আর্টঃ- প্রজাপতির সাদা কালো ম্যান্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ5 months ago

সবাইকে শুভ বিকেল,

প্রিয় কমিউনিটির সকল ব্লগার ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন? সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার আজকের নতুন ব্লগে। আশা করি বন্ধুরা সকলের দিনকাল ভাল যাচ্ছে। রমজানের দিন তাছাড়া গরমের মাত্রাও আজকে একটু বৃদ্ধি পেলো। সবকিছু মিলিয়ে বেশ বেহাল অবস্থা আমার। আপনাদের কি অবস্থা বন্ধুরা? বিশেষ করে সব সময় ব্যস্ত থাকি কিন্তু রমজানের দিন আরও বেশি ব্যস্ত হয়ে পড়েছি। কাজের ধারাবাহিকতা বজায় রেখে কাজ করা তো একটু কষ্ট হবে। বন্ধুরা শত কষ্টের মাঝেও শত ব্যস্ততার মাঝেও নিজের কাজের ধারাবাহিকতা এবং এংগেজমেন্ট ধরে রাখার চেষ্টা করি। প্রতিনিয়ত চেষ্টা করি পোস্টের ভিন্নতা আনার জন্য। তাই আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করতে। আজকে আমি শেয়ার করব প্রজাপতির একটি সাদা কালো ম্যান্ডেলা আর্ট।

a16.jpg

সাদা কালো আর্ট করতে আমার খুব ভালো লাগে। আমি প্রায় সময় আপনাদের সাথে লেখার মাধ্যমে শেয়ার করে থাকি বিশেষ করে সাদা কালো আর্ট গুলো আমার খুব বেশি পছন্দের। তাই চেষ্টা করি সময় সুযোগ পেলে ম্যান্ডেলা আর্ট গুলো করার। আজকে আমি প্রজাপতির একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি। সেই ম্যান্ডেলা আর্ট আমি আপনাদের সাথে শেয়ার করব। একটি আর্টের মধ্যে যখন ছোট ছোট অনেক গুলো নকশার আর্ট করা হয় অনেক ভালো লাগে দেখতে। ভিন্ন ধরনের নকশা দিয়ে তৈরি করা আর্ট আমার খুব পছন্দের। যদিও আমার আর্ট করার দক্ষতা অনেক কম। তারপরও চেষ্টা করি ছোট ছোট এই দক্ষতা গুলোকে কাজে লাগিয়ে সফলতার দিকে ছুটে চলা।

a12.jpg

তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমার আজকের তৈরি করা প্রজাপতির ম্যান্ডেলা আর্ট। আশা করি আপনাদের কাছে বেশ ভালই লাগবে। তাহলে ধাপ সমূহ আপনাদের সাথে উপস্থাপন করতে যাচ্ছি—-

a15.jpg


আর্টের প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা পেপার/ খাতা।

  • পেন্সিল।

  • রাবার।

  • জেল পেন।

a .jpg


প্রথম ধাপঃ

প্রথমে প্রয়োজনীয় উপকরণ সমূহ সব উল্লেখ করেছি এবং নিয়ে দেখিয়েছি। এখন সরাসরি আর্টের মূল পর্যায়ে চলে যাব। প্রথমে সাদা কাগজ নিয়েছি। এখন সাদা কাগজে পেন্সিল এর সাহায্যে প্রজাপতি এঁকে নিয়েছি।

a1.jpg

a2.jpg


দ্বিতীয় ধাপঃ

এখন আপনারা দেখতে পাচ্ছেন পেন্সিল দিয়ে প্রজাপতি আঁকা শেষ হয়েছে। এখন প্রজাপতিতে ভিন্ন ভিন্ন নকশা এঁকে নেওয়ার চেষ্টা করতেছি।

a5.jpg

a6.jpg

a7.jpg


তৃতীয় ধাপঃ

এখন দেখতে পাচ্ছেন বেশ কিছু অংশ এঁকে নিয়েছি প্রজাপতির ম্যান্ডেলা আর্টের। এভাবে আমি ধাপে ধাপে পুরো প্রজাপতির ম্যান্ডেলা আর্ট তৈরি করে নিচ্ছি।

a8.jpg

a9.jpg

চতুর্থ ধাপঃ

এভাবে বিভিন্ন নকশা আঁকার মাধ্যমে প্রজাপতির ম্যান্ডেলা আর্টের বিভিন্ন অংশ শেষ করেছি। এই পর্যায়ে আমার আর্ট করা শেষ।

a10.jpg

a11.jpg


পঞ্চম ধাপঃ

এই ধাপে আপনারা দেখতে পাচ্ছেন ম্যান্ডেলা আর্ট তৈরি করা হয়ে গেছে। যখন সম্পূর্ণ তৈরি করা শেষ হয়ে যায় তখন আমার একটি সাইন দিয়ে দিয়েছি পাশে। এভাবে আজকের ম্যান্ডেলা আর্ট তৈরি করা সম্পন্ন হয়ে গেল।

a12.jpg

a13.jpg

a14.jpg

উপস্থাপনা

বন্ধুরা আশা করি আমার আজকের তৈরি করা সাদা কাগজের উপরে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট আপনাদের কাছে ভালোই লাগবে। চেষ্টা করেছি আমি বিভিন্ন নকশা আঁকার মাধ্যমে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট তৈরি করার। প্রায় সময় চেষ্টা করি ভিন্ন ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো করার। আজকেও যখন সময় সুযোগ পেয়েছি তখনই তৈরি করে নিলাম। নিশ্চয়ই আপনাদের কাছে ভালোই লাগবে আমার আজকের করা প্রজাপতির আর্ট। অসংখ্য ধন্যবাদ জানাই আপনারা সবাইকে সময় দিয়ে আমার ব্লগ ভিজিট করার জন্য।

a15.jpg

a16.jpg

a17.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিপ্রজাপতির ম্যান্ডেলা আর্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 5 months ago 

