অরিগ্যামি পোস্টঃ- রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা ড্রেসের অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগ28 days ago

সবাই কেমন আছেন?

আশাকরি পরিবার-পরিজনকে নিয়েই ভালো সময় কাটাচ্ছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তা অসীম রহমতে। সব সময় ভালো থাকার চেষ্টা করি। সকাল থেকে একটু ব্যস্ত আছি বাচ্চাদের নিয়ে ইনানী পিকনিকে যাচ্ছি। আজকে শনিবার মেয়ের বাবার অফিসের পক্ষ থেকে একটা পিকনিক এর আয়োজন করা হয়েছে তাই সেখানে যাচ্ছি। আজকে আমি সকাল সকাল আবার উপস্থিত হয়েছি নতুন একটি ব্লগ নিয়ে। প্রতিনিয়ত চেষ্টা করি পোস্ট ভেরিয়েশনের জন্য বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে। সেই ধারাবাহিকতায় ক্রিয়েটিভ গুলো শেয়ার করতে চেষ্টা করি। যদিও সময় সুযোগ তেমন হাতে থাকে না কিন্তু চেষ্টা করি সময় হাতে পেলেই তৈরি করে নেওয়ার। আমি আজকে আপনাদের সাথে যে ব্লগ শেয়ার করবো তা হচ্ছে একটি ড্রেসের অরিগ্যামি। যদিও ড্রেস কাটিং করতে পারি মেশিনে সেলাই করতে পারি।

dd.jpg

কিন্তু কখনো রঙিন কাগজ দিয়ে অরিগ্যামি তৈরি করা হয়নি। মাঝে মাঝে চিন্তা করি রঙিন কাগজ দিয়ে ড্রেসের অরিগ্যামি করবো। কিন্তু সময় সল্পতার কারণে আবারো ভুলে যায় আবারও সময় দিতে পারি না। গতকালকে চেষ্টা করেছিলাম রঙিন কাগজ দিয়ে ড্রেসের অরিগামি তৈরি করার। আমি চেষ্টা করেছি রঙিন কাগজ এবং সাদা কাগজের সাথে ম্যাচিং করে ড্রেস তৈরি করতে। সেই সাথে বিভিন্ন ধরনের মার্কার পেন ইউজ করেছি কালার গুলো বিভিন্ন ভাবে ফুটিয়ে তুলার জন্য। তবে কতটুকু পেরেছি তা জানি না আশা করি আপনাদের কাছে ভালই লাগবে। গরমের দিনে সাদা মাটা কাপড় গুলো পড়তে বেশ ভালোই লাগে। বিশেষ করে বেবিদের হাত ছাড়া কাপড় গুলো তাদের জন্য খুবই আরামের হয়। গরমের দিনে হাত ছাড়া সুতির কাপড় গুলো পড়লেই বেশ আরাম বোধ করে বাচ্চারা। সেই চিন্তা দ্বারাই আমি এই ড্রেসের ডিজাইনটি তৈরি করেছি।

ddd.jpg

আশা করি বন্ধুরা আপনাদের কাছেও ভালো লাগবে। এভাবে যদি বাস্তবে সুতির কাপড় দিয়ে ড্রেস সেলাই করা হয় খুবই সুন্দর হবে। আপনারা ডিজাইনটা দেখে নিতে পারেন বাচ্চাদের জন্য সেলাই করলেও সুন্দর লাগবে। তাহলে চলুন বন্ধুরা কিভাবে আমি ড্রেসের অরিগ্যামি তৈরি করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে পর্যায়ক্রমে উপস্থাপন করে নেবো—---

d20.jpg


প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা কাগজ/ রঙ্গিন কাগজ।

  • কাঁচি।

  • গাম।

  • পেন্সিল।

  • মার্কার পেন।

d.jpg

প্রথম ধাপঃ

প্রথমে রঙিন কাগজ নিয়েছি। পেন্সিল দিয়ে ড্রেসের সাইজ এঁকে নিয়েছি কাগজের উপর। এঁকে নিয়ে কাঁচি দিয়ে কেটে নিয়েছি। আপনারা দেখতে পাচ্ছেন আমি সাইজ করে কেটে নিয়েছি।

d1.jpg

d2.jpg

d3.jpg


দ্বিতীয় ধাপঃ

এরপর সাদা কাগজ নিয়েছি। সাদা কাগজের উপরে বিভিন্ন কালার দিয়ে কালার করে নিয়েছি। কালারের উপরে ব্রাশ দিয়ে পানি দিয়েছি। আপনারা দেখতে পাচ্ছেন পানি দেওয়ার কারণে কালার গুলো কিছুটা ছড়িয়ে গেছে।কালার ছড়িয়ে যাওয়ার কারণে আলাদাভাবে সুন্দর দেখাচ্ছে।

