সফলতা অর্জনে কঠোর পরিশ্রম ও ধৈর্য অবধারিত।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে পড়ন্ত বিকেলের শুভেচ্ছা!


vecteezy_happy-young-asian-women-startup-entrepreneur-happy-and_21220675_419.jpg

image source


সবাই কেমন আছেন এই পড়ন্ত বিকেল? বিকেলের এই ক্লান্ত মন নিয়ে নিশ্চয়ই ভালো আছেন? আমি অনেক ক্লান্ত কারণ সকাল থেকে বাইরে ছিলাম বাচ্চাদেরকে নিয়ে আসার পরে দেখি অনেক টায়ার্ড। ভাবলাম কি করা যায় আজকে তো পোস্ট শেয়ার করা হলো না। তো চিন্তা করতে করতে মাথায় একটি টপিকস মনে পড়লো। ভাবলাম সেটা নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করব। আশা করি আমার আজকের শেয়ার করা টপিকস আপনাদের ভালো লাগবে।

আমি মূলত যে বিষয় নিয়ে আপনাদের সাথে শেয়ার করব সেটি হচ্ছে যে সবার জানার একটি বিষয়। অবশ্যই কম বেশি সকলের ধারণা আছে। সেটা আর কিছু নয় তা হচ্ছে যে একটা কাজের ক্ষেত্রে সফলতার পিছনে দুটি বিষয় খুব বেশি গুরুত্বপূর্ণ। সফলতার পিছনে মূল গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে ধৈর্য ধারণ করা এবং কঠোর পরিশ্রম করা। একটা কাজ শুরু করলাম সেটা তাৎক্ষণিক ভাবে সফলতা পাওয়া যাবে না। তাহলে সফলতা যদি না আসে ধৈর্য হারা হলে চলবে না।

এমন পৃথিবীতে হাজার হাজার নজির আছেন যারা সফলতার পিছনে রাত দিন পরিশ্রম করে গেছেন। কিন্তু অবশেষে তারা সফলও হয়েছেন। আবার অনেক বিষয় আছে যারা মাঝ পথে হাটেতে যেয়ে ক্লান্ত হয়ে ঝড়িয়ে পড়েছেন যেকোন সফলতার কাছ থেকে। সেটা তো আপনারা বুঝতে পারছেন। তা আর কিছু নয় সেটা হচ্ছে ধৈর্য। আমি চুপ করে ধৈর্য ধরে বসে থাকলাম কিন্তু পরিশ্রম হলো না তাহলে কি সফলতা আসবে? কখনো সম্ভব না সফলতার মূল মন্ত্র হচ্ছে ধৈর্য ধারণ করা এবং কঠোর পরিশ্রম করা। দুটো যদি সমান তালে এগিয়ে যায় তাহলে কোন মানুষ তার সফলতা থেকে বিমুখ হবেন না।

বাস্তব জীবনের সাথে এমন কিছু কিছু ঘটনা মিল আছে যেগুলো ধৈর্য ধারণ না করলে বুঝা যেত না। কারণ ধৈর্যের ফল অতি সুমিষ্ট হয়। যে ব্যক্তি কঠোর পরিশ্রম করে ধৈর্য ধারণ করে অপেক্ষা করছেন সেই বুঝতে পারে সফলতার মর্ম কেমন। জীবনে যদি সফলতা পেতে চান তাহলে কঠোর পরিশ্রম করতে হবে। কঠোর পরিশ্রমের সাথে অনেক ধৈর্য ধারণ করতে হবে। আজ আমি যেই অবস্থানে আছি সেটা হয়তো আমার অতীতের পরিশ্রম কিংবা সফলতার ফলাফল। আপনি যে অবস্থানে দাঁড়িয়ে আছেন সেটা হচ্ছে আপনার অতীতের কর্মফল।

আপনি আজকে যে পরিশ্রম করবেন আপনি আজকে যেভাবে ধৈর্য ধারণ করবেন সেটার ফলাফল অবশ্যই ভবিষ্যতের ফলাফল। আমরা আজকে যা ভোগ করতেছি সেগুলো হচ্ছে আমাদের অতীতের কৃতকর্মের ফলাফল। এবং বর্তমানে যা করব তাই হচ্ছে ভবিষ্যতের কর্মফল। তাহলে আমাদের সকলের একটা বিষয় জেনে রাখা উচিত সেটা হচ্ছে যে যদি আমরা ভালো কিছু পেতে চাই ভবিষ্যৎ জীবনে জন্য তাহলে অবশ্যই আমাদেরকে কঠোর পরিশ্রম করতে হবে এবং সেই সাথে আমাদেরকে ধৈর্য ধারণ করতে হবে। তাহলে আমরা খুব সুন্দর একটি সফলতা অর্জন করতে পারব।

