বন্যায় বিশাল ক্ষতিগ্রস্ত কক্সবাজার টু চট্রগ্রাম রেল লাইনের।

in আমার বাংলা ব্লগlast year

প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন?

আমি সামশুন নাহার হিরা। আমার স্টিমিট ইউজার আইডি @samhunnahar। আপনাদের সাথে যুক্ত আছি বাংলাদেশের সর্ব দক্ষিণাঞ্চল কক্সবাজার শহর থেকে। সব সময় আপনাদের সাথে যুক্ত থাকতে অনেক বেশি ভালো লাগে। নিজের ভালো-মন্দ আপনাদের সাথে প্রতিনিয়ত শেয়ার করতে পারি তাই অনেক বেশি ধন্য মনে করি নিজেকে। বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ভিন্ন একটি বিষয়। কারণ প্রতিনিয়ত ভিন্ন কিছু শেয়ার করতে ভীষণ ভালো লাগে। আপনারা তো সবাই জানেন কিছুদিন আগে অনেক বেশি গরম আবহাওয়া ছিল। কিন্তু সবার একটু ইচ্ছে ছিল যেন একটু বৃষ্টি হয়। তো এভাবে যে বৃষ্টি হবে কারো জানা ছিল না। যার কারণে দেশের অনেক জায়গায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়ে গেছে। তো আমি আজকে সেই বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

vecteezy_view-of-a-railway-during-sunset_3411115.jpg

Image Source Link

তো বন্ধুরা আমার আজকের মূল আলোচনা হচ্ছে বন্যার ক্ষতিগ্রস্ত নিয়ে কিছু কথা। আপনারা তো সবাই জানেন কিছুদিন আগে ভীষণ বৃষ্টিপাত হল। তো আমি ভাবতেও পারিনি হঠাৎ এভাবে বৃষ্টি শুরু হবে। তবে মনে মনে একটু খুশি ছিলাম কারণ বৃষ্টি আমার খুব পছন্দের। কিন্তু এত বৃষ্টি হবে ভাবতেও পারিনি। কারণ কিছুদিন আগে অনেক বেশি গরম ছিল। যার কারণে সবাই একটু অস্বস্তিতে ছিলাম। সবাই খুবই প্রার্থনা করেছিলাম যেন বৃষ্টি হয় একটু ঠান্ডা হয় পরিবেশ টা। কিন্তু বৃষ্টির কারণে যে এত ভয়াবহতা নেমে আসবে জানা ছিল না।

সৃষ্টিকর্তা চাইলেই অনেক কিছু করতে পারেন। আসলে সৃষ্টিকর্তার লীলা খেলা বুঝা খুবই দায়। উনি কখন যে কি করেন সেটা একমাত্র উনিই জানেন। কারণ সৃষ্টিকর্তা যা করেন সবকিছুই করেন জীব জগতের মঙ্গলের জন্য। আমি মনে করেছিলাম বন্যাতে তেমন ক্ষয়ক্ষতি হয়নি। তবে শুনতে পেলাম এবং খবরা খবরের মধ্যে দেখতে পেলাম কক্সবাজারের রেল লাইন সড়কের মধ্যে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

আপনারা সবাই জানেন অনেকেই চট্টগ্রাম টু কক্সবাজারের মধ্যে রেল লাইন চলাচল চালু হচ্ছে। যার কারণে আমাদের সবার জন্য অনেক বেশি সুবিধা হবে। কষ্টের দিক দিয়ে কিংবা সময়ের দিক দিয়ে দেশের বিভিন্ন জায়গায় চলাফেরা করতে আরো একটু বেশি সুবিধা হবে সবার জন্য। তো আমাদের এদিকে প্রায় কমপ্লিট হয়ে গেছে রেল লাইন সড়কের কাজ। কিন্তু শুনতে পেলাম চট্টগ্রামের কাছাকাছি পটিয়াতে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে এই নতুন নির্মাণাধীন রেল লাইন সড়কের মধ্যে। বিশাল একটি জায়গাতে ভেঙে গেছে এছাড়াও পাটল ধরেছে সড়কের। বন্যার পানিতে অনেক রাস্তা ধসে নেমে গেছে এবং পানিতে তলিয়ে গেছে অনেক।

এছাড়াও বেশ কয়েকদিন অতিরিক্ত পরিমাণের বৃষ্টি হওয়ার কারণে রেল সড়কের কাজ বন্ধ ছিল। একদিকে তো রেল সড়কের কাজ বন্ধ ছিল সেটাও এক প্রকারের ক্ষতি। কিন্তু তার মধ্যে বন্যার পানিতে রেল সড়কের এত বড় ক্ষতি হলেই সবার জন্য দেশের জন্য খুবই দুঃখজনক। কারণ আগামী সেপ্টেম্বর মাসে রেল সড়কের উদ্বোধন হওয়ারই কথা। কিন্তু বন্যার কবলে পড়ে সড়কের ক্ষয়ক্ষতির কারণে আরও একধাপ পিছিয়ে গেল। আমি মনে করি সৃষ্টিকর্তা যা করেন সবই মানব বা জীব জগতের মঙ্গলের জন্য করেন। তাই যেকোনো পরিস্থিতিতেই যেকোনো অবস্থা আমাদেরকে মেনে নেওয়া দরকার।

