"ঝাল ও মচমচে মুলা ভাজি রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ০৫ আশ্বিন-১৪২৯ বঙ্গাব্দ
২০ সেপ্টেম্বর- ২০২২ খ্রিস্টাব্দ।

আসসালামুআলাইকুম/নমস্কার, সবাই কেমন আছেন। নিশ্চয় ভাল আছেন। আমি ও মহান সৃষ্টিকর্তার অসীম কৃপায় আলহামদুলিল্লাহ ভাল আছি। খাদ্যপ্রেমি প্রিয় আপু-ভাইয়েরা আপনাদের জন্য আমি আজ নিয়ে এসেছি একটি রেসিপি পোস্ট। আমি আজ একটি রেসিপি পোস্ট শেয়ার করবো আশা করি আপনাদের ভাল লাগবে। আমার আজকের রেসিপি হচ্ছে ঝাল ঝাল মূলা ভাজি রেসিপি। বন্ধুরা আপনারা জানেন যে বর্তমানে বাজারে মুলা পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে আমি কয়েকবার মুলার রেসিপি করে খেয়ে ফেলেছি। আশা করি আপনারা ও খেয়েছেন।

বন্ধুরা মুলা শীতকালীন সবজি হলে ও ভৌগলিক পরিবর্তনের কারণে সব কিছু আগে-পরে হয়ে গেছে। তাই আমরা শীতকাল আসার আগে মুলা খেতে পারছি। সেটা তো ভাল কথা খেতে পারছি তাই। মুলা ভাজি টা যত সহজ মনে করা হয় তত টা সহজ মনে হয় না আমার। কারণ অনেকক্ষণ সময় লেগে যায়। মুলা ভাজি টা যদি একটু ঝাল করে ভাজা ভাজা করা হয় তাহলে খেতে দারুণ হয়। মুলা ভাজা টা গরম ভাতে খেতে বেশ ভাল লাগে।

Untitled design.jpg

আমি আজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আমি মূলা ভাজি তৈরি করি। আপনারা আমার রেসিপি টা দেখে বাসায় করে খেতে পারেন খেতে কিন্তু খারাপ হয় না। আমার মুলা ভাজি রেসিপি টা করতে একটু সময় লাগলে ও খেতে অনেক মজা হয়। আমি করে খেয়েছি অনেক স্বাদ হয়েছে খেতে তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি রেসিপি আকারে। বন্ধুরা তাহলে দেখে নেওয়া যাক আমার আজকের ঝাল ও মজাদার মুলা ভাজি রেসিপি।

শুরুতে আমি উপকরণ নিবো।

  • মুলা - ৪/৫ টা

  • পেঁয়াজ-২ টা

  • রসুন- ৩ কোয়া

  • কাঁচা মরিচ- ৭/৮ টা

  • ধনিয়া, জিরা, হলুদ গুঁড়া- অল্প পরিমাণ করে

  • গরম মসলার গুঁড়া- সামান্য

  • সাদা তেল- বেশি পরিমাণ

  • লবণ- স্বাদমত


উপকরণ সমূহ নিয়ে দেখালাম

mula11.jpeg


◾ ধাপ গুলো ক্রমানুসারে শেয়ার করতেছিঃ-

ধাপ
-এক

প্রথমে আমি ৪/৫ টি মুলা নিয়েছি। মুলার খোসা গুলো ছাড়িয়ে নিয়েছি। এরপর মুলা গুলোকে ছোট করে ভাজি করার জন্য কুচি কুচি করে নিয়েছি।

mula.jpeg


ধাপ
- দুই

কুচি করা মূলা গুলোতে আমি অল্প পরিমাণ লবণ দিয়ে মেখে নিবো। লবণ দিয়ে ভাল করে মুলা কুচি মাখতে থাকবো যাতে মুলার বিতর থাকা পানি বের হয়ে আসে। কারণ এই মুলার বিতর থাকা রস গুলো একটু গন্ধ হয় খেতে ভাল লাগে না তাই।
এভাবে কিছুক্ষণ মাখার পর মুলা যখন নরম হয়ে পানি ছেড়ে দিবে তারপর ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিবো।

mula1.jpeg

ধাপ
-তিন

উপকরণ তো সব নিয়েছি। এবার চুলায় ফ্রাই প্যান বসায় দিয়ে দিবো। গরম হয়ে আসলে তাতে তেল দিয়ে দিবো। তেলের পরিমাণ একটু বাড়ায় দিতে হবে। মুলাতে প্রচুর পানি থাকে তাই ভাজতে ও সময় লাগে। ভাজিতে তেলের পরিমাণ বেশি হলে একটু খেতে ভাল লাগে। তেল গরম হলে পেঁয়াজ, রসুন ও মরিচ কুচি দিয়ে দিবো।

