||গাজরের মিক্স সুস্বাদু পোলাও ভাতের রেসিপি।||@shy-fox 10%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

কেমন আছেন সবাই?

আজ-১৮ ই-পৌষ - ১৪২৯ বঙ্গাব্দ।
০২ ই- জানুয়ারী -২০২৩ খ্রিস্টাব্দ।
রোজ-সোমবার।

folow.jpg

আমি সামশুন নাহার হিরা@samhunnahar।আমি বাংলাদেশ থেকে আপনাদের সাথে ব্লগিং করি।বন্ধুরা হাজির হয়ে গেছি আপনাদের সাথে নতুন ব্লগ নিয়ে।আশা করি সকলেই অনেক অনেক ভাল আছেন।আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায়,আপনাদের শুভ কামনায় ভালো আছি।প্রতিদিনের মত আজও চলে এসেছি নতুন পোস্ট শেয়ার করব বলে।আসলে পোস্ট করা এমন একটি ধারাবাহিকতা হয়ে গেছে যে না করলে ভালো লাগে না।কাজের মধ্যে একটা রুটিন হয়ে গেছে কোন সময় কি কাজ করতে হবে।

আমার আজকে রেসিপিটি হচ্ছে গাজর মিক্স পোলাও ভাতের রেসিপি।ছোট বড় সকলেই পোলাও ভাত খেতে অনেক পছন্দ করেন।তবে পোলাও ভাত সব সময় খাওয়া যায় না।বিশেষ কোনো মুহূর্তে কিংবা বিশেষ কোনো আয়োজনে পোলাও ভাত করা হয়।এছাড়াও মাঝে মধ্যে এক ধরনের খাবারের একঘেয়েমি দূর করার জন্যই এভাবে পোলাও ভাত করে মাংস ভুনা করে খেলে অনেক ভালো লাগে।তবে আমরা সবাই প্রায় সময়ই সাদা পোলাও ভাত করি ঘরে।কিন্তু মাঝে মধ্যে স্বাদে ভিন্নতা এবং পরিবেশনার ভিন্নতার জন্য এভাবে যদি গাজর মিক্স করে করা হয় তাহলে খেতে যেমন ভালো লাগে দেখতেও ভালো লাগে।সবার মুখে একটা কথা সব সময় শোনা যায় সেটা হচ্ছে যে “আগে দর্শনধারী তারপর গুণ বিচারী”।আমিও সবার সাথে একমত যদি দেখতে সুন্দর না হয় সে খাবারের প্রতি তেমন রুচি আসে না।যে কোন খাবারের পরিবেশনা বা দর্শনটা যদি দেখতে ভালো হয় তাহলে খাওয়ার আগ্রহটা অনেক গুণে বেড়ে যায়।

আমি রেসিপিটি কিভাবে রান্না করেছি তাহলে চলুন দেখে আসি---


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


rice24.jpeg

উপকরণ সমূহ নিয়ে দেখিয়েছিঃ


উপকরণপরিমাণ
  • চিনি গুঁড়া চাউল- ৫০০ গ্রাম।

  • গাজর কুচি- ১/২ বাটি থেকে কম।

  • কাঁচা মরিচ -৭/৮ টা।

  • পেঁয়াজ কুচি- দুইটি।

  • রসুন পেস্ট- ২ চামচ।

  • পেঁয়াজ পেস্ট- ৪ চামচ।

  • আদা পেস্ট- ২ চামচ

  • লবঙ্গ, দারুচিনি, এলাচ, তেজপাতা, কিসমিস, বাদাম,

  • কেওড়া জল -২/৩ চামচ।

  • ঘি -৩/৪ চামচ।

  • লবণ- স্বাদমতো

  • তেল-পরিমানমতো


রান্নার ধাপে চলে যাবঃ


ধাপে-১

আমি ইলেকট্রিক রাইস কুকারে রান্না করবো তাই ইলেকট্রিক সুইচ অন করে রাইস কুকার গরম করে নিয়েছি।গরম হয়ে আসলে প্রথমে ঘি এবং প্রয়োজন মত তেল দিয়েছি।তেল আর ঘি গরম হওয়ার জন্য অপেক্ষা করবো।

rice.jpeg

rice1.jpeg

rice2.jpeg


ধাপে-২

এর পর তেল আর ঘি গরম হয়ে আসলে পেঁয়াজ বেরেস্তা করার জন্য প্রথমে কুচি করে রাখা পেঁয়াজ দিয়ে ভেজে নিব।পেঁয়াজ ভাজা হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা গুলো নিয়ে ফেলবো।

rice3.jpeg

rice4.jpeg

WhatsApp Image 2023-01-02 at 5.47.07 PM.jpeg

এরপর অন্যান্য মসলা গুলো দিয়ে ভেজে নিব।

rice5.jpeg

rice6.jpeg

মসলাগুলো যাতে তাড়াতাড়ি গলে যায় সেজন্য হালকা করে লবণ দিয়েছি।

rice7.jpeg


ধাপে-৩

এখন সব মশলা যখন কিছুক্ষণ সিদ্ধ করা হয় এরপরে তেজপাতা দিয়েছি এবং সাথে কিসমিস ও বাদাম দিয়েছি।

rice8.jpeg

WhatsApp Image 2023-01-02 at 5.47.06 PM.jpeg

rice9.jpeg

বাদাম কিসমিস এবং তেজপাতা কিছুক্ষণ ভেজে নেওয়ার পরে দিয়ে দিব আগে থেকে ধুয়ে রাখা চাউল এবং গাজরের কুচি।

