অনুভূতির কবিতা||💖"শুকনো হৃদয়"💖|| @samhunnahar

in আমার বাংলা ব্লগlast year

আমার বাংলা ব্লগ পরিবারের

সকল বন্ধুরা কেমন আছেন?

Add a heading.jpg

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা এই গরমের দিনে ঈদের ছুটি শেষ করার পর আশা করি সবাই ক্লান্ত? নিশ্চয় ভাল তো আছেন? আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। প্রতিদিনের মত আজ ও নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। @amarbanglablog বন্ধুরা তাই আমি আজ নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি যে ব্লগিং আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে কবিতা। প্রতি সপ্তায় একটি করে কবিতা লেখার চেষ্টা করি। আসলে সব কিছু এত সহজ না। যেকোন ধরনের কাজ করতে সাজিয়ে গুছিয়ে একটু সময় এবং ধৈর্যের ব্যাপার। কবিতা লিখতে ও অনেক ভাবতে হয় এবং সময় দিয়ে লিখতে হয়। সকাল থেকে ভাবছি আজ কবিতা লিখতে বসবো। তাই কি কবিতা লিখবো ভাবতে ভাবতে চিন্তা করলাম আজ "শুকনো হৃদয়"নিয়ে একটা কবিতা লিখি। সেই চিন্তা ভাবনা থেকে আমার আজকের এই কবিতা লেখা।

কবিতার মূল বিষয়বস্তু-
মানুষের জীবনে কষ্টের শেষ নেই। আমি যে কবিতাটি লিখেছি সেটা একটি ব্যর্থ হৃদয়ের কবিতা। যে মানুষ কষ্ট পেতে পেতে হৃদয়ের মাঝে আর কোন স্বপ্ন থাকে না হৃদয়টি শুকনো পাতার মত রূপ নেই। এই ব্যর্থ হৃদয় তবুও চেষ্টা করে শত ব্যাথার মাঝেও স্বপ্ন দেখার চেষ্টা করে। কখন আকাশে মেঘ জমবে এবং সেই মেঘ থেকে বৃষ্টি হয়ে ঝরবে। সেই বৃষ্টিতে শুকনো হৃদয় কে ভিজিয়ে দেবে। এমন কিছু মানুষ আছেন যারা অতি কষ্টে পাথর হয়ে যায়। স্বপ্ন দেখতে আর ইচ্ছে করেনা তবুও শেষ বিকেলে গিয়ে মনে ইচ্ছে জাগে শেষ বেলায় যেন কেউ এসে হৃদয়টাকে একটু আগলে নেই। শুকনো হৃদয়টাকে কেউ ভিজিয়ে দিক। কেউ যেন এসে একটু ভালোবেসে মনটাকে রাঙিয়ে দেয়। তবুও বেঁচে থাকার স্বপ্ন দেখে। মূলত আমার আজকের কবিতাটি শুকনো হৃদয় নিয়ে লেখা। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে। মানুষ বেঁচে থাকার স্বপ্ন দেখে। স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে। আমি মনে করি প্রতিটি মানুষ শেষ বিকালে এসে হলেও সফলতা পায়। মানুষ স্বপ্ন দেখতে দেখতে এক সময় সেই স্বপ্ন বাস্তবে রূপ নেই যদিও স্বপ্ন দেখার মত হয় না। ভিন্ন আঙ্গিকে হলেও সে স্বপ্নটুকু পূরণ হতে চেষ্টা করে।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


💖"শুকনো হৃদয়"💖


আজকাল বড্ড অসহায় লাগে
এই শুকনো হৃদয়ে আর কিছুই ভালো লাগেনা!

শুকনো হৃদয়ে তবু চেষ্টা করি শুকনো হাসি
মন যে বলে তবুও তোমাকে ভালোবাসি!
মনে আমার বড্ড ব্যাথার পাহাড়
কষ্টে ঢাকানো কত বাহার!

