রেসিপি- "চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না"।।০৫।০৮।২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আমার বাংলা ব্লগ এর সকল বন্ধুরা কেমন আছেন? আশা করি সকলেই ভাল আছেন। আমি তেমন ভাল নেই কারণ দু'কদিন ধরে আমার শরীর টা তেমন ভাল যাচ্ছে না। আপনাদের দোয়ায় ইনশাল্লাহ তাড়াতাড়ি সুস্থ্য হয়ে যাব আশা করি। কারণ আমার বাংলা ব্লগ এর সকলের এত এত ভালবাসার মাঝে কেউ কি খারাপ থাকতে পারে? বা সৃষ্টিকর্তা কখনো এমন একটি সুন্দর পরিবারের মাঝে খারাপ রাখতে পারে না আমার বিশ্বাস। তো বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আমার আজকের ব্লগিং শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। আমার আজকের ব্লগিং হচ্ছে রেসিপি। আমি আজকেও একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে।

বন্ধুরা আমরা সবাই কম বেশী সবজি খেয়ে থাকি। অনেকেই আছেন সবজি টা একটু কম খায় আবার অনেকেই আছে যথাযত খেয়ে থাকেন। আমারা সব্জি বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি। কেউ ভাজি করে আবার কেউ মাছের সাথে ঝুল করে, আবার কেউ নিরামিষ করে। তবে যে যেভাবে খায় না কেন সবজি শরীরের জন্য অনেক ভাল। আমারা ভাজা-পুড়া কম খেয়ে যদি খাবারের তালিকা অনুযায়ী নিয়মিত সব খাবার খায় তাহলে আমাদের স্বাস্থ্য ভাল থাকবে। আমাদের শরীর ভাল থাকা মানে সব কিছুই টিকটাক চলবে। তাই সবাই বেশী বেশী সবজি খাবেন আর সুস্থ্য থাকবে।আমি আজ আপনাদের দেখাবো "চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না রেসিপি"

Add a heading (1).jpg

আজ অনেক কথা বলে ফেলেছি বন্ধুরা , আর কথা না বাড়িয়ে আমার মূল রেসিপিতে চলে যাচ্ছি।

প্রথমে আমি সব উপকরণ নিয়ে দেখাবোঃ-

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
চিংড়ি মাছ১০০ গ্রাম
চিচিঙ্গা১/২ কেজি
পেঁয়াজ২ টা
রসুন৩/৪ কোয়া
কাঁচা মরিচ ফালি৫/৭ টা
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণস্বাদ মত
মরিচের গুঁড়া১ চামচ

বন্ধুরা, আমি সব উপকরণ নিয়েছি এখন আমি আমার মূল রেসিপিতে চলে যাব।

প্রস্তুত প্রণালীঃ

ধাপপ্রথম

sobji1.jpeg

প্রথমে আমি চিচিঙ্গা গুলো খোসা ছড়ায় নিবো। এর পর ভাল করে ধুয়ে নিয়ে ছোট সাইজ করে কেটে নিতে হবে। এখানে আমি আমার পছন্দ মত সাইজ করেছি। আপনি আপনার পছন্দ মত করতে পারেন।

ধাপদ্বিতীয়

sobji2.jpeg

এই ধাপে আমি কাঁচা মরিচ ফালি, পেঁয়াজ কুচি ও রসুন কুচি করে নিয়েছি। চিংড়ি মাছ নিয়েছি ভাল করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

sobji3.jpeg

হলুদ, ধনিয়ার গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ নিয়েছি।

ধাপতৃতীয়

sobji4.jpeg

এই পর্যায়ে আমি একটি রান্নার পাত্র নিয়েছি। চুলায় বসায় দিয়ে মিডিয়াম আচে জ্বাল দিয়ে পাত্র টি গরম হয়ে আসলে তেল দিয়ে দিবো পরিমাণ মত। তেল গরম হয়ে আসলে পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ দিয়ে দিবো। সাথে আমি চিংড়ি মাছ ও দিয়ে দিবো। যাতে মাছ গুলো ভাজা ভাজা হয়।

