ক্রিয়েটিভ রাইটিংঃ-নিন্দাকারীকে এড়িয়ে চলুন দেখবেন আর সুযোগ পাবেনা।

in আমার বাংলা ব্লগ4 months ago

শুভ দুপুর সবাইকে,

প্রিয় @amarbanglablog কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি আমার আজকের ব্লগিং পর্বে। আশা করি বন্ধুরা আপনারা সকলেই ভাল আছেন? দিনকাল বেশ ভালই যাচ্ছে সে আশা ব্যক্ত করছি? দিন শেষে যখন পরিবারকে নিয়ে ভালো থাকা যায় শুনলে বেশ ভালই লাগে। কারন শত ব্যস্ততার মাঝে আমরা চেষ্টা করি পরিবার পরিজনকে নিয়ে একটু ভালো থাকার। কারণ আমাদের এত ব্যস্ততা, এত পরিশ্রম সবকিছু পরিবারের সদস্যদেরকে ভালো রাখার জন্য। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। প্রতিনিয়ত ভালো থাকার চেষ্টা করি কাজের মাধ্যমে ব্যস্ত থাকার মাধ্যমে। আমি পরিশ্রম করতে খুবই ভালোবাসি। পরিশ্রমের মধ্যে নিজের আনন্দ টুকু খুঁজে নেওয়ার জন্য চেষ্টা করি। শত ব্যস্ততার মাঝেও কমিউনিটিতে সময় দেওয়ার চেষ্টা করি।

Add a heading.jpg

আজকে আবার উপস্থিত হয়েছি নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য। প্রতি সপ্তাহে একটি করে জেনারেল রাইটিং কিংবা ক্রেয়েটিভ রাইটিং শেয়ার করার চেষ্টা করি। আজকে আমি শেয়ার করব আপনাদের সাথে ভিন্ন একটি টপিক্স। আপনারা একটা বিষয় খেয়াল করলে বুঝতে পারবেন তা হচ্ছে আমাদের চারপাশের আত্মীয়-স্বজনদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরির মানুষ থাকে। কিছু কিছু মানুষ আছে সব সময় অন্যের দোষ খুঁজে বেড়ায়। এবং সেই দোষ গুলোকে নিয়ে সারাদিন মানুষের সাথে বলাবলি করে বয়ে বেড়াই। সত্যি বলতে ওদের কোন কাজকর্ম থাকে না। এখন যেহেতু ইন্টারনেটের যুগ যোগাযোগ করতে খুবই সুবিধা হয়। সারাদিন দেখবেন ফোন নিয়ে টিপাটিপি আর মানুষের কথা নিয়ে এদিক ওদিক বলাবলি ছাড়া আর কোন কথাই থাকে না।

যদি বুঝতে পারেন যে আপনাকে নিয়ে সমালোচনা করতেছে নিন্দা করতেছে। তাহলে আপনাকে করতে হবে কি! সোজা ওই রাস্তা থেকে সরিয়ে আসতে হবে। এই ধরনের ভয়ংকর মানুষের কাছ থেকে সরে আসা খুবই ভালো। যার কারণেই আপনি যখন যোগাযোগ বন্ধ রাখবেন তখন আপনার আর সমালোচনা করতে পারবে না। সবচেয়ে একটি দুঃখের বিষয় কি জানেন? এদের সাথে আবার যোগাযোগ বন্ধ করে দিলেও সমস্যা। তখন এটা বলবে যে, আপনি অহংকার করতেছেন! কিংবা আপনি হিংসা করতেছেন তাদেরকে! কিন্তু কোন দিকে যাবেন সেটা বোঝা খুবই মুশকিল!

পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে সামনে গেলেও সমস্যা। আবার পিছনে হাঁটলেও সমস্যা আবার মধ্যস্থলেও দাঁড়িয়ে থাকতে পারবেন না। হয়তো আপনাকে এমন একটি সিদ্ধান্ত নিতে হবে আপনি সামনের দিকে এগিয়ে যাবেন। অথবা আপনাকে পিছনের দিকে ফিরে আসতে হবে। কিন্তু একজন মানুষ কখনো মধ্যস্থলে অবস্থান করতে পারে না। তাকে ডানে কিংবা বামে কোন একটি সাইড বেছে নিতে হবে। কারণ উভয় পন্থী মানুষ কখনো সুবিধার হতে পারে না। যেমন একজন মানুষকে সত্য বলা শিখতে হবে। অথবা একজন মানুষ মিথ্যার আশ্রয় নিয়ে চলাফেরা করে। একজন মানুষকে ডানপন্থী হতে হবে। অথবা বামপন্থী হতে হবে। আপনি এক সাথে ডানপন্থী এবং বামপন্থী দুইটা সুযোগ কখনো ভোগ করতে পারেন না। সেটা যেমন আপনার জন্য সুবিধা জনক নয়।

তেমনি অন্যরা আপনাকে ভালো চোখেও দেখতে পারবে না। এমন কিছু কিছু মানুষ আছে যারা মানুষের মন খারাপ করতে চাই না। তারা আপনাকে একটা বলবে এবং অন্যজনকে একটা বলবে। দুইজনের দিক থেকে দুইটা কথা নিয়ে সেগুলাকে দুই রকমের সাজিয়ে দুইজনের মধ্যে একটা প্যাঁচ লাগাই দিয়ে তারপরে ঝামেলাটা শুরু করে দেই। অবশ্যই আপনারা বুঝতে পারছেন এরকম স্বভাবের মানুষ কিন্তু আপনার চারপাশে কিংবা আমার চারপাশে অভাব নেই। তাই আমাদের উচিত এরকম স্বভাবের মানুষের যখন ইঙ্গিত পাবেন সোজা তাদের সাথে মেলামেশা কিংবা কথাবার্তা একদম বন্ধ করে দেওয়া। যতটুকু পারেন প্রয়োজনে কথা বলা বন্ধ করা। বেশি যেন কথা কিংবা আসা যাওয়া না হয় সেদিক টা ভাল।

উদাহরণস্বরূপ বলা যায়, ধরেন আমি রুটি তৈরি করার জন্য একটা রুটির ডো নিলাম। সেই রুটির ডো কে আমি বেলে নিয়ে যে কোন আকৃতির করতে পারি। সেটাকে আমি নারকেল পুলি, অন্থন, বিনি পিঠা যে ধরনের হোক না কেন আমার ইচ্ছে মত আমি তৈরি করে নিতে পারি। ঠিক তেমনি এমন প্রকৃতির কিছু মানুষ আছে যাদের মাঝে যদি আপনার একটা দোষ চলে যায়। তাহলে তারা সেই আপনার দোষটাকে বিভিন্ন ভাবে ঘুরিয়ে পেঁচিয়ে বিভিন্ন আকৃতির করে মানুষের মাঝে পৌঁছিয়ে দেয়। সত্যি এরপরে যখন এইরকম ভিন্ন ভিন্ন কথা আপনার কাছে বিভিন্ন আঙ্গিকে কথাটা কানে আসে আপনি নিজেই বুঝতে পারবেন না কতটা যে খারাপ লাগার বিষয়। তখন মন চাইবে যে ওদের সাথেও কিছু খারাপ কথা শুনায় দিলে ভাল।

আসলে লাভ হবে না লাভটাই হচ্ছে ওদের। কারণ এমন কিছু মানুষ আছেন তারা আপনার কথা গুলো নিয়ে বিভিন্ন ভাবে কথা গুলোকে সাজিয়ে নিয়ে যখন বিভিন্ন রূপের ঘুরাই নেই। তখন সে কথা গুলো জবাব যখন আপনি দিবেন তখন তারা মজাই পাবে। মাঝখানে কিন্তু বিপদে পড়ে যাবেন আপনি। এবং বদনামটাও হবে আপনার। কারণ এগুলো আসলে কেউ বুঝতে চাই না। কি ভালো! কি মন্দ! সেগুলো বোঝার মত মানুষের অভাব অনেক বেশি। তাই আমি মনে করি নিজেকে রুটির ডো এর মতো করে কাউকে সুযোগ না দেওয়া।