mula3.jpeg


ধাপ
-চার

এই ধাপে এসে আমি লবণ দিয়ে দিবো। পেঁয়াজে লবণ দিলে তাড়াতাড়ি নরম হয়ে আসে। পরিমাণ মত লবণ দিয়ে নেড়েচেড়ে ভেজে নিবো। ভাজা ভাজা হওয়ার জন্য অপেক্ষা করবো।

mula4.jpeg


ধাপ
-পাঁচ

পেঁয়াজ, রসুন আর মরিচ ভাজা ভাজা হলে শুকনা মসলা দিয়ে দিবো। নেড়েচেড়ে ভেজে নিয়ে এবার মুলা দিয়ে দিবো।

mula5.jpeg


ধাপ
-ছয়

নেড়েচেড়ে সময় দিয়ে ভাজতে থাকবো। যখন ভাজা ভাজা হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিয়ে মুলা ভাজি নামায় ফেলবো। তৈরি হয়ে গেল আমার আজকের ঝাল ঝাল মজাদার মুলা ভাজি রেসিপি।

mula6.jpeg

শেষ
-ধাপ

এখন হচ্ছে পরিবেশনের পালা। আমি পরিবেশনের জন্য একটা প্লেটে নিয়ে দেখালাম। দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার তৈরি করা ঝাল ঝাল মূলা ভাজি রেসিপি খেতে অনেক মজার ছিল। আমি ঝালের পরিমাণ টা একটু বাড়ায় দিয়েছিলাম। গরম ভাতের সাথে মুলা ভাজি খেতে অসাধারণ। আপনি ও তৈরি করে নিন।

mula7.jpeg

আমার আজকের রেসিপি "ঝাল ও মচমচে মুলা ভাজি রেসিপি" তৈরি হয়ে গেল।


ক্যামেরার বর্ণানা দেওয়া হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

প্রিয় বন্ধুরা, আমার আজকের ব্লগিং এখানে শেষ করতেছি। আমার আজকের রেসিপি আপনাদের কেমন লেগেছে জানিনা। যদি ভাল লাগে মতামত দিতে ভুলবেন না। সময় দিয়ে দেখার জন্য অনেক অনেক ধন্যবাদ সবাইকে।

সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

এখন তো যেকোনো সবজি যেকোনো সময় চাইলেই পাওয়া যায়। যদিও মুলা আমার খুব একটা পছন্দ না। কিন্তু এভাবে ভাজি করে কখনো খাওয়া হয়নি। আরো একটা জিনিস জানতে পারলাম যে এটি ঝাল ঝাল করে ভাজি করলে বেশি ভালো লাগে। ইউনিক ছিল আপনার রেসিপিটি।

 2 years ago 

আপু সত্যি অনেক মজার।এই রেসিপি একটু সময় দিয়ে ভাজা ভাজা করে খাইলে অনেক ভাল লাগে।আপনি ও একদিন চেষ্টা করতে পারেন।

 2 years ago 
এটা ঠিক মুলা শীতকালীন সবজি হলেও ভৌগোলিক অবস্থার কারনে আগেও মুলা পাওয়া যায়। অবশ্য মুলার ভাজি করতে একটু সময় লাগে,এটা ঠিক। মুলাতে পর্যাপ্ত পরিমাণ পটাসিয়াম রয়েছে, যা আমাদের দেহে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা আছে তাদের জন্যও মুলা খুব উপকারী এবং মুলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।আপনার রেসিপির কালারটা ও খুব সুন্দর লাগছে এবং খেতে খুবই সুস্বাদু হয়েছিল মনে হচ্ছে। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু ও মজাদার ঝাল ও মুচমুচে মুলা ভাজির রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ভাইয়া আপনার কথাগুলো খুবই অগুরুত্বপূর্ণ ছিল।আপনি ঠিকই বলেছেন মুলাতে অনেক ধরনের ভিটামিন আছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত দিছেন

 2 years ago 

আপু মুলা শীত কালিন সবজি। মুলাটা ঝাল ঝাল করে ভাজি করলে ভালই লাগে। আর মুলা যখন ছোট থাকে তখন তরকারি খেতেও ভাল লাগে। আপনার পরিবেশন করা ডিসটা তো অনেক সুন্দর। রুপচাদাঁ মাছের ডিজাইন। ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

ভাইয়া ঠিক বলেছেন, মুলা ভাজি ঝাল ঝাল মজা বশি।হ্যাঁ, রুপচাদাঁ মাছের ডিস। ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য খুশি হলাম অনেক

 2 years ago 

ঝাল ও মচমচে মুলা ভাজি রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে কারণ মুলা অনেক দারুন একটি সবজি আর আপনার সবজিটির কালার দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় ছিল। না জানি খেতে কত মজার ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার জন্য এক প্লেট পাঠায় দিচ্ছি খেয়ে নিবেন।আমার মুলা ভাজি খেতে অনেক সুস্বাদু ছিল।আপনার জন্য শুভ কামনা রইল অনেক অনেক

