😥"তাড়াহুড়া করে কাজ করার এক তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন"😥।।[10% shy-fox]।।

in আমার বাংলা ব্লগ2 years ago

সবাই কেমন আছেন ?

আজ -০৬ নভেম্বর-২০২২ ইংরেজী
রোজ-রবিবার।

লেখার শুরুতে সবাইকে অগ্রিম শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন জানিয়ে আজকের ব্লগিং পর্ব শুরু করছি।বাংলা ভাষায় ব্লগিং করার একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগের” বাংলা ভাষাভাষী ভারতীয় ও বাংলাদেশী ব্লগার ভাই বোনেরা সবাই কেমন আছেন? আশা করি সকলেই ভাল আছেন।বর্তমানে তো সবাই অসুস্থতায় ভুগতেছেন সিজন পরিবর্তন হওয়ার কারণে।ইতোমধ্যে আমাদের পরিবারে ও আমার ছোট মেয়ে, বড় মেয়ে দুজনেরই জ্বর হয়ে ভালো হয়ে গেছে।আপনারা সবাই একটু সাবধানে থাকার চেষ্টা করবেন।তাহলে অসুস্থতার হাত থেকে কিছুটা হলেও পরিত্রাণ পাওয়া যাবে। যাক আর কথা না বাড়িয়ে মূল কথায় চলে আসি। আমি আপনাদের সাথে আজ ভিন্ন একটি বিষয় শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি।

vecteezy_beautiful-shocked-and-annoyed-young-woman-looking-her_12509962_60.jpg
ছবি যেখান থেকে নেওয়া হয়েছে

শুরু করি তাহলে “এক তিক্ত অভিজ্ঞতার অনুভূতি”-


জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজ করতে গেলে দক্ষতা ও ধৈর্য থাকা খুবই জরুরী এবং গুরুত্বপূর্ণ।কোন একটি কাজ করতে যথেষ্ট সময় দিয়ে, ধৈর্য সহকারে করার কোনো বিকল্প নেই।তাড়াহুড়া না করে, ধীরে ধীরে যথেষ্ট সময় হাতে রেখে কাজটি করলে সুফলতা বয়ে আনে।আমি যতবার তাড়াহুড়া করে কাজ করার চেষ্টা করেছি ততবার আমার কাজের মধ্যে ভুল দেখা দিয়েছে।যেমন আমি চার তলায় সিঁড়ি দিয়ে উঠবো। কিন্তু যখন আমি দ্রুত গতিতে উঠার জন্য চেষ্টা করব মাঝ খানে এসে আমি ক্লান্ত হয়ে পড়বো।বাকি রাস্তাটা আমার পার হতে যথেষ্ট সময়ের দরকার হবে এবং অনেক কষ্ট হবে।

ঠিক তেমনি কোন একটি কাজ করতে গিয়ে যখন তাড়াহুড়া করা হয় তখন ভুলটি চোখে ধরা পড়ে না। কাজের মধ্যে অনেক ভুল থেকে যায় এবং অনেক ব্যাঘাত ঘটে।আমি যতবার তাড়াহুড়া করে সময় কম দিয়ে কাজ করেছি ততবার আমার ভুলের সম্মুখীন হতে হয়েছে।তত বার আমাকে এক বাজে অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে।আমি মনে মনে প্রতিজ্ঞা করেছি আমি আর কোনদিন তাড়াহুড়া করে কাজ করবো না।

তাড়াহুড়া করে কাজ করতে গিয়ে হয়তো আমি পাঁচ মিনিট সময় বাঁচিয়ে একটা কাজ করে গেলাম।কিন্তু আমার সময় দিতে হতো কাজটিতে ৩০ মিনিট।কিন্তু আমি কাজটা শেষ করলাম ২৫ মিনিট অথবা ২০ মিনিটে।যখন আমি তাড়াহুড়া করে কাজটি শেষ করার পরে দেখলাম আমার ভুল হয়ে গেছে।ভুল হওয়ার কারণে আমার সেই ২৫ মিনিট বা ৩০ মিনিট সময় তো নষ্ট হয়ে গেছে! কিন্তু তাতে শেষ নয়! কাজটি আমাকে যে আবার নতুন করে সাজিয়ে করতে হবে সেটা হচ্ছে আমার দুঃখের বিষয়।এই বাজে অভিজ্ঞতা আমার জীবনে বার বার ঘটেছে।কেন জানি অনেক বার প্রতিজ্ঞা করেছি।তারপর ও এই ভুল আমার বারবার কেন হয়?

