||🍃মহেশখালীর মিষ্টি পানের খিলি (বউ পান)🍃||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগ বাসিরা!!

আজ-১১ ই-অগ্রহায়ণ - ১৪২৯ বঙ্গাব্দ।
২৬ শে- নভেম্বর -২০২২ খ্রিস্টাব্দ।
রোজ-শনিবার।

pan.jpeg

সবাই আশা করি ভাল আছেন আজকের এই ছুটির দিন শুক্রবারে।নিশ্চয়ই সবাই যার যার মতো অনেক ব্যস্ত সময় পার করেছেন আজকে।আমিও অনেক বিজি ছিলাম সারাদিন বাড়ির কাজকর্ম নিয়ে।ভাবছিলাম আজ একটু বাসায় বিশ্রাম নেব বিকাল বেলায় দুপুরের খাওয়া দাওয়া করে।কিন্তু সে কি আর হল? বাচ্চারা আমার পিছু ছাড়লো না বাইরে নিয়ে যাওয়ার জন্য।শেষ পর্যন্ত বের হলাম বিকেল বেলায় চারটার দিকে।আর বাসায় ফিরছি রাত দশটা পার হয়ে গেছে।বের হলে আর বাসায় ফিরতে চায়না বাচ্চারা।

pan1.jpeg

তাই বাসায় ফিরে খাওয়া-দাওয়া শেষ করে তাড়াহুড়ো করে লিখতে বসলাম।ভাবছি কি পোস্ট করব আজকে হাতে সময় একদম কম।ভাবতে ভাবতে একটা বিষয় পেয়ে গেলাম।যেমন ভাবনা তেমন কাজ শর্টকাট আজকে পোস্ট দিয়ে দিচ্ছি।ভাবছেন রেসিপি দিব! নাকি কবিতা দিব! গান ভিডিও? আরে না এসব বাদ আজকে সময় একদম কম।তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মহেশখালীর মিষ্টি পান নিয়ে মজার মজার মিষ্টি কথা!আপনারা নিশ্চয়ই জানেন মহেশখালীর মিষ্টি পান সম্পর্কে।মহেশখালীর মিষ্টি পান নিয়ে একটা আমাদের চট্টগ্রামের আঞ্চলিক গানও রয়েছে।সেটা একদিন আমি আপনাদেরকে গেয়ে শোনাবো।তাহলে আজকে শুরু করি মহেশখালীর মিষ্টি পান সম্পর্কে কিছু মিষ্টি কথা।

মহেশখালীর মিষ্টি পানের খিলি (বউ পান)


আমরা মাছে ভাতে যেমন বাঙালি!তেমনি আমরা ভাত খাওয়ার পরে একটু পান সুপারি খেতেও পছন্দ করি।বাঙালির ঐতিহ্য হচ্ছে বিয়ের বাড়ির অন্যতম আইটেম পান সুপারি।আপনাদের ওখানে কি রকম জানিনা কিন্তু আমাদের চট্টগ্রামের বিয়ে বাড়িতে খাবার পরে পান সুপারি সেটা অবশ্যই রাখতে হয়।নিশ্চয় অনেকে পছন্দ করেন না পান সুপারি।আবার অনেকেই আছেন পান সুপারি ছাড়া চলে না।তবে আপনারা যাই বলেন না কেন পান আমার খুব প্রিয় একটি খাবার।বলতে পারেন এই কম বয়সে উনি আবার এত পান খায়!

pan2.jpeg

আসলেই তেমন খাওয়া হয়না মাঝে মধ্যে মন চাইলে খেয়ে থাকি।ছোটকালে যখন বাড়িতে ছিলাম তখন আমার মা খুব পান খেতেন।মাঝে মধ্যে শখের বশে মায়ের পাশে বসে একটু করে খেয়ে নিতাম।খাওয়ার পরে দাঁত লাল হয়ে যাওয়ায় আবার দাঁত ব্রাশ করে নিতাম।কিন্তু বিয়ের পর যখন শ্বশুর বাড়িতে আসি তখন একই অবস্থা।তখন আর পান খাইতাম না তেমন।কিন্তু শাশুড়ি মা বলতো ভাত খাওয়ার পরে বউমাদের একটু একটু পান খাওয়া খারাপ না।মা অনেক যত্ন করে পানের খিলি বানিয়ে আমার হাতে দিতেন।তাই না করতে পারতাম না খেয়ে নিতাম।আমার শাশুড়ি মা যখন মহেশখালী থেকে কক্সবাজার আসতেন তখন সাথে করে কিছু মহেশখালীর মিষ্টি পান নিয়ে আসতেন।ওই পান মুখে দিলে সাথে সাথে শেষ হয়ে যেত এত মজার পান গুলো।এভাবে অভ্যাস হয়ে গেছে মাঝে মধ্যে মন চাইলে দোকান থেকে ২/১ খিলি এনে খাওয়া হয়।

