পবিত্র "রাখী বন্ধন" পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে আমার কিছু অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম/ আদাব

প্রিয় আমার বাংলা ব্লগ এর ভারত-বাংলাদেশ সম্মিলিত ব্লগার ভাই-বোনদের কে জানাই"রাখী বন্ধন উৎসবের" অগ্রিম শুভেচ্ছো ও ভালবাসা। আশা করি আপনারা সবাই ভাল আছেন এবং নিজ নিজ কর্ম নিয়ে ব্যস্ত আছেন। আমি আলহামদুলিল্লাহ আপনাদের শুভ কামনায় অনেক অনেক ভাল আছি।আমার বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা আপনারা জানেন যে আগামী ১১ আগষ্ট ২০২২ আমাদের পবিত্র রাখী পূর্ণিমা উৎসব। এই "পবিত্র রাখী বন্ধন পূর্ণিমা উৎসবকে" কেন্দ্র করে আমাদের প্রিয়, শ্রদ্ধেয় দাদা (@rme দাদা) একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেন।

vecteezy_raksha-bandhan-vector-illustration-background-for-banners_9317124.jpg

Free image source

এই পবিত্র "রাখী বন্ধন" পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে এত সুন্দর একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করার জন্য আমার প্রিয় বড় দাদাকে অনেক অনেক ধন্যবাদ ও শ্রদ্ধা জড়ানো এক গুচ্ছ লাল গোলাপের শুভেচ্ছা ও বোনের স্নেহ মাখা ভালবাসা রইলো।
দাদা আশা করি পরিবার কে নিয়ে অনেক ভাল আছেন আর সুস্থ্য আছেন? দাদা আপনি নিশ্চয় পবিত্র রাখী বন্ধন পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে ব্যস্ত আছেন। অনেক বোনদের ভালবাসা পাবেন আর বোনদের খুশি করার জন্য আপনি ও চেষ্টার কমতি রাখছেন না।আপনার সকল আশা পূরণ হউক সেই কামনা করি।

পবিত্র "রাখী বন্ধন" পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে আমার কিছু অনুভূতি

Untitled design.jpg

free image source

রাখী পূর্ণিমার দিনে সকল হিন্দু ,মুসলিম , জৈন, বৌদ্ধ ও শিখরা এই উৎসব করে থাকেন। আমার মতে এই উৎসব পৃথিবীর সকল ভাই-বোনদের পালন করা উচিত। এইরাখী বন্ধনপূর্ণিমার উৎসবের দিন আমি অনেক দেখেছি। আমার স্কুল,কলেজ জীবনের অনেক ফ্রেন্ডের বাসায় যেতাম এবং নিজ চোখে দেখেছি এবং খুব কাছ থেকে অনুভব করেছি। আমার মতে এটা একটা শ্রেষ্ট উৎসব।
এই দিনে সকল বোনেরা- ভাইদের হাতে রাখী পরায়, কপালে ভাই ফোটা দেয় আর ভাইদের জন্য মঙ্গল কামনা করেন, কিছু মিষ্টান্ন খাবার খাওয়াই দেয়। আর ভাইয়েরা তাদের আদরের বোনদের খুশি করার জন্য নিজের সাদ্য মত কিছু দিয়ে খুশি করার আপ্রাণ চেষ্টা করেন। ভাইয়েরা ও বোনদের আশির্বাদ করেন বোনদেরকে যাতে চিরদিন হাসি-খুশি রাখতে পারে সেই প্রতিজ্ঞায়।
আমার মতে এর চেয়ে সুন্দর বন্ধন আর হয় না
আমি মেয়ে তাই আমার অনুভূতি থেকে বলতেছি ভাইয়েরা হচ্ছে পিতার মতই! পিতারা যেমন একটি বট গাছের মতই সারা জীবন ছাঁয়া দিয়ে যায় ঠিক ভাইয়েরা বোনদের কাছে তেমনি! আর বোনের অনুভূতিতে বলতেছি বোনেরা চাই তার ভাই সব সময় সুখে থাকুক তাদের পরিবার নিয়ে, সুখে থাকুক আর্থিক দিক দিয়ে, জীবনের চলার পথে সব দিকে যেন সফলতায় ভরে যাক ভাইয়ের জীবন। বোনেরা হচ্ছে ভাইদের কাছে মায়ের সমতুল্য। আর বিশেষ করে যাদের বড় বোন আছে তারা বেশি ভাগ্যবান মনে করি আমি।

