আর্ট পোস্টঃ- দুইটি পাখির কালারফুল আর্ট।

in আমার বাংলা ব্লগ2 months ago

জুমা মোবারক,

আসসালামু আলাইকুম প্রিয় কমিউনিটির সকল সম্মানিত ব্লগার ভাই ও বোনেরা। আশা করি বন্ধুরা আপনারা সকলেই বেশ ভালো আছেন পবিত্র জুমার দিনে। সবার দিনকাল হয়তো ব্যস্ততার মধ্যে যাচ্ছে যেহেতু ঈদ আসতে আর বেশি দিন নেই। সেজন্য হয়তো সবার ব্যস্ততা একটু বেড়েই যাবে। যেহেতু সবাই নিজ নিজ গ্রামে পৌঁছে যাবেন প্রিয়জনদের সাথে ঈদ পালন করতে। তবে আমারও ব্যস্ততার মধ্যে যাচ্ছে সময় গুলো। যেহেতু আজকে শুক্রবার জুমার দিন আলাদা একটি ব্যস্ততম সময় আমার জন্য। আশা করি বন্ধুরা আপনাদের দিনকাল বেশ ভালই যাচ্ছে সেই কামনা করছি। দোয়া করি সবার যেন ঈদের দিন গুলো বেশ সুন্দরভাবে কেটে যায়। আজকে আবার উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট শেয়ার করতে। সব সময় ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে অনেক বেশি পছন্দ করি। অনেক ভালো লাগে যখন সবার কাছে থেকে সুন্দর সুন্দর ফিডব্যাক পেয়ে থাকি। আজকে আমি আবার একটি আর্ট পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি।

WhatsApp Image 2024-04-05 at 15.43.09_3000aa67.jpg

যে কোন বিষয়কে কালারফুল আর্ট করতে অনেক বেশি ভালো লাগে। বিভিন্ন কালারের সমন্বয়ে যখন প্রাকৃতিক দৃশ্য কিংবা কোন দৃশ্য আর্ট করতে পারি এবং সবার সাথে শেয়ার করতে পারি তখন খুব ভালো লাগে। আজকে আমি চেষ্টা করেছি দুইটি পাখির দৃশ্য অঙ্কন করতে। একজন মা পাখি একজন বাচ্চা পাখিকে খাওয়ায় দিচ্ছে এমন সুন্দর একটি দৃশ্য আমি অংকন করে কালার করেছি। সেখানে আমি বিভিন্ন কালারের সমন্বয়ে আর্ট করার চেষ্টা করেছি। বন্ধুরা আশা করি আমার আজকের কালারফুল আর্ট আপনাদের ভালো লাগবে। পাখি আঁকতে আমার বেশ ভালো লাগে এবং বিভিন্ন কালারের পাখি আমার দেখতে খুব ভালো লাগে। তবে পাখি তেমন ভালোভাবে আঁকতে পারি না বললেই চলে। কিন্তু চেষ্টা তো করতে হবে হয়তো চেষ্টা করতে করতে একদিন ভালো ফলাফল পাওয়া যাবে।

WhatsApp Image 2024-04-05 at 15.43.08_1f3e7cb3.jpg

WhatsApp Image 2024-04-05 at 15.43.09_743fbaad.jpg

আপনার অবশ্যই দেখতে পাচ্ছেন আমি নিচে পানি দৃশ্য দিয়েছি। সেই সাথে একটি গাছের ডালে বসা থাকা পাখির দৃশ্য অংকন করেছি। সেখানে বিভিন্ন ধরনের কালারের সমন্বয়ে অঙ্কন করার চেষ্টা করেছি। আমি কিভাবে ধাপে ধাপে অঙ্কন করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে উপস্থাপন করে নিচ্ছি—------

আর্টের প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা পেপার/ খাতা।

  • পেন্সিল।

  • রাবার।

  • কালার পেন্সিল।

  • মোম রং

ar.jpg


প্রথম ধাপঃ

প্রথমে প্রয়োজনীয় উপকরণ সমূহ সব উল্লেখ করেছি এবং নিয়ে দেখিয়েছি। এখন সরাসরি আর্টের মূল পর্যায়ে চলে যাব। প্রথমে সাদা কাগজ নিয়েছি। এখন সাদা কাগজে পেন্সিল এর সাহায্যে গাছের ডাল এবং একটি পাখি এঁকে নিয়েছি।

