"পেঁপে দিয়ে রিটা মাছের রান্না"-রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো, আমার বাংলা ব্লগ এর ভারত-বাংলাদেশী সকল বন্ধুদের


শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আজ আমি আমার ব্লগ শুরু করতেছি। আশা করি সকলেই অনেক অনেক ভাল আছেন? আমি ও সৃষ্টিকর্তার অসীম কৃপায়, আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভাল আছি। বন্ধুরা আজ আমি আমার দৈনিক ব্লগ শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি। আমার আজকের রেসিপি হচ্ছে সামুদ্রিক মাছ রিটা মাছের রেসিপি। আমি আজকে রিটা মাছ দিয়ে পেঁপে রান্না দেখাবো।


Untitled design.jpg

আমরা জাতে বাঙ্গালী। যত কিছুই খেয়ে থাকি না কেন দিন শেষে আমাদের মাছ দিয়ে ভাত না খেলেই হয় না। আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় বেশির ভাগ আমরা মাছ খেয়ে থাকি। তবে আমরা আমাদের এক টানা মাছ খাওয়ার পরে এক ঘেয়েমি দূর করার জন্যে মাঝে মাঝে সবজি, মাংস খেয়ে থাকি। মাছ, মাংসের স্বাদ যেন আমাদের মিঠে না। আমরা মাছ মিঠা পানির আর লবণাক্ত পানির দুই ধরনের খেয়ে থাকি।


কেউ কেউ সামুদ্রিক মাছ বেশি পছন্দ করে। আবার কেউ কেউ মিঠা পানির মাছ বেশি পছন্দ করে। অনেকেই আছে দুই জাতের মাছই পছন্দ করে। তবে সামুদ্রিক মাছের মজা আলাদা আমার মতে। যারা যেভাবে খেয়ে থাকেন। আমি কিন্তু সামুদ্রিক মাছ বেশি পছন্দ করি। আমার মতে সব মাছ স্বাস্থ্যের জন্য উপকারি।আমাদের দেশে দামের দিক দিয়ে মাছের দাম বেশি হলে ও মাছের সরবরাহ কিন্তু অনেক এবং ফ্রেশ মাছ বেশি পাওয়া যায় এদেশে। তাই খাবারের মেনু অনুযায়ী আমাদের মাছ খাওয়া উচিত। মাছের থেকে আমরা প্রচুর পরিমাণ পুষ্টি পেয়ে থাকি।


সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমাণ আয়োডিন, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন এ থেকে শুরু করে সব উপাদান। তাই আমাদের শরীরে পুষ্টির ঘাটতি পূরণের জন্য সামুদ্রিক মাছের বিকল্প নেই।অনেক কথা বলে ফেলেছি এখন আমি চলে যাব আমার রেসিপির মূল পর্যায়ে।

রান্নার উপকরণ সমূহ


  • রিটা মাছ- ছোট সাইজের দুইটি

  • পেঁপে- একটার অর্ধেক

  • আদা-দেড় চাপচ

  • রসুন - ২ চামচ

  • পেঁয়াজ-পেঁয়াজ দুইটি

  • শুকনা মরিচের গুঁড়া- ২ চামচ

  • হলুদ গুঁড়া-দেড় চামচ

  • জিরা গুঁড়া-১ চামচ

  • ধন্যা গুঁড়া-২ চামচ

  • লবণ - স্বাদমত

  • তেল - পরিমাণ মত

pepe1.jpeg

প্রস্তুত প্রণালী


প্রথম ধাপ
  • প্রথমে আমি মাঝারি সাইজের একটা পেঁপে নিয়েছি। পেঁপেটি কেটে অর্ধেক নিয়ে চামড়া ফেলে দিয়ে ছোট ছোট সাইজ করে টুকরো করে নিয়েছি। টুকরো করার পর ভাল করে ধুয়ে নিয়েছি।

pepe2.jpeg

দ্বিতীয় ধাপ
  • এখন আমি কেটে নেওয়া পেঁপে গুলোকে হালকা সিদ্ধ করে নিবো যাতে পেঁপের কাঁচা গন্ধ টা চলে যায়। সেই জন্য আমি পেঁপের টুকরো গুলোকে পানি দিয়ে চুলায় বসায় দিয়েছি। পানি গরম হয়ে সিদ্ধ হওয়া শুরু করলে নামায় ফেলবো।

pepe3.jpeg

তৃতীয় ধাপ
  • মাছ গুলো কেটে নিয়ে ভাল করে লবণ মেখে ধুয়ে নিয়েছি যাতে মাছের গন্ধভাব চলে যায়। ধুয়ার পরে হালকা হলুদ মেখে নিয়েছি।

pepe10.jpeg

চতুর্থ ধাপ
  • এখন চুলায় রান্নার জন্য কড়ায় তুলে দিয়েছি এবং চুলার তাপ মাঝারি আঁচে রেখেছি। কড়ায় গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে আসলে পেস্ট করা আদা, রসুন ও পেঁয়াজ দিয়ে দিছি। নেড়েচেড়ে তেলে ভেজে নিবো।

