রেসিপি- মজাদার চিকেন হালিম রান্না।

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো বন্ধুরা

সবাইকে জুমা মোবারক! আশা করি সকলে ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে অনেক ভাল আছি। বন্ধুরা বুঝতেই তো পারছেন শুক্রবার অনেক ব্যস্ত সময় পার করি। আসলে শুক্রবার দিনটা অনেক ব্যস্ততার মধ্যে যায় যতই ফ্রি থাকতে চাই না কেন ব্যস্ততা যেন ঘিরে ধরে। তো শত ব্যস্ততার মাঝেও নিজের ধারাবাহিক কাজ গুলো করার চেষ্টা করি। ধারাবাহিক কাজের মধ্যে থেকে নিজেকে ব্যস্ত রাখতে চাই। নিজেকে ব্যস্ত রাখা মানে হচ্ছে যে চারপাশের আজেবাজে চিন্তাভাবনা থেকে একটু মুক্ত রাখা। বন্ধুরা আজ আমি আপনাদের সাথে নতুন একটি ফুড ব্লগিং নিয়ে উপস্থিত হয়েছি। প্রতি সপ্তাহে একটি করে ফুড ব্লগিং শেয়ার করার চেষ্টা করি। মানে প্রতি সপ্তাহে আপনাদের সাথে একটি করে রেসিপি দেওয়ার চেষ্টা করি।

মজাদার চিকেন হালিম রান্না

re10.jpg

সেই সুবাদে আজকেও একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। আমার আজকের রেসিপিটি হচ্ছে চিকেন হালিম রান্নার রেসিপি। চিকেন হালিম আমার খুব ভালো লাগে অন্যান্য মাংসের তুলনায়। তাই চেষ্টা করেছি চিকেন হালিমকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে তৈরি করার। তো আজকেও সেই প্রিয় হালিম রান্না রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সাথে। তাছাড়া চিকেন হালিম বাচ্চারাও খেতে অনেক পছন্দ করে। তাই প্রায় সময় তৈরি করা হয়ে থাকে চিকেন হালিম। একদিকে অনেক শক্তিদায়ক একটি খাবার এছাড়াও মুখ রুচক একটি খাবার বলতে হয়। তো বন্ধুরা আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি আমি চিকেন হালিম রান্না কিভাবে তৈরি করেছি সেই ধাপ সমূহ।

re12.jpg




রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re1.jpg


উপকরণপরিমাণ
মুরগির মাংস৫০০ গ্রাম
হালিমের প্যাকেট১ টি
পেঁয়াজ বাটা৩ টি
রসুন বাটা২ টি
লবণস্বাদমত
দারুচিনি, তেজ পাতা, লবঙ্গ, এলাচসবকিছু হালিমের প্যাকেটে আছে
রেসিপি পরিবেশনের জন্যলেবু পছনদ মত
চিড়া ভাজা৫০ গ্রাম
পেঁয়াজ বেরেস্তা২ টি
আদা বাটা১ টুকরো
তেলপরিমাণ মত


চিকেন হালিম রান্নার ধাপ সমূহ


রন্ধন প্রক্রিয়া-১

প্রথমে ১ লিটার গরম পানি করেছি হালকা গরম। সেখানে চিকেন হালিমের প্যাকেটটা খুলে ঢেলে দিয়েছি যেটাতে ডাল মিক্স আছে। অনেকক্ষণ ভিজিয়ে রেখেছি ঘন্টা খানেক পর্যন্ত।

re.jpg


রন্ধন প্রক্রিয়া-২

ঘন্টা খানেক পরে যখন হালিমের ডাল গুলো ভিজে গেল তখন রান্নার ধাপে চলে যাব। রান্নার জন্য একটি পাত্র চুলায় বসিয়ে দিয়েছি। তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হয়ে আসার জন্য অপেক্ষা করবো। তেল গরম হয়ে আসলে আগে থেকে বেটে রাখা পেঁয়াজ, রসুন ও আদা বাটা দিয়ে দিলাম।

re2.jpg


রন্ধন প্রক্রিয়া-৩

পেঁয়াজ, রসুন এবং আদা বাটা গুলো সিদ্ধ হয়ে আসলে দিয়ে দিব আগে থেকে ছোট ছোট টুকরো করে রাখা মাংসের টুকরা গুলো। যা আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি। মাংস গুলোকে ভালো করে নেড়চেড়ে তেলের মধ্যে কষিয়ে নিতে হবে যাতে কাঁচা থেকে না যায়।

re3.jpg


রন্ধন প্রক্রিয়া-৪

মাংস প্রায় সিদ্ধ হয়ে আসলে এবার দিয়ে দেব হালিমের প্যাকেটে থাকা মসলাটি। যে মসলার প্যাকেটে সব উপকরণ দেওয়া থাকে যাতে আর বাড়তি কিছু দিতে হয় না। হালিমের প্যাকেটের মধ্যে থাকা মসলার প্যাকেট টি দিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

re4.jpg


রন্ধন প্রক্রিয়া-৫

মাংসের মধ্যেই হালিমের মসলাটি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষিয়ে নেওয়া হয়ে গেলে দিয়ে দিতে হবে আগে থেকে ভিজিয়ে রাখা মিক্স হালিমের ডাল গুলো। ডাল গুলো ঢেলে দিয়ে খুব ঘন ঘন নাড়তে হবে যাতে নিচে লেগে না যায়। ডাল গুলো যদি ঘন ঘন নেড়ে না দেওয়া হয় তাহলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেজন্য ঘন ঘন নেড়েচেড়ে দিয়ে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।

