একগুচ্ছ প্রেমের অনু কবিতা-"সুখের পাইরা"-Writing by @samhunnahar.

in আমার বাংলা ব্লগ8 days ago

জুমা মোবারক,

প্রিয় পরিবারের ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালো আছেন পরিবার-পরিজনকে নিয়ে। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি পরিবারের সবাইকে নিয়ে। যদিও শুক্রবার দিনটা খুবই ব্যস্তময় তার উপরেই অসুস্থতা। সবকিছু মিলিয়েই বেশ ব্যস্ততার মধ্যে ছিলাম। আসলেই বাচ্চারা রয়েছে কাজ করবো না বললেই হয় না অনেক কিছু করতে হয়। সকাল থেকেই হালকা পাতলা রান্না করলাম বাচ্চাদেরকে খাওয়ালাম। কিছুক্ষণ শুয়ে থাকছিলাম ভালো লাগছিল না। তো সেখান থেকে উঠে পোস্ট লেখা শুরু করে দিলাম। প্রাণের কমিউনিটি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সময় দিতে না পারলে ভালো লাগে না। শত অসুস্থতার মাঝেও ব্যস্ততার মাঝেও চেষ্টা করি যোগাযোগ করার আপনাদের সাথে ব্লগ শেয়ার করার।

vecteezy_painter-who-carefully-paints-a-painting-generative-ai_30711055.jpg

Image Source

ভাবছিলাম কি পোস্ট দেব। প্রথমে একটি রেসিপি পোস্ট দেওয়ার প্ল্যান করেছিলাম। আবার ভাবলাম যে না আজকে অনু কবিতা দিব। যেহেতু প্রতি সপ্তাহের দ্বিতীয় দিন কিংবা তৃতীয় দিনে কবিতা শেয়ার করি। সেই চিন্তা ভাবনা থেকে আজকে অনু কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। কি কবিতা লিখব সেগুলো একদম মাথায় আসছিল না। অনেকক্ষণ চিন্তা করলাম একক কবিতা লিখব নাকি অনু কবিতা লিখব। আবার সিদ্ধান্ত নিলাম অনু কবিতা শেয়ার করি। ভাবনা দিয়ে লিখতে লিখতে বেশ সময় হয়ে গেল। ছয়টি অনু কবিতা নিয়ে আজকে আমি উপস্থিত হয়েছি। যদিও কবিতা লিখতে সময় দিয়ে লিখতে হয় অনেক সময় লেগেছে আজকে কবিতা গুলো লিখতে। যেমন তেমন কবিতা লিখলে হয় না। গল্পের মত কবিতা লিখে কি শেয়ার করা যায়?

চিন্তা করে লিখতে লিখতে ছয়টি অনু কবিতা লিখে ফেলেছি। সেই কবিতা গুলো নিয়ে আজকে আমি উপস্থিত হয়েছি। বিভিন্ন অনুভূতি নিয়ে লেখা ছয়টি অনু কবিতা আশা করি আপনাদের ভালো লাগবে। এই মিশ্রণ অনু কবিতাগুলো লিখতে খুবই কষ্ট হয়। তবে পড়তে অনেক ভালো লাগে অনু কবিতা গুলো। আসলে বর্তমান দেশের পরিস্থিতি এতই খারাপ যাচ্ছে কিছুই বলার নেই। কারণ আমরা হচ্ছি নীরব দর্শক। আমরা শুধু দর্শকের ভূমিকা পালন করব। আমাদের বলার কোন সাহস নেই এবং আমাদের বলার কোন রাস্তা নেই। আমরা সাধারণ জনগণ আমাদের কাছে চেয়ে থাকা ছাড়া আর কিছু নেই। আশা করি বন্ধুরা আমার এই ভিন্ন অনুভূতি নিয়ে লেখা কবিতা গুলো আপনাদের ভালো লাগবে। আপনাদের কেমন লেগেছে জানালে অনেক বেশি খুশি হব। তাহলে শেয়ার করে নেওয়া যাক কবিতা গুলো—

(১)
প্রেমের বিভীষিকায় জ্বলছে মনে আগুন
এই আগুন নিভাতে গেলে জ্বলে আরো দ্বিগুণ
কখন আসবে মনে প্রেমের ফাল্গুন
মনের সুখে গাইবো আমি গান করবো গুনগুন।

(২)
তুমি ছাড়া দিশেহারা কিছু ভালো লাগেনা
সারা রাত জেগে থাকি চোখে ঘুম আসে না
তুমি ছাড়া দু’চোখে আর কিছু ভাসে না
দূরে দূরে থেকো তুমি কাছে চলে এসো না।

(৩)
সুখের দিনে আসো বন্ধু দুঃখের দিনে যাও
সুখের দিনের পাইরা তুমি দুঃখের দিনে হারাও
তুমি বড় স্বার্থপর তুমি মানুষ নও
মানুষ রূপের পশু তোমরা মনুষ্যত্ব নাই।

(৪)
আড়ালে তুমি হাতছানি দাও প্রকাশ্যে আসো না
এভাবে তুমি আড়ালে থাকলে কিছু ভালো লাগে না
দিগন্তের আলো ছড়িয়ে দাও তোমার ভালবাসায়
তোমার অপেক্ষায় বসে আছি তোমার আশায়।