d4.jpg

d5.jpg

d6.jpg

d7.jpg


তৃতীয় ধাপঃ

এরপরে কালার করে নেওয়া কাগজটিকে ভাঁজ করে নিলাম। ভাঁজ করে নেওয়ার পরেই কেটে রাখা ড্রেসের প্রথম পার্টের উপরে ভালোভাবে গাম দিয়ে লাগিয়ে দিব। ড্রেসের নিচের পার্ট প্রথম পার্টের উপরে গাম দিয়ে লাগিয়ে দিলাম।

d9.jpg

d10.jpg

d11.jpg

d12.jpg


চতুর্থ ধাপঃ

এরপরে সাদা কাগজ দিয়ে ফিতা কেটে নিয়েছি। একটা ফুল বানিয়ে নিয়েছি। সেই ফুলটিকে মার্কার পেন দিয়ে কালার করিয়ে নিয়েছি।

d13.jpg

d14.jpg

d15.jpg


পঞ্চম ধাপঃ

কালার করে নেওয়া ফুলটিকে ড্রেসের উপরে লাগিয়ে দিব। তার জন্য প্রথমে ভালোভাবে গাম দিয়ে দিলাম। গামের উপরে ফুলটি সুন্দর করে বসিয়ে দিয়েছি। তাছাড়াও গলার মধ্যে কিছু কালার করে নিয়েছি মার্কার পেন দিয়ে। যদিও প্রথমে সাদা গ্লো দিয়ে গলার ডিজাইন করতে চেয়েছিলাম কিন্তু ব্যর্থ হয়েছি। পরে কালার পেন দিয়ে করেছি। এভাবে তৈরি হয়ে যায় ড্রেসের অরিগ্যামি।

d16.jpg

d17.jpg

d19.jpg

d20.jpg


উপস্থাপনা

বন্ধুরা আপনারা দেখতে পাচ্ছেন রঙিন কাগজ দিয়ে তৈরি করা ড্রেসের অরিগ্যামি দেখতে কত সুন্দর হয়েছে। কাগজ দিয়ে তৈরি করা ড্রেস যদি এত সুন্দর হয় তাহলে কাপড় দিয়ে তৈরি করলে কত সুন্দর হবে আপনারা বুঝতেই পারছেন? আমার তো বেশ ভালোই লাগলো এমন সুন্দর কালার ম্যাচিং করে তৈরি করা ড্রেসের আরিগ্যামি। এটি আমার প্রথম শেয়ার করা ড্রেসের অরিগ্যামি। আশা করি আপনাদের কাছে ভালোই লাগবে। কতটুকু করতে পেরেছি জানিনা। বন্ধুরা আমার আজকে তৈরি করা ড্রেসের অরিগ্যামি কেমন লাগলো জানাতে ভুলবেন না। কারণ আপনাদের সুন্দর গঠন মূলক মতামত আমাকে অনেক বেশি উৎসাহিত করে।

d19.jpg

d20.jpg

d22.jpg

d23.jpg

dd.jpg

ddd.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরঙ্গিন কাগজ দিয়ে ড্রেসের অরিগ্যামি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Polish_20230713_210902326.png

Sort:  
 28 days ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে একটি ড্রেসের অরিগ্যামি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ড্রেসটি দেখতে অনেক সুন্দর লাগছে। কালার কম্বিনেশন ঠিক রেখে এত সুন্দর একটি ড্রেস তৈরি করে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 26 days ago 

অনেক ধন্যবাদ আপু অনেক উৎসাহ দিলেন আমাকে।

 28 days ago 

রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা ড্রেসের অরিগ্যামি তৈরি করার দারুন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার হাতের কাজ দেখে আমার খুবই ভালো লাগলো আপু। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করতে আপনারও অনেক ভালো লাগে।

 26 days ago 

চেষ্টা করেছি তৈরি করার আপনার ভালো লেগেছে জানতে পেরে ভালো লাগলো।

 28 days ago 

রঙিন কাগজ দিয়ে দুর্দান্ত একটি ড্রেস তৈরি করেছেন আপু। ঠিক বলেছেন আপু গরমের দিনে সাদামাটা কাপড় গুলো পড়তে খুবই ভালো লাগে। ছোট বাচ্চাদের ক্ষেত্রে হাতা কাটা জামা বেশি আরামদায়ক। আপনি সেই চিন্তা ধারা মাথায় রেখে দারুন একটি ড্রেস তৈরি করেছেন আপু।আপনার তৈরি ড্রেসটি দেখতে খুবই চমৎকার হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 26 days ago 