উদাহরণস্বরূপ বলতে গেলে,আমি গত ছয় দিন আগে যখন একটি গান কভার পোস্ট রেডি করছিলাম।তখন বিশেষ একটা কারণে আমার সময়টা কম থাকায় খুব তাড়াহুড়া করে আমি গান কভার টা পোস্ট করি।কিন্তু পোস্ট রেডি করার পরে পোস্ট যখন শেয়ার করব তখন আমি আমার গান কভারটা প্লে হচ্ছে কিনা আমি চেক করিনাই।রাতে যখন খাওয়া-দাওয়া শেষ করে দেখলাম আমার পোস্টের মধ্যে কোন কমেন্ট পেলাম না। তখন আমি পোস্ট ঘাটাঘাটি করছিলাম।হঠাৎ দেখলাম আমার গান কভারটি বাজতেছেনা।তখন আমি ইউটিউবে গেলাম অনেকবার চেষ্টা করলাম কিছুতেই গান প্লে হচ্ছে না।

তখন আমি এই পোস্টটা এডিট করে আবার ডিলিট করে দিয়ে অন্য একটি নতুন পোস্ট রেডি করলাম। আবার নতুন করে ইউটিউবে গানটি এডিট করে আপলোড করলাম।আপলোড করার পরে আবার পোষ্টের লিংক আপ করলাম।এভাবে করতে করতে আমাকে ভোর চারটা পর্যন্ত সময় দিতে হয়।তখন আমার মনের মধ্যে এক তিক্ত অভিজ্ঞতার অনুভূতি হল।মনে মনে আমি চিন্তা করলাম প্রয়োজনে এক ঘন্টা পরে অথবা দুই ঘন্টা পরে পোস্ট শেয়ার করবো। তারপর ও ভাল করে চেক করে যেন পোস্ট করি।

শুধু পোস্ট করার ক্ষেত্রে নয়! জীবনের প্রতিটি ক্ষেত্রে এভাবে সময়ের মূল্য দিয়ে কাজ করতে হবে আমাদের।সময় প্রয়োজনে এক ঘন্টা বেশি লাগলে ও ভাল করে ধীর স্থীরভাবে কাজ করতে হবে আমাদের। তাহলে কাজের মধ্যে কোন ভুল আসবে না এবং সফলতা নিশ্চিত।ঠিক যেমন বলছিলাম দ্রুত গতিতে যখন আমি সিঁড়ি দিয়ে উঠার চেষ্টা করবো। আমি অর্ধেক এর মধ্যে থেমে যাব।যখন আমি ধীর স্থীরভাবে ওটার জন্য চেষ্টা করব তখন আমি চার তলায় ওঠার জায়গায় ছয় তলায় পৌঁছাতে পারব।

এটাই হচ্ছে আমার জীবনের এক বাজে অভিজ্ঞতার সম্মুখীন।এটাই হচ্ছে আমার জীবনে সফলতার এক ধাপ এগিয়ে যাবার আরেকটি সুন্দর পরিকল্পনা।ধন্যবাদ সবাইকে আমার পোস্ট টি সময় নিয়ে পড়ার জন্য। আশা করি সকলেই এমন নিয়ম মেনে চলে কাজ করলে আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjdf1DqCg1JFmEM5rEUGj71XE1G1s2zdaLrPmqMiGfAQnnyJs6RnCcTBgQMtvnidXKm8wAaRHQHRe7SxwsFhc934yXi52HAPAtv9G1QJPM9qMGWq4dNJy95PMJvrFKjgJPLXTJssozBAEbZT1JoE57gH8t2Ehe7KiDxFc8MFXbGa2mmujUmth3EgaAzn7u4h2.png

