রেসিপি "এসো নিজে করি"// বিভিন্ন ফ্রুটস মিক্সড কাস্টার্ড ডেজার্ট রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

সবাইকে শুভ দুপুর,

প্রিয় কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। আশা করি বন্ধুরা আপনারা সকলেই ভালো আছেন। অনেক ব্যস্ততম সময় কাটাচ্ছেন নিশ্চয়ই সকলেই। যেহেতু ঈদের দিন আর একদিন বাকি আছে তাই সবার কেনাকাটা শেষ করতে হবে। সেই সাথে নির্দিষ্ট স্থানে পৌঁছে যেতে হবে সবাইকে পরিবারের পরিজনকে নিয়ে আনন্দের দিনটি ভাগাভাগি করে নেওয়ার জন্য। অনেকেই ইতিমধ্যে গ্রামের বাড়িতে পৌঁছে গেছেন। সবার ঈদের দিন আনন্দময় হয়ে উঠুক সেই কামনা করি। আমি অনেক ব্যস্ততার মধ্যে আছি যেহেতু আজকে গ্রামে পৌঁছে যেতে হবে। তাই চিন্তা করলাম পোস্টটা করে দিলে ভালো হয়। প্রতিনিয়ত চেষ্টা করি নিজের কাজ গুলো করে নিতে। আজকে আমি আপনাদের সাথে একটি ভিন্ন ধরনের রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। চেষ্টা করি সব সময় ইউনিক রেসিপি গুলো শেয়ার করতে।

r7.jpg

কম বেশি আমরা সকলেই সুস্বাদু রেসিপি খেতে পছন্দ করি। তবে একই জিনিসের মধ্যে আমরা ভিন্নতা আনার চেষ্টা করি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কাস্টার্ড ডেজার্ট রেসিপি। কাস্টার্ড খেতে আমার খুব ভালো লাগে। বিশেষ করে গরমের দিনে রোজার দিনে ইফতারের পরে খেতে খুব ভালো লাগে। সারাদিন রোজা রেখে যখন ঠান্ডা ঠান্ডা এরকম এক বাটি কাস্টার্ড খেলে শরীরটা একদম জুড়িয়ে যায়। আজকে আমি তৈরি করেছি কলা, আনার এবং খেজুরের মিশ্রণে কাস্টার্ড ডেজার্ট। প্রায় সময় আপেল মিক্স করি কিন্তু এবারে চিন্তা করলাম আপেল দিবো না। আপেলের পরিবর্তে খেজুর এবং কলা ও আনার মিশ্রণে অনেক সুস্বাদু একটি ডেজার্ট খাবার ছিল। খেতে এত সুস্বাদু ছিল বুঝতে পারছেন আপনারা রেসিপির কালার কম্বিনেশন দেখে। আমরা চাই আমাদের ইফতারিতে ভালো কিছু থাকুক। ইফতারের সময় ভাজাপোড়া খাবার খেতে একটু ভালো লাগে। তবে এরকম এক বাটি কাস্টার্ড ডেজার্ট হলে তার তুলনা হয় না।

r8.jpg

আমি কাস্টার্ড রেসিপিটি কিভাবে তৈরি করেছি সেই ধাপ সমূহ আজকে আপনাদের সাথে শেয়ার করে নিব। তাহলে চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক-

r9.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

r.jpg
উপকরণ সমূহ নিয়ে দেখালাম পরিমাণ মত।


উপকরণপরিমাণ


  • দুধ- ৫০০ গ্রাম।

  • গুঁড়া দুধ--১০০ গ্রাম।

  • কাস্টার্ড পাউডার- ৫ চামচ।

  • ভ্যানিলা এসেন্স -১ চামচ।

  • চিনি- প্রয়োজনমত।

  • লবণ- স্বাদমত।

  • ফ্রুটস কাটিং-কলা, আনার, খেজুর।


রান্নার ধাপ-১

প্রথমে ৫০০গ্রাম তরল দুধ নিলাম। দুধের সাথে আমি ১০০ গ্রাম পাউডার দুধ মিশিয়েছি যাতে দুধ ঘন হয়। সেই সাথে দিয়ে দিলাম কাস্টার্ড পাউডার। সাথে মিশিয়ে নিলাম স্বাদমত লবণ এবং পছন্দমত চিনি।

