আজ মানবতা বিপর্যয়ের মুখে।

in আমার বাংলা ব্লগ9 months ago

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার,

লেখার শুরুতে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি। প্রিয় কমিউনিটির সকল ব্লগার ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন। বন্ধুরা আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। তবে মানসিকভাবে এত বেশি শক্ত না তবুও সৃষ্টিকর্তা যতটুকু রেখেছেন শুকরিয়া। ভালো থাকার চেষ্টা করতেছি কিন্তু ভালো থাকাটা খুবই কঠিন হয়ে যাচ্ছে আমার জন্য। চেষ্টা করি শত ব্যস্ততার মাঝেও শত কষ্টের মাঝেও নিজের কাজ গুলো করে যাওয়ার জন্য। কারণ ব্যস্ত থাকলে কিছুটা বাড়তি চিন্তা থেকে রেহাই পাওয়া যায়। তো বন্ধুরা আবারও উপস্থিত হয়ে গেছি আপনাদের সাথে শেয়ার করার জন্য। আজকে আমি আপনাদের সাথে ভিন্ন একটি বিষয় শেয়ার করব।

আজ মানবতা বিপর্যয়ের মুখে।.jpg

নিশ্চয় আপনারা হেডলাইন দেখে বুঝতে পারছেন বন্ধুরা আমি কি বিষয় নিয়ে আপনাদের সাথে আজকে আলোচনা করব। আমি আজকে যে বিষয়ে আপনাদের সাথে আলোচনা করব তা হচ্ছে মানবতা নিয়ে। আসলে বর্তমান সময়ে দিন দিন মানবতা কোথায় যেন হারিয়ে গেছে। বিবেক বলতে মানুষের কাছে কিছু নেই। একজন আরেক জনকে প্রতিনিয়ত ঠকাচ্ছেন। বিনিময়ে অপরজন ঠকেই যাচ্ছেন। বিশেষ করে দেখা যাচ্ছে যারা আর্থিকভাবে সচ্ছল কিংবা ধন সম্পদের দিক দিয়ে একটু সচ্ছল। তারা প্রতিনিয়ত যারা দুর্বল তাদেরকে ঠাকাচ্ছেন।

বিশেষ করে দেখা যায় যারা বল প্রয়োগ করতে পারে তারা দুর্বলদের উপর তাদের প্রভাব গুলো খাটিয়ে নিজেদেরকে জাহির করার চেষ্টা করে। নিজের প্রভাবটুকু দুর্বলদের উপর সব সময় দেখাতে চেষ্টা করেন। আসলেই বর্তমান সময়ে দেখা যাচ্ছে সত্য কথা বলতে ভয় পায়। যারা সবল তাদের সামনে সবাই সত্যকে মিথ্যে বলতেছে এবং তারা সত্যকে মিথ্যে প্রকাশে অভ্যস্ত হয়ে পড়েছেন। এমন অনেক মানুষ আছেন যারা একের পাশে এক বাসায় দিয়ে এককে ১১ করে চলতে থাকে। এমন মানুষ আমাদের চারপাশে থাকলে পরিবেশটা খুবই ভয়ঙ্কর হয়ে ওঠে। যার কারণেই পাশের মানুষ গুলো সুস্থ থাকতে পারে না।

কারণ আমার চারপাশের পরিবেশ যদি ভালো থাকে তাহলে আমি সুস্থ থাকতে পারবো। আমাদের সুস্থ থাকার জন্য একটি সুন্দর পরিবেশ সুস্থ পরিবেশ খুবই প্রয়োজন। সেটা আমার ক্ষেত্রে হোক কিংবা আপনার ক্ষেত্রে হোক সবার ক্ষেত্রেই একই অবস্থা। আমি যতটুকু দেখতেছি চারপাশেই এমন কিছু মানুষ আছেন যারা সব সময় মানুষকে প্ররোচনা দিয়ে অন্যদেরকে ঠকাতে বাধ্য করে। আসলেই যাদের কিছু থাকে না তাদের জন্য একমাত্র সৃষ্টিকর্তাই থাকেন। যারা সবল যারা অন্যের উপর প্রভাব খাটিয়ে নিজেকে জিততে চেষ্টা করেন তারা আসলেই কখনো জিততে পারে না।

একপর্যায়ে দেখবেন সৃষ্টিকর্তা তাদেরকে নিজেই ঠকিয়ে দেয় এবং হারিয়ে দেয়। কেন জানেন তারা আসলে অন্যায়কারী। তাদের মধ্যে কোন মানবিকতা থাকে না। থাকে না তাদের মধ্যে কোন বিবেক। তাদের বিরুদ্ধে কথা বলতে যাবেন তারা আপনার উপর ক্ষেপে যাবে। ক্ষেপে গিয়ে আপনার ক্ষতি করার চেষ্টা করবে। বন্ধুরা এমন কিছু মানুষ আছেন যারা নীরবে অন্যায় সহ্য করেন। এক সময় তাদের নীরব কান্না গুলো হয়তো সৃষ্টিকর্তা শুনে পেলেন। যারা অবিচার করেন তাদের উপর আল্লাহর তরফ থেকে এক অভিশাপ নেমে আসেন। সেটা বর্তমান বিশ্বের পরিপ্রেক্ষিতে আমরা লক্ষ্য করলে দেখতে পাবো। যেসব দেশ গুলো নিরীহ দেশের উপর অত্যাচার করে। এই অত্যাচারিত শাসকের জন্য মানুষের জন্য কোন বিচার ব্যবস্থা থাকে না।