pan4.jpeg

আজ যখন কক্সবাজার শিল্প বাণিজ্য মেলাতে ঘুরতে যায়।তখন দেখতে পায় বেশ সুন্দর করে পানের খিলি বানিয়ে বিক্রি করতেছে।দেখে তো লোভ সামলাতে পারিনি।নিয়ে নিলাম পানের খিলি একটা।পান খেতে দারুন ছিল।তবে পান বিক্রেতাও ছিল অনেক ভি আই পি লোক।এক খিলি পানের দাম টাকা ২০ টাকা, ৩০ টাকা, 50 টাকা এভাবে তফাৎ করে রাখা হয়েছে।আমার দেখতে অনেক ভালো লাগে।সাথে কয়েকটি ফটোগ্রাফি করে নিয়েছি যা আপনাদের সাথে শেয়ার করবো বলে।আমার আজকের পোস্টটি আপনাদের কেমন লাগেছে জানিনা।আশা করি নিশ্চয়ই ভালো লাগবে।এমন মজার একটি বিষয়ক কেউ কি এড়িয়ে যেতে পারে বলেন?নিশ্চয় ভালো লেগেছে আপনাদের।যদি ভালো লেগে থাকে তাহলে সুন্দর সুন্দর মন্তব্য দিয়ে আমাকে উৎসাহিত করবেন।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
স্থান-কক্সবাজার শিল্প বাণিজ্য মেলালোকেশন


ধন্যবাদ সবাইকে আমার পোস্ট সময় দিয়ে দেখার জন্য।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png

WhatsApp Image 2022-11-20 at 9.12.56 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।
আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।
আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

banner-abb3.png

Sort:  
 2 years ago 

আমাদের এদিকেও বিয়ে বাড়িতে খাবার শেষে পানের ব্যবস্থা থাকে। কিন্তু আমি কোনদিন পান মুখে দেইনি। আমার আব্বু ছোটবেলায় দেখতাম যে পান খেত কিন্তু তখনও কোনদিন পান খাওয়ার ইচ্ছা হয়নি । আমার শ্বশুরবাড়ি এলাকার লোকজন তো দিনে ৫-৬ বার পান খায়। তারপরও কেন যেন খেতে ইচ্ছা করে না। কিন্তু পানের দোকানগুলোতে এভাবে বিভিন্ন রকম সাজানো দেখতে খুব ভালো লাগে। আপনার শাশুড়ি আপনার মনের কথাটা বুঝে গিয়েছে জন্যই পান বানিয়ে আপনাকে খাওয়াতো। টুকটাক পান খেলে মনে হয় ভালই লাগে।

 2 years ago 

হ্যাঁ আপু মাঝে মধ্যে কোথায় রেস্টুরেন্টে খেতে গেলে অথবা বিয়ে বাড়িতে গেলে পান খেতে ভালো লাগে।

 2 years ago (edited)

আমি একবার মেলায় গিয়ে এই ধরনের পান খেয়েছিলাম। খেয় তো আমার অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। আপনার পান দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হবে। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছন। ধন্যবাদ।

 2 years ago 

আপু এই পানগুলো মুখে দিলে বুঝতে পারবেন না কখন যে খাওয়া শেষ হয়ে গেছে এমন স্বাদের পান।

 2 years ago 

মহেশখালী এর পান সম্পর্কে অনেক শুনেছি,তবে কখনো খাওয়া হয়নি। আগে অনেক কষ্ট করে হলে পান খেতাম জিভ লাল করার জন্য😂।যদিও খেতে কেমন জানি ঝাল ঝাল আর কস কস লাগতো।আপু আপনার রং বেরঙের পানের ছবি দেখে আমার খুব লোভ হচ্ছে।

 2 years ago 

মহেশখালীর পান খেতে অনেক মজা এটা আমাদের চট্টগ্রামের জন্য অনেক বিখ্যাত।

 2 years ago 
বাজারে পান কিনতে গেলেই দোকানিরা বলে ভাই নিয়ে যান এটা মহেশখালীর পান। সেই বিখ্যাত পান সম্পর্কে আজ আপনার পোস্ট পড়ে জানতে পারলাম। পানের ডেকোরেশন এবং পরিবেশন আমার ভাল লেগেছে। আর পানের নাম আমার ভাল লেগেছে "বউ পান"। আমি সাধারণত বিয়ে বা কোন দাওয়াতে গেলে একটি পান খাবই তা না হলে ভাব আসে না। আপু ভালোবাসার স্পেশাল পানের স্পেশালিটি কি, দাম ২০০ টাকা এত বেশি কেন যদি জানেন জানাবেন। ধন্যবাদ আপু।
 2 years ago 