আমি সামশুন নাহার হিরা
@samhunnahar

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

আপু আপনি ঠিক বলেছেন আমরা যে কাজ তাড়াহুড়া করে করি সে কাজ কখনো সফল হয় না ।বরং সে কাজ আবার দ্বিতীয়বার করতে হয় ।প্রথমে যদি কাজটা করতে পারতাম 20 মিনিটে সেখানে আমি পাঁচ মিনিট বাচিয়ে 15 মিনিটে পরে দেখা যাচ্ছে ৩০ মিনিটের কাজটি ভালোভাবে গুছিয়ে উঠতে পারিনা। তাই কোন কাজ তাড়াহুড়া করার দরকার নেই গুছিয়ে সুন্দরভাবে একটু সময় নিয়ে করাই ভালো।

 2 years ago 

হ্যাঁ আপু সময় বাঁচাতে গিয়ে অনেক সময় ভুল হয়ে যায়।তাই প্রয়োজনে সময় একটু বেশি লাগুক তারপরও যদি কাজটা গুছিয়ে শেষ করা যায় তাহলে অনেক সুন্দর হবে কাজ।

 2 years ago 

আপনার এই পোষ্টের মাধ্যমে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা জানতে পেরেছি ।আসলেই তাড়াহুড়ো করে কোন কাজ করলেই সেই কাজে সৌন্দর্য থাকে না ।কেননা তাড়াহুড়োর মাঝে নিখুঁতভাবে কোন কাজ করা যায় না। একটি চার তলা বিল্ডিং এর দ্রুত উঠতে গেলে মাঝপথে গিয়ে আমরা ক্লান্ত হয়ে যাব খুব চমৎকার একটি উদাহরণ দিয়েছেন। এমনিভাবেই জীবনের প্রতিটি কাজ আমরা ধীরেস্থে করলেই সফলতা পাব।

 2 years ago 

একদম ঠিক তাই আপু, তাড়াহুড়া করা যাবে না এবং ধীরস্থিরভাবে কাজ করতে হবে তাহলে সফলতা আমাদের অনেক কাছাকাছি।

 2 years ago 

আর বলিয়েন না আপু,আমাদের বাসায় ও আমি বাদে সবাই অসুস্থ। যাই হোক ঠিক কথা বলেছেন,আসলেই সময় নিয়ে কাজ করলে,সেই কাজটা অনেক ভালো হয়।তাড়াতাড়ি কোন কাজেই ভালো নয়।তাড়াতাড়ি গানটি কভার করতে যেয়ে মন হয় গানটি আপলোড হয়নি,এই জন্যই মনে হয় গানটি বাজেনি।তারপর যে পোস্ট করতে পেরেছেন, তাঔ দেখে ভালো লাগছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এই সংসারের ঝামেলায়, বাচ্চাদের ঝামেলায় সময় হয়ে উঠে না। তাই হঠাৎ করে তাড়াহুড়া করতে গিয়ে এরকম ঝামেলাটা হয়ে যায়।

 2 years ago 

সত্যি আপু অনেক সময় তাড়াহুড়া করতে গিয়ে কিংবা সময় বাঁচাতে গিয়ে অনেক ভুল হয়ে যায়। সেদিন আপনি যদি একটু সময় নিয়ে পোস্ট ভালোভাবে দেখতেন এবং আপনার গান প্লে হচ্ছে কিনা দেখতেন তাহলে হয়তো আপনাকে এত রাত জেগে নতুনভাবে পোস্টটি এডিট করতে হতো না। আসলে আমরা অনেক সময় পরিমাণ অনুযায়ী সময় নিয়ে কাজ করতে চাই না। কিন্তু পরে দেখা যায় সময়ের চেয়েও বেশি সময় দিতে হয়। আশা করছি আপনার এই পোস্টের মাধ্যমে সবাই সতর্ক হবে।

