চট্রগ্রামের অতি প্রিয় ছন ফুল ভর্তা রেসিপি।@samhunnahar

in আমার বাংলা ব্লগ2 years ago

Add a heading (2).jpg

হ্যালো আমার বাংলা ব্লগের খাদ্যপ্রেমি ব্লগার প্রিয় ভাই ও বোনেরা আশা করি ছুটির দিনে সবাই অনেক ভালো আছেন।
নিশ্চয়ই ছুটির দিনে সবার দিনকাল ভালো যাচ্ছে।আপনাদেরকে এর আগেও আমি অনেকবার শেয়ার করেছি শুক্রবার দিনটা আমার বেশ ব্যস্ত কাটে।সকাল থেকে পুরো দমে পরিবারের/সংসারের কাজকর্ম করে প্রায় বিকেল গড়িয়ে পড়ে ফ্রি হতে।তো ফ্রি হওয়ার সাথে সাথে বসে গেলাম আপনাদের সাথে ব্লগিং নিয়ে শেয়ার করার জন্য।কিছুক্ষণ বসে বসে ভাবলাম কি শেয়ার করা যায়।সেই ভাবনা থেকেই নতুন একটা রেসিপি আপনাদের সাথে শেয়ার করার সিদ্ধান্ত নিই।সেটা হচ্ছে একটা ভর্তা রেসিপি।আমরা যেহেতু মাছে ভাতে বাঙালি।ডাল ভাত ভর্তা খেয়ে যেহেতু আমাদের দিন যায়। তা না হলে খাবারের মধ্যে মনে হয় কোন একটা অপূর্ণতা থেকে যায়।সেই খাবারের মেনু থেকে আজকে একটি বার্তা রেসিপি শেয়ার করব আপনাদের সাথে।

আজ আপনাদের সাথে শেয়ার করব চট্টগ্রামের ঐতিহ্য ভর্তা ছন ফুল ভর্তা।আপনারা এর আগে নাম শুনেছেন কিনা জানি না ছন ফুলের।সাধারণত আমরা এই ফুলকে ছন ফুল নামেই চিনি।হয়তো আপনারা অন্য নামেও চিনতে পারেন।এই ছন ফুল দিয়ে আমরা বিভিন্ন ধরনের রেসিপি করে খেয়ে থাকি।এই ফুল সাধারণত শীতকালে পাওয়া যায়।ছন ফুল বিভিন্ন ভাবে শাকের সাথে মিক্স করে রান্না করা যায়।শুধু ছন ফুল ভাজি করে খাওয়া যায়।এছাড়াও বিভিন্ন সবজির সাথে মিক্স করে ভর্তা করে খেতে অনেক ভালো লাগে।সেই আমাদের চট্টগ্রামের ঐতিহ্য ছন ফুল ভর্তা রেসিপিটি আমি আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি।খেতে দুর্দান্ত স্বাদের হয় এই ভর্তা।আশা করি আমার আজকের এই ভর্তা রেসিপি আপনাদের ভালো লাগবে তাহলে শুরু করা যাক।

চট্রগ্রামের অতি প্রিয় ছন ফুল ভর্তা।

vaji21.jpeg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
  • ছন ফুল- ৪০০ গ্রাম।

  • শিম- ২০০ গ্রাম।

  • কাঁচা মরিচ -৮/১০ টা।

  • পেঁয়াজ কুচি- দুইটি।

  • ধনেপাতা কুচি- পছন্দমত।

  • লবণ- স্বাদমতো

  • তেল-পরিমানমতো


ছন ফুল ভর্তা তৈরির ধাপ সমূহ দেখাবো


১ম ধাপ

প্রথমে ছন ফুল গুলোকে পরিষ্কার করে বেছে নেব কোন ময়লা কিংবা পোকা থাকলে ফেলে দিয়ে ভাল করে বেছে নিতে হবে। অনেকক্ষণ ধরে ভালো করে ধুয়ে নিতে হবে।পানি ঝরিয়ে নেওয়ার জন্য এক সাইডে রেখে দেবো।ততক্ষণে অন্যান্য উপকরণ গুলো সাজিয়ে নিব।

vaji.jpeg

vaji1.jpeg


২য় ধাপ

এরপর শিম গুলো বেছে নিব ভিতরে দেখে নিব কোন পোকা মাকড় আছে কিনা।ভাল করে বেছে নিয়ে ধুয়ে নিয়ে একটি পাত্রের মধ্যে পানি দিয়ে সিদ্ধ করার জন্য চুলায় বসিয়ে দিব।

