"গাজরের সংরক্ষণ পদ্ধতি"।।১০.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আসসালামুআলাইকুম/আদব।

সবাই কেমন আছেন? প্রিয় আমার বাংলা ব্লগ এর সকল ভাই ও বোনদের প্রতি রইলো পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা ও ঈদ মোবারক। সবাই আবশ্যই অনেক ব্যস্ত আছেন ঈদ উপলক্ষে। তারপর ও একটা কথা না বললে নয় সেটা হল আমরা আমার বাংলা ব্লগ এর সাথে এমনভাবে যে সম্পৃত্ত হয়ে গেছি যা সবার সাথে নিয়মিত যোগাযোগ বা কথা বা অন্য কিছু শেয়ার মাধ্যমে ভাবের আদান-প্রদান না করলে ভাল লাগেনা। তাই সময় পেলেই সবার সাথে কিছু না কিছু শেয়ার করতেই চলে আসি।

অনেক ব্যস্তার মধ্যেও আপনাদের সাথে একটা বিষয় আজ শেয়ার করবো তা হলো “গাজরের সংরক্ষণ পদ্ধতি” বা
ট্টিপস। আমরা অনেক সময় দেখি বাসায় অতিরিক্ত গাজর থাকলে তা নির্দিষ্ট সময়ের পর নষ্ট হয়ে যায়। সেটা ফ্রিজিং করে রাখলে ও একটা সময়ের পর গাজর নষ্ট হয়ে যায়। আমি একটি পদ্ধতি অবলম্বন করি যা আমি নিম্নে বিস্তারিত আলোচনা করার মাধ্যমে শেয়ার করতেছিঃ

gajor7.jpeg

আমার গাজরের সংরক্ষণ প্রক্রিয়াঃ

ধাপঃ১---

gajor1.jpeg

বন্ধুরা, প্রথমে ঘরে থাকা অতিরিক্ত গাজর নিয়ে ভাল করে পরস্কার করে ধোয়ে নিতে হবে।

ধাপঃ২---

gajor2.jpeg

অথবা প্রথমে গাজরের চামড়া ফেলে দিয়ে পরিস্কার করে ধোয়ে নিতে হবে।

ধাপঃ৩---

gajor3.jpeg

পরিস্কার করার পর গাজর গুলোকে এভাবে ছোট করে নিতে হবে।

ধাপঃ৪---

gajor4.jpeg

গাজরের সাইজ প্রক্রিয়া।

ধাপঃ৫---

gajor5.jpeg

গাজর গুলো সাইজ করা প্রায় শেষ।

ধাপঃ৬---

gajor6.jpeg

আমার বাসায় থাকা অতিরিক্ত গাজর যা বেশি দিন রাখলে নষ্ট হওয়ার সম্ভাবনা আছে তা এভাবে সাইজ করে নিয়েছি।

ধাপঃ৭---

gajor7.jpeg

gajor8.jpeg

সাইজ করার পর আমি একটা পরিস্কার বক্স নিয়ে সাইজ করা গাজর গুলো বক্সে নিবো।

ধাপঃ৮---

gajor9.jpeg

গাজর গুলো বক্সে নেওয়ার পর বক্সটির ঢাকনা লাগায় দিয়ে দিবো। ঢাকনা লাগায় দেওয়ার পর আমি ডিপ ফ্রিজে রেখে দিবো।

ধাপঃ৯---

gajor10.jpeg

আমি এই সংরক্ষণ করা গাজর গুলো আমি আমার পছন্দ মত যে কোন কিছু তে যেমনঃ সালাত, পায়েস, বিরিয়ানি, খিচুড়ি তে ব্যবহার করি। এভাবে আপনারা ও বাসায় থাকা অতিরিক্ত গাজর নষ্ট না করে সংরক্ষণ করে নিজের পছন্দ মত রেসিপিতে ব্যবহার করতে পারেন।

আমি আমার "গাজরের সংরক্ষণ পদ্ধতিতে" ব্যবহার করা সব ছবি আমার মোবাইল দিয়ে তুলে তারপর ব্যবহার করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।
@samhunnahar

বন্ধুরা আজ এই পর্যন্ত, আমার এই পদ্ধতি টি কেমন হয়েছে কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি সকলের ভাল লাগবে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

গাজর সংরক্ষণের অনেক সুন্দর একটি পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন। এটা আমাদের অনেক কাজে লাগবে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

গাজরের খুব ভালো একটি সংগ্রহ পদ্ধতি দেখলাম, আমার অনেক প্রিয় খাবার গাজর। অনেক সময় গাজর খুবই সস্তা হয় সে সময় রাজর সংগ্রহ করে রাখতে পারলে ভালো। এভাবে গাজর সংরক্ষণ করলে কতদিন পর্যন্ত ভালো থাকে জানতে চাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গাজর কিভাবে সংরক্ষণ করে তা আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। গাজর আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এবং গাজর সংরক্ষণ করে রাখলে বিভিন্ন রেসিপিতে অনেক কাজে লাগে। ধন্যবাদ আপনাকে গাজর সংরক্ষণের পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

গাজর আমার অতি প্রিয় একটি সবজি। আমি এটা রান্নার চেয়ে কাঁচা খেতে খুব বেশি পছন্দ করে থাকি। তবে এভাবে সংরক্ষণ করা আমার পূর্বে জানা ছিল না। খুবই ভালো লেগেছে আপনার এ সংরক্ষণ করা দেখে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।এভাবে সংরক্ষণ করে অনেক দিন রাখা যায়

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61038.67
ETH 2626.98
USDT 1.00
SBD 2.62