রেসিপিঃ-কচুর লতি, চিংড়ি শুটকি, কাঁচা আম দিয়ে সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 months ago

শুভ দুপুর বন্ধুরা,

আমি সামশুন নহার হিরা। আমার স্টিমিট ইউজার আইডিঃ-@samhunnahar. আমি আপনাদের সাথে প্রতিনিয়ত ব্লগিং করছি কক্সবাজার থেকে। এত দূরে থেকেও প্রতিনিয়ত আপনাদের সাথে অনেক কাছাকাছি থাকি সেই বিষয়টা সবচেয়ে বেশি ভালো লাগে। সবার বন্ধন এত সুন্দর সবার ক্রিটিভিটি এত সুন্দর যা প্রতিনিয়ত দেখেই মুগ্ধ হয়ে যাচ্ছি। তাই আমি বারবার ফিরে আসতে চেষ্টা করি নতুন উদ্যোগে নতুন উদ্যমে নতুন ক্রিয়েটিভিটি নিয়ে সবার সাথে শেয়ার করতে। যদিও সবার মত তেমন সুন্দর ক্রিয়েটিভিটি তৈরি করতে পারি না। কিন্তু আমার যা আছে তাতে আলহামদুলিল্লাহ নিজের গুলো নিজে প্র্যাকটিস করার চেষ্টা করি। সৃষ্টিকর্তা প্রতিটি মানুষকে কিছু না কিছু ক্রিয়েটিভিটি দিয়ে এই পৃথিবীতে সৃষ্টি করেছেন। তাই সবাই যদি সবার নিজের ভিতরে থাকা প্রতিভা গুলোকে প্রচেষ্টা করেন তাহলে বেশ ভালো ফলাফল পাওয়া যায়।

re18.jpg

আমি মনে করি চেষ্টা করলে সব কিছু সম্ভব। যখন আমরা পারবো না এমন বলবো তাহলে কোন কিছু সম্ভব না। যখন আমরা চেষ্টা করবো দৃঢ় বিশ্বাস নিয়ে সবকিছু সম্ভব। তাই প্রতিনিয়তানের চেষ্টা করি আমিও আমার ভিতরে থাকা প্রতিভা গুলো সবার সাথে শেয়ার করতে। আজকে আমি একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছি। আপনারা তো অবশ্যই জানেন প্রতি সপ্তাহে একটি করে রেসিপি শেয়ার করার চেষ্টা করি। যদিও ভালো রেসিপি তেমন পারিনা। যতটুকু তৈরি করতে পারি ততটুকুতেই আপনারা বেশ সহযোগিতা করেন অনেক বেশি উৎসাহ প্রদান করেন। মাঝেমধ্যে খাবারের স্বাদ বৃদ্ধির জন্য খাবারের ভিন্নতা আনার জন্য চেষ্টা করি বিভিন্ন কিছু খাবার তৈরি করতে। এখন তো অনেক গরম বলতে গেলে মুখের রুচি একদম চলে গেছে। মাছ বলেন কিংবা মাংস বলেন কিছু খেতেই ভালো লাগতেছে না। আমি চিন্তা করলাম কচুর লতি এবং চিংড়ি শুটকি মাছ আর কাঁচা আম দিয়ে একটি রেসিপি তৈরি করি।

re16.jpg

যখন আমরা কচুর লতি রান্না করি তখন সেখানে কিছু টক দেওয়ার চেষ্টা করি যাতে গলা চুলকানিটা চলে যায়। তাছাড়াও টক টক ভাব খেতে বেশ ভালো লাগে। গতকালকে আমি রেসিপিটি তৈরি করেছিলাম। এতই ভালো লাগছে সত্যি এভাবে না খেলেই বুঝতেই পারবেন না কত সুস্বাদু একটি রেসিপি। মাঝেমধ্যে এমন কিছু খাবার থাকে যেগুলো এত আহামরি কিছু নয়। কিন্তু তার মধ্যে বেশ স্বাদ পাওয়া যায়। আমরা বাইরের রেস্টুরেন্টে যে দামি খাবারগুলো খেয়ে থাকি তার থেকে হাজার গুণে ভালো হয় খেতে এই নরমাল রেসিপি গুলো। আমি সেই রেসিপিটি আজকে আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি আপনাদের ও ভালো লাগবে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার রেসিপি দেখে এভাবে তৈরি করে খেয়ে দেখতে পারেন—----

re17.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re.jpg


উপকরণপরিমাণ


  • কচুর লতি-৫০০ গ্রাম।

  • চিংড়ি মাছ- ১০০ গ্রাম।

  • পেঁয়াজ - ২ টি।

  • রসুন - ৩ কোয়া।

  • কাঁচা মরিচ পেস্ট- ২ চামচ।

  • ধনে পাতা কুচি- অল্প।

  • ধনে গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ গুঁড়া - ১ চামচ করে।