তাদের বিরুদ্ধে কোন প্রতিবাদ করা যাবে না। তাই তাদের সেই বিচারটুকু সৃষ্টিকর্তা নিজেই করে থাকেন। উদাহরণস্বরূপঃ এমন অনেক দেশ আছে যারা সৃষ্টিকর্তা থেকে অভিশপ্ত হয়ে পুরা দেশ ধ্বংসে পরিণত হয়ে যাচ্ছে। তো বন্ধুরা কাউকে যদি ঠকাতে যায় কিংবা কারো উপর যদি অন্যায় করতে যায় তাহলে আমাদেরকে একটু বিবেক দিয়ে বিবেচনা করা উচিত। আসলে আমি যে কাজটি করতে যাচ্ছি সেটা সঠিক নাকি আমার নিজের জন্য খারাপ হচ্ছে। এখন আমরা যেই পরিস্থিতিতে আছি দেশের অনেক খারাপ অবস্থা। সেটা আমাদের পারিপার্শ্বিক অবস্থা হোক কিংবা রাজনৈতিক পরিস্থিতি হোক। কিন্তু কোন কিছু বলার নেই মেনে নিতে বাধ্য আমরা।

এমন কিছু বাস্তব অভিজ্ঞতা আমার কাছে আছে আসলে এগুলো বলতে চাইনা। এগুলো সব ক্ষমতার দাপট, বিবেকের অভাব। নিজের ভাই নিজের ভাইকে ঠকাতে পরোয়া করতেছে না। নিজের আপনজন নিজের মানুষকে ঠকাচ্ছে। তো বন্ধুরা আসলে এগুলো ভালো নয় কোনমতে কারো জন্য। তাই আমরা যারা আছি অন্তত আমরা সচেতন হওয়ার চেষ্টা করি। একটু বিবেক দিয়ে কাজ করার চেষ্টা করি। এবং মানুষকে না ঠকানোর চেষ্টা করি। তাহলে সৃষ্টিকর্তা এবং প্রকৃতি আমাদেরকে ঠকাবে না। আমরাও সুন্দর পৃথিবী পাবো। সুন্দর ভাবে বসবাস করে চলে যেতে পারবো এই দুনিয়া থেকে।

আমাদেরকে সুন্দরভাবে চলে যাওয়ার জন্য সুন্দর কাজ করতে হবে। আশা করি আপনাদের কাছে আমার লেখা গুলো ভালো লেগেছে। তো বন্ধুরা আমার আজকের লেখা গুলো আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। কারণ চেষ্টা করেছি নিজের অনুভূতি গুলো লেখার মাধ্যমে প্রকাশ করার জন্য। নিশ্চয়ই আপনাদের ভালো লাগবে। সময় দিয়ে দেখার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাদেরকে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসঅনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি।
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 9 months ago 

বর্তমানে একটি কথা খুব ভালোভাবে সমাজে প্রতিষ্ঠিত জোর যার মুল্লুক তার।
মানবতা চরমভাবে বিপর্যয়ের মধ্যে পড়ে রয়েছে।
টাকা এবং ক্ষমতার কাছে সব বিক্রি হয়ে গিয়েছে।
সমসাময়িক বিষয় নিয়ে খুব সুন্দর একটি পোস্ট তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

আজকাল মানবতা সব টাকার অতলে তলিয়ে গেছে ভাইয়া।

 9 months ago 

আসলে অনেক সবল মানুষ আছে যারা চেষ্টা করে দুর্বলদের উপর অত্যাচার করার। কিন্তু জানে না যে এর একটা শেষ আছে। আর ঠকানোর বিষয়ে কি বলবো। এখন যে যাকে পারছে ইচ্ছে মত ঠকাতে পারলেই ভালো। এমনকি নিজের ভাইকেও পর্যন্ত ছাড়ছে না। অন্যকে ঠকিয়ে যারা ভাবছে যে আমরা জিতে গেছি কিন্তু তারা জানে না যে এটা জিত না এটাই আসল হার। কারণ অন্যকে ঠকিয়ে কখনোই বড় হওয়া যায় না। আর এগুলোর বিচার করার জন্য তো আল্লাহ তায়ালা আছেন। অবশ্যই আল্লাহ তায়ালা সবাইকে সবার হক বুঝিয়ে দেবেন। কারণ আল্লাহ তায়ালা ছাড় দেন কিন্তু ছেড়ে দেন না। যাই হোক ধন্যবাদ আপনাকে এই সুন্দর লেখাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

আসলে মানুষ বুঝে না যে অন্যকে ঠকাতে চাইলে নিজেই ঠকে যায় সেটা। আপনি বেশ সুন্দর করে গঠন মূলক মতামত দিলেন অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

সত্যি বলতে মানবতা এখন আর মানুষের মধ্যে নেই।
এখন মানুষ কিভাবে ভোগ বিলাস করবে এবং অন্যের সম্পত্তি হাতিয়ে নিবে সেই চিন্তায় বিভোর থাকে।
মানুষ এখন আর অন্য আরেকটি মানুষের কষ্টের ভাগীদার হতে চায় না বরং সুযোগ পেলে বিপদগ্রস্ত মানুষকে আরো বেশি বিপদের মুখে ঠেলে দেয়।
আমি আমার নিজের বাস্তব জীবনেও এরকম বেশ কিছু অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি। সত্যিই এখন মানুষ আর মানুষের জন্য নেই। মানুষ রয়েছে অর্থের জন্য এবং সম্পদের জন্য। অনেক ধন্যবাদ আপু চমৎকার আর্টিকেলটি গুছিয়ে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এখন তো মানুষ টাকার অহংকার করে। তাছাড়া বেশির ভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে ক্ষমতার দাপট্য। সবকিছু মিলিয়ে নিরীহ মানুষের উপর নির্যাতনের শেষ নেই।

 9 months ago 

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63915.30
ETH 2740.13
USDT 1.00
SBD 2.59