সুস্বাদু চিকেন খিচুড়ি রান্নার রেসিপি। ১০% লাজুক-খ্যাক

in আমার বাংলা ব্লগ2 years ago

p28.jpeg

হ্যালো বন্ধুরা!!

আসসালামু আলাইকুম/আদাব।


সবাই কেমন আছেন?আশা করি সকলেই ভালো আছেন।আমি আগে মনে করতাম শুক্রবার মানে কোন কাজ নেই শুধু ফ্রি সময় পার করা।কিন্তু বয়স যত যাচ্ছে সময় যত যাচ্ছে ততই বুঝতে পারতেছি শুক্রবার মানে একটি ব্যস্ততম দিন।সবাই নিজের জমে থাকা অন্যান্য কাজগুলো শুক্রবারে করার জন্য সবাই অপেক্ষা করেন তাই অনেক ব্যস্ত থাকা হয়।যাক সকাল থেকে অনেক ব্যস্ত ছিলাম যখন একটু ফ্রী মনে করলাম তখন লিখতে বসি।আজও নতুন একটি পোস্ট নিয়ে শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি আপনাদের সাথে।আমি আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটি রেসিপি পোস্ট।আমার আজকের রেসিপিটি হচ্ছে চিকেন খিচুড়ি রান্নার রেসিপি।

আমরা সকলেই কম বেশি খিচুড়ি পছন্দ করি।তবে সেটা যদি চিকেন খিচুড়ি কিংবা অন্য কোন মাংসের খুচুড়ি হয় তাহলে স্বাদ আরও দ্বিগুণ বেড়ে যায়।আমার কাছে যে কোন ঋতুতে খুচুড়ি খেতে ভালো লাগে। তবে শীতকালে হলে আরো অনেক সুস্বাদু লাগে খেতে।কিছুদিন আগে আমি চিকেন খিচুড়ি রান্না করেছিলাম।আমি সেই চিকেন খুচুড়ি রেসিপি আপনাদের সাথে শেয়ার করব।আমার মেয়েরা অনেক মজা করে খেয়েছিল চিকেন খিচুড়ি।আমরা সবাই কমবেশি খিচুড়ি তৈরি করতে জানি।তবে শুধু তফাৎ আছে যে একেক জনের রেসিপি একেক ধরনের হয়ে থাকে।যেহেতু ভিন্ন ধরনের তৈরি পদ্ধতি তাই স্বাদের মধ্যে ও ভিন্নতা থাকতে পারে।চলুন তাহলে আমার আজকের চিকেন খিচুড়ি রেসিপি আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করব।

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


WhatsApp Image 2023-01-27 at 5.41.39 PM.jpeg

উপকরণপরিমাণ
মুরগির মাংস৩০০ গ্রাম
চিনি গুঁড়া চাল৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি২ টি
পেঁয়াজ বাটা২ টি
বাদাম বাটা২ চামচ
সরিষা বাটা২ চামচ
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরার গুঁড়া২ চামচ
হলুদ গুঁড়া২ চামচ
লবণস্বাদমত
কাঁচা মরিচ আস্ত৫/৭
লাল মরিচ১ চামচ
আদা বাটা৩ চামচ
রসুন বাটা৩/৪ চামচ
তেলপরিমাণ মত
কেওড়া জলপছন্দমত
লবঙ্গ,তেজপাতা, এলাচি, দারুচিনিপরিমাণ মত
ঘি২/৩ চামচ


রেসিপি তৈরীর ধাপ সমূহঃ

রান্নার পর্ব-১

প্রথমে আমি মুরগির মাংস সাইজ করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।এবং চাল গুলোকে ধুয়ে রেখে দিয়েছি।অন্যান্য উপকরণ গুলো সুন্দর করে সাজিয়ে নিয়ে রান্নার ধাপে চলে যায়।প্রথমে রান্নার জন্য চুলায় একটি পাত্র বসিয়ে দিয়েছি।পাত্রটি গরম হয়ে আসলে তাতে পরিমাণ মতো তেল এবং ঘি দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করবো।তেল গরম হলে দারুচিনি, তেজ পাতা, লবঙ্গ, এলাচ দিয়ে ভেজে নিবো।

p.jpeg

p1.jpeg

p2.jpeg


রান্নার পর্ব-২

তেল গরম হয়ে আসলে পেঁয়াজ, রসুন ও আদা বাটা দেবো এবং সাথে দিয়ে দেব সরিষা বাটা ও বাদাম বাটা ও অল্প লবণ দিয়ে ভাল করে ভেজে নিবো।