r1.jpg


রান্নার ধাপ-২

সব উপকরণ মিশিয়ে নেওয়ার পরে চুলাতে বসিয়ে দিলাম পাত্রটি। মনে রাখতে হবে কাস্টার্ড দিয়ে দুধ গরম করতে গেলে একটু ঘন ঘন নাড়তে হয়। না হয় নিচে লেগে যেতে পারে। সেজন্য সময় দিয়ে অল্প আঁচে দুধ গুলো ঝাল দিয়ে ঘন করে নিয়েছি।

r2.jpg


রান্নার ধাপ-৩

দুধ গরম দিয়ে যখন ঘন হয়ে আসে তখন চুল বন্ধু করে দিলাম। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করতে দিবো। তার জন্য যে পাত্রে দুধ গরম করছিলাম সে পাত্র থেকে অন্য একটি পাত্রের মধ্যে ঢেলে নিয়েছি গরম দুধ। ঠান্ডা হয়ে গেলে ফ্রিজের মধ্যে রেখে দিবো কিছুক্ষণ জন্য ঠান্ডা করতে।

r3.jpg


রান্নার ধাপ-৪

এখন দুধ গুলো ঠান্ডা হতে হতে আমি ফল গুলো কাটিং করে নিবো। ফল গুলো কেটে নেওয়া শেষ হলে দুধ গুলো বের করে নিবো ফ্রিজ থেকে।

r4.jpg


রান্নার ধাপ-৫

ঠান্ডা দুধ গুলো থেকে অল্প পরিমাণ দুধ একটি বাটিতে ঢেলে নিয়েছি পরিবেশনের জন্য। সেখানে কেটে রাখা ফলের টুকরা গুলো দিয়ে সাজিয়ে নিলাম বন্ধুরা।

r5.jpg


কাস্টার্ড ডেজার্ট পরিবেশন।


এভাবে ধাপে ধাপে কেটে রাখা সব ফ্রুটস দিয়ে কাস্টার্ড ডেজার্ট সাজিয়ে নিলাম। সত্যি বলতে খেতে এত সুস্বাদু হয়েছিল না খেলে বুঝতে পারবেন না বন্ধুরা। বিভিন্ন ফ্রুটসের সাথে খেতে বেশ ভালো লাগে কাস্টার্ড ডেজার্ট। ঠান্ডা ঠান্ডা এতই ভালো লাগছিল তাছাড়া ভ্যানিলা এসেন্স দেওয়ার কারণে বেশ সুন্দর একটি ফ্লেভার ছিল। আশা করি বন্ধুরা আপনাদের কাছে আমার আজকের শেয়ার করা মিক্সড ফ্রুটস কাস্টার্ড ডেজার্ট রেসিপি ভালো লেগেছে। সময় দিয়ে দেখার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই। চাইলে আপনারাও এভাবে তৈরি করে খেয়ে নিতে পারেন খেতে বেশ ভালো লাগে।

r6.jpg

r7.jpg

r8.jpg

r9.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিকাস্টার্ড ডেজার্ট রেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 4 months ago 

রমজানে কাস্টার্ড খেলে আলাদা একটা শান্তি পাওয়া যায়। আপনি বিভিন্ন ধরনের ফল দিয়ে খুব সুন্দর করে কাস্টার্ড বানিয়েছেন। আমিও মাঝে মাঝে বাসায় কাস্টার্ড বানাই মেহমান আসলে। আমার বাসার সবাই অনেক বেশি পছন্দ করে। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

রমজান মাসে আসলে এই ডেজার্ট আমার খেতে খুব ভালো লাগে আপু।

 4 months ago 

খুবই লোভনীয় একটা রেসিপি তৈরি করেছেন তো। এটা দেখে তো আমার খাওয়ার প্রতি লোভ লেগেছে। ইফতারের সময় যদি এটা হতো তাহলে তো কোন কিছুরই প্রয়োজন নেই। বিভিন্ন রকমের ফ্রুটস দিয়ে কাস্টার্ড ডেজার্ট তৈরি করেছেন আপনি। এটা দেখেই তো বুঝতেছি কতটা মজাদার হয়েছিল। এগুলো মাঝে মাঝে তৈরি করে খাওয়া হলে শরীরের জন্য অনেক বেশি ভালো হয়। এমনিতেই ফ্রুটস খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আর বিভিন্ন পদ্ধতিতে খাওয়া হলেও ভালো লাগে। অনেক সুন্দর করে আপনি রেসিপিটা তৈরি করেছেন।

