আর্ট পোস্টঃ-"এসো নিজে করি"//ফুলের সাথে ম্যান্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাই কেমন আছেন,

প্রিয় কমিউনিটি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। বন্ধুরা আপনাদের দিনকাল কেমন যাচ্ছে? আশা করি সবাই বেশ সুন্দর সময় অতিবাহিত করতেছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি আগের তুলনায় গরম একটু কমে গেছে। হালকা পাতলা বৃষ্টি ও হলো গতকালকে এবং আজকে রাতে। বৃষ্টি হওয়ার কারণে এবং বাতাস থাকার কারণে পরিবেশটা মোটামুটি ঠিক আছে। আজকে বন্ধুরা আবার উপস্থিত হয়েছি নতুন একটি আর্ট নিয়ে। প্রতিনিয়ত চেষ্টা করি ভিন্ন কিছু ইউনিক কিছু আপনাদের সাথে শেয়ার করতে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি ম্যান্ডেলা আর্ট। আপনারা সবাই জানেন আমি সময় সুযোগ পেলে আর্ট করার চেষ্টা করি। আজকে কিছুটা সময় ছিল। তাছাড়া কি পোস্ট করবো সেই চিন্তা করতে করতে অবশেষে ভাবলাম যে একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করবো।

a27.jpg

যে ভাবা সেই কাজ বসে পড়লাম খাতা কলম নিয়ে। এঁকে নিলাম একটি আমার পছন্দ মত ম্যান্ডেলা আর্ট। সেই আর্ট আমি আজকে আপনাদের সাথে শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। প্রথমে ফুল এঁকেছ সেই সাথে চারপাশে ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি। আশা করি এমন ভিন্ন ধরনের ম্যান্ডেলা আর্ট আপনাদের কাছে ভালো লাগবে। আমি চেষ্টা করি ভিন্ন কিছু তৈরি করার। তবে কতটুকু সফলতা অর্জন করতে পারি জানিনা। কিন্তু আপনারা যখন খুব সুন্দর অনুপ্রেরণা দেন আমি বারবার উৎসাহ পেয়ে আবার ফিরে আসি। আজকের আর্ট আমি বেশ কিছুক্ষণ সময় ধরে করলাম। এই আর্ট সম্পূর্ণ করতে আমার দুই ঘন্টা সময় লেগে গেছে। এই আর্ট গুলো করতে ধৈর্য ধরে সময় দিয়ে করলে সুন্দর আর্ট করা যায়।

a23.jpg

a24.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবাই সুন্দর সুন্দর আর্ট শেয়ার করে থাকেন। সবার আর্ট গুলো দেখলে এত ভালো লাগে দেখলে মুগ্ধ হয়ে যায় চোখ ফেরাতে পারি না। সেই চিন্তাভাবনা থেকে সেই অনুপ্রেরণা থেকে আমিও আর্ট গুলো তৈরি করতে চেষ্টা করি। হয়তো চেষ্টা করতে করতে একদিন পরিপূর্ণ আইডিয়া চলে আসবে। সবাই দোয়া করবেন আমার জন্য যেন কাজে অগ্রসর হতে পারি আরো। আমি কিভাবে আর্ট তৈরি করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে পর্যায়ক্রমে শেয়ার করে নেবো বন্ধুরা। তাহলে শুরু করে নেওয়ার যাক কিভাবে আর্ট তৈরি করেছি সেই ধাপ সমূহ—

a25.jpg

আর্টের প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা পেপার/ খাতা।

  • পেন্সিল।

  • কম্পাস

  • রাবার।

  • কালার মার্কার পেন।

  • জেল পেন।

a.jpg


প্রথম ধাপঃ

প্রথমে আমি কম্পাস এবং পেন্সিল নিয়েছি। কম্পাস এবং পেন্সিলের সাহায্যে সাদা কাগজের উপর বৃত্ত এঁকে নিলাম। আপনারা দেখতে পাচ্ছেন সাদা কাগকের উপর বৃত্ত আঁকা শেষ করেছি।

a1.jpg

a2.jpg

a3.jpg

a4.jpg


দ্বিতীয় ধাপঃ

বৃত্ত যখন এঁকে নেওয়া শেষ মাঝখানে গোলাপ ফুল এবং পাতা এঁকে নিয়েছি পেন্সিলের সাহায্যে।

