রেসিপি-কচুর মুখী আর কাঁকরোল দিয়ে ছুরি শুটকি মাছ রান্না।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব

প্রিয় @amarbanglablog পরিবারের সকল ব্লগার ভাই ও বোনেরা সবাই কেমন আছেন? আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি আপনাদের দোয়ায় এবং সৃষ্টিকর্তার অসীম রহমতে। আমি সামশুন নাহার হিরা @samhunnahar। আমি আপনাদের সাথে বাংলা ভাষায় ব্লগিং করি প্রিয় জন্মভূমি বাংলাদেশের কক্সবাজার শহর থেকে। প্রতিনিয়ত নতুন নতুন টপিক্স নিয়ে আপনাদের সাথে শেয়ার করতে বেশ ভালই লাগে। আমাদের সবার প্রিয় এবং ভালো লাগার স্থান আমার বাংলা ব্লগ কমিউনিটি এমন একটি কমিউনিটি। যেখানে মনের আনন্দে নিজের সব ভালো লাগা এবং খারাপ লাগা টুকু সবার সাথে শেয়ার করতে পারি। সেই সাথে অন্যদের ভালো মন্দ বিষয় গুলো জানতে পারি বেশ ভালই লাগে। তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে মূল টপিক্স নিয়ে আলোচনা শুরু করব।

কচুর মুখী আর কাঁকরোল দিয়ে শুটকি মাছ রান্না।

fish8.jpg

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কচুর মুখী এবং কাঁকরোল দিয়ে ছুরি শুটকি মাছ রান্নার রেসিপি। শুটকি মাছ আমার খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে শুটকি মাছ ভাজা কিংবা ভুনা করার চেয়ে শুটকি মাছের ঝোল গুলো অনেক বেশি ভালো লাগে খেতে। তাই চেষ্টা করি বিভিন্ন সবজির সমন্বয়ে শুটকির ঝোল তৈরি করতে এবং ঝাল ঝাল করে খেতে ভীষণ ভালো লাগে। তো পরিবারের আমরা দুজনে বেশ ভালোই শুটকি মাছ খেয়ে থাকি বলতে গেলে। বাকি ছোট দুইজন শুটকি মাছ খায় না তাই উনাদের জন্য অন্য রেসিপি তৈরি করতে হয়। তো বন্ধুরা শুটকি মাছ খেতে সবাই ভালোবাসেন আমিও কিন্তু অনেক পছন্দ করি খেতে। আজকের রেসিপিটি আমি কিভাবে তৈরি করেছি সেটা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে নেব। যেহেতু এখন বর্ষাকাল এই ধরনের রেসিপি গুলো খেতে বেশ ভালোই লাগে অনেক মজার হয়েছিল রেসিপিটি।

fish7.jpg



রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


fish.jpg

উপকরণপরিমাণ
ছুরি শুটকি মাছ২০০ গ্রাম
কাঁকরোল২ টি
কচুর মুখী১৫০ গ্রাম
পেঁয়াজ কুচি২ টি
রসুন কুচি৪ কোয়া
লবণস্বাদমত
কাঁচা মরিচ বাটা৩ চামচ
লাল মরিচ গুঁড়া২ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
জিরা গুঁড়া১ চামচ
ধনে গুঁড়া২ চামচ
সরিষার তেলপরিমাণ মত
ধনেপাতা কুচিপছন্দমত


কচুর মুখী আর কাঁকরোল দিয়ে শুটকি মাছ রান্নার ধাপ সমূহ


রন্ধন প্রক্রিয়া-১
বন্ধুরা আপনাদেরকে প্রথমে উপকরণ সমূহ সব নিয়ে দেখিয়েছি। এখন আমি সরাসরি রান্নার ধাপে চলে যাব। রান্না করার জন্য একটি পাত্র চুলায় দিয়ে তাতে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করবো। তেল গরম হয়ে আসলে সেখানে কুচি করে রাখা পেঁয়াজ এবং রসুন দিয়ে দিব।

fish1.jpg


রন্ধন প্রক্রিয়া-২
তেলের মধ্যে ভালো করে কষিয়ে নেব এবং সাথে কাঁচা মরিচ বাটা দিয়ে দিলাম। কাঁচা মরিচ বাটা দিয়ে ভালো করে সব গুলো মিলে তেলের মধ্যে ভেজে নিব।

fish2.jpg


রন্ধন প্রক্রিয়া-৩
এখন দিয়ে দেবো শুটকি মাছ যেগুলো আমি আগে গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছি। মাছ দিয়ে একটু তেলের মধ্যে ভেজে নিব এরপরে দিয়ে দিব শুকনো মসলা গুলো সাথে পরিমাণ মতো লবণ। সব গুলো উপকরণ দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে আরো কিছুক্ষণ।

fish3.jpg


রন্ধন প্রক্রিয়া-৪
এখন দিয়ে দিলাম কেটে রাখা কাঁকরোল এবং কচুর মুখী। কচুর মুখী গুলোকে আমি আগে সিদ্ধ করে নিয়েছি হালকা করে। আমি প্রায় সময় এভাবে তরকারিতে দিই কারন যাতে গলা না চুলকায় সেজন্য। সব উপকরণ যেহেতু শেষ এখন পরিমাণ মতো ঝোল দিয়ে দেব। ঝোল আপনারা আপনাদের পছন্দমত দিতে পারেন।

fish4.jpg


রন্ধন প্রক্রিয়া-৫
ঝোল দিয়ে আরো কিছুক্ষণ সিদ্ধ করব প্রয়োজন মত। যখন তরকারি গুলো সিদ্ধ হয়ে আমার পারফেক্ট মনে হয়েছে তখন চুলা বন্ধ করে দিলাম। সাথে কুচি করে রাখা ধনেপাতা গুলো উপরে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামায় নিয়েছি।