 4 months ago 

খেতে আপু খুবই সুস্বাদু হয়েছিল আপনিও একদিন তৈরি করে দেখবেন ভালো লাগবে।

 4 months ago 

চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন। বিভিন্ন ফ্রুটস মিক্সড কাস্টার্ড ডেজার্ট রেসিপিটা যেকোনো মানুষের মন কেড়ে নিবে। কারণ সবাই কম বেশি ফ্রুট খেতে পছন্দ করে। আর ফ্রুট দিয়ে যদি এমন সুন্দর রেসিপি করা যায় তাহলে এটা সবাই পছন্দ করবে। আপনার পরিবেশন প্লাস ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সময় দিয়ে আমার রেসিপিটি দেখলেন।

 4 months ago 

দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। সারাদিন রোজা রেখে ঠান্ডা ঠান্ডা এরকম এক বাটি কাস্টার্ড ডেজার্ট খেলে শরীরটা একদম জুড়িয়ে যাবে। আপনার তৈরি রেসিপিটির কালার দেখে বোঝা যাচ্ছে অনেক মজাদার হয়েছে খেতে। এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপনা করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 4 months ago 

একদম ঠিক বলছেন আপু যদি ঠান্ডা ঠান্ডা হয় তাহলেই প্রাণটা একদম জুড়িয়ে যায়।

 4 months ago 

বিভিন্ন ফ্রুটস মিক্সড কাস্টার্ড ডেজার্ট রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। রেসিপি পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। দেখে শিখে নিয়েছি।

 4 months ago 

আপনার অনুভূতি পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ।

 4 months ago 

আজ গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা দিবেন জেনে ভালো লাগলো। ইফতারে ডেজার্ট আইটেমের কোন তুলনা নেই। আর এরকম একটা ডেজার্ট আইটেম হলে তো জমে যায়। ফ্রুটস কাস্টার্ড ডেজার্ট রেসিপিটা বেশ ভালো লাগলো আমার কাছে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

অনেক ধন্যবাদ আপু অনেক উৎসাহ পেয়েছি আপনার সুন্দর মতামতের মাধ্যমে।

 4 months ago 

আপু বাড়িতে আপনি বেশ ভালোভাবে ঈদ কাটান সেই শুভকামনা রইল। বিভিন্ন ফ্রুটস মিক্সড করে দারুন কাস্টার্ড তৈরি করেছেন দেখতেই ভীষণ লোভনীয় লাগছে ।আর এটি খেতেও যে সুস্বাদু হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনার জন্য ও শুভকামনা রইল আপু ঈদ যেন আনন্দময় হয় ধন্যবাদ।

 4 months ago 

বিভিন্ন ফ্রুটস মিক্সড কাস্টার্ড ডেসার্ট রেসিপি টা আজকে ভীষণ ভালো লাগলো। আপনি দারুন দক্ষতায় সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার এটা দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এভাবে বিভিন্ন ধরনের ফ্রুটস মিক্সড করে কাস্টার্ড খেতে খুব ভালো লাগে।

 4 months ago 

মজার মজার রেসিপি দেখলে এমনিতেই লোভ সামলাতে পারিনা। এই ধরনের রেসিপিগুলো আমার কাছে খেতে অনেক ভালো লাগে। আপনি কাস্টার্ড ডেজার্ট তৈরি করেছেন এত লোভনীয়ভাবে। যে কেউ দেখলেই তার লোভ লেগে যাবে এটা নিশ্চিত। আপনি তিন রকমের ফ্রুটস দিয়ে এই রেসিপিটা তৈরি করেছেন দেখে ইচ্ছে করছে খেয়ে ফেলি। নিশ্চয়ই সবাই মিলে অনেক মজা করে খেয়েছেন এটা। ইফতারের সময় এটা ভালো লাগবে কিন্তু খেতে। এটা শরীরের জন্য অনেক বেশি উপকারী হবে।

 4 months ago 

চলে আসেন ভাইয়া বাসায় আপনার জন্য আবার তৈরি করবো।

 4 months ago 

আপু আপনি দেখছি আমাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আসলে আপু আপনার রেসিপি দেখেই জীভে জল চলে আসছে। এমন মুখরোচক রেসিপি সামনে পেলে না খেয়ে আর থাকা যায় না। আপনি দেখছিবিভিন্ন ফ্রুটস দিয়ে অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।

Posted using SteemPro Mobile

 4 months ago 

তাহলে তো খাওয়াতে হয় আপনাকে বাসায় আসেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59232.68
ETH 2638.71
USDT 1.00
SBD 2.44