re5.jpg


পরিবেশনা

চিকেন হালিম রান্না তো শেষ এখন পরিবেশনের পালা। সত্যি বলতে আমার কাছে চিকেন হালিম রান্না এত ভালো লাগে তাই প্রায় সময় তৈরি করা হয়ে থাকে। তবে রান্না করলে বাচ্চারা অনেক বেশি খুশি হয়। তাই প্রায় সময় তৈরি করার চেষ্টা করি চিকেন হালিম। একটু মাংস বেশি দিয়ে রান্না করলে বাচ্চারা বেশ মজার করে খাওয়া দাওয়া করে।

re10.jpg

re11.jpg

re12.jpg

যেহেতু হালিমের মধ্যে আমি চিড়া ভাজা দিয়েছিলাম এছাড়াও মরিচ ভাজা দিয়েছিলাম তাই খেতে অনেক ভালো লাগছিল। তো বন্ধুরা আশা করি আমার আজকের চিকেন হালিম রান্না আপনাদের অনেক ভালো লেগেছে। আশা করি আপনাদের নিশ্চয়ই ভালো লেগেছে। কেমন লেগেছে জানালে অনেক ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 10 months ago 

আপু আপনার চিকেন হালিম রেসিপিটি দেখে তো আমার এখনই খেতে ইচ্ছে করছে। খুবই মজাদার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে। কালারটা এত চমৎকার এসেছে যে লোভ সামলানো যাচ্ছে না ।যদিও আমি এভাবে কখনো চিকেন হালিম রান্না করিনি। আমি সবসময় অন্যান্য মাংসের হালিম করেছি। তবে আপনারটা দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালই হবে। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপু আমিও অন্যান্য মাংস দিয়ে রান্না করি তবে মুরগির মাংসের হালিমটা আমার কেন জানি বেশি ভালো লাগে খেতে অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

শুক্রবার ছুটির দিন হলেও শুক্রবারে যেন ব্যস্ততা আরও বেড়ে যায়। আপনার মত একই অবস্থা আমারও। যাই হোক আপু খুব মজাদার একটি হালিমের রেসিপি শেয়ার করেছেন। চিকেন হালিম খেতে খুবই ভালো লাগে। আপনার হালিম রান্নার পুরো পদ্ধতি দেখে বোঝা যাচ্ছে যে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। দেখে লোভ সামলানো যাচ্ছে না।

 10 months ago 

চিকেন হালিম তৈরি করার দারুন একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। অনেকদিন হয়ে গিয়েছে হালিম খাওয়া হয়না আপনার শেয়ার করা হালিম দেখেই খেতে ইচ্ছা করছে।

 10 months ago 

হালিম খেতে ইচ্ছে করলে চলে আসেন ভাইয়া দাওয়াত রইলো আপনার জন্য।

 10 months ago 

আপু হালিম দেখেই তো লোভ সামলাতে পারছি না। মন চাচ্ছে এখান থেকে নিয়ে খাওয়া শুরু করি। হালিম আমার খুব পছন্দ । খেতে আমার কাছে দারুন লাগে। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

আমারও অনেক পছন্দের একটি খাবার আপু। তাছাড়া বাচ্চারা অনেক পছন্দ করে ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপু চিকেন হালিম খেতে অনেক মজা। আর যদি এভাবে হাতে তৈরি করা যায় তাহলে তো কথায় নেই। আসলে বাসায় তৈরি করা খাবার গুলো অনেক সুস্বাদু ও পুষ্টিকর হয়ে থাকে। তবে আপু আপনার ৪ও ৫ নম্বর ছবি দেখা যাচ্ছে, আশাকরি ঠিক করে নেবেন।ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ আপু অবশ্যই বাসায় তৈরি করা খাবারের মান অনেক ভালো। আপু ৪ এবং ৫ নাম্বার ছবি এখন দেখা যাচ্ছে ধন্যবাদ আপু।

 10 months ago 

আপু চিকেন হালিম? দেখেই তো আপু লোভ লেগে গেল। বেশ সুন্দর একটি রেসিপি আজ আপনাদের সাথে শেয়ার করলেন। রেসিপিটির কালার দেখে বোঝা যাচ্ছে বেশি মজার ছিল। একা একাই তো মজার মজার জিনিস খাচ্ছেন আর আমাদের মাঝে শেয়ার করছেন। কাজটা কি ঠিক বলেন তো আপু।

 10 months ago 

আপু একা একা খাওয়া হয়না বাচ্চারা ছিল তাছাড়া আপনার ভাইও ছিল আপনিও চলে আসেন।

 10 months ago 

হালিম খুবই ভালো লাগে যদিও বাসায় তৈরি করা হয় না কখনো, যতবারই খেতে ইচ্ছে করে বাজার থেকে কিনে আনা হয়, আজ পছন্দের খাবারের রেসিপিটা দেখে নিলাম, সময় হলে কিংবা সুযোগ থাকলে তৈরি করে দেখব।

 10 months ago 

হোটেলের হালিম এবং ঘরের তৈরি করা হালিমের মধ্যে আকাশ-পাতাল ব্যবধান ভাইয়া ট্রাই করে দেখবেন।

 10 months ago 

হালিম আমার অনেক প্রিয়। একটা সময় ছিল যখন অনেক দূরে গিয়ে হালিম খেতাম। তবে এখন ঘরে রান্না করার জন্য রেডিমেট হালিম পাওয়া যায়। ওই হিসাবে মাঝে মাঝে ঘরেও বানানো হয়। সে জন্য আর বাইরে খেতে হয় না। ধন্যবাদ আপু প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

একদম ঠিক বলছেন ভাইয়া মাঝে মাঝে আপনার ভাই তৈরি করা হালিম নিয়ে আসে হোটেল থেকে কিন্তু সেগুলো মজা পাইনা খেয়ে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69081.21
ETH 3809.03
USDT 1.00
SBD 3.50