p3.jpeg

p4.jpeg

p5.jpeg

p6.jpeg


রান্নার পর্ব-৩

সবগুলো বাটা মসলার উপকরণ ভালোভাবে সিদ্ধ করে নেওয়ার পরে এখন দিয়ে দেবো হলুদের গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া ও লাল মরিচের গুঁড়া দিয়ে ভাল করে সিদ্ধ করে নিতে হবে।যদি পানির প্রয়োজন হয় তাহলে পানি দিয়ে সিদ্ধ করে নিব।

p7.jpeg

p8.jpeg

p9.jpeg

p10.jpeg


রান্নার পর্ব-৪

সব মসলা সিদ্ধ করে নেওয়ার পরে দিয়ে দিব ধুয়ে রাখা মাংসের টুকরো গুলো।মাংস গুলোকে ভাল করে সিদ্ধ করে নিবো।সাথে দিবো মাংসের মসলা।

p11.jpeg

p12.jpeg

p13.jpeg

p14.jpeg

p15.jpeg


রান্নার পর্ব-৫

এখন যেহেতু মাংস প্রায় সিদ্ধ হওয়া শেষ সাথে দিয়ে দেব ধুয়ে রাখা চাল।চাল গুলো ভালো করে মিক্স করে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিব।সাথে দিয়ে দেবো ৫/৭ টি কাঁচা মরিচ এবং লবণ পরিমাণ দেখে।সবকিছু মিক্স করার পরে সিদ্ধ করার দিব চাল গুলো সিদ্ধ হওয়ার জন্য।

p16.jpeg

p17.jpeg

p18.jpeg

p19.jpeg

p20.jpeg


রান্নার পর্ব-৬

চাল গুলো সিদ্ধ করে নিতে হবে।চাল প্রায় সিদ্ধ হয়ে আসলে, চাল প্রায় ভাত হয়ে আসলে দুই থেকে তিন চামচ দিয়ে দিব কেওড়া জল।কেওড়া জল দিয়ে ভালো মতো মিক্স করে নিয়ে আবার ঢাকনা দিয়ে ভাত গুলো ভালো মত না হওয়া পর্যন্ত ঢেকে রাখতে হবে।

p21.jpeg

p22.jpeg

p23.jpeg

p24.jpeg


পরিবেশনা

খিচুড়ি প্রায় হয়ে আসলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশনের পালা।খিচুড়ি পরিবেশনের জন্য একটা প্লেট নিয়েছি।প্লেটের মধ্যে পরিমাণ মতো খিচুড়ি নিয়ে সাথে শসা এবং গাজর দিয়ে সাজিয়ে নিয়েছি।গরম গরম চিকেন খিচুড়ি খেতে দারুন ছিল।

p25.jpeg

p26.jpeg

p27.jpeg

আমার কাছে চিকেন খিচুড়ি অনেক ভালো লাগে অন্যান্য মাংসের খিচুড়ির তুলনায়।আমার মেয়েরাও বেশ পছন্দ করে চিকেন খিচুড়ি খেয়েছে।প্রায় সময় চিকেন খিচুড়ি রান্না হয়ে থাকে।অনেক মজার ছিল খেতে।কআশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লেগেছে।


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyYtysqh4AAKfFe2PjLrs9yQRDk8uu33U6mEQUawZfzwZRYHVdfBKjFEY9bHUj2cEFqDLafjxhMAvvZ2X2XstetmAcXYKpNe12SxRqNp6Gmb26rx24bwCKs8efnZmDBjqw3vfLyQcM9veyo7s7yuvBXZF3apdXECBXE2swReCRwM4Gy8HZQSXyuZquP4wq.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyYtysqh4AAKfFe2PjLrs9yQRDk8uu33U6mEQUawZfzwZRYHVdfBKjFEY9bHUj2cEFqDLafjxhMAvvZ2X2XstetmAcXYKpNe12SxRqNp6Gmb26rx24bwCKs8efnZmDBjqw3vfLyQcM9veyo7s7yuvBXZF3apdXECBXE2swReCRwM4Gy8HZQSXyuZquP4wq.png

প্রিয় বন্ধুরা আমার আজকের রেসিপিটি আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।আজ আমি এখানে আমার লেখা শেষ করতেছি।আবার উপস্থিত হব নতুন কোন পোস্ট নিয়ে।সবাই সুস্থ থাকবেন।

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়

WhatsApp Image 2022-11-03 at 4.38.39 PM.jpeg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Sort:  
 2 years ago 

আসলে এমন সুস্বাদু রেসিপি দেখলে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে সুস্বাদু চিকেন খিচুড়ি তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ অসাধারণ হয়েছে । দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