হাত কাটা জামা বাচ্চাদের জন্য অনেক আরামের আপু।

 28 days ago 

রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা ড্রেস দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আপনি খুবই দক্ষতার সাথে এই ড্রেস তৈরি করেছেন। তৈরির ধাপ গুলো খুবই সুন্দরভাবে শেয়ার করেছেন। দেখে যেন শিখতে পারলাম।

 26 days ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ভালো লাগলো।

 28 days ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি ড্রেসের অরিগামি তৈরি খুবই সুন্দর ছিল। এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। যেটা আমাদের কমিউনিটিতে প্রতিনিয়ত দেখতে পাই । অনেক সুন্দর লাগছে ড্রেসটি। আসলে ডিজাইন অনেক সুন্দর ছিল। আমাদের সাথে এত সুন্দর কাজ করে উপহার দেয়ার জন্য ধন্যবাদ আপু।

 26 days ago 

আমার ড্রেসের অরিগ্যামি আপনার লাগলো অনেক ধন্যবাদ।

 28 days ago 

সত্যি বলতে এটা মনেই হচ্ছে না যে এটা একটা অরিগামি পোস্ট মনে হচ্ছে একদম অরজিনাল একটা ড্রেস। খুবই চমৎকার ভাবে আপনি কাজটা ফুটিয়েছেন আমার কাছে খুবই ভাল লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 26 days ago 

এভাবে সুতি কাপড় দিয়ে বানালে বেশ ভালো লাগবে ভাইয়া।

 28 days ago 

রঙিন কাগজ দিয়ে ডাই পোস্ট গুলো তৈরি করতে খুবই ভালো লাগে। বিশেষ করে রঙিন কাগজ দিয়ে আজকে আপনি খুবই সুন্দর একটি ড্রেস তৈরি করেছেন। এই ড্রেসটা দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। মেয়েদের এই হাতাকাটা ড্রেস পরলে অনেক ভালো লাগে। তবে গরমের সময় এই ড্রেসগুলো আরো বেশি প্রয়োজন। যাই হোক আপনার রঙিন কাগজের ড্রেস অসাধারণ ছিল।

 26 days ago 

গরমের দিনে বাচ্চাদের জন্য এমন ড্রেস বেশ আরামের।

 28 days ago 

খুব সুন্দর একটা ড্রেসের অরিগ্যামি তৈরি করেছেন, আপনি আজকের রঙিন কাগজ ব্যবহার করে। যেটা অনেক বেশি সুন্দর হয়েছে, আর দেখতেও অনেক বেশি ভালো লাগতেছে। বিভিন্ন কালারের রং দিয়ে পুরোটা কালার করে নেওয়ার কারণে তো আরো বেশি সুন্দর লেগেছে। রঙিন কাগজ ব্যবহার করে এই ধরনের কোন কিছু তৈরি করলে অনেক সুন্দর হয়, আর দেখতে অসম্ভব ভালো লাগে। এরকম ড্রেসগুলো তৈরি করে ছোট বাচ্চাদেরকে দিলে তারা অনেক বেশি খুশি হয়ে যাবে।

 26 days ago 

অনেক ধন্যবাদ আপু আমার শেয়ার ড্রেসের অরিগ্যামি ভালো লাগার জন্য।

 28 days ago 

বোঝাই যাচ্ছে অনেকটাই ব্যস্ত সময় অতিবাহিত করছেন এটা এত ব্যস্ত সময়ের মাঝেও যে আপনি নতুন একটা ব্লগ নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন এটা জেনে খুবই ভালো লাগলো। রঙিন কাগজ দিয়ে বরাবরে আপনি অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করে থাকেন, আজকের তৈরি এই রঙিন কাগজের ড্রেস এর অরিগামী দেখে মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

 26 days ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর লেখাগুলো পড়ে অনেক উৎসাহ পেয়েছি।

 28 days ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সময় অনেক ভিন্ন ধরনের জিনিস তৈরি করা যায়। আর এই সমস্ত জিনিস গুলো দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ড্রেসের অরিগ্যামি তৈরি করেছেন। এটি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 26 days ago 

চেষ্টা করেছি ভাইয়া সুন্দর করে তৈরি করতে। যেহেতু আপনাদের ভালো লাগলো তাতে সার্থকতা।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68745.77
ETH 3744.06
USDT 1.00
SBD 3.76