রেসিপি-||টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা||

in আমার বাংলা ব্লগlast year

টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা

re20.jpeg

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার

সবাই কেমন আছেন?

আজ সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার সবাই আশা করি সকলেই ব্যস্ত সময় পার করতেছেন। কারণ সবাই চেষ্টা করেন শুক্রবারে জমানো কাজ গুলো করার। আমিও সকাল থেকে অনেক ব্যস্ত ছিলাম হাতে কিছু কাজ ছিল সব গুলো করে খাওয়া দাওয়া শেষ করে ফ্রি হয়ে আপনাদের সাথে যুক্ত হলাম। প্রতিনিয়ত নতুন নতুন ভিন্ন কিছু শেয়ার করার চেষ্টা করি আপনাদের সাথে। আজকেও নতুন একটি ব্লগ নিয়ে হাজির হলাম। আমি আজকে শেয়ার করব একটি রেসিপি পোষ্ট। আমার আজকের রেসিপিটি হচ্ছে পোয়া মাছ ভুনা রেসিপি। পোয়া মাছ একটি সামুদ্রিক মাছ। বড় সাইজের হলে খেতে অনেক ভালো লাগে। পোয়া মাছের সাথে সবজি তেমন একটা ভালো লাগে না। যদি ঝাল করে রান্না করে খাওয়া যায় তাহলে খেতে দারুণ হয়। যেহেতু মাছটি সাইজে অনেক বড় ছিল অনেক মজার ছিল।

আপনারা তো সবাই জানেন সামুদ্রিক মাছের মধ্যে অনেক পোস্টটি রয়েছে। তাই প্রতিনিয়ত চেষ্টা করি খাবারের তালিকায় সামুদ্রিক মাছ গুলো রাখার। তাছাড়া আপনারা নিশ্চয়ই জানেন আমাদের কক্সবাজার এলাকায় সামুদ্রিক মাছের প্রচুর সরবরাহ আছে তাই প্রতিনিয়ত খাওয়া হয়। অন্যান্য মাছের চেয়ে আমার কাছে সামুদ্রিক মাছ খেতে অনেক ভালো লাগে। মিঠা পানির মাছ তেমন একটা খায় না বললে চলে। আমি টমেটো দিয়ে ঝাল করে ভুনা করেছি। পোয়া মাছ খেতে দারুণ হয়েছিল। তাই রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করার জন্য চলে এসেছি। আমি প্রতিটি ধাপ শেয়ার করে নিব নিশ্চয়ই আপনাদের ভালো লাগবে। চলুন তাহলে আমার আজকে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি।

re19.jpeg



রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
পোয়া মাছ৮ পিস
টমেটো পেস্ট১ টি
পেঁয়াজ বাটা২ টি
রসুন বাটা২ চামচ
লবণস্বাদমত
লাল মরিচ গুঁড়া৪ চামচ
হলুদ গুঁড়া২ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া২ চামচ
তেলপরিমাণ মত


পোয়া মাছ ভুনা রেসিপির ধাপ সমূহ


রন্ধন প্রক্রিয়া-১
প্রথম ধাপে আমি মাছ গুলো কাটা ছিল সেগুলো ফ্রিজ থেকে নিয়ে বের করে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। এরপরে টমেটো পেস্ট করে নিয়েছি। পেঁয়াজ, রসুন ও অন্যান্য মসলা গুলো রেডি করে নিয়েছি। যেহেতু সব উপকরণ রেডি আছে তাহলে সরাসরি রান্না ধাপে চলে যাব।

re2.jpeg

re.jpeg

re1.jpeg


রন্ধন প্রক্রিয়া-২
মাছ রান্না করার জন্য চুলায় একটি ডেকচি বসিয়ে দিয়েছি। তাতে মিডিয়াম আঁচে চুলার জ্বাল জ্বালিয়ে দিয়েছে। এখন পরিমাণ মতো তেল দিয়ে অপেক্ষা করতে হবে তেল গুলো গরম হয়ে আসার জন্য। তেল গরম হয়ে আসলে তাতে দিয়ে দেব পেঁয়াজ ও রসুন বাটা। ভালো করে নেড়েছেড়ে ভেজে নিতে হবে।