pepe5.jpeg

পঞ্চম ধাপ
  • পেঁয়াজ, আদা, রসুন হালকা ব্রাউন হয়ে আসলে তাতে হলুদ, মরিচ, ধনিয়া ও জিরার গুঁড়া দিয়ে দিছি। সাথে স্বাদমত লবণ ও দিয়ে দিছি।পানি দিয়ে মিক্স করে ভাল করে কষিয়ে নিবো।

pepe6.jpeg

ষষ্ঠ ধাপ
  • এখন আমি মাছ দিয়ে দিছি। মাছ কিছুক্ষণ তেল-মসলাতে কষানোর পর পেঁপে দিয়ে দিয়েছি। পেঁপে দেওয়ার পর আবার একটু কষিয়ে নিয়ে পরিমাণ মত পানি দিয়ে সিদ্ধ করে নিবো।

pepe7.jpeg

সপ্তম ধাপ
  • আমার আজকের রেসিপি পেঁপে দিয়ে রিটা মাছ রান্না প্রায় হয়ে এসেছে। এই ধাপে আমার রান্না শেষ। রান্না শেষে পেঁপে দিয়ে রিটা মাছ রান্নার তরকারি আমি ঠান্ডা করার জন্য কিছুক্ষণ রেখে দিয়েছি। বেশি গরম ভাব চলে গেলে আমি পরিবেশনের জন্য আপনাদের নিয়ে দেখালাম।

WhatsApp Image 2022-09-07 at 4.49.32 PM.jpeg

pepe8.jpeg

বন্ধুরা তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি পেঁপে দিয়ে রিটা মাছ রান্না। বন্ধুরা আপনাদের কেমন লেগেছে জানিনা তবে রান্না টা কিন্তু খেতে ভাল হয়েছি। পেঁপে দিয়ে যেকোন কিছু রান্না করে খেতে ভাল লাগে। আপনাদের কাছে রেসিপি টা কেমন লেগেছে মতামত দিয়ে জানালে আমার কষ্ট স্বার্থক হবে। আজ এখানে শেষ করছি।

নিম্নে ক্যামেরার বর্ণানা দেওয়া হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar

ধন্যবাদ সবাইকে।

আমি সামশুন নাহার হিরা
পেশায় আমি একজন গৃহিনী।
আমি আমার সংসারের কাজ করতে ভালবাসি।
সংসারের কাজের মধ্যে থেকে লিখতে অনেক
ভাল লাগে।বাংলা ভাষায় ব্লগিং করতে পেরে নিজেকে
একজন গর্বিত নারী মনে করি।

Sort:  
 2 years ago 

পেঁপে দিয়ে রিটা মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আসলে পেঁপে দিয়ে মাছের রেসিপি গুলো খেতে খুবই মজাদার হয় কামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এই মাছ গুলো আমার খুবই প্রিয় যদি আকারে একটু বড় হয় তাহলে তো আর কথায় নেই।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সামুদ্রিক মাছ আমার অনেক পছন্দের। সবসময় খাওয়া হয়না তেমন । পেঁপে তরকারি আমার সবচেয়ে ফেবারিট। পেঁপের যে কোন তরকারী রান্না অনেক সুস্বাদু হয়। সামুদ্রিক মাছ খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে ও সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমার দেশে মাছের দাম বেশি হলেও ফ্রেশ মাছ পাওয়া যায়। আমি আগে কখনো এই মাছ খাইনি। কিন্তু আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া। এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু আপনার মূল্যবান সময় দিয়ে আমার রেসিপি পড়েছেন এবং সুন্দর মন্তব্য দিয়ে আমাকে সহযোগিতা করেছেন

 2 years ago 

পেঁপে দিয়ে রিটা মাছের রান্না দেখে খুবই ভালো লাগলো। এই মাছ আমার অঞ্চলে খুব একটা পাওয়া যায় না। তবে মাঝে মাঝে পাওয়া যায়। আমি খেয়েছি বেশ কয়েকবার। আমার কাছে খেতে ভালই লেগেছে। পেঁপে দিয়ে কখনো খাওয়া হয়নি। অবশ্যই খেয়ে দেখব আপু।

 2 years ago 

জ্বী আপু খেয়ে দেখবেন আশা করি ভাল লাগবে।আসলেই আমি ও পেঁপে দিয়ে প্রথম রান্না করেছি খেতে অনেক ভাল হয়েছে।ধন্যবাদ আপু

Hi, @samhunnahar,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 2 years ago 

বাহ্ বেশ ভালো দেখাচ্ছে। শুনেছি রিঠা মাছ,আর মাছ, বোয়াল মাছ নাকি কষা খুব সুস্বাদু হয়।আমি কখনও রিঠা খাই নি। তবে আর মাছ আমাদের বাড়িতে হয় আপনি যে পদ্ধতিতে করেছেন প্রায় সে পদ্ধতিতেই।

 2 years ago 

আপু রিটা মাছ ও অনেক মজার একটি মাছ। যদি সাইজে একটু বড় হয় তাহলে তো আর কথায় নেই। দারুণ লাগে খেতে। খেয়ে দেখবেন ভাল লাগে খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40