ar1.jpg

ar2.jpg


দ্বিতীয় ধাপঃ

এখন আপনারা দেখতে পাচ্ছেন পেন্সিল দিয়ে পাখির পুরো দৃশ্য আঁকা শেষ হয়েছে। এরপর ধাপে ধাপে কালার করে নিতে হবে।

ar3.jpg


তৃতীয় ধাপঃ

এই ধাপে আপনারা দেখতে পাচ্ছেন একটি পাখির কিছু অংশ কালার করে নিয়েছি।

ar4.jpg

ar5.jpg

চতুর্থ ধাপঃ

এই ধাপে দুইটি পাখির কালার করা শেষ করেছি। সেই সাথে ব্রাউন কালার দিয়ে গাছের কালার করে নিয়েছি। এখানে আপনারা একটা বিষয় লক্ষ্য করে দেখতে পারবেন আমি বিভিন্ন কালারের সমন্বয়ে কালার কম্বিনেশন করার চেষ্টা করেছি।

ar5.jpg

ar6.jpg

ar7.jpg


পঞ্চম ধাপঃ

বন্ধুরা এখন দেখতে পাচ্ছেন আমি সবুজ রং দিয়ে গাছের মধ্যে কিছু পাতা এঁকে কালার করে নিয়েছি। সেই সাথে নীল রং দিয়ে পানির দৃশ্য কালার করে নিয়েছি। যখন আর্ট পুরোপুরি করা শেষ হয়ে যায় তখন পাশে একটি আমার সাইন দিয়ে দিয়েছি।

ar8.jpg

ar9.jpg

WhatsApp Image 2024-04-05 at 15.43.10_0c500888.jpg


উপস্থাপনা

বন্ধুরা যখন আর্ট পুরোপুরি করা শেষ হয়ে যায় তখন উপস্থাপন করে নিলাম। আপনারা দেখতে পাচ্ছেন আমি একটি বাচ্চা পাখি এবং একটি মা পাখি প্রথমে আর্ট করেছি। এরপরে আমি বিভিন্ন কালারের সাথে এডজাস্ট করে কালার করে নিয়েছি। সেই সাথে নিচে পানির দৃশ্য দিয়েছি এবং গাছের মধ্যে কিছু পাতার দৃশ্য অঙ্কন করেছি। সত্যিই এমন দৃশ্য দেখতে বেশ ভালই লাগে। যখন একটি মা পাখি তার বাচ্চাকে খাবার খাওয়াই দেয় সেই মুহূর্তটা আমার খুব ভালো লাগে। আমি সেই সুন্দর একটি মুহূর্ত অঙ্কন করে কালার কম্বিনেশন দেওয়ার চেষ্টা করেছি। সেই সাথে আজকের আর্ট আমি আপনাদের সাথে শেয়ার করে নিয়েছি। আশা করি বন্ধুরা আমার আজকের এমন সুন্দর একটি দৃশ্যের আর্ট আপনাদের বেশ ভালোই লাগবে।

WhatsApp Image 2024-04-05 at 15.43.09_743fbaad.jpg

WhatsApp Image 2024-04-05 at 15.43.09_3000aa67.jpg

WhatsApp Image 2024-04-05 at 15.43.09_eee3d73e.jpg

WhatsApp Image 2024-04-05 at 15.43.10_0c500888.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিকালারফুল পাখির আর্ট

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 months ago 

শহর ছেড়ে সবাই এখন গ্রামের দিকে রওনা দিচ্ছে আপু ।প্রিয়জনদের সাথে ঈদ পালন করতে । আমি ভাবছি কয়েকদিনের ভিতরে বাড়ি চলে যাব । যাই হোক, আপনার পাখি দুটির আর্ট চমৎকার হয়েছে । বিশেষ করে ডালের উপরে কালার করাতে মনে হচ্ছে পাখি দুটি ডালের উপরে বসে আছে । অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে চমৎকার একটি আর্ট আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য ।

 2 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার আর্ট পোস্ট ভালো লাগার জন্য।

 2 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে দুইটি পাখির কালারফুল আর্ট তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি পোস্ট দেখতে আমার কাছে বেশ অসাধারণ লেগেছে। পাখি দুটির কালার করার কারণে দেখতে সবথেকে বেশি ভালো লেগেছে। পোস্টি এত সুন্দর ভাবে আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার তৈরি করা কালারফুল পাখির আর্ট দেখে ভালো লাগলো আপনার।