  • লাল মরিচ গুঁড়া- ২ চামচ।

  • লবণ- স্বাদমত।

  • সরিষার তেল- পছন্দমত।

  • কাঁচা মরিচ- ৩/৪ টি।

  • কাঁচা আম- অল্প।


কচুর লতি, চিংড়ি শুটকি, কাঁচা আম দিয়ে সুস্বাদু রেসিপি তৈরির ধাপ সমূহঃ


রন্ধন প্রক্রিয়া-১

প্রথমে আপনাদেরকে উপকরণ সমূহ পরিমাণ মতো নিয়ে দেখালাম। এখন সরাসরি রান্নার ধাপে চলে যাবো। রান্নার জন্য একটি পাত্র চুলায় বসিয়ে দিয়েছি। তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করবো। যখন তেল গরম হয়ে আসে তখন কুচি করে রাখা পেঁয়াজ রসুন দিয়ে দিছি।

re1.jpg

re2.jpg

re3.jpg


রান্নার ধাপ-২

পেঁয়াজ রসুন ভালোভাবে তেলের মধ্যে ভেজে নেওয়ার পরে দিয়ে দেবো শুকনো চিংড়ি মাছ গুলো। শুকনো চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ তেলের মধ্যে ভেজে নিয়েছি। এরপরে দিয়ে দেবো শুকনো মসলার গুঁড়া যেগুলো পানি দিয়ে আগে ভিজিয়ে নিয়েছি।

re4.jpg

re5.jpg

re6.jpg


রান্নার ধাপ-৩

এখন আপনারা দেখতে পাচ্ছেন সব উপকরণ দেওয়ার পরে ভালোভাবে সিদ্ধ করে নিবো সবগুলোকে। যখন উপকরণ সমূহ ভালো ভাবে সিদ্ধ হয়ে আসে তখন দিয়ে দেবো কচুর লতি।

re7.jpg

re8.jpg

re9.jpg


রান্নার ধাপ-৪

কচুর লতির সাথে দিয়ে দিলাম কাঁচা আম আগে কেটে রেখেছিলাম যা আপনাদেরকে উপকরণের মধ্যে দেখিয়েছি। এখন সবগুলো মিশ্রণ করে নিয়েছি এরপরে পরিমাণ মতো পানি দিয়েছি। পরিমাণ মতো পানি দেওয়ার পরে সিদ্ধ করে নিতে হবে।

re10.jpg

re11.jpg

re12.jpg


রান্নার ধাপ-৫

এখন আপনারা দেখতে পাচ্ছেন যখন কচুর লতি পারফেক্ট হয়ে আসে তখন ধনেপাতা গুলো দিয়ে দিবো। ধনে পাতা দেওয়ার পরে চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করবো ঠান্ডা হওয়ার জন্য। এরপরে গরম গরম পরিবেশনের পর্ব।

re13.jpg

re14.jpg


রেসিপির পরিবেশনা

আশা করি বন্ধুরা আমার আজকের রেসিপি টা আপনাদের কাছে ভালো লাগবে। আমি চেষ্টা করেছি রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নেওয়ার। কারণ এই রেসিপিটি এত সুস্বাদু ছিলো অনেক ভালো লেগেছে আমার খেতে। আমি প্রায় সময় কচুর লতি দিয়ে শুকনো চিংড়ি মাছ রান্না করে থাকি। আমার খুবই প্রিয় একটি রেসিপি। এই রেসিপি আমি আমার আম্মুর কাছ থেকে শিখেছিলাম। এখন যেহেতু কাঁচা আমের সিজন তাই কাঁচা আম দিয়ে রান্না করার চেষ্টা করেছি। কিন্তু অন্যান্য সিজনে যে টক ফল পাওয়া যায় সেই টক ফল দিয়ে রান্না করি। অথবা প্রায় সময় আমের আচার দিয়ে রান্না করার চেষ্টা করি। খেতে খুবই ভালো লাগে আপনারাও তৈরি করে খাওয়ার চেষ্টা করতে পারেন। অনেক ধন্যবাদ বন্ধুরা আপনাদের কেমন লেগেছে জানালে ভালো লাগবে।

re15.jpg

re16.jpg

re17.jpg

re18.jpg

re19.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিকচুর লতির রেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 2 months ago 

আপু লতি দিয়ে চিংড়ি মাছ দিয়ে খাওয়া হয়েছে। কিন্তু এমন করে আম মিক্সড করে কখনও খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে যে রেসিপিটি বে লোভনীয় হয়েছে। আপনি বেশ সুন্দর করে রেসিপিটির ধাপ গুলো উপস্থাপনাও করেছেন। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমি প্রায় সময় আমের আচার দিয়ে রান্না করি কচুর লতি। তবে কাঁচা আম যেহেতু পেয়েছি দিয়ে রান্না করেছি।