ধাপচতুর্থ

sobji5.jpeg

এই ধাপে আমি নেড়েচেড়ে দিবো। সাথে লবণ দিয়ে ভাল করে মিক্স করে নিবো।

ধাপপঞ্চম

sobji6.jpeg

ভাজা ভাজা হয়ে আসলে শুকনা মসলা দিয়ে দিবো। ভাল করে মিক্স করে আমি চিচিঙ্গা দিয়ে দিবো। চিচিঙ্গা গুলো ভাল করে মিক্স করেন নিতে হবে।

ধাপষষ্ঠ

sobji7.jpeg

আমি এক চামচ লাল মরিচের গুঁড়া দিবো যাতে রং টা সুন্দর হয়। ভাল করে মিক্স করে সিদ্ধ করে নিবো।

ধাপসপ্তম

sobji8.jpeg

আমার চিচিঙ্গা রান্না প্রায় শেষের দিকে। আমি বেশিক্ষণ রখবো না কারন সবজি বেশী তাপ দিয়ে রান্না করলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়।

sobji9.jpeg

আমার চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না শেষ।

ধাপঅষ্টম

sobji10.jpeg

আমার চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না শে,ষ এবার পরিবেশনের পালা। আমার চিচিংঙ্গা রান্না ভাতের সাথে এবং সকালের নাস্তায় রুটি/পরোটার সাথে অনেক ভাল লাগবে। আশা করি আমার এই ঝটপট চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না আপনাদের ভাল লেগেছে।
কমেন্ট কর জানাতে ভুলবেন না।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য আমি নিজের থেকে লিখেছি এবং সব ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
বিষয়চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

ধন্যবাদ সবাইকে

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ থেকে।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

চিংড়ি দিয়ে চিচিঙ্গা খেতে আমার কাছেও খুব ভালো লাগে। আমি ও মাঝে মাঝে চিংড়ি দিয়ে চিচিঙ্গা ভাজি করি এবং রান্নাও করি। অবশ্য চিংড়ি মাছের যেকোনো তরকারি বেশ ভালো হয়। আপনার রেসিপিটিও দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আপু আপনি ও আমার মতই দেখছি চিংড়ি তরকারি পছন্দ করেন। বেশ ভালোই তো আপু। আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ পোষ্ট টি সময় দিয়ে পড়ার জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। রেসিপি তৈরি দেখে আমার জিভে জল চলে এসেছে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার রেসিপি টা সময় দিয়ে পড়ার জন্য। আপনার জন্য শুভ কামনার রইল

 2 years ago 

রেসিপিটি অত্যন্ত সুন্দর রুচিশীল এবং সুন্দর উপস্থাপনার মাধ্যমে বিষয়টিকে আরো পরিষ্কার করেছেন সেই সাথে এত সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে, বিষয়গুলো উপস্থাপন করেছেন যা আসলেই প্রশংসনীয়। চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না, আমার কাছে একটি নতুন রেসিপি। বিষয়টি জানানোর জন্য ধন্যবাদ আপু। শুভকামনা, সুন্দর হোক আপনার পথ চলা।

 2 years ago 

ভাইয়া চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না খান নাই? মনে হয় সবজি কম খান! সবজি খাবেন ভাই শরীর সতেজ রাখবেন। আর চিংড়ি দিয়ে চিচিঙ্গা রান্না টা একবার খেয়ে দেখবেন ভাল লাগতে পারে।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য আর পোষ্ট টি সময় দিয়ে পড়ার জন্য। আপনার জন্য শুভ কামনা ভাইয়া।

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুবই ফেভারিট যে কোনভাবে খেতে খুবই ভালো লাগে ।আপনি লোভনীয়ভাবে রেসিপিটি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে। আসলে এমন মজার রেসিপি দেখলে সবার ইচ্ছে করবে খেতে।

 2 years ago 

ধন্যবাদ,ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে,থাকার জন্য

 2 years ago 

চিংড়ি দিয়ে অনেক মজাদার একটি চিচিঙ্গা রান্নার রেসিপি আপনি আমাদের মধ্যে শেয়ার করেছেন। চিংড়ি দিয়ে যেকোনো ধরনের রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। এত মজাদার একটি লোভনীয় রেসিপি তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাদের এমন সুন্দর ও সৃজনশীল মন্তব্য কাজের প্রতি অনেক আগ্রহ বেড়ে যায়।আপনার জন্য শুভ কামনা ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65353.52
ETH 2654.64
USDT 1.00
SBD 2.84