ভাইয়া ওখানে পান থাকে দুই জনের জন্য দুই খিলি।এই জোড়া পান খেলে দুইজনের মধ্যে একজনের প্রতি আরেকজনের ইন্টারেস্ট অনেক বেশি বেড়ে যায়।তাই জোড়া পান দামেও বেশি।হা হা হা 😂😂।

 2 years ago 

ঠিকই বলেছেন আমরা মাছে ভাতে যেমন বাঙালি তেমন খাওয়ার পরে একটু পান গালে না দিলে কেমন হয়। আমি আমার বাবাকে দেখি সবসময় এই খাওয়ার পরে একটি পান রেডি খাওয়ার জন্য।।
মহেশখালীর পান সম্পর্কে অনেক তথ্য তুলে ধরেছেন পান খেতে আমারও মোটামুটি ভালো লাগে মাঝে মাঝে দুই একটা মসলা পান খেয়ে থাকি।।
তবে আমার একটা ইচ্ছা আছে আগুন পান খাওয়ার।।

 2 years ago 

আগুন পান আমি নিজেও কখনো খাইনি।তবে অনেকে খাচ্ছে দেখেছি।

 2 years ago 

মহেশখালী যখন গিয়েছিলাম তখন লঞ্চ থেকে নেমেই প্রথমে এই পান গুলো দেখতে পেলাম। মহেশখালীর ভিতরে ঢোকার আগেই কিন্তু দুই খিলি পান খেয়ে নিলাম। তারপর ঘুরে আসলাম আপনাদের পুরো মহেশখালী। এরপর আবার ফেরত আসার সময় লঞ্চে ওঠার আগেই কিন্তু আবার আরো এক খিলি পান খেয়ে নিলাম। ফেব্রুয়ারিতে আসতেছি আবার, পান খাবো। কারণ আমারও এ ধরনের পান বেশি ভালো লাগে। ধন্যবাদ সবার মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনিও আমার দলের মানুষ তাই ভাল লেগেছে।

 2 years ago 

৪ আর ১০ নাম্বার পান খাওয়ার জন্য লাইসেন্স এখনো পাইনি।তবে ভীষনভাবে লাইসেন্স চাই😉।
পান আমি একদমই খাইতে পারিনা,তবে এমন সুন্দর করে সাজানো দেখলে ভাল্লাগে দেখতে।
নিশ্চয় সুন্দর সময় কেটেছিল।
ভালো থাকবেন,শুভ কামনা রইলো।

 2 years ago 

খেয়ে দেখলে বুঝতে পারবেন পান খাওয়ার স্বাদ কি রকম।খাওয়ার সময় পানে একটু চুন লাগালে সাথে খেতে আরো ভাল লাগে।😇😇

 2 years ago 

আপু মহেশখালীর আলম পান বিতানের পান খেয়ে আপনি তা আবার আমাদের মাঝ শেয়ার করেছেন। পান দেখেই তো খাওয়ার জন্য মন চাচ্ছে। বেশ সুন্দর ছিল আজকের উপস্থাপনাটি।

 2 years ago 

আপু পান খেতে আমার অনেক ভালো লাগে।তাই আমি মাঝে মাঝে পান দোকান থেকে এনে খেয়ে থাকি।

 2 years ago 

পান আসলে সাজিয়ে রাখা দেখতে ভালোই লাগে। বিয়ে বাড়িতেও সুন্দর করে পান সাজিয়ে রাখে কিন্তু খেতে কখনও ইচ্ছে করেনি।তবে চা হলে ট্রাই করতাম😃 আমি পান পছন্দ করি না খেতে। আপনি আলম পান বিতরনের পান খেয়ে তা আবার আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ।

 2 years ago 

চা তো আছে চা ছাড়াতো চলে না তবু মাঝে মধ্যে পানও খেতে ভালো লাগে।

 2 years ago 

আমি শুনেছিলাম মহেশখালীর মিষ্টি পানের খিলি খেতে অনেক মজা। বিয়ে বাড়িতে আমাদের এদিকে খাওয়ার পর পান সুপারি গুলো সামনে রাখা হয়। তবে কিছুদিন আগে আমি যখন কিছু কিনাকাটার জন্য মার্কেটে গিয়েছিলাম। আমাদের এদিকে মিষ্টি পান বলে থাকে আমি একবার খেয়েছিলাম খেতে অনেক মজা লাগলো। ছোট কালে আমার মাও খেতে লাগলে আমি একটু একটু পান খেতাম। তবে আপনি অনেক সুন্দর করে পানের খিলি এগুলোর ফটোগ্রাফি করে আমাদের মাঝে উপস্থাপনা করলেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপু আপনার সুন্দর মন্তব্য পড়ে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64