a5.jpg

a6.jpg


তৃতীয় ধাপঃ

পেন্সিল দিয়ে গোলাপ ফুল আঁকা শেষ হয়ে গেলে মার্কার দিয়ে আবারো এঁকে নিলাম সেই পেন্সিলের আঁকার উপরে। কিছুটা অংশ লাল রং দিয়ে কালার করে নিয়েছি গোলাপ ফুল।

a7.jpg

a8.jpg

a9.jpg


চতুর্থ ধাপঃ

লাল রং দিয়ে গোলাপ ফুলের কালার করা শেষ হয়ে গেলে সবুজ রং দিয়ে পাতার কালার করে নিয়েছি। এরপরে জেল পেন দিয়ে কিছু অংশ নকশা আর্ট করে নিয়েছি।

a10.jpg

a11.jpg

a12.jpg

a13.jpg


পঞ্চম ধাপঃ

এই ধাপে এসে আরো কিছু অংশ নকশা এঁকে নিয়েছি আপনারা দেখতে পাচ্ছেন।

a14.jpg

a15.jpg

a16.jpg


ষষ্ঠ ধাপঃ

ধাপে ধাপে ভিন্ন ভিন্ন নকশা এঁকে পুরো ম্যান্ডেলা আর্ট শেষ করে নিয়েছি।

a17.jpg

a18.jpg

a19.jpg

a20.jpg


সপ্তম ধাপঃ

যখন পুরো আর্ট করা শেষ তখন পাশে আমার একটি সাইন দিয়েছি।

a21.jpg

a22.jpg

a23.jpg

a26.jpg


উপস্থাপনা

যখন পুরো ম্যান্ডেলা আর্ট করা শেষ তখন আপনাদের সাথে উপস্থাপন করে নিলাম। সত্যি কথা বলতে পুরো আর্ট তৈরি করার পরে আমার বেশ ভালো লেগেছে। কারণ বেশ সময় দিয়ে ধৈর্য ধরে আর্ট করতে হলো। ভিন্ন ডিজাইনের আট দেখতে আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে। বিশেষ করে গোলাপ ফুল এঁকে নিতে এবং কালার করে নিতে আমার খুব ভালো লাগছিল। যখন পুরো আর্ট করা সম্পন্ন হয়ে যায় তখন বেশ ভালো লাগে এই ধরনের আর্ট গুলো করতে। চেষ্টা করলে আশা করি সফলতা আসবে একদিন সুন্দর কিছু তৈরি করতে পারবো। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানাই সময় দিয়ে আমার আর্ট পোস্ট দেখার জন্য।

a24.jpg

a25.jpg

a27.jpg

a28.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিফুলসহ একটি ম্যান্ডেলা আর্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  

আপু আপনি আজ আমাদের মাঝে ফুলের সাথে মেন্ডেলা আর্ট তৈরি করেছেন এ ধরনের ম্যান্ডেলা আর্ট দেখতে এবং করতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি বেশ দক্ষতার সহিত প্রতিটি ধাপ অনেক নিখুঁতভাবে তৈরি করেছেন দেখতে বেশ অসাধারণ লেগেছে আমার কাছ থেকে।শুভকামনা রইল এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে সময় দিয়ে আমার শেয়ার করা ম্যান্ডেলা আর্ট দেখলেন।

 2 months ago 

আপু আপনার ফুলের সাথে ম্যান্ডেলা আর্টটি কিন্তু দারুন হয়েছে। এক কথায় অসাধারণ। আপনি বেশ সুন্দর করে আজকের আর্টটি আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরেছেন। আপনার আর্ট দেখে বেশ ভালো লাগলো। ধন্যবাদ এমন সুন্দর একটি আর্ট উপহার দেওয়ার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু আপনার কাছ থেকে এত উৎসাহ পেয়ে অনেক ভালো লাগলো।

 2 months ago 

ইদানিং কমিউনিটির মধ্যে তেমন একটা ম্যান্ডেলা আর্ট দেখা যায় না। বেশ কয়েকদিন আগে আমরা বিভিন্ন ধরনের ম্যান্ডেলা আর্ট দেখতে পারছিলাম। যাইহোক আপনি খুবই সুন্দর করে একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার আর্ট করা ম্যান্ডেলা আর্ট টি অনেক বেশি ভালো লেগেছে।