আমাদের দিকেও বেশ ভালো গরম। সত্যি বলতে রোজা থেকে এই গরমে অবস্থা বেহাল। কী অসহনীয় গরম। প্রজাপ্রতি সাধারণত রঙিন হয়ে থাকে। সাদা কালো প্রজাপ্রতি কখনো দেখিনি। বেশ চমৎকার করেছেন প্রজাপ্রতির ম‍্যান্ডালা আর্ট টা। দেখে বেশ চমৎকার লাগছে। মান্ডালা আর্ট এর প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করে নিয়েছেন। ধন্যবাদ আপু আমাদের সাথে মান্ডালা আর্ট টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার মূল্যবান সময় দিয়ে আমার আর্ট দেখলেন ভাল লাগার জন্য ধন্যবাদ।

 5 months ago 

আসলে রমজান মাসে কাজগুলো করতে বেশ কঠিন হয়ে পরে। তবুও আপনি বেশ চমৎকার একটি আর্ট পোস্ট নিয়ে হাজির হয়েছেন, নিঃসন্দেহে দারুন একটা আর্ট করেছেন। আপনার আর্টগুলো বরাবরই দারুন হয়। ধন্যবাদ আপু চমৎকার কাজটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া বেশ অনুপ্রেরণা পেয়েছি।

 5 months ago 

খুব সুন্দর প্রজাপতির সাদা কালো ম্যান্ডেলা আর্ট করেছেন। ম্যান্ডেলা আর্ট টি দেখতে খুবই সুন্দর লাগছে। দেখে বোঝা যাচ্ছে আপনি খুবই নিখুঁতভাবে ম্যান্ডেলা আর্ট টি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

চেষ্টা করি আপু আর্ট গুলো করার। আর আপনার এত অনুপ্রাণিত করেন বেশ ভাল লাগে।

 5 months ago 

প্রজাপতির সাদা কালো ম্যান্ডেলা আর্টটি অসম্ভব সুন্দর হয়েছে আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।ভালো থাকুন সব সময় এই কামনা করছি।

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 5 months ago 

সাদা কালো প্রজাপতির ম্যান্ডেলা আর্টটি অনেক সুন্দর হয়েছে আপু। প্রত্যেকটা আলাদা আলাদা ডিজাইন ফুটিয়ে তোলাতে আরো বেশি সুন্দর লাগছে দেখতে। তাছাড়া প্রত্যেকটা ধাপ খুবই সহজভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু সাদাকালো একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সময় দিয়ে আমার শেয়ার করা আর্ট দেখলেন ভাল লাগলো আপু।

 5 months ago 

খুবই কিউট দেখতে একটা প্রজাপতির সাদাকালো ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন আপনি। যেটা দেখতেও সুন্দর লাগতেছে। প্রজাপতির ডানার ভেতরে ভিন্ন ভিন্ন রকমের নিখুঁত নিখুঁত ডিজাইন এঁকেছেন। এগুলো আঁকতে মনে হচ্ছে আপনার অনেক সময় লেগে গিয়েছিল। এরকম ম্যান্ডেলা আর্টগুলো যত বেশি সময়, ধৈর্য এবং দক্ষতা কাজে লাগিয়ে আঁকা হয়, তত বেশি সুন্দর হয়। যার কারণে আর্টগুলো সম্পূর্ণ করার পর, শেষে দেখতে অনেক সুন্দর লাগে।

 5 months ago 

ঠিক বলছেন আর্ট গুলো করতে যতেষ্ট সময় দিতে হয়। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

যে কোন আর্ট গুলো দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি আজকে খুবই চমৎকার একটি প্রজাপতির মেন্ডেলা আর্ট তৈরি করেছেন। আপনার তৈরি প্রজাপতির মেন্ডেলা আর্ট আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আর এটি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমার শেয়ার করা আর্ট আপনার ভাল লেগেছে।

 5 months ago (edited)

ব্যস্ততার মাঝেও চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। ম্যান্ডেলা আর্টগুলো দেখতেও সুন্দর হয়। তবে কাজগুলো একটু সময় ও ধৈর্য নিয়ে করতে হয়। প্রজাপতির ভিতরের ডিজাইনটা ভালো ছিল আপু।

 5 months ago 

উৎসাহ দিলেন অনেক ভাল লাগলো ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

প্রজাপতির ম্যান্ডেলা চিত্রগুলো দেখতে অনেক বেশি ভালো লাগে। কারণ এত সুন্দর ভাবে প্রজাপতির মেন্ডেল চিত্র গুলো অঙ্কন করা হয়, দেখে যেন চোখ ফেরানো যায় না। আপনার আজকের প্রজাপতির আর্টটি অসাধারণ হয়েছে।

 5 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

রমজান মাসে প্রতিটি মানুষ কম বেশি ব্যস্ত থাকে। আজকে আপনি খুব সুন্দর করে সাদা কালো প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার প্রজাপতি ম্যান্ডেলা আর্ট দেখে অনেক ভালো লাগলো। তবে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট এর মধ্যে ছোট ছোট ডিজাইনগুলোর কারণে দেখতে বেশ ভালই লাগতেছে। আর এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো সময় দিয়ে করলে বেশ ভালই হয়। তবে খুব সুন্দর করে প্রজাপতি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 5 months ago 

এত উৎসাহ দেয়ার জন্য অনেক ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59155.91
ETH 2515.65
USDT 1.00
SBD 2.47