আমি আমার ব্যক্তিগত জীবনের একটি ঘটনা বলি।

vecteezy_selective-focused-of-happy-asian-kids-playing-colorful-clay-toy_8860477_925.jpg

free image source


আমার ছোট দুই ভাই। ছোট বেলা থেকে আমি আমার ছোট দুই ভাইকে আমার সাদ্য মত সহযোগিতা করতাম টাকা দিয়ে বা মতামতের সাহায্যে। ভাইয়েরা ও আমাকে অনেক ভরসা করে। কোন সমস্যা হলে আমাকে জানাই। আমার ইমেডিয়েট ছোট ভাই সৌদি আরব থাকতো। কোন কারনে তার ভিসা নষ্ট হয়ে যায়। এভাবে থাকতে থাকতে সে একদিন দেশে আসার সিদ্ধান্ত নেই। তার বিয়ে ও ঠিক করে ফেলি আমরা। কিন্তু সমস্যা হচ্ছে দেশে আসতে হলে তাকে ছয় মাস জেলে থাকতে হবে। করার কিছুই নেই সে আসার জন্য পুলিশের কাছে ধরা দিল। কিন্তু সে আমাকে আগে বলেছে, ছোট আপা আমার কাছে ফোন থাকবেনা। মোবাইল নিয়ে ফেলবে।

কিন্তু সেই ধরা দিল আসার জন্য সেটা জানি, দুই-তিন দিন হয়ে গেল তার কোন খবর নাই। আমি সারা রাত আমার কানের পাশে মোবাইল রেখে ঘুমানোর চেষ্টা করেছি কিন্তু ঘুম আমার আসেনা। কখন আমার ভাই ফোন করবে যদি আমাকে না পাই তাই। এভাবে দুই-তিন দিন ঘুম যেতে না পেরে আমার অবস্থা খারপ। আমার উচ্চ রক্তচাপ বেড়ে গেল ভাইয়ে চিন্তায়। হঠাৎ পাঁচ-ছয় দিন পর একটা কল আসে সৌদি-আরব কারাগার থেকে। একজন লোক কল দিয়ে বলেন-আপনার ভাই জাহানগীর ভাল আছে উনি আপনার সাথে পরে যোগাযোগ করবে। এই কথা শুনার পর আমার মনে শান্তি আসে।এভাবে বেশ কয়েক দিন যায় আমার ভাইয়ের সাথে কথা ও হয়। পরে আরেকদিন আমার ভাই কল করে বলে ছোট আপা আমার কোন টাকা নাই আমি আমার প্রয়োজনীয় কিছু জিনিস কিনতে পারছি না। তখন ভাই আমাকে একটা নাম্বার দেই আমি সেই নাম্বা্রে কিছু টাকা পাঠাই। এভাবে তাকে দেশে আনতে আমার অনেক কষ্ট হয়। ছয় মাসের জায়গায় দুই বছর থাকতে হয়।

আমার ভাইয়ের জন্য আমি বাংলাদেশ দূতবাসে আবেদন করি। থানা, জেলা, উপজেলা, পার্সপোর্ট অফিস, এমপি, এমন কোন জায়গা বাদ রাখি নাই ছোটাছুটি করতে করতে। অবশেষে একদিন সফল হলাম। আমার ভাইকে জেল থেকে মুক্তি দিল। বাংলাদেশ এয়ারপোর্ট এ নামাই দেয়। ভাই আমাকে অন্য একজন থেকে মোবাইল নিয়ে কল করে বলে ছোট আপা আমার গাড়ি ভাড়ার টাকা নেই আমাকে কিছু টাকা দাও। আমি দ্রুত আমার হাসবেন্ডকে দিয়া বিকাশে টাকা পাঠাই দিই। ভাই আমার ঘরে ফিরে আসে।

এই হলো ভাই-বোনের গল্প। এই পবিত্র রাখী বন্ধন পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে আমি আমার অনুভূতি প্রকাশ করলাম আমার বাংলা ব্লগ এর সকল ভাইদের কাছে। পৃথিবীর সকল ভাইয়েরা ভাল থাকুক, সুস্থ্য থাকুক, জীবনে সমৃদ্ধি অর্জন করুক। এই পবিত্র রাখী বন্ধন পূর্ণিমা উৎসবের দিনে পবিত্র বন্ধনে আবদ্ধ হউক সকল ভাই-বোন।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আমার লেখাটি সময় দিয়ে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

আমি সামশুন নাহার হিরা
কক্সবাজার, বাংলাদেশ।

268712224_305654151337735_1271309276897107472_n.png

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 2 years ago 

রাখি বন্ধন হচ্ছে ভাই বোনের একটা মধুর সম্পর্ক। বন্ধুরা সব সময় ভাইদের অনেক ভালবেসে থাকে। তাই রাখি ভাইয়ের হাতে পরিয়ে এই ভালোবাসাটা আরো বাড়াতে চাই এটাই হচ্ছে রাখি বন্ধন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার লেখা টি সময় দিয়ে পড়েছেন বুঝতে পেরেছি। আপনার জন্য শুভ কামনা রইলো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65847.68
ETH 2679.11
USDT 1.00
SBD 3.08