 2 months ago 

খুবই চমৎকার দুইটি পাখির আর্ট সকলের মাঝে তুলে ধরেছেন।আপনার করা দুইটি পাখির আর্ট টি দেখতে দুর্দান্ত হয়েছে।এই ধরনের আর্ট দেখতে খুবই ভালো লাগে।আপনার করা আর্ট টি দেখে মুগ্ধ না হয়ে পারলাম না।অসাধারণ লেগেছে আপনার আর্ট টি।অনেক সুন্দর একটি আর্ট আমাদের উপহার দেওয়ার জন্য অংসখ্য ধন্যবাদ আপু আপনাকে।খুবই ভালো লাগলো আপনার পোষ্টটি দেখে।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু আমার তৈরি করা আর্ট আপনার খুব ভালো লেগেছে জানতে পেরে অনেক বেশি খুশি হয়েছি।

 2 months ago 

ওয়াও আপু তো বেশ দারুন আর্ট করতে পারেন। আপনার একটি ডালে দুটো পাখির আর্ট দেখে তো থো খেয়ে গেলাম। আপু সত্যি বলছি আপনার আর্ট করা পাখি দুটো অসাধারণ হয়েছে। তাছাড়া আপনি বেশ সুন্দর করে আর্ট এর প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরতে সক্ষম হয়েছেন। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

চেষ্টা করতেছি আপু আসলে চেষ্টা করলে সবকিছুতে সফলতা অর্জন করা সম্ভব।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে আমাদের মাঝে দুটি পাখি খুব সুন্দর কালারফুল একটি আর্ট শেয়ার করেছেন। আপনি খুবই সুন্দর করে দুটি পাখির প্রথম অংকন করে নিয়েছেন এবং পরে এটি রং করে খুব সুন্দর কালারফুল করেছেন যা দেখতে খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে পোস্টটি খুব সুন্দর ভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া সময় দিয়ে আপনি আমার আর্ট পোস্ট দেখলেন।

 2 months ago 

কালারফুল পাখিগুলোকে খুবই ভালো লাগছে দেখতে। কালার করার কারণে আরো বেশি সুন্দর লাগছে। একটি পাখি তো দেখছি মাছ খাচ্ছে। পুরো আর্ট টাই ভালো লাগলো দেখে। কালার কম্বিনেশন টাও দারুন ছিল। ধন্যবাদ আপু সুন্দর একটি কালারফুল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু সবগুলো হচ্ছে আপনাদের থেকে দেখে শেখা এবং আপনাদের অনুপ্রেরণা।

 2 months ago 

ঈদের সময় আসলে ব্যস্ততা বেড়ে যায়। যারা শহর অঞ্চলে থাকে তাদের জন্য বেশ কষ্টকর। বাসায় আসতে বেশ কষ্ট করতে হয়। আজকে আপনি দুইটা পাখির কালারফুল আর্ট করেছেন। দেখতেও ভীষণ চমৎকার লাগতেছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। কালার কম্বিনেশন অত্যন্ত সুন্দর ছিল। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঠিক বলছেন ঈদের দিনটা ভালোভাবে প্রিয়জনদের সাথে পালন করার জন্য কষ্ট করে গ্রামে যেতে হয়।

 2 months ago 

মা পাখি তার বাচ্চাকে খাবার খাওয়াই দেয়।সেই মুহূর্তের আর্ট করেছেন দেখতে অসাধারন লাগতেছে আপু। আপনি যে সব সময়ই ভিন্ন রকম পোস্ট করেন সেটা আমি জানি। রঙিন পাখি দেখতে আমিও পছন্দ করি। পাখি গুলোকে রং করাতে চমৎকার ফুটে উঠেছে ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া অনেক উৎসাহ পেয়েছি আপনার সুন্দর মতামতের মাধ্যমে।

 2 months ago 

আপু আপনার জন্যও দোয়া করি আপনার যেন ঈদের দিন গুলো অনেক ভালো কাটে। যাইহোক আপু আপনি অনেক সুন্দর করে এই চিত্রটি অংকন করেছেন দেখে ভালো লাগলো। পাখিগুলো দেখতে খুবই সুন্দর লাগছে। আর কালার গুলোও বেশ সুন্দর হয়েছে।

 2 months ago 

সবার ঈদ আনন্দময় হয়ে উঠুক। অনেক ধন্যবাদ আপু আমার আর্ট পোস্ট দেখলেন।

 2 months ago 

ঈদের দিন সকলেরই ভালো কাটুক এই প্রত্যাশা করি। আপু কালারফুল আর্ট বেশ ভালোই হয়েছে। আসলে পাখি দেখতে আমার বেশ ভালো লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু অনুপ্রাণিত করলেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68745.77
ETH 3744.06
USDT 1.00
SBD 3.76