কবিতা আবৃত্তি-“সফদার ডাক্তার”- Covered by @Samhunnahar.

in আমার বাংলা ব্লগ12 days ago (edited)

সবাই কেমন আছেন?

আশা করি বন্ধুরা আপনারা সবাই ভালো আছেন? আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। বন্ধুরা চেষ্টা করি প্রতিনিয়ত ভালো থাকার এবং সবাইকে ভালো রাখার। বর্তমান সময়ে ভালো থাকাটা এত বেশি সহজ নয় পারিপার্শ্বিকতা সবকিছু মিলিয়েই বেশ কঠিন সময় আমরা পার করতেছি। আমাদের পরিবেশ পরিস্থিতি আগের মত নেই কেমন জানি দিন দিন বদলে যাচ্ছে। পরিবেশ পরিস্থিতি বলতে আমাদের চারপাশের মানুষজন প্রকৃতি সবকিছু যেন দিন দিন বদল হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে অবশ্যই আমাদের মানুষের অপব্যবহারের কারণে। যাক বন্ধুরা সেই অনেক লম্বা আলোচনা সেদিকে আর যাচ্ছি না। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি কবিতা আবৃত্তি নিয়ে। সব সময় তো কবিতা লিখে শেয়ার করি। তবে মাঝেমধ্যে কবিতা আবৃত্তি করতে আমার খুব ভালো লাগে। এর আগে আমি বেশ কয়েকবার কবিতা আবৃত্তি শেয়ার করেছিলাম। আজকে আমি আবার উপস্থিত হয়েছি একটি কবিতা আবৃত্তি নিয়ে।

আমি আজকে আপনাদের সাথে যে কবিতা আবৃত্তি শেয়ার করবো তা হচ্ছে আমাদের শ্রদ্ধেয় কবি হোসনে আরা রচিত "সফদার ডাক্তার কবিতাটি। এই কবিতাটি আমার খুবই ভালো লাগে। আসলে একজন কবিই পারেন কবিতার মাধ্যমে অনেক কিছু বিষয়ে তুলে ধরতে। যদিও কবিতা লেখা ছোট আকারের হয় কিন্তু সেই ছোট কবিতার মধ্যে অনেক কিছু ভাবমূর্তি তুলে ধরার সুযোগ হয়। এই কবিতায় অনেক কিছু বিষয় লিখিত আছে যা একজন ডাক্তারের অনেকগুলো গল্প কাহিনী আলোচিত হয়েছে।

আমাদের চারপাশে এমন কিছু ডাক্তার আছে আসলে তারা ডাক্তার নামে কলঙ্কিত। তারা নামে শুধু ডাক্তার কিন্তু কসাই এর মত তারা রোগীদেরকে জবাই করে দেয় একেবারে। তারা রোগীদেরকে এমন কিছু চিকিৎসা দেয় যা আসলে ভুল চিকিৎসা। তারা অনেক টাকা হাতিয়ে নেই রোগীর কাছ থেকে। এভাবে তারা চাইলে একজন রোগীকে একদম নিঃস্ব করে দিতে পারে। আমাদের চারপাশে ভালো চিকিৎসকের পাশাপাশি ভুল চিকিৎসক রয়েছেন। তারা যেকোনো রোগী আসলে ছেড়ে দেয় না নিজের যোগ্যতা না থাকলেও চিকিৎসা করার চেষ্টা করেন। সেই কবিতাটি আমার ভীষণ ভালো লাগে। প্রিয় কবি হোসনে আরা রচিত কবিতাটি আমি আবৃত্তি করে আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি আপনাদের ভালো লাগবে—

কবিতার কিছু তথ্য


কবিতাসফদার ডাক্তার
লেখক/কবিহোসনে আরা
কবিতা আবৃত্তিতে@samhunnahar
এডিটর@samhunnahar



কবিতা আবৃত্তি শুনতে এখানে ক্লিক করুন


[কবিতার কথা]


সফদার ডাক্তার
মাথা ভরা টাক তার
খিদে পেলে পানি খায় চিবিয়ে
চেয়ারেতে রাত দিন
বসে গুনে দুই তিন
পড়ে বই আলোটারে নিভিয়ে।

ইয়া বড় গোফ তার
নাই তার জুড়ি দার
শুলে তার ভুড়ি ঠেকে আকাশে।
নুন দিয়ে খায় পান
সারাক্ষন গায় গান
বুদ্ধিতে অতি বড় পাকা সে।