 2 months ago 

কচুর লতি, চিংড়ি শুটকি, কাঁচা আম দিয়ে সুস্বাদু রেসিপি মজাদার মনে হচ্ছে। এই ধরনের রেসিপি আমি কখনো তৈরি করিনি। রেসিপি কালারটা অসাধারণ হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপির পরিবেশন দেখে শিখে নিলাম।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে এভাবে রেসিপিটি একদিন তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে।

 2 months ago 

কচুর লতি চিংড়ি শুটকি কাঁচা আম দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। এধরনের রেসিপি গুলো খেতে অনেক মজা লাগে। তাছাড়া আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। নিশ্চয় সবাই অনেক মজা করে খেয়েছিলেন। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য।

 2 months ago 

ভীষণ ভালো লেগেছিল ভাইয়া রেসিপিটি খেতে। অনেক ধন্যবাদ আপনাকে।

কচুর লতি, চিংড়ি শুটকি সেই সাথে আম দিয়ে মজার রেসিপি তৈরি করেছেন আপু। এভাবে কখনো আম দিয়ে কচুর লতি, চিংড়ি শুটকির রেসিপি খাওয়া হয়নি। তবে হ্যাঁ মুশুরের ডালের সাথে আম দিয়ে রেসিপি তৈরি করে খাওয়া হয়েছে। তাই বুঝতে পারছি আপনার তৈরি রেসিপিটি খেতেও খুবই সুস্বাদু হয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপু, মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 months ago 

এভাবে একদিন খেয়ে দেখবেন ভাইয়া বেশ মজার খেতে। আমার অনেক প্রিয় একটি রেসিপি এই রেসিপি।

 2 months ago 

কচুর লতি দিয়ে চিংড়ি শুটকি খেতে যেমন ভালো লাগে তেমনি চিংড়ি মাছ খেতেও খুব ভালো লাগে। তবে এর মধ্যে কাঁচা আম দিয়ে কখনো রেসিপি তৈরি করা হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনার এমন মজাদার রেসিপি দেখে খিদা লেগে গিয়েছে। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু রেসিপি টি দেখে ভালো লাগার জন্য।

 2 months ago 

এ ধরনের রেসিপি আমার অনেক বেশি ভালো লাগে। যার কারণে দেখেই ঢুকে পড়লাম কিছু একটা মন্তব্য করার জন্য। এ ধরনের ঘরোয়া রেসিপি গুলো খেতে অনেক বেশি ভালো লাগে আপু। আমার জন্য তৈরি করে রাখেন আমি আসতেছি!

 2 months ago 

আমারও বেশ ভালো লাগে ভাইয়া এই ধরনের রেসিপি গুলো। অনেক ধন্যবাদ।

 2 months ago 

এটা সত্যি বলেছেন আপু পৃথিবীতে সৃষ্টিকর্তা প্রতিটি মানুষের ভেতর কোনো না কোনো ক্রিয়েটিভিটি দিয়ে সৃষ্টি করেছেন। প্রতি সপ্তাহের ন্যায় এই সপ্তাহেও দারুন একটি রেসিপি শেয়ার করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে। কচুর লতি, চিংড়ি, শুটকি মাছ দিয়ে অনেক সুন্দর রেসিপি তৈরি করেছেন আপু। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

চেষ্টা করি ভাইয়া ভিন্ন কিছু শেয়ার করতে। ভালো লাগার জন্য ধন্যবাদ।

 2 months ago 

কচুর লতি, চিংড়ি শুটকি, কাঁচা আম দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কাঁচা আম দিয়ে যে এমন রেসিপি তৈরি করা যায় তা আমার জানা ছিল না। কাঁচা আম টক হবার কারণে এটা খেতে খুবই সুন্দর লাগে।

 2 months ago 

এত বেশি আম দিই নাই ভাইয়া অল্প দিছি খেতে খুব ভালো লেগেছে।

 2 months ago 

কাঁচা আম দিয়ে কখনো কচুর লতি রান্না করা হয়নি আপু। মনে হচ্ছে খেতে ভালো লেগেছিল। আমার কাছে কাঁচা আমের ফ্লেভারটা বেশ ভালো লাগে। এত সুন্দর করে কচুর লতি আর চিংড়ি মাছের শুটকি দিয়ে এই রেসিপি তৈরি করেছেন দেখে অনেক ভালো লেগেছে।

 2 months ago 

বেশ ভালো লাগছে আপু খেতে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74