সফলতা আসতেছে না বলে হাল ছেড়ে দেওয়া চলবে না। মনোবল দৃঢ় রেখে কঠোর ধৈর্য ধরে সামনের দিকে এগিয়ে যেতে হবে। মাঝ পথে ধৈর্য হারা হলে চলবে না কিংবা পরিশ্রম থেকে বিমুখ হলে চলবে না। তাহলে সবাই এগিয়ে আসুন যে কোন কিছুর সফলতা অর্জন করতে হলে পরিশ্রম এবং ধৈর্য দুটোই আমাদেরকে কঠোর হাতে হ্যান্ডেল করতে হবে। আশা করি আমার আজকের লেখাটি সকলের ভালো লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিকটিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি বিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

Sort:  
 last year 

আমরা শুধু কারো সফলতা দেখি কিন্তু সফলতার পেছনে তার অক্লান্ত পরিশ্রম কখনো দেখি না। আসলে একজন মানুষ পরিশ্রম ছাড়া কখনোই সফলতা অর্জন করতে পারে না। হয়তো তার সঠিক পরিশ্রম তাকে সফলতা এনে দেয়। আপু আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। অনেক অনুপ্রেরণা পেলাম আপু।

 last year 

চেষ্টা কখনো বিফলে যায় না চেষ্টা মানুষকে সেই স্বপ্নের সফলতার পথে এগিয়ে নিয়ে যায়। যেমনটা আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেছেন সত্যিই অনেক শিক্ষনীয় কথাগুলো জানতে পেরে ভালো লাগলো। জীবনের এই অগ্রযাত্রা চেষ্টার মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে হবে।

 last year 

আসলে আপু আপনি ঠিকই বলেছেন প্রতিটি মানুষের জীবনের সফলতা অর্জনের পেছনে ধৈর্য্য এবং কঠোর পরিশ্রম গভীর ভাবে জড়িয়ে আছে। এ দুটির একটি ব্যতীত অন্যটি সম্ভব নয় ।তাই সকলকে ধৈর্য ধারণ এবং কঠোর পরিশ্রম করা উচিত ।যদি সে জীবনে সফল হতে চায়। লেখাটি বেশ ভাল ছিল । ধন্যবাদ আপনাকে ।

পরিশ্রম না করলে কখনো সফলতা অর্জন করা সম্ভব নয় যত বেশি পরিশ্রম করবেন তা তো বেশি নিজের লক্ষ্যের দিকে এবং সফলতা খুঁজে পাবেন পরিশ্রম করলে আপনার মূল লক্ষ্য আপনার কাছে চলে আসবে আপনি খুবই সুন্দর একটি পোস্ট আজ আমাদের মাঝে উপস্থাপনা করেছেন পড়ে খুব ভালো লাগলো। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমাদের মাঝে এত সুন্দর পোস্ট উপহার দেওয়ার জন্য। ভালো থাকবেন

 last year 

প্রত্যেকটা কথা অতি বাস্তব। যে কোনো জিনিস পাওয়ার জন্য তপস্যা করতে হয়। এক মনে চেষ্টা করে যেতে হয়। অধীর আগ্রহে বসে শুধু অপেক্ষা করলেই হয় না, তার সাথে নিজেকেও কর্ম করে যেতে হয়। কর্ম করলে সে কর্মের ফল অবশ্যই একদিন পাবে মানুষ।কঠোর পরিশ্রম সাথে প্রবল ধৈর্য একটা মানুষকে উন্নতির চরম শিখরে পৌঁছে নিয়ে যেতে পারে। এত সুন্দর ভাবে বাস্তবের সাথে মুখোমুখি করানোর জন্য ধন্যবাদ।

 last year 

অবশ্যই আপু সফলতা অর্জনে কঠোর পরিশ্রম ও ধৈর্য অবধারিত। কারন পরিশ্রম না করে কেউ কখনও সফলতা অর্জন করতে পেরেছে বলে আমার মনে হয় না। এই পৃথিবীতে যত বড় বড় সফল কাজ সংঘঠিত হয়েছে প্রতিটি কাজের পেছনে রয়েছে কঠোর পরিশ্রম। পোস্টের ভিন্নতা আনার জন্য বেশ সুন্দর একটি টপিক্স নিয়ে আজ পোস্ট করেছেন। শুভ কামনা রইল আপনার প্রতি।

 last year 
 last year 

আপু চমৎকার একটি ব্লগ লিখেছেন। সফলতা অর্জনে কঠোর পরিশ্রম ও ধৈর্য অবধারিত। পরিশ্রম আর ধৈর্য ছাড়া সফলতা কল্পনা করা যায় না। সফলতা কোন পন্য নয়যে বাজারে পাওয়া যাবে। সেটা অর্জন করতে হয়। ধন্যবাদ আপু।

 last year 

অসাধারণ মন্তব্য করেছেন আপনি অনেক ভালো লেগেছে আমার লেখাগুলো সফলতা পেয়েছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 61397.32
ETH 3382.52
USDT 1.00
SBD 2.48