re3.jpeg

re4.jpeg

re5.jpeg

re6.jpeg

re7.jpeg


রন্ধন প্রক্রিয়া-৩
পেঁয়াজ, রসুন গুলো ভালো করে ভেজে নেওয়ার পরে দিয়ে দেবো টমেটো পেস্ট। টমেটো পেস্ট দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিয়ে এবার দিয়ে দেবো শুকনো মসলা গুলো। লাল মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া ও জিরার গুঁড়া দিয়ে পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

re8.jpeg

re9.jpeg

re10.jpeg

re11.jpeg


রন্ধন প্রক্রিয়া-৪
এখন সব উপকরণ গুলো সিদ্ধ করা হয়ে গেলে ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দিতে হবে। মাছ গুলো দিয়ে দিলাম সব গুলো একসাথে। মাছ দেওয়ার পরে সব উপকরণের সাথে মাছ গুলো ভালো করে মেশিয়ে নিয়ে কিছুক্ষণ সিদ্ধ করতে দিব।

re12.jpeg

re14.jpeg

re15.jpeg


রন্ধন প্রক্রিয়া-৫
আমি যেহেতু একটু করে ঝোল ঝোল করে রাখবো তাই সামান্য পানি দিয়েছি। এরপরে সিদ্ধ করতে থাকবো যতক্ষণ পর্যন্ত মাছ গুলো ভালোমতো সিদ্ধ হয়ে না আসে। সিদ্ধ করা হয়ে গেলে চুলা বন্ধ করে দিয়ে চুলা থেকে নামায় ফেলবো।

re16.jpeg

re18.jpeg

re17.jpeg


পরিবেশনা

এখন গরম গরম পরিবেশন এর পালা। যেহেতু দুপুরে খাবার জন্য রেসিপিটি তৈরি করেছিলাম। তাই রান্না শেষ করে দ্রুত খাওয়ার প্রস্তুতি ও নিলাম। একটু ঝাল দিয়েছিলাম বাড়িয়ে ঝাল ঝাল খাওয়ার জন্য। সাথে টমেটো দিয়েছি খেতে অনেক মজার হয়েছিল।

re19.jpeg

re21.jpeg

re20.jpeg

এভাবে ভুনা ভুনা করে পোয়া মাছ রান্না করলে খেতে অনেক মজার হয়। তবে সবজি দিয়ে রান্না করা হয় মাঝে মাঝে। কিন্তু সবজি দিয়ে রান্না করার চেয়ে এভাবে ভুনা করে খেলে আমার কাছ অনেক ভালো লাগে। আশা করি আমার আজকের পোয়া মাছ ভুনা রেসিপিটি আপনাদের ভালো লেগেছে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Heroism_Copy.png

Sort:  
 last year 

আপু পোয়া মাছের রেসিপি খেতে দারুণ লেগেছিল তা আপনার রেসিপি দেখেই বুঝতে পারছি। কেননা রেসিপির কালারটা খুবই লোভনীয় লাগছে। আর আপনি তো টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা করেছেন, তাই স্বাদের পরিমাণটা একটু বেশি মনে হচ্ছে। এত মজাদার ও সুস্বাদ ু পোয়া মাছ ভুনা রেসিপির প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

হ্যাঁ ভাইয়া টমেটো পেস্ট দিয়ে রান্না করেছিলাম তাই রেসিপিটি খেতে অনেক মজার হয়েছিল অনেক ধন্যবাদ।

 last year 

টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা রেসিপির কালার দেখেই তো জিভে পানি চলে এসেছে। চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। এধরনের রেসিপি গুলো আমার খুব প্রিয়। ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