fish5.jpg


রেসিপির পরিবেশনা

প্রিয় বন্ধুরা আপনারা দেখতে পাচ্ছেন ছুরি শুটকি মাছ রেসিপির পরিবেশনা। কালারটা যেমন সুন্দর হয়েছে তেমনি খেতেও মজা হয়েছিল। আমার আবার লাল মরিচ দিয়ে কালারটা সুন্দর না হলে ভালো লাগে না। কালার এমন হলে খেতে একটু আগ্রহটা বেশি বেড়ে যায়। কাঁকরোল আর কচুর মুখী দিয়ে যেহেতু রান্না করেছি খেতে অসাধারণ ভালো লেগেছে শুটকি মাছ।

fish7.jpg

fish6.jpg

fish8.jpg

আমার কাছে কচুর মুখী দিয়ে খেতে ভীষণ ভালো লাগে। যখন কচুর মুখীর সিজন আসে তখন আমি এভাবে শুটকি মাছ রান্না করি প্রায় সময়। বন্ধুরা আপনাদের কেমন লেগেছে আমার আজকে রেসিপি টি জানালে অনেক বেশি ভালো লাগবে। আমার রেসিপিটি ভালো লাগলে আপনারা ও এভাবে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

New_Benner_ABB-66.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 last year 

কচুর মুখী আর কাঁকরোল দিয়ে ছুরি শুটকি মাছ রান্না দেখে খেতে ইচ্ছা করছে। এত মজাদার রেসিপি আপনি শেয়ার করলেন, আর এই শুটকি মাছ আমারও খুবই প্রিয়। তাই রেসিপিটি আমার অনেক বেশি ভালো লাগলো।

 last year 

খেয়ে দেখবেন ভাইয়া এভাবে ভালো লাগবে খেতে।

 last year 

কচুর মুখি অনেক মজাদার একটি সবজি।আপনি কাঁকরোল কচুরমুখি সমন্বয়ে অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। সত্যি বলেছেন আপু এই শুটকি মাছ গুলো একটু ঝোল হলে অনেক ভালো হয়। যদি ও আমি সব সময় চচ্চড়ি করি। আপনার মতো একদিন ঝোল করে দেখব। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

চচ্চড়ি খেতে যেমন ভালো লাগে ঝোল করে খেতে আরো ভাল লাগে। অনেক ধন্যবাদ খেয়ে দেখবেন আপু এভাবে একবার ভাল লাগবে।

 last year 

কাকরোল আর কচুর মুখী আমি একসাথে কখনো রান্না করে খাইনি আজ আপনি অনেক চমৎকারভাবে কচুর মুখী ও কাকরোল ছুরি শুটকি দিয়ে রান্না করেছেন। আমি এরকম রেসিপি এই প্রথম দেখলাম।তাই এর টেস্ট সম্পর্কে আমি অবগত নই।

 last year 

অনেক ধন্যবাদ আপু এভাবে খেতে অনেক মজার ছিল।

 last year 

ছুরি শুটকি মাছ আমার ভীষণ প্রিয়। এছাড়া যেকোন শুটকি মাছ খেতে আমি অনেক পছন্দ করি। সবজি দিয়ে এই শুটকি মাছ রান্না করেছেন দেখে ভালো লাগলো। খুবই লোভনীয় লাগছে দেখতে। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

হ্যাঁ আপু মাঝে মাঝে এভাবে সবজি দিয়ে ঝোল করে খেলে খুব ভালো লাগে।

 last year 

এভাবে কখনো খাইনি। নতুন একটি রেসিপি শিখলাম। কালারটা দেখে বুজা যাচ্ছে ঝাল ঝাল হয়েছে ও খেতেও মনে হয় টেস্টি হয়েছিল। শুটকি দিয়ে এভাবে কখনো কচুরমুখী ও কাঁকরোল রান্না করিনি।

 last year 

হ্যাঁ আপু শুটকি মাছ একটু ঝোল করে না খেলে আমার ভালোই লাগে না।

 last year 

শুঁটকি মাছের গন্ধ নিতে পারি না বলে খাওয়া হয় না।কিন্তু আপনার রেসিপিটি চোখে পড়তেই আমার মনে হয়েছিলো ইলিশ মাছের পেটির রেসিপি।পড়ে বুঝলাম ছুরি শুটকি মাছ,আপনার রেসিপিটি খুবই ইউনিক লেগেছে আমার কাছে।কারন কচুর মুখী আর কাঁকরোল একত্রে কখনো খাওয়া হয় নি।দেখে মনে হচ্ছে বেশ স্বাদের হয়েছিল।আপনারা দুজন শুটকি মাছ খেতে পছন্দ করেন জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 last year 

সত্যি আপু খেতে অনেক ভালো লেগেছিল তবে একটু ট্রাই করে দেখবেন ভালো লাগবে।

 last year 

কচুর মুখী আর কাঁকরোল দিয়ে ছুরি শুটকি মাছের রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপি পরিবেশন অসাধারণ হয়েছে। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটি খুব ভাল লাগার জন্য।

 last year 

কচু কাকরোল আর ছুরি মাছ শুটকি এর সমন্বয়ে খুব সুন্দর একটি রেসিপি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার এই সুন্দর রেসিপি দেখে যেন মনে হল বড়ই লোভনীয়। এ জাতীয় রেসিপিগুলো আমার খুবই প্রিয় এবং খেতে বেশ ভালো লাগে।

 last year 

তাহলে তো ভালোই হলো আমার পছন্দমত আপনারও একই পছন্দ মিলে গেল ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66740.62
ETH 3336.11
USDT 1.00
SBD 2.72