(৫)
মানুষ তোমরা বড় নিষ্ঠুর, নিষ্ঠুর তোমার মন
গণপিটুনিতে তোমরা মারলে এই কেমন?
ভাতের বিনিময়ে জীবন নিলে তোমরা মানুষ নও!
উচ্চশিক্ষা না নিয়ে আগে মানুষ হও।

(৬)
শেষ বিচার তোমাদের হোক তার চেয়ে ভয়ংকর
সৃষ্টিকর্তা ছাড়বে না তোমাদের হবে হিসেব-নিকেশ
প্রস্তুত থাকো পালা বদল হবে তোমাদের
অপরাধের শাস্তি হোক ভয়ংকর থেকে ভয়ংকর।

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সকলের কাছে আমার অনু কবিতা গুলো পড়েই ভালো লেগেছে। তো বন্ধুরা আমার একগুচ্ছ অনু কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিক্টিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিএকগুচ্ছ অনু কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

New_Benner_ABB1.png

Banner_PUSS1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  
 8 days ago 

খুব সুন্দর প্রেমের কবিতা লিখেছেন আপনি। আপনার লেখা কবিতা গুলো আবৃত্তি করতে খুব ভাল লাগল। অসাধারণ হয়েছে আপনার লেখা কবিতা গুলো। অনেক অনেক ভালো লেগেছে আবৃত্তি করে। আশা করবো এমন সুন্দর সুন্দর কবিতা নিয়ে আবারও উপস্থিত হবেন।

 4 days ago 

ধন্যবাদ আপনাকে আমার লেখা কবিতা গুলো ভালো লাগার জন্য।

 8 days ago 

জাস্ট ওয়াও আপু আপনার প্রেমের অনু' কবিতাগুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনার অনু কবিতাগুলো পড়ে আমি ছোটবেলায় হারিয়ে গিয়েছিলাম স্মৃতির সাগরে। যাইহোক আপু আপনি অনেক সুন্দর লিখেছেন। আপনার অনু কবিতাগুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এবং এই অনুকবিতাগুলো আবৃত্তি করেও আমার অনেক ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

বাহ তাহলে তো বেশ ভালোই লাগলো যেহেতু আপনার আবৃত্তি করতে ভালো লেগেছে।

 8 days ago 

বাহ আপনি তো ভিন্ন অনুভূতি দিয়ে খুব সুন্দর ছয়টি অনু কবিতা লিখেছেন। আপনার অনু কবিতা গুলো পড়ে বেশ ভালো লাগলো। আসলে ছোট ছোট মনের অনুভূতি দিয়ে অনু কবিতা লিখলে পড়তে বেশ ভালো লাগে। ভিন্ন ভিন্ন টপিক নিয়ে অনু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

ছোট ছোট অনু কবিতা গুলো লিখতে খুব ভালো লাগে আপু।

 8 days ago 

অনেক ভালো লাগার মত ছোট ছোট কবিতা লিখেছেন আপু। আমিও গতকাল ছোট ছোট কবিতা লিখে শেয়ার করেছিলাম। তবে এবার ছিল বিরহের কবিতা। আগামী সপ্তাহের চেষ্টা করব প্রেমের কবিতা আনতে। যাইহোক আপনার কবিতাগুলো আবৃত্তি করতে খুব ভালো লাগলো।

 4 days ago 

আপনার লেখা কবিতা গুলো অসাধারণ হয়।

 8 days ago 

আপু আপনি খুবই সুন্দর একগুচ্ছ কবিতা আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিনিয়ত আমি আপনার পোষ্টের মাধ্যমে নতুন নতুন কবিতা পড়তে পেরে আমার কাছে খুবই ভালো লাগে। ঠিক আজ কেউ আপনি খুব সুন্দর এক গুচ্ছ যেন কবিতার লিখে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।। কবিতাগুলো দারুন ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 4 days ago 

আমার তো লেখা কবিতা গুলো পড়ে এত উৎসাহ দেন তাতে অনেক ভালো লাগে।

 7 days ago 

প্রেম বলেন ভালোবাসা বলেন এগুলো সাময়িক আনন্দ দিলেও কষ্ট দেয় সীমাহীন। আমাদের পছন্দের মানুষ গুলো যেন আমাদের থেকে দূরে এবং আড়ালে থাকতেই বেশি পছন্দ করে হা হা। চমৎকার লিখেছেন কবিতা টা আপু। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 4 days ago 

ঠিক বলছেন আসলে প্রেম আর আবেগ বেশি দিন স্হায়ী থাকে না কষ্টগুলো থেকে যায় শুধু।

 7 days ago 

অনু কবিতা পড়তে আমার কাছে বেশ ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর সুন্দর প্রেমের অনু কবিতা লিখেছেন। আপনার কবিতার ভাষা অসাধারণ। মনের সুন্দর অনুভূতি দিয়ে খুব চমৎকার কিছু প্রেমের অনু কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। সুন্দর সুন্দর অনু কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

আপনারা এত অনুপ্রাণিত করেন কবিতা গুলো পড়ে বারবার লিখতে মন চাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91