কারণ একটা সুযোগ দিবেন সেটা নিয়ে বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করতে থাকবে। তো বন্ধুরা সবাইকে সচেতন হতে হবে কার সাথে মিশলে কেমন হবে। কারণ এসব কথা গুলো খুব কাছের মানুষ থেকে শোনা যায়। বন্ধু বান্ধব থেকে শুনা যায়। আপনার সাথে দ্বন্দ্ব টা লাগবে আপনার পাশাপাশি কিংবা আপনার কাছের মানুষের সাথে। তাই আমাদেরকে বুঝতে হবে কোন মানুষ কোন প্রকৃতির। কারণ সবাই তো একই মেন্টালিটির মানুষ নয়। তাই মেন্টালিটি বুঝে কার সাথে আপনার বা আমার মেন্টালিটি টা যায় সেসব মানুষের সাথে মেলামেশা করা উচিত।

বন্ধুরা আশা করি আপনাদের কাছে বিষয়টি বুঝতে সুবিধা হয়েছে। অসংখ্য ধন্যবাদ জানাই আপনাদেরকে সময় দিয়ে প্রতিনিয়ত আমার ব্লগিং গুলো ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসজীবনের বাস্তবতা থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিক্রিয়েটিভ রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 4 months ago 

সুন্দর একটি টপিক্স নিয়ে পোস্ট শেয়ার করেছেন আপু। অনেক ভালো হয়েছে। এরকম নিন্দাকারি আমাদের চারপাশেই আছে-এরা আমাদের পরিচিত। আপনি ঠিকই বলেছেন, এড়িয়ে চললে বলবে অহংকারি। তবে যারা এরকম পরচর্চা ও পরনিন্দা করে তাদের টেকনিক্যালি এড়িয়ে চলাই ভাল। তাদের নিষেধ না করেও বুঝতে দেওয়া যে,আপনি তার কথায় গুরুত্ব দিচ্ছেন না। তাকে বুঝিয়ে দিতে হবে, পাছে লোকে কিছু বলে।আর তাকে গুরুত্ব না দিলে এমনিতেই সে কেটে পড়বে। ধন্যবাদ আপু, পোস্টটি শেয়ার করার জন্য।

 4 months ago 

একদম ঠিক কথা আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

দারুন একটা টপিক্স নিয়ে আজ আলোচনা করেছেন আপু। আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছে যারা পরনিন্দা এবং পরচর্যা ছাড়া কোনো কিছুই বোঝে না। এসব মানুষদের যতোদূর সম্ভব এড়িয়ে চলাই আমাদের জন্য মঙ্গল। খুব ভালো লাগলো আপু আপনার আজকের এই মূল্যবান লেখাগুলো পড়ে। ধন্যবাদ 💚💙❤️

 4 months ago 

এমন মানুষ গুলো খুব ভয়ংকর হয় আপু। তাই এড়িয়ে চলা উচিত।

 4 months ago 

সুন্দর একটি শিক্ষা মূলক পোস্ট নিয়ে আলোচনা করেছেন। আসলে আপু আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যাদের সম্ভব শুধু অন্য মানুষের নিন্দা করা। আপনি ঠিক বলেছেন এসব মানুষের পিঁছে দৌঁড়ে আমাদের কোন কাজ হবে না বরং ক্ষতিই বেশি হবে। তবে তাদের পিঁছু একেবারে ছেড়ে দিলেও বিপদ। আমরা মধ্য শ্রণির মানুষের জন্য মহা সমস্যা। ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

 4 months ago 

একবার যখন বুঝতে পারবেন এমন আচরণ করে তাহলে খুব দ্রুত পালানো উচিত।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67689.07
ETH 3801.39
USDT 1.00
SBD 3.55