রোগী এলে ঘরে তার
খুশিতে সে চার বার
কষে দেয় ডন আর কুস্তি।

তার পর রোগীটারে
গোটা দুই চাটি মারে
যেন তার সাথে কত দোস্তি।

ম্যালেরিয়া রোগী এলে
তার নাই নিস্তার
ধরে তারে দেয় কেচো গিলিয়ে।

আমাশার রোগী এলে
ই হাতে কান ধরে
পেটটারে ঠিক করে কিলিয়ে।

কলেরার রোগী এলে
দুপুরের রোদে ফেলে
দেয় তারে কুইনিন খাইয়ে।

তারপরে দুই টিন
পচা জলে তারপিন
ঢেলে তারে দেয় শুধু নাইয়ে।

ডাক্তার সফদার
নামডাক খুব তার
নামে গাও থরথরি কম্প,

নাম শুনে রোগীসব
করে জোরে কলরব
পিঠটান দেয় দিয়ে লম্ফ।

একদিন সক্ কাল
ঘটল কী জঞ্জাল
ডাক্তারে ধরে এসে পুলিশে,

হাত কড়া দিয়ে হাতে
নিয়ে গেল থানাতে
তারিখটা আষাঢ়ের উনিশে।

সোর্স

সমাপ্তি-@samhunnahar

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।
D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

New_Benner_ABB1.png

Sort:  
 12 days ago 

সত্যি আপু আমাদের চারপাশের মানুষ, প্রকৃতি সবকিছু দিনে দিনে বদলে যাচ্ছে। চেনা সবকিছু অচেনা হয়ে যাচ্ছে। চেনা মানুষগুলো কেউ অচেনা লাগে। আপনি দারুন একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 10 days ago 

সময় দিয়ে কবিতা আবৃত্তি শুনার জন্য ধন্যবাদ আপু।

 12 days ago 

আপনার কবিতা আবৃত্তি, সফদার ডাক্তার শুনে খুব ভালো লাগলো আপু । বেশ দুর্দান্ত আবৃত্তি করেছেন আপনি। সত্যিই আপু আপনার কবিতা আবৃত্তির দক্ষতা খুবই অসাধারণ। আপনার মিষ্টি কন্ঠে এই কবিতাটির আবৃত্তি শুনে ভালো লাগলো। কবিতার ছন্দ গুলো খুবই দারুন। এতো চমৎকার কবিতা আমাদের মাঝে সুন্দর করে আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 10 days ago 

ভাইয়া আপনার কাছ থেকে প্রশংসা শুনে অনেক ভালো লাগলো।

 11 days ago 

হি হি হি। আগে একটু হেনে নেই তো। এমন একটি কবিতা আবৃত্তি করলেন হাসতে হাসতে পেটে ব্যাথা। আমি তো এই কবিতা ছেলেবেলায় পড়তাম আর টাক মাথায় থাপ্পর দিতাম। আমিও তো বলি পৃথিবী বদলে গেছে যা দেখি নতুন লাগে। আর মানুষ তো বদলাবেই । ধন্যবাদ এমন দারুন একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 10 days ago 

সেই মজার কবিতা আপু। আমার তো অনেক ভালো লাগে পড়তে।

 11 days ago 

বাহ আপু আজকে তো আপনি খুব সুন্দর করে কবিতা আবৃত্তি করেছেন।সফদার ডাক্তার কবিতাকে আবৃত্তি শুনে খুব ভালো লাগলো। আসলে আপু কিছু কিছু ডাক্তার আছে তারা কসাইয়ের চেয়েও ভয়ংকর। রোগীদের জবাই করে পয়সা নিয়ে তারা। তবে আপনার কবিতা আবৃত্তি শুনে আমি মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 10 days ago 

ঠিক বলছেন ভাইয়া আপনি কিছু ডাক্তার আছেন কসাইয়ের চেয়ে অনেক বেশি।

 10 days ago 

দিন যতই যাচ্ছে আমাদের সহজভাবে বেঁচে থাকা কঠিন হয়ে যাচ্ছে। কবিতা টা তো দারুণ আপু। বেশ হাস‍্যরসাত্মক কবিতা। এবং ছন্দে মিলে গেছে। দারুণ আবৃত্তি করেছেন কবিতা টা আপু। খুবই ভালো লাগল শুনে। সবমিলিয়ে দারুণ ছিল আপনার কবিতা আবৃত্তি টা।

 8 days ago 

অনেক ধন্যবাদ আপনাকে সব সময় আমাকে কমেন্টের মাধ্যমে সহযোগিতা করেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62907.89
ETH 3379.73
USDT 1.00
SBD 2.50