বাসায় চলে আসেন ভাইয়া আপনাকে দাওয়াত দিলাম মজার করে আবার রান্না করে খাওয়াবো।

 last year 

বাহ আপু লোভনীয় একটি মাছের রেসিপি দেখতে পেলাম। পোয়া মাছ আমার অনেক পছন্দের একটি মছ। রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে খেতে কতটা সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু মজাদার এই রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটি আপনার অনেক ভালো লেগেছে জেনে অনেক বেশি উৎসাহ পেয়েছি।

 last year 

শুক্রবারে ব্যস্ততা বেশি হয়ে যায়। আপু আপনি আপনার ব্যস্ততার মাঝেও সময় করে এই রেসিপি তৈরি করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা দেখতে লোভনীয় লাগছে। মনে হচ্ছে খেতে ভালোই লেগেছিল।

 last year 

হ্যাঁ আপু শুক্রবারে অনেক কাজ থাকে রান্না বান্না এছাড়াও বাড়তি কিছু কাজ জমিয়ে থাকে সবগুলো করতে বেশ ঝামেলার হয়ে যায়।

 last year 

আপনি ঠিকই বলেছেন আপু সপ্তাহের একদিন শুক্রবার ছুটির দিন। আর এই দিনে সবাই ব্যস্ততার মধ্যে দিয়ে পার করে থাকেন। যাই হোক আপু আপনার রেসিপিটা কিন্তু দারুণ হয়েছে। বিশেষ করে রেসিপিটির কালার খুবই সুন্দর লাগছে দেখতে। এমনিতে টমেটো মাছ দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ ভাইয়া টমেটো দিয়ে যেকোন রেসিপি করলে কালারটা অনেক সুন্দর হয় অনেক ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি ভালো লাগার জন্য।

 last year 

আপু আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। সত্যি আপু সমুদ্রে এই পোয়া মাছ গুলো খেতে অনেক মজার। আসলে আপু আমাদের এখানে অনেক কম পাওয়া যায় পোয়া মাছ। আপনি টমেটো দিয়ে রান্না করেছেন, সত্যি টমেটো দিয়ে তরকারি রান্না করলে আমার কাছে মনে হয় স্বাদ অনেক বেড়ে যায়। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

দেরি না করে বাসায় চলে আসেন আপু আপনাকে তাজা তাজা রান্না করে খাওয়াবো।

 last year 

যাব নাকি? দেখেই তো লোভ লেগে গেল এত সুন্দর ভোলা মাছের ঝোল! আমরা কিন্তু এটাকে ভোলা বলি।যদিও আমার মামা বাড়ির ওখানে পোয়াই বলে। তবে জায়গা বিশেষে মাছের নাম আলাদা হলেও রান্নার ধরন প্রায় এক। এত সুস্বাদু রান্নাটা দেখেই প্রথমে কয়েকবার ঢোক গিলে নিলাম। নেমন্তন্ন না করলে রান্নাঘরে হামলা করে সব খেয়ে আসবো কিন্তু! 😀
খুব ভাল রেসিপিটি বানিয়েছেন।দৈনন্দিন খাবার পক্ষে একদম উপযোগী একটা পদ্ধতি।

 last year 

হ্যাঁ আপু জায়গা বেধে মাছের নাম বিভিন্ন ধরনের হয়। তবে যেটা হবে হোক না কেন মাছ তো একটাই তাই না আপু। এভাবে না বলে বোনের কাছে আসলে তো পারেন চলে আসেন দ্রুত।

 last year 

টমেটো দিয়ে পোয়া মাছ ভুনা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে, আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। ধাপে ধাপে উপস্থাপন অসাধারণ হয়েছে।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি খুব সুন্দর ভাবে দেখে সাবলীলভাবে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 61397.32
ETH 3382.52
USDT 1.00
SBD 2.48