খেতে অনেক সুস্বাদু ছিল চিকেন খিচুড়ি রান্না😋।

 2 years ago 

আমিও চিকেন খিচুরি রান্না করি । কিন্তু সরিষা ,বাদাম বাটা ও কেওড়া জল ব্যবহার করি না। আপনি ডাল ছাড়া খিচুরি রান্না করেছেন । আমি আবার বিভিন্ন ধরনের ডাল ব্যবহার করি। আপনার এই খিচুরির রেসিপিটি একদিন ট্রাই করতে হবে। দেখে মনে হচ্ছে খেতে দারুন হয়েছে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্যে।

 2 years ago 

আমিও মিক্স করি আপু বিভিন্ন ধরনের ডাল তবে সবজি খিচুড়ি করলে একটু বেশি দিই।কিন্তু চিকেন খিচুড়ি রান্না করলে ডাল তেমন ব্যবহার করি না।

 2 years ago 

আমিও আপনার মতন খুবই ব্যস্ত আপু। শুক্রবারেও যেনো অনেক ব্যস্ততা । খিচুড়ি আমার পছন্দের খাবার গুলোর একটা। খুবই ভালো লাগে আমার খিচুড়ি। আপনার খিচুড়ি রান্না দেখে আমার এখন খিচুড়ি খাইতে খুব ইচ্ছে করছে। কিন্তু এখন সম্ভব না। ধন্যবাদ এমন সুন্দর এক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

শুক্রবার দিনটা এমনই কাটে আমার অনেক ব্যস্ততার মধ্যে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু শুক্রবার অনেক ব্যস্ততার দিন। এই দিনে সবাই নিজের জমে থাকা কাজগুলো করার চেষ্টা করে। যাইহোক আপু চিকেন খিচুড়ি রেসিপি দেখে জিভে প্রায় জল চলে এলো। আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপু চিকেন খিচুড়ির দাওয়াত দিলাম চলে আসেন বাসায় গরম গরম তৈরি করে খাওয়াবো।

 2 years ago 

শুক্রবার মানেই ব্যস্ততা। আসলে শুক্রবারে ব্যস্ততা অনেকটা বেড়ে যায়। শুক্রবারে পুরো সপ্তাহের অনেক কাজ করতে হয়। আসলে বয়স বাড়ার সাথে সাথে শুক্রবার গুলোও ব্যস্ততায় ভরে ওঠে। ছোটবেলায় হয়তো দিনগুলো ভালো ছিল। যাইহোক আপু চিকেন খিচুড়ি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছিল। প্লেটে সাজানো চিকেন খিচুড়ি দেখেই খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

ছোটবেলায় শুক্রবার দিনটা অনেক মজার করে কাটাতাম।কিন্তু সংসার জীবনে এসে শুক্রবার দিনটা মানে আমার জন্য বোরিং।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু সারা সপ্তাহ ব্যস্ত তম দিন পার করার পরে শুক্রবার দিন টা আসলে আসলেই রিলাক্স থাকতে ইচ্ছা করে, তবে এই দিন আসলে কাজ মনে হয় অনেক বেশি বেড়ে যায়। আর এরকম মজার খিচুড়ি এরকম দিনেই খেতে বেশি ভালো লাগে । খিচুড়ি আমার কাছে খুবই ভালো লাগে । খিচুড়ি শুধু আমি কেন সবাই কমবেশি পছন্দ করে। আর আপনি এভাবে চিকেন খিচুড়ি রান্না করে সামনে দিয়েছেন আমার তো মনে হচ্ছে প্লেট ধরে নিয়ে এসে বসে বসে খেয়ে ফেলি।

 2 years ago 

খিচুড়ি খেতে আসলে মজার হয় কারণ অনেকগুলো জিনিস মিক্স করে তৈরি করা হয় তাই।

 2 years ago 

সুস্বাদু চিকেন খিচুড়ি রান্নার রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে সত্যিই আপনার রেসিপি পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। এত মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি খেতে অসাধারণ ছিল ভাইয়া চলে আসেন খেতে।

 2 years ago 

খিচুড়ি খেতে ভালো লাগে না এমন মানুষ খুজে পাওয়া যাবেই না ৷ আবার যদি হয় শীতের দিন তাহলে তো কথাই নেই ৷ আপনি চিকেন মুরগীর মাংস এর সাথে চিকন চালের বিরিয়ানি রানা করেছেন ৷ যার প্রতিটি ধাপ দেখলাম মন ভরে গেলো দেখে ৷ আসলে বলা যায়. চিকেন বিরিয়ানি খাওয়ার স্বাদ টাই আলাদা ৷

 2 years ago 

চিনিগুড়া চাল দিয়ে খিচুড়ি রান্না করলে খেতে অনেক ভাল লাগে আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58664.80
ETH 2569.75
USDT 1.00
SBD 2.42