WhatsApp Image 2023-01-02 at 5.47.07 PM (1).jpeg

rice10.jpeg

rice11.jpeg


ধাপে-৪

চাউল এবং গাজর দেওয়ার পরে সবগুলো মিক্স করে কিছুক্ষণ তেল এবং ঘি এর মধ্যে ভেজে নিব।ভাজা হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

rice12.jpeg

rice13.jpeg

rice14.jpeg


ধাপে-৫

এরপর চাউল সিদ্ধ হয়ে যখন পানি কমে আসে তখন ধুয়ে রাখা কাঁচা মরিচ গুলো দিয়ে দিলাম।সাথে দিয়ে দেবো ২ থেকে ৩ টেবিল-চামচ কেওড়া জল।

rice15.jpeg

rice17.jpeg

কাঁচা মরিচ আর কেওড়া জল ভালো করে সব চাউলের মধ্যে মিশায় নিছি।

rice18.jpeg


ধাপে-৬

এখন ঢাকনা দিয়ে ভালো করে চাউল গুলো সিদ্ধ হওয়া পর্যন্ত ঢেকে রাখতে হবে।ঢেকে রাখার পর যখন ভাল করে সিদ্ধ হয়ে আসে তখন ঢাকনা নিয়ে নিলাম।এভাবে তৈরি হয়ে গেল আমার আজকে গাজর মিক্স পোলাও ভাতের রেসিপি।

rice19.jpeg

rice20.jpeg


পরিবেশনা

পোলাও ভাত যেহেতু খাওয়ার জন্য রান্না করেছি তাহলে এবার পরিবেশনের জন্য সাজায় নিতে হবে।মাংস গুলো একই দিনে রান্না করেছিলাম।মাংসের রেসিপি আগেই দিয়ে দিয়েছি।পরিবেশনা টা যেমন সুন্দর ছিল খেতেও তেমন সুস্বাদু ছিল।

Untitled design (1).jpg

Untitled design (2).jpg

এমন খাবার মাঝে মাঝে খেলে সত্যি অনেক তৃপ্তি সহকারে খাওয়া যায়।আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।আপনারা ও এভাবে গাজর মিক্স করে পোলাও ভাত রান্না করে খেয়ে দেখবেন নিশ্চয়ই ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি


আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি।আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।

💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErUogEiSdZAWauW2HBq1zWnaXTkFLcSDf1FNjZSG74aKLZVGvRiXgXAoHNcwd2pCdbdU4UBDUSCpWCCEVSxQb1dLcZJjZwnHQ7cKET7dP2WdCG8XqX6kAVShvxwj4ADcqXM5SRVok8jcf6QUdnKuHYGEBSfAT19oFbhrhr1248EYdHUHm3UH5XWQxGVuZ7.png

WhatsApp Image 2022-11-20 at 9.12.56 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 years ago 

কি রেসিপি দেখালেন আপু! আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল চলে এসেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

বেশ ভালো লেগেছে আপু আপনার অনুভূতি দেখে অসংখ্য ধন্যবাদ আপনাকেও।

 2 years ago 

প্রথমে বলবো আপু আপনি একটি পোষ্ট করলেন ৷ আমার দেখেই জিভে জল এসে গেছে ৷ সত্যি বলতে লাস্ট মনে হয় একটা বিয়ে বাড়িতে খেয়েছিলাম পোলাও ভাত ও খাসির মাংস ৷ কি যে স্বাদ ছিল ৷ আজকে আপনার রেসিপি টা দেখে মনে পড়ে গেলো ৷
তবে সামনে পৌষ সংক্রান্তি তে পিঠা পুলি পোলাও খাব ৷
যা হোক অনেক সুন্দর একটি রেসেপি ছিল আপু ৷ প্রতিটি ধাপ অনেক সুন্দর ছিল ৷
ধন্যবাদ

 2 years ago 

সামনে যেহেতু পৌষ সংক্রান্তি আছে তাহলে তো পিঠাপুলি আর পোলাও বেশ খেতে পারবেন।

 2 years ago 

আমিও মানি আগে দর্শনধারী পরে গুণবিচারী।তবে আমি যেহেতু খাদ্যরসিক তাই এখানে একটু ব্যতিক্রম ঘটে।খাবার দেখতে খারাপ হলেও খুব সাহস করে সামান্য একটু চেখে দেখি আর বেশিরভাগ ক্ষেত্রেই পজিটিভ রেজাল্ট পাওয়ায় এখানে একটু ব্যতিক্রম এনেছি।
দারুণ লোভনীয় রেসিপি ছিল,সেট মেনু এটা ছাড়া অপূর্ণ।
শুভ কামনা জানাই।