vaji2.jpeg

vaji3.jpeg

সাথে কাঁচা মরিচ দিয়ে দিবো।

vaji4.jpeg

vaji5.jpeg


৩য় ধাপ

কাঁচা মরিচ এবং শিম প্রায় সিদ্ধ হয়ে আসলে এবার দিয়ে দিব ছন ফুল গুলো।ফুল গুলো পরে দিচ্ছি কারণ ফুল অনেক সফট তাই অল্প গরম পেলে সিদ্ধ হয়ে যাবে।ফুল দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে নেওয়ার পরে চুলা থেকে নামিয়ে ফেলবো।

vaji6.jpeg

vaji7.jpeg

vaji8.jpeg

vaji9.jpeg


৪র্থ ধাপ

এবার সিদ্ধ করা কাঁচা মরিচ শিম এবং ছন ফুল গুলোকে কিছুর সাহায্যে ভর্তা করে নেব এবং আমি বেশি ভেঙে নিব না কারণ আমার একটু একটু আস্ত থাকলে খেতে ভালো লাগে।তবে কতটুকু ভেঙ্গে নিবেন সেটা আপনাদের পছন্দমত।

vaji10.jpeg

এবার দিয়ে দিবো কুচি করে রাখা পেঁয়াজ ধনেপাতা কুচি ও লবণ।ভাল করে মেখে নিবো।

vaji11.jpeg

vaji12.jpeg

vaji13.jpeg


৫ম ধাপ

এবার একটি ফ্রাই প্যান চুলাই দিয়ে পরিমাণ মতো তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করবো।তেল গরম হয়ে আসলে মেখে রাখা ভর্তা গুলো দিয়ে দিব। ভালো করে নেড়েচেড়ে ভেজে নিতে হবে সবগুলো যাতে ঠিকমত হয়।আমি বেশিক্ষণ রাখব না যেহেতু আগে সিদ্ধ করে নিয়েছি তাই।

vaji14.jpeg

vaji15.jpeg

vaji16.jpeg

vaji17.jpeg

vaji18.jpeg


পরিবেশনা

ভর্তা গুলো হয়ে গেলে চুলা থেকে নামায় নিব।এবার পরিবেশনের পালা অনেকক্ষণ ধরে তো রান্না করেছি এবার খেয়ে দেখতে হবে কি রকম লাগে খেতে।তাই পরিবেশনের জন্য একটা প্লেটে সুন্দর করে সাজিয়ে নিয়েছি।এরপরে গরম ভাতের সাথে পরিবেশনের পর্যায়ে।সত্যি কথা কি বলবো এই ভর্তা আমার অনেক প্রিয়।

vaji19.jpeg

vaji20.jpeg

vaji21.jpeg

এই ফুল আমি অনেক খোঁজাখুঁজি করি যখন বাজারে পাই তখন নিয়ে আসি।গরম ভাতের সাথে খেতে অনেক মজার হয় ছন ফুল ভর্তা।যদি আপনাদেরও সুযোগ হয় এই ছন ফুল ভর্তা এভাবে তৈরি করে একবার খেয়ে দেখবেন।অনেক মজার একটি ভর্তা নিশ্চয়ই আপনাদেরও ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি


আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি।আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।

💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


WhatsApp Image 2022-11-03 at 4.38.39 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago (edited)

ছন ফুল নামটি আজ প্রথম শুনলাম আর দেখলাম ৷ তবে অনেকটা চেনা চেনা লাগে ৷ যা হোক আপনি একটা ইউনিক রেসিপি করেছেন ৷ ছন ফুল সাথে শিম দিয়ে একসাথে ভর্তা ৷ দেখে অনেক ভালো লাগলো নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে ৷

 2 years ago 

চেনা চেনা লাগবে সেটা স্বাভাবিক হইতো আপনাদের ওখানে অন্য নামে চিনেন।আমরা ছন ফুল বলি সেটা আপনারা অন্য নাম বলতে পারেন।

 2 years ago 

ছুটির দিন মানেই আরো বেশি ব্যস্ততা। আসলে ছুটির দিনগুলোতে ব্যস্ততার পরিমাণ বেড়ে যায়। যাইহোক আপনার শেয়ার করা রেসিপি আমার কাছে একেবারে নতুন মনে হয়েছে। ছন ফুল ভর্তা কখনো খাওয়া হয়নি। এই ফুলগুলো কখনো দেখেছি বলে মনে হচ্ছে না। তবে শিম ভর্তা অনেক খেয়েছি। ভিন্ন ধরনের একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