 2 years ago 

এভাবে মুলা ভাজি করে কখনও রান্না করি নাই। আপনার থেকে জানতে পারলাম।আপনার মুলা ভাজি পরিবেশন টা অনেক সুন্দর হয়েছে। মনে হচ্ছে নাকি সুস্বাদু হইছে। ধন্যবাদ আপু মুলা রেসিপি আমাদের সাথে শেয়ার করাব জন্য।

 2 years ago 

আপু ভেজে মচমচে করলে খেতে অনেক ভাল লাগে।বিশেষ করে গরম ভাতে বেশি ভাল লাগে।বাসায় করে খেয়ে দেখবেন আপু একদিন।আপনাকে অনেক ধন্যবাদ।

মুলা শীতকালের সবজি হলেও এখন সারা বছরই পাওয়া যায় কম বেশি। তবে মুলা আমার খুব পছন্দের একটি সবজি। বাড়ির সবাই মুলা খেতে পছন্দ করলেও আমার খুব একটা ভালো লাগেনা। আপনি ঠিকই বলেছেন অন্যান্য সবজির তুলনায় মুলা ভাজতে একটু বেশি সময় লাগে। তবে আপনার রান্নাটা ইউনিক মনে হলো না। কারন আমরা কম বেশি সবাই বাড়িতে এরকম করেই মুলা ভেজে খায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ অসময়ে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন দাদা আমরা কম-বেশি সবাই এই মুলা ভাজি করে খেয়ে থাকি। তবে ভাল লাগা থেকে শেয়ার করেছি দাদা।আপনাকে অশেষ ধন্যবাদ মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

মুলার তরকারি আমার খুবই ফেভারিট।। বিশেষ করে মুলা ভাজি দিয়ে সকাল সকাল রুটি খেতে সবথেকে বেশি ভালো লাগে।। আপনার প্রস্তুত করার রেসিপিটি খুবই লোভনীয় দেখাচ্ছে খেতেও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল।। রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

হুম ঠিক কথা ভাইয়া মুলা ভাজি দিয়ে সকালের রুটি খেতে ভাল লাগে।আমার রেসিপি আপনার ভাল লেগেছে জেনে আমি বেশ খুশি ভাইয়া। ধন্যবাদ।

 2 years ago 

বর্তমানে বাজারে মুলা পাওয়া যাচ্ছে।

শীতকাল না হলেও বর্তমান সময়ে বাজারে মুলা পাওয়া যাচ্ছে আমিও সেইদিন কিছু বলে কিনে এনেছিলাম বাজার থেকে।

ঝাল ও মুচমুচে মুলা ভাজি করার খুবই চমৎকার একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই ধরনের মুলা ভাজির মধ্যে যদি কুমড়োর বড়ি দেয়া যায় তাহলে সেগুলো খেতে আরো বেশি ভালো লাগে।

 2 years ago 

এত সুন্দর করে সময় দিয়ে আপনি আমার রেসিপি টা পড়েছেন বেশ ভাল লেগেছে।এভাবে সমর্থন করলে কাজে আগ্রহ দ্বিগুন বেড়ে যায়। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন বাংলাদেশে ভৌগলিক অবস্থার কারণেই সারা বছরই বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। মুলার শীতকালীন সবজি হলেও এখনই বাজারজাত করা হচ্ছে। তবে মূলে আমি কখনো ভাজি করে খাইনি সব সময় মাছ দিয়ে রান্না করে খেয়েছি। আপনি যেহেতু বলছেন ভাজি করে ঝাল বাড়িয়ে দিয়ে খেতে মজা তাহলে আমিও ট্রাই করে দেখব।

 2 years ago 

আপু খেয়ে দেখবেন আমি যেভাবে করেছি ঠিক একই ধাপে করলে অনেক মজা হবে খেতে।সাথে ধনিয়া পাতা দিলে আরও ভাল লাগে,সে সময় আমার ছিল না তাই দিতে পারিনি।

 2 years ago 

মুলার নামটি মনে আসলেই মনে পড়ে যায় সেই দিনের এয়ারকির কথাগুলো মুলার জুস! আর যাই হোক শীতকাল না আসতে ই পূর্ব দিনের ন্যায় মুলার রেসিপি দেখতে পেয়ে বেশ ভালো লাগলো। আশা করি খুবই টেস্ট হয়েছিল আপনার রেসিপি।

 2 years ago 

আমার মনে আছে ভাইয়া মুলার জুস এর কথা।শীতকাল শুরু হওয়ার আগেই আমি ভাজি খাওয়া শুরু করে দিলাম ভাইয়া

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62763.51
ETH 2579.20
USDT 1.00
SBD 2.72