় আমাকে কত লিখতে হবে?

যদি আমি প্রজেক্ট @Heroism কে 200 স্টিম পাওয়ার ডেলিগেশন করি এবং পরবর্তীতে আরো ১০০ স্টিম পাওয়ার ডেলিগেশন বৃদ্ধি করতে চাই তাহলে আমাকে ডেলিগেশন এর পরিমাণ 300 স্টিম পাওয়ার লিখতে হবে।

আমার আজকের লিখা এই পর্যন্ত। আমি আপ্রাণ চেষ্টা করেছি আমার ধারণা থেকে যা জানি তা ভালভাবে লিখার। আশা করি আমি লিখতে পেরেছি। সবাই আমার পরীক্ষা কেমন হয়েছে জানাবেন।সবাই সুস্থ্য থাকবেন, ভাল থাকবেন।

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপনি লেবেল ২ থেকে অনেক ভালো কিছু অর্জন করেছেন। আমরা প্রতিনিয়ত আমাদের স্কুল থেকে ভালো কিছু শিক্ষা পেয়ে যাচ্ছি। এভাবেই লেগে থাকুন ভালো কিছু হবে। আপনার জন্য অনেক বেশি শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু, পাশে থাকবেন সব সময়

 2 years ago 

লেভেল টু হতে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। লেভেল টু তে দেখতে অনেক গুরুত্বপূর্ণ জিনিস শেখানো হয়। আশা করি আপনি খুব দ্রুত লেভেলগুলো কমপ্লিট করে সামনে এগিয়ে যেতে পারবে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59