 2 months ago 

ঠিক বলছেন ম্যান্ডেলা আর্ট এখন তেমন একটা দেখা যায় ত। সবাই এখন ক্লে নিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করে।

 2 months ago 

আপু আপনি ফুলের সাথে খুব সুন্দর একটি বৃত্তের ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। মাঝখানে গোলাপ ফুল একে কালার করার জন্য দেখতে আরো বেশি সুন্দর দেখাচ্ছে। এই ধরনের আর্ট করতে অনেক সময়ও ধৈর্যের প্রয়োজন। এই আর্ট গুলো করতে আমিও খুব পছন্দ করি। আপনার এত সুন্দর আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলছেন আপু অনেক ধৈর্যের প্রয়োজন হয়। সময় দিয়ে করলে ভালো লাগে তৈরি করার পরে।

 2 months ago 

আমাদের এদিকেও আজ দুই দিন হালকা বৃষ্টি হয়েছে। তারপরও গরম পড়ছে মোটামুটি। যাই হোক আপনি খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। মাঝখানের গোলাপ ফুলটা অনেক বেশি ভালো লাগছে দেখতে। এই আর্ট গুলো করা অনেক ধৈর্যের ব্যাপার। তবে করার পর কিন্তু অনেক সুন্দর লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি মেন্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার এখানে একটু ঠান্ডা আপু। বেশ ভালো লাগলো আমার তৈরি করা আর্ট ভালো লাগার জন্য আপনার কাছে।

 2 months ago 

আমাদের এদিকে তো গতকালকে অনেক বেশি বৃষ্টি হয়েছিল। আজ ছাড়া প্রত্যেকদিনই একটু একটু বৃষ্টি হয়েছে। বৃত্তের ভিতর অনেক সুন্দর করে আপনি এই ডিজাইন করেছেন। নিখুঁত নিখুঁত ডিজাইন এর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করলে দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগে। আপনি এই ম্যান্ডেলা আর্ট এর ভিতর অনেক সুন্দর করে একটা ফুলও এঁকেছেন। ফুলটা দেওয়ার কারণে ম্যান্ডেলা আর্ট টি সবথেকে বেশি ভালো লাগতেছে। এখন কম বেশি সবাই সুন্দর সুন্দর ভাগ করে। আপনার এই আর্টটিও কেউ চাইলে অঙ্কন করতে পারবে উপস্থাপনা দেখে।

 2 months ago 

এখানেও প্রতিদিন হালকা পাতলা বৃষ্টি হয় সেজন্য একটু ঠান্ডা। অনেক অনুপ্রাণিত হলাম আপনার এত সুন্দর মতামত পেয়ে।

 2 months ago 

আসলে আপু অনুপ্রেরণায় মানুষকে সামনের দিকে নিয়ে যেতে পারে। আপনি আজকে ফুলের সাথে ম্যান্ডেলা আর্ট করেছেন দেখতে চমৎকার লাগছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

ভালো লাগলো ভাইয়া আপনার গঠন মূলক মতামত পড়ে।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ফুলের সাথে ম্যান্ডেলা আর্ট তৈরি করে। আপনার তৈরি পোস্ট দেখতে আমার কাছে বেশ চমৎকার লেগেছে। আসলে এত সুন্দর হাতের কাজগুলো দেখলে এমনিতেই চক্ষু জুড়িয়ে যায়। বিভিন্ন ধরনের কালার পেন ইউজ করার কারণে দেখতে আরো বেশি ভালো লাগছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপনার কাছ থেকে এত সুন্দর প্রশংসা শুনে ভালো লাগলো।

 2 months ago 

আপনার বরাবরই ভিন্ন ভিন্ন পোস্টগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার আজকের ফুলের ম্যান্ডেলা আর্ট টি অনেক সুন্দর হয়েছে। মেন্ডেল আর্ট গুলো করতে একটু সময় লাগে বাট দেখতে অনেক সুন্দর লাগে। আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে ম্যান্ডেলাটি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া ভালো লাগলো মতামত দিয়ে এত সুন্দর সহযোগিতা করার জন্য আমাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65