কারণ আমরা সামান্য একটু গরম সহ্য করতে পারি নাই। এখন আবার বর্ষার কারণে অতিরিক্ত বৃষ্টির কারণেই আরো ক্ষতির পরিমাণ বেশি হয়েছে। এছাড়াও চট্টগ্রামের নীচু এলাকা বান্দরবান জেলায় অনেক বেশি তলিয়ে গেছে। বান্দরবন এলাকায় অনেক বেশি ক্ষতি হয়েছে যা সংবাদের মাধ্যমে কিংবা মোবাইলের মধ্যে দেখলাম। মানুষের ঘরবাড়ি ডুবে গেছে, রাস্তাঘাট ডুবে গেছে অনেক বেশি ক্ষতি হয়ে গেছে।

সবাই দোয়া করবেন যারা বন্যায় কবলিত তারা যেন সকল পরিস্থিতি কাঠিয়ে উঠতে পারেন। এছাড়াও দেশের সব রকমের পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। সামনে আমাদের অনেক বড় বিপদ আসতেছে যেহেতু সামনে আমাদের দেশে নির্বাচন আসতেছে। সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এ প্রত্যাশা করি পরিবার পরিজনকে নিয়ে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিকটিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  

বাংলাদেশে তো কিছুদিন আগে বৃষ্টি হচ্ছিল না শুনলাম, আর বৃষ্টি হয়েই যে এই রকম ভয়াবহতা হবে সেটা তো আসলে ভাবা যায়নি। তবে রেললাইন যদি বন্যার জলে তলিয়ে যায় তাহলে কিন্তু অনেক বড় ধরনের ক্ষতি হয়। আমাদের এখানেও মাঝেমধ্যে রেললাইন তলিয়ে যায় তখন আবার ট্রেন যোগাযোগ ব্যবস্থা অনেকটাই অচল হয়ে পড়ে। তবে আশা করি এই ভয়াবহতা ধীরে ধীরে কমে যাবে। এতে করে সাধারণ মানুষের কষ্টও কমে যাবে।

 last year 

জি ভাইয়া আশা করি সব পরিস্থিতি ঠিক হয়ে যাবে এই প্রত্যাশা করতেছি ধন্যবাদ আপনাকে।

 last year 

বন্যার ভয়ংকর রূপ আমি নিজেও কয়েকবার দেখেছি। তবে বাংলাদেশে তো শুনেছিলাম নাকি বৃষ্টি খুব বেশি একটা হচ্ছে না। আর আপনাদের বান্দরবান বা কক্সবাজার এলাকা একটু নিচু এজন্য বেশ ভারী বর্ষণ হলেই বন্যা হয়ে যায় হয়তো। তবে আশা করি এই ভয়াবহতা আর বাড়বে না। আর রেললাইন তলিয়ে গেলে তো অনেক সমস্যা, ওটা আবার মেরামত করতে অনেক সময় লাগে।

 last year 

আপু বৃষ্টি যা হয়েছে তা অনেক ভারি ছিল তাই যেসব এলাকা নিচু ছিল সেই এলাকা গুলো ডুবে গেছে।

 last year 

বৃটিশরা দেড়শো দুইশো বছর আগে বাংলাদেশের আনাচে কানাচে রেললাইন করেছে। বৃষ্টি,বন্যা,ঘূর্ণিঝড়, সাইক্লোনেও কোন ক্ষতি হয়নি। আর এখন দুই মাসও যায়নি রেললাইন তৈরী করেছে,বৃষ্টির পানিতে রাস্তা সহ হারিয়ে গেছে। চুর বাটপারের দেশে জন্মগ্রহন করেছি। ধন্যবাদ।

 last year 

কথাগুলো একদম পারফেক্ট বলেছেন আপনি যেমন কাজের তেমন ফলাফল ধন্যবাদ।

 last year 
 last year 

কক্সবাজার টু চট্রগ্রাম রেল লাইনের সংবাদ আপনার মাধ্যমে জানতে পারলাম। তবে আমরা যখন চট্টগ্রাম যাচ্ছিলাম তখন ফেনী থেকে চট্টগ্রামে যাওয়ার পথে একটা জায়গায় তো দেখি রেললাইনের উপরে পানি আছে এবং মানুষজন রেল লাইনে উপরে মাছ ধরতেছে। অনেক বড় বড় কৈ মাছও পেয়েছিল। আমাদের ট্রেন সেখানে দাঁড়িয়ে ছিল তাই এটা দেখার সুযোগ হয়েছে। যাইহোক সঠিক পরিকল্পনা ছাড়া এরকম ক্ষতিগ্রস্ত হতেই থাকবে।আর আমি মনে করি এজন্য রাষ্ট্রব্যবস্থাই দায়ী ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44