 2 years ago 

অনেক ভালো লেগেছে আপু আপনাদের এমন সুন্দর, সাবলীল এবং সৃজনশীল ভাষায় মতামত দিয়ে সহযোগিতা করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু তাড়াহুড়ো করে যে কাজে আমরা করি না কেন সে কাজে আমরা কখনো সফল হতে পারি না। আর আপনি আজকে আপনার পোস্টে সে বিষয়টি অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন। কষ্ট লাগলো আপনার কষ্টের অনুভূতি শুনি। আশা করি এ থেকে আপনার একটা ভালো শিক্ষা হয়েছে। এবং ভবিষ্যতের সাফল্য অর্জন করতে পারবেন।

 2 years ago 

হ্যাঁ আপু একটা কাজ যখন প্রথমে করে ভুল হয়ে যায় তা দ্বিতীয় বার করতে গেলে অনেক খারাপ লাগে।

 2 years ago 

একথা সত্যি যে তাড়াহুরোর কাজ ভাল হয় না। ধীরে সুস্থে কাজ করলে কাজ ভাল হয়। তাই আমাদের উচিত সময় নিয়ে সব কাজ করা।তবে সময় বেশি নিলেও কাজটি সুন্দর হবে। অনেক ধন্যবাদ ব্লগটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আমার পোস্টটি সময় দিয়ে পড়ে সুন্দর একটি মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

আসলেই আপু তাড়াহুড়া করে কাজ করলে তা কখনোই সুন্দর কিংবা ভালো হয় না ৷ তাড়াহুড়া করে কাজ করে আমারও আপনার মতো এমন বাজে অভিজ্ঞতার শিকার হতে হয়েছে ৷ যে কোনো কাজ সময় এবং ধৈর্য নিয়ে করাই ভালো , এতে একটি কাজ দুবার করতে হয় না ৷ আর তাড়াহুড়া করে একটি কাজ করলে পড়ে তা আবার নতুন করে করতে হয় ৷ আপনার ক্ষেত্রেই যেমন কভার গানটি দুবার আপলোড করতে হয়েছে ৷ যাই হোক আপনার এমন অভিজ্ঞতার অনুভুতি পড়ে অনেক ভালো লাগলো , ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

এই বাজে অভিজ্ঞতাটা একবার না অনেক বার হয়েছে ভাইয়া তারপরও শিক্ষা হয় না।

 2 years ago 

একদমই ঠিক দিদি। তাড়াহুড়ো তে আমরা এই ভুলগুলো করি। অনেক সময় নার্ভাস হয়েও এই ভুল করি। আমি দুর্গাপূজার ছবি আপলোড করে বেনিফিসিয়ারি না দিয়েই পোস্ট করে দিয়েছিলাম। ফলে পোস্ট টা কিউরেশনে যায় নি। এখন থেকে আমি আগে বেনিফিশিয়ারি সেট করি।আপনার গানের বিষয়টা আমআর চোখেই প্রথম পড়েছিলো। আমি একাই কমেন্ট করেছিলাম। পরে যে গান টা গেয়েছিলেন বেশ ভালো ছিলো।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু এরকম ভুল আমারও অনেক বার হয়ে গেছে। কারণ আমি অনেক তাড়াহুড়ার মধ্যে কাজ করি।

 2 years ago 

আপনার সাথে সহমত পোষণ করছি।আসলে যারা একটু চঞ্চল সভাবের তারাই এমন করে,এমনকি আমি নিজেও।এই জন্যে ধীরে সুস্থে ঠান্ডা মাথায় বুঝে কাজ করা সবচেয়ে বেশি উত্তম।তবে কাজ করার সময় অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে কাজ করায় ভালো,তাহলে কোনো তাড়াহুড়া থাকে না কাজে।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো। ঠিক বলছেন সঠিক সময়ে যদি কাজটা করতে পারি তাহলে আর ভুল হবে না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65