অনেক ব্যস্ত থাকি আপু ছুটির দিনে ঠিক বলছেন।আপু ভর্তাটা অনেক মজার এই ফুল শীতকাল আসলে আমাদের এখানে অনেক পাওয়া যায়।

 2 years ago 

এই ফুল গুলোর নাম আমার জানা নেই। তবে যেহেতু নাম জানা নেই তাই সেই হিসেবে এই ফুলটির ভর্তা করা যায় তাও কিন্তু জানিনা। আপনি তো দেখছি খুব সুন্দর করেই সিম আর কাঁচামরিচ দিয়ে শন ফুলের ভর্তা তৈরি করেছেন। আসলেই ফুলগুলো যদি আমাদের এইদিকে থাকতো তাহলে এখন তৈরি করে খাওয়া যেত। যেহেতু এগুলো চিনিনা সে হিসেবে আর হয়তো খাওয়াও হবে না। যাইহোক ইউনিক একটি রেসিপি দেখতে পেলাম।

 2 years ago 

শিম দিয়ে এই ছন ফুল ভর্তা করলে খেতে অনেক মজার হয়।এছাড়াও আলু কিংবা অন্যান্য সবজি মিক্স করা যায় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই ইউনিক একটা রেসিপি ছিলো আপু।ধন্যবাদ খুব চমৎকার একটি ফিডব্যাক দেয়ার জন্য।ভালো থাকুন সবসময় এই কামনা করি।

 2 years ago 

ছুটির দিন মানে অন্য রকম একটা ব্যস্ততা,আমার মনে হয় ছুটির দিনে কাজ আরো বেড়ে যায়। যাইহোক আপু আপনার ছন ফুল ভর্তা নাম আমি প্রথম শুনলাম ও দেখলাম। রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে। তবে রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আসলে কখনো পেলে হয়তো কিনে আনবো। আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার খুব বিরক্ত লাগে আপু ছুটির দিন আসলে কারণ আমার কাজ বেশি পড়ে যায়।আপু ভর্তা টা খেতে দারুন হয়।

 2 years ago 

যেকোনো ধরনের ভর্তা আমার খুব প্রিয়। এই ফুলগুলো আমি চিনতে পারে নি। ফুল গাছের ফটোগ্রাফি দিলে অবশ্যই চিনতে পারব। তবে আপনার ভর্তা তৈরি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকারভাবে ভর্তা তৈরির প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলছেন ভাইয়া হয়তো গাছের ফটোগ্রাফি দিলে সবাই চিনতে পারবেন।আর ভর্তাটি অনেক মজা হয়েছিল খেতে।

 2 years ago 

আপু আপনি যে ফুলের নাম বলেছেন এই ফুলের নাম আমি কখনো শুনিনি।যেহেতু এই ফুল কখনো দেখিনি বা নাম শুনিনি সেহেতু এই ফুলের ভর্তা খাওয়ার কথা তো ভাবাই যায় না।তবে আপনি সিম এবং ছন ফুল দিয়ে যে ভর্তা করেছেন দেখে মনে হচ্ছে ভর্তাটা অনেক সুস্বাদু হয়েছে। এই ছন ফুল আমাদের এদিকে পাওয়া যায় না তাই খেতেও পারিনা। যেহেতু এদিকে পাওয়া যায় না তা এটি আমার কাছে ইউনিক একটি রেসিপি মনে হচ্ছে। যায় হোক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আশা করি সবাই চিনবেন কারণ আমি ছন ফুল গাছের ফটোগ্রাফি দিই নাই তাই ভর্তাটি খেতে ভালো লাগে।

 2 years ago 

ছন ফুলের নাম আগে কখনো শুনিনি আপু। ছন ফুলের ভর্তাও খাইনি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আমি অবশ্যই রেসিপিটি বাসায় একদিন ট্রাই করে দেখব।

 2 years ago 

ধন্যবাদ আপু অবশ্যই একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

আপু ইউনিক একটি রেসিপি দেখলাম। চট্টগ্রামের ঐতিহ্য ছন ফুল ভর্তা আজকে প্রথম দেখলাম। জীবনে কখনো খাওয়ার ভাগ্য হয়নি। আপু ছন ফুল গাছ গুলো দেখতে পারলে খুব ভাল হতো। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক আছে ভাইয়া অবশ্যই একদিন সময় করে ছন ফুলের ফটোগ্রাফি নিয়ে আপনাদের সাথে শেয়ার করব অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58690.10
ETH 2310.28
USDT 1.00
SBD 2.49