 2 years ago 

মুখে যথেষ্ট পরিমাণ খাওয়ার রুচি থাকলে দর্শনধারী দেখতে হয় না যা খাবেন সব ভাল লাগবে।

 2 years ago 

দারুণ রেসিপি তৈরি করছেন আপু। আমাদের প্রায় সময় পোলাও রান্না করা হয়। কারণ আমার আব্বু পোলাও খুবই পছন্দ করে। আব্বু ঢাকা থেকে বাড়িতে আসলে মুরগির মাংস, পোলাও রান্না করা হয়। যাই হোক গতকাল আপনার ভাইয়ের জন্মদিন হিসেবে পোলাও, হাঁসের মাংস রান্না করেছিল। খেতে সত্যি খুব ভালো লেগেছিল। আর আপনার পরিবেশন টা দারুন লেগেছে আমার কাছে। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর করে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনি হাঁসের মাংস দিয়ে পোলাও ভাত খেয়েছেন জিভে জল এসে গেছে শুনে আমার।

 2 years ago 

তাহলে চলে আসেন আপু, একদিন আবার ভালো করে রান্না করে খাওয়াবো।

 2 years ago 

আমিও আপনার সাথে একমত আপু কোন খাবার যদি দেখতে সুন্দর না হয় তবে সেটি খেতে আগ্রহ হয় না। আর যা দেখতে সুন্দর তা খাওয়ার জন্য আগ্রহটা আরো বেড়ে যায়। আপনার গাজরের মিক্স সুস্বাদু পোলাও দেখে খেতে ইচ্ছে করছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে । আমাদের বাসায়ও মাঝেমধ্যে এরকম গাজর এবং মটরশুঁটি দিয়ে পোলাও ভাত রান্না করা হয় খেতে আমার কাছে খুবই ভালো লাগে। সাথে মুরগির রোস্ট হলে খেতে আরো ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মটরশুঁটি দিয়ে পোলাও আমার খেতে বেশ ভালো লাগে তবে আমার বাচ্চারা কম খেতে চাই তাই দেওয়া হয় না আপু।

 2 years ago 

আপু বেশ দারুন রান্না করেছেন তো।গাজর দিয়ে পোলাও রান্না করলে দেখতে যেমন ভালো লাগে, খেতেও ভালোই লাগে।যদিও আমি পোলাও বেশি খেতে পারি না,তবে আমার ছেলের অনেক পছন্দের খাবার।আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সবার ক্ষেত্রে একই অবস্থা আপু পোলাও ভাত আসলে বেশি খাওয়া যায় না।

 2 years ago 

আপু আপনি খুবই একটি চমৎকার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন আসলে পোলাও চালের সাথে গাজর মিক্সড করে রান্না করলে খেতে অনেক সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখেই ভীষণ ইচ্ছা করছে খেতে। দিনের বেলায় যদি বলতেন তাহলে চলেই যেতাম। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদেরকে দেখিয়েছেন এবং খুব সুন্দর বর্ণনাও দিয়েছেন আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

খেতে ইচ্ছে করলে দেরি না করে দ্রুত চলে আসুন রান্না করে পেট ভরে খাওয়াবো বোনের বাসায় আসলে।

 2 years ago 

কি বলবো আপু চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। গাজরের মিক্স সুস্বাদু পোলাও ভাতের রেসিপি। দেখে তো ভীষণ খেতে ইচ্ছা করছে। দাওয়াত তো দিতে পারতেন। আপনার রেসিপি দেখে শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দাওয়াত দিলাম ভাইয়া চলে আসেন একদম ফ্রেশ রান্না করে খাওয়াবো।

 2 years ago 

আপু এভাবে আমি ফ্রাইড রাইস তৈরি করি। আমার কাছে অনেক ভালো লাগে। দু'দিন আগেও আমি এই রেসিপি তৈরি করেছি আর সবাই খেয়ে খুব প্রশংসা করেছে। মাংস ভুনা করে এই পোলাও দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির ধাপগুলো বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলছেন আপু এই ধরনের পোলাও করে ভুনা মাংস দিয়ে খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু, একঘেয়েমি দূর করার জন্যও এভাবে পোলাও ভাত করে মাংস ভুনা করে খেলে অনেক ভালো লাগে।তবে আপনার বানানো পোলাও ভাত দেখতে খুব সুস্বাদু ও মজাদার লাগছে😋। আমার পোলাও ভাত ভীষণ ভালো লাগে। যাই হোক আপনার বানানো রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া এভাবে সিম্পল একটা পোলাও ভাতের রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40