আজকাল বড্ড অসহায় লাগে
এই শুকনো হৃদয়ে আর কিছুই ভালো লাগেনা!

ডাইরির পাতায় কিছু লিখতে চেয়েছিলাম,
কিন্তু হাত বাড়ানোর পরে
কিছুই লেখা যায় না।
লিখতে গেলে হাত কাঁপে, হাঁটতে গেলেই পা কাঁপে
এ কেমন বিষন্ন হৃদয়!

আজকাল বড্ড অসহায় লাগে
এই শুকনো হৃদয়ে আর কিছুই ভালো লাগেনা!

জীবনটা আমার সবুজ লবঙ্গের মতো,
যেমন রোদের আগুনে পুড়ে
লাল হয়ে যায় ঠিক তেমন।
শেষ আদ্রতা টুকু আজ শুষ্কতার রূপ নিয়েছে।

আজকাল বড্ড অসহায় লাগে
এই শুকনো হৃদয়ে আর কিছুই ভালো লাগেনা!

নিজেকে বাঁচিয়ে রাখার জন্য যে স্বপ্নগুলো দেখতাম
সেই স্বপ্নগুলো দেখতে আমার এখন বিষন্ন লাগে!
অবিরত ঝরছে হৃদয়ে রক্তক্ষরণ
তবুও এক বুক আশা নিয়ে
আকাশের দিকে তাকিয়ে আছি।

আজকাল বড্ড অসহায় লাগে
এই শুকনো হৃদয়ে আর কিছুই ভালো লাগেনা!

তবুও আশায় বাঁচি,
কখন মেঘ হয়ে আকাশ থেকে বৃষ্টি ঝরবে অবিরত
আমার এই শুকনো হৃদয় ভিজিয়ে দিবে।
নতুন করে সেই শুকনো হৃদয়ে
আবার পূর্ণতা ফিরে পাবে।

ফিরে পাবে সেই হারানো স্মৃতি,
ফিরে পাবে ভালোবাসা।
এই অপেক্ষায় আছি এবং থাকবো।

সমাপ্তি-@samhunnahar

qara-xett.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আশা করি আমার আজকের কবিতা সকলের ভাল লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Banner2.png

Sort:  
 last year 

সত্যি বলেছেন আপু যেকোন কাজ করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন। সব কিছু ইচ্ছে করলেই হয়ে যায় না সময় লাগে।যাইহোক আপু আপনি শুকনো হ্রদয় নিয়ে চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতি লাইন ছন্দে ছন্দে দারুণ মিলিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 last year 

যেকোনো কাজ করতে আপু খুব সুন্দর মন দিয়ে ধৈর্য সহকারে করতে হয় তাহলে ধৈর্যের ফলাফল পাওয়া যায়।

 last year 

ঠিক বলেছেন আপু যে কোন কাজ করতে গেলে অনেক ধৈর্য ধারণ করে করতে হয়। আর সবকিছু গুছিয়ে করলে অনেক ভালো লাগে। যাইহোক আপু বরাবরের মতো আজকেও দারুন একটি কবিতা শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা গুলো আমার ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর ভাবে কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

আমার তো আপু পোস্ট লিখতে গেলেও একই অবস্থা কবিতা লিখতেও অনেক সময় লাগে। বেশ অনুপ্রেরণা পেয়েছি সুন্দর মতামত দেওয়ার কারণে।

 last year 

আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হলাম।
বেশ গুছিয়ে নিজের আবেগ অনুভূতিগুলো প্রকাশ করেছেন, বেশ কষ্টের রেশ টের পেলাম কবিতার মাঝে।
অনেক ধন্যবাদ আপু চমৎকার কবিতাটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর অনুপ্রেরণা দিয়ে পাশে থেকে সহযোগিতা করার জন্য।

 last year 

জাস্ট অসাধারণ হয়েছে আপনার আজকের এই কবিতাটি। বিশেষ করে কবিতা লেখার টপিক একটু বেশি ভালো ছিল আপনার। শুকনো হৃদয় কবিতাটি সম্পূর্ণভাবে খুবই সুন্দর ভাবে লিখেছেন আপনি। কবিতার প্রত্যেকটা লাইন একেবারে মন ছোঁয়া ছিল এরকম কবিতা গুলো লিখতে যেমন ভালো লাগে পড়তেও তেমনি ভীষণ পছন্দ করি আমি। সম্পূর্ণ কবিতাটা ভালো ছিল।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার কবিতাগুলো সব সময় পড়ে এত সুন্দর সাপোর্ট করার জন্য।

 last year 

একদম ঠিক বলেছেন আপু যে কোন কাজ সতর্কতার সাথে ধৈর্য ধারণ করে সময় নিয়ে করলে অবশ্যই ভালো হয়।।

জীবনটা আমার সবুজ লবঙ্গের মতো,
যেমন রোদের আগুনে পুড়ে
লাল হয়ে যায় ঠিক তেমন।
শেষ আদ্রতা টুকু আজ শুষ্কতার রূপ নিয়েছে।

অনেক সুন্দর ভাবে কবিতাটি রচনা করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে কোথায় যেন কবিতার মাঝে নিজেকে খুঁজে পাচ্ছি।।
আসলে স্বপ্ন দেখা যায় স্বপ্নটাকে বাস্তবে রূপ দিতে হলে অনেক ত্যাগ স্বীকার করতে হয়।।
আপনার কবিতার মাঝে গভীর ভালোবাসার কষ্টের কথা খুব ভালোভাবে প্রকাশ পেয়েছে।।

 last year 

মনের কথাগুলো খুব সুন্দর ভাবে কবিতার মাধ্যমে প্রকাশ করা যায় যা অন্য কিছুর মাধ্যমে এত সুন্দর ভাবে প্রকাশ করা সম্ভব হয় না।

 last year 

আপু ঠিক বলেছেন কবিতা বললেই লেখা যায় না। একটা কবিতা লিখতে অনেক সময় আর অনুভূতির প্রয়োজন হয়। যাই হোক আপনার মনের আবেগ অনুভুতি দিয়ে খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ভালো লেগেছে আপু আমার কাছে আমার কবিতা আপনার পড়ে বেশ ভালো লাগলো এবং খুব সুন্দর উৎসাহ দেওয়ার জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

ঠিক বলেছেন কবিতা লিখতে অনেক ভাবতে হয় এবং সময় দিয়ে লিখতে হয়। তবে আজকে আপনার কবিতাটি সত্যিই অসাধারণ। আসলে অনেক মানুষ প্রেমের কারণে কষ্ট পেয়ে শুকনো হৃদয় টি পাথর হয়ে যায়। তারপরও মানুষ একটু ভালোবাসা পাওয়ার জন্য ব্যাকুল হয়ে পড়ে। তবে আপনি সপ্তাহে একটি কবিতা লেখার চেষ্টা করেন। আসলে কবিতা পড়তে এবং লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। সত্যি বলতে আজকে আপনার কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনার কবিতাগুলো আমার ভালো লাগে এবং আমার কবিতাগুলো আপনি সবসময় পড়েন এবং সুন্দরবন অপ্রেরণা দেন।

 last year 

বাহ আপু আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো । বিশেষ করে কবিতা টাইটেলটা আমার কাছে খুবই দারুণ লেগেছে। মানুষের যখন অসহায় লাগে যখন চারিদিকে অন্ধকার মনে হয় তখন হৃদয়টা যেন এমনিতেই শুকিয়ে যায়। কবিতার প্রত্যেকটা লাইন খুবই চমৎকারভাবে আপনি লিখেছেন। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

কবিতা লিখতে গিয়ে কবিতার টাইটেলটা কি দিব তা ভাবতে ভাবতে অনেক সময় চলে যায় ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60915.40
ETH